মজাদার লাচ্ছি সেমাই রেসিপি-10% Beneficiary To @shy-fox 🦊 & 5% @ abb-school📚

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন।
চলে গেল পবিত্র ঈদ-উল আয্হা। আর এই ঈদুল আয্হার সময়ে আমি ছিলাম অনেক অসুস্থ্য। তবুও এই শাররীক অসুস্থ্যতা নিয়ে ঈদের রান্না করতে হলো। আর আজ আমি আপনাদের সাথে ঈদে তৈরি করা কিছু রেসিপির মধ্যে মজাদার লাচ্ছা সেমাই রান্না করার রেসিপি টি আপনাদের সাথে শেয়ার করবো।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

চলুন তাহলে শুরু করা যাক আজকের মজাদার লাচ্ছি সেমাই রেসিপি

মজাদার লাচ্ছি সেমাই রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ
ক্রমিকবিবরনপরিমান
1লাচ্ছা সেমাই200গ্রাম
2লিকুইড দুধ1500গ্রাম
3পাউডার দুধ10গ্রাম
4চিনি250গ্রাম
5কিছমিছপরিমান মত
6কাঠবাদামপরিমান মত
7দারুচিনিপরিমান মত
8এলাচপরিমান মত
9ঘি1 চা চামচ

image.png
পাউডার দুধ
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16
image.png
মসল্লা
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16
image.png
চিনি
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16
image.png
সেমাই
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16
image.png
ঘি
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী

প্রস্তুত প্রণালী ধাপ-1
প্রথমে চূলায় একটি পাত্রে মিডিয়াম আচেঁ 1500 গ্রাম দুধ বসিয়ে দিতে হবে। দুধ জ্বাল হওয়া অবস্থায় তার মধ্যে একে একে চিনি, পাউডার দুধ দিয়ে ভাল করে দুধগুলো কে নাড়তে হবে। যতক্ষন পর্যন্ত দুধ টা ঘন না হয় ততক্ষন পর্যন্ত দুধ গুলোকে নাড়তে হবে। লক্ষ রাখতে হবে যাতে দুধগুলো পাত্রের সাথে মিশে না যায়। পরবর্তীতে দুধটা ঘন হয়ে আসলে দুধটি নামিয়ে ঠান্ডা করতে হবে।

image.png
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-2
এখন আলাদা আর একটি পাত্র চূলায় বসিয়ে তাতে 1 চা চামচ ঘি দিতে হবে। ঘি টা একটু গরম হয়ে আসলে তাতে ধুয়ে রাখা কিছমিছগুলো দিয়ে নাড়তে হবে। লক্ষ্য রাখতে হবে কিছমিছগুলো যাতে না পুড়ে যায়। কিছমিছ গুলো যখন সাদা হয়ে ফুলে উঠবে তখন সাথে সাথে সেটা চূলা হতে নামিয়ে ফেলতে হবে।

image.png
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-3
এবার একটি ডিসের মধ্যে রেসিপিটি পরিবেশন করার জন্য ডিসটি ধুয়ে শুকিয়ে নিব। এর পর ডিসটিতে লাচ্ছা সেমাইগুলো কে ছড়িয়ে দিয়ে তার উপরে ভেজে রাখা কিছমিছ গুলো ছড়িয়ে দিতে হবে। তারপর তার মধ্যে জ্বাল দিয়ে রাখা দুধগুলো পুরাটাই ঢেলে দিতে হবে।

image.png
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

পরিবেশন
বন্ধুরা শেষ হয়ে গেল আমাদের মজাদার লাচ্ছি সেমাই রান্না। এখন লাচ্ছি সেমাই এর উপরে কুচি করে কেটে রাখা কাঠ বাদাম গুলো ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে হবে।

image.png
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

বাস হয়ে গেল মজাদার লাচ্ছি সেমাই রেসিপি।
আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন লাগলো আমার রান্নাটি? জানাতে ভূল করোনা যেন।
ভাল থাকো, সুস্থ্য থাকো।

🕵🏾 আমার পরিচয়🕵🏾
আমি মাকসুদা কাউছার, খিলঁগাও, ঢাকায় বসবাস আমার। ভালবাসি গান শুনতে, ভালবাসি আমার হারিয়ে যাওয়া মাকে। আর ভালবাসি মায়ের বাসায় মনের ভাব প্রকাশ করতে।

Sort:  
 2 years ago 

যদিপ সেমাই আমার তেমন একটা পছন্দ না, তবে আপনার রান্নার পদ্ধতি আমার খুবই ভালো লেগেছে, অনেক সুন্দর করে সব কিছু উপস্থাপনা করেছেন, এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু মনি।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ. ধৈর্য ও সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য. দোয়া করবেন আগামীতে যেন এরকম আরো অনেক পোস্ট দিতে পারি.

 2 years ago 

সেমাই বরাবরই আমার খুব ফেভারিট ।তবে স্পেশালি লাচ্ছা সেমাই আপনার প্রস্তুত করা হয় সেমাই এর রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে😋

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া. আপনি চলে আসেন রান্না করে খাওয়াবো

 2 years ago 

মহিলাদের অসুস্থ থেকে কি আর অসুস্থ বলা যায় আপু,,

সকল বাধা পেরিয়ে কাজ নিয়ে সারাদিন অতিক্রম করতে হয়। যাই হোক আপনার রেসিপিটি লোভনীয় হয়েছে ধন্যবাদ এটি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ. দোয়া করবেন আগামীতে যেন আরও সুন্দর সুন্দর পোস্ট করতে পারি.

 2 years ago 

আপু আপনাকে অনেক ধন্যবাদ. দোয়া করবেন আগামীতে যেন আরও সুন্দর সুন্দর পোস্ট করতে পারি.

 2 years ago 

খুব সুন্দর একটি নতুন ধরনের রেসিপি দেখলাম। আপনি খুব সুন্দর করে লাচ্ছি সেমাই রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। মিষ্টি জিনিস খেতে বেশি ভালো লাগে আমার কাছে। খুব সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে. চলে আসেন আমার বাসায় আমি রান্না করে খাওয়াবো.

 2 years ago 

দুধ বেশি দিয়ে লাচ্ছা সেমাই রান্না করলে সেটা খেতে অনেক মজা লাগে আর সাথে কিসমিস দিলে সেমাই এর টেস্ট আরো বেড়ে যায়। আপনার পরিবেশন করা দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে,গত পরশুদিন সেমাই খেয়েছিলাম আজকে আবার আপনার শেয়ার করা সেমাই রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে. চলে আসেন আমার বাসায় আমি রান্না করে খাওয়াবো.

 2 years ago 

লাচ্ছি সেমাই রেসিপি দারুন হয়েছে আপু। এভাবে লাচ্ছি সেমাই রেসিপি তৈরি করলে খেতে অনেক ভালো লাগবে। দেখে মনে হচ্ছে খেতে অনেক ভালো হয়েছে। এই মজার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপু।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে. এত সুন্দর করে আমার রেসিপিৱ প্রশংসা করার জন্য. এভাবে সব সময় পাশে থাকবেন. তাহলে আগামীতে আরো অনুপ্রেরণা পাব.

 2 years ago 

আপু সকাল সকাল লোভ লাগিয়ে দিলেন। লাচ্ছি সেমাই দুধ দিয়ে রান্না করে খেতে খুব মজার হয়। ঈদে খাওয়া হয়েছিল। আবার খেতে ইচ্ছে করছে। আপনি সুন্দর করে ধাপে ধাপে দেখিয়েছেন রেসিপিটি।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে. চলে আসেন আমার বাসায় আমি রান্না করে খাওয়াবো.

 2 years ago 

আমাদেরকে অসুস্থ থাকলেও আমাদের কাজ আমাদেরকে করতে হয় কি আর করবে আপু তবে অসুস্থ শরীরে আপনি খুব সুন্দর করে লাচ্ছা সেমাই রেসিপিটি তৈরি করেছে দেখতে খুবই লোভনীয় হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনাকে ধন্যবাদ. ধৈর্য ও সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য. দোয়া করবেন আগামীতে যেন এরকম আরো অনেক পোস্ট দিতে পারি.

 2 years ago 

ঈদের সময় ছাড়া খুব একটা সেমাই খাওয়া হয় না। আপনার মজাদার লাচ্ছি সেমাই রেসিপি দেখে এখনি খেতে মন চাচ্ছে। সত্যি বলতে মিষ্টি ও টক জিনিস দেখলেই আমার জিভে জল চলে আসে। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া. আপনি চলে আসেন রান্না করে খাওয়াবো

 2 years ago 

লাচ্ছা সেমাই আসলে খেতে খুবই সুস্বাদু হয়। আমার কাছে তো বেশ ভালো লাগে। আর আপনি এই লাচ্ছা সেমাই রান্না করার পদ্ধতি অনেক সহজভাবে উপস্থাপন করেছেন আর খুব সুন্দর করে বর্ণনা দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ. ধৈর্য ও সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য. দোয়া করবেন আগামীতে যেন এরকম আরো অনেক পোস্ট দিতে পারি.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61829.34
ETH 2395.18
USDT 1.00
SBD 2.63