অরিগামি পোস্ট- পোস্টের ভিন্নতায় রঙিন কাগজের নৌকা তৈরির অরিগামি || made by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগ8 months ago (edited)

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই বেশ ভালো এবং সুস্থ আছেন। হাজারটা ব্যস্ততার মধ্যেও কিন্তু আমি বেশ ভালোই আছি বা ভালো থাকার চেষ্টা করছি। প্রায় দেড় বছরের মত হলো আমি কমিউনিটির একজন ভেরিফাইড মেম্বার হিসাবে কাজ করে যাচ্ছি। কমিউনিটিতে কাজ করতে গিয়ে প্রায় দেখি এখানে যারা ক্রিয়েটিভ ইউজার তারা অনেক ‍সুন্দর সুন্দর কাজ আমাদের কে প্রতিনিয়ত উপহার দিয়ে যাচ্ছে। সবার ক্রেয়েটিভ পোস্ট ‍গুলো দেখে আমারও মাঝে মাঝে মনে চায় ক্রেয়েটিভ কিছু করতে। আর তাই তো মাঝে মাঝে কাগজ কলম নিয়ে বসে যাই ক্রেয়েটিভ কিছু করার জন্য। আর আজ তেমনি একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য চলে আসলাম। এই তো কয়েকদিন আগেই চেষ্টা করে বানিয়ে নিলাম রঙিন কাগজ দিয়ে একটি নৌকা। আগে ছেলেবেলায় কতই না বানিয়েছি। আজ আবার নতুন করে একটি বানালাম। আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে।

Screenshot_5.png

Screenshot_4.png

Screenshot_3.png

পোস্টের ভিন্নতায় রঙিন কাগজের নৌকা তৈরির অরিগামি

প্রয়োজনীয় উপকরণ:

image.png

রঙিন কাগজ
কাঁচি
স্কেল

ধাপ সমূহ

ধাপ-১

image.png

প্রথমে একটি রঙিন কাগজ কে ডাবল করে ভাজ করে নিতে হবে।

ধাপ-২

image.png

এবার নৌকা বানানোর জন্য রঙিন কাগজটি ভাজ করে এক পাশের অংশ কেটে ফেলে দিতে হবে।

ধাপ-৩

image.png

এবার রঙিন কাগজটিকে আরও একটু ভাজ করে নিতে হবে।

ধাপ-৪

image.png

এবার কাগজটিকে ছোট ছোট কয়েকটি ভাজে ভাজ করে নিতে হবে।

ধাপ-৫

image.png

এবার নৌকা বানানোর জন্য কাগজটি আরও দুটো ভাজ করে নিতে হবে।

ধাপ-৬

image.png

এবার ভাজ করা সব সাইট গুলো খুলে দিলেই হয়ে যাবে আমার আজকের রঙিন কাগজ দিয়ে নৌকার অরিগ্যামি।

ধাপ-৭

image.png

এবার সম্পন্ন নৌকাটি সব দিক দিয়ে ‍সুন্দর করে দিয়ে বসিয়ে দিতে হবে।

শেষ ধাপ

image.png

এখন নৌকার নিচে একটি কাগজ দিয়ে বসিয়ে দিলেই হয়ে যাবে আমার আজকের নৌকার অরিগ্যামি।

উপস্থাপনা

image.png

এত শত ব্যস্ততার মধ্যেও চেষ্টা করেছি আপনাদের জন্য একটি নতুন আর ভিন্ন কিছু উপস্থাপনা করার জন্য। সম্পন্ন নৌকাটি তৈরি করার পর ঘরের একপাশেে শো-সি হিসাবে রেখে দিয়েছি। যাতে আমার আগামী প্রজন্ম এসে দেখতে পারে তার মা এত শত ব্যস্ততার মাঝেও কেমন সুন্দর একটি ওয়ালমেট তৈরি করেছে। সাথে সাথে আপনাদের কে ও দেখার সুযোগ করে দিয়েছি। আশা করি আপনাদের মল্যবান মন্তব্য জানতে পারবো।

আজ এখানেই রাখছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের ব্লগটি? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

image.png

Sort:  
 8 months ago 

পোষ্টের মাঝে ভিন্নতা নিয়ে সেটা খুবই জরুরী বলে আমি মনে করি, আর আপনি পোস্টের ভিন্নতা নিয়ে আসার জন্য রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করেছেন দেখে ভালো লাগলো। রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে সত্যিই অনেক বেশি ভালো লাগে ছোটবেলায় রঙিন কাগজ দিয়ে অনেক ছোট ছোট নৌকা তৈরি করেছি এখন আর তেমন একটা পারিনা। ‌ ধন্যবাদ এত সুন্দর একটি রঙিন কাগজের নৌকার অরিগামী আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আমি কিন্তু সেই ছোট বেলার কথা মনে করেই রঙিন কাগজ দিয়ে নৌকাটি বানিয়ে শেয়ার করেছি। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 8 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে এমনিতেই ভীষণ ভালো লাগে। আপনি আজকে রঙিন কাগজ দিয়ে নৌকার খুবই চমৎকার অরিগ্যামি তৈরি করেছেন। নৌকার অরিগ্যামি তৈরির প্রতিটা ধাপ চমৎকারভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। পাশাপাশি সুন্দর বর্ণনা করেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

এখন যেদিকে তাকাই সেদিকে শুধু নৌকা দেখতে পাই। আজকে আপনার কাছ থেকে এই অরিগামির মাধ্যমে নৌকা দেখতে পেরে খুবই ভালো লাগলো৷ খুবই ছোটবেলায় এরকম অনেক নৌকা তৈরি করেছি৷ তবে এখনকার সময় আর এরকম নৌকা তৈরি করা হয় না৷

 8 months ago 

ধন্যবাদ সুন্দর এবং সাবলীল মন্ত্যবের জন্য।

 8 months ago 

রঙিন কাগজের নৌকা তৈরি অসাধারণ হয়েছে। দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেলো। ছোট বেলায় এই নৌকা বানাতাম।সুন্দর হয়েছে আপনার নৌকাটি।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আমারও তাই। আর ছোট বেলার কথা মনে করেই কিন্তু এত সুন্দর নৌকাটি বানিয়ে নিলাম। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 8 months ago 

আপনি পোষ্টের ভিন্নতা আনার জন্য রঙ্গিন কাগজের নৌকা তৈরি করেছেন ভীষণ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এই ধরনের কাজগুলি আমার ভীষণ ভালো লাগে। দারুন দক্ষতায় আপনি আমাদের মাঝে সম্পূর্ণ করেছেন। আপনার এই নৌকাটি আমার ভীষণ পছন্দ হয়েছে। আপনার জন্য শুভেচ্ছা রইল

Posted using SteemPro Mobile

 8 months ago (edited)

এত পছন্দ হলে অনলাইন ঠিকানা দেন। পাঠিয়ে দিচ্ছি। ধন্যবাদ উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 8 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি নৌকা তৈরি করেছেন আপনি। কালো রঙের রঙ্গিন কাগজ হলে নৌকাটি দেখতে আরো বেশি ভালো লাগতো। যাহোক রঙ্গিন কাগজ দিয়ে নৌকা তৈরি করার ক্ষেত্রে রঙ্গিন কাগজকে ভাস করে নেওয়াটা আমার কাছে খুবই ভালো লেগেছে। চমৎকার একটি নৌকার অরিগ্যামি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

আগামীতে কালো রঙের কাগজ দিয়ে কিছু করার চেষ্টা করবো। ধন্যবাদ উপদেশ মূলক মন্তব্য করার জন্য।

 8 months ago 

কাগজ দিয়ে খুব সুন্দর করে নৌকা বানিয়েছেন। ছোটবেলায় আমি অনেক এরকম নৌকা তৈরি করেছি। এটা তৈরি করতে মনে হয় বেশি একটা সময় লাগে নি। অসাধারণ একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 8 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 8 months ago 

আপনি খুব চমৎকারভাবে রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি নৌকা বানিয়েছেন। আপনার নৌকা তৈরি অসাধারণ হয়েছে। ছোটকালে আমরাও এভাবে কাগজ দিয়ে নৌকা বানাতাম খেলা করার জন্য। তবে রঙিন কাগজের এই নৌকা ঘরের মধ্যে সাজিয়ে রাখলে দেখতে বেশ ভালই লাগবে। খুব সুন্দর করে রঙিন কাগজের নৌকা তৈরি প্রতিটি ধাপ আমাদের মাঝে অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 8 months ago (edited)

আপু চেষ্টা করেছি নিজের তৈরি করা ক্রেয়েটিভ কিছু আপনাদের মাঝে শেয়ার করতে। ধন্যবাদ আপু এমন করে পাশে থাকার জন্য।

 8 months ago 

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67241.85
ETH 3492.89
USDT 1.00
SBD 2.68