স্ব-রচিত কবিতা- আমি বাঁচতে চাই

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু আলাইকুম

কেমন আছেন বন্ধুরা ? আশা করি সবাই বেশ ভালই আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালই আছি। তবে তেমন একটা ভালও বলা যায় না। কারন অনেক সমস্যার মধ্য দিয়ে নিজের জীবনটাকে পার করতে হচ্ছে।

পৃথিবীতে অনেক অসহায় মানুষ আছে। যারা একটু সৎ থেকে নিজেকে বাচাঁতে চায়। কিন্তু আমাদের চারপাশের যে পরিস্থিতি তাতে করে সৎ থাকাটাও যেন এক বিশাল সমস্যা। আসলে মানুষ কি করবে সৎ থাকবে নাকি অসৎ পথে নিজেকে পরিচালিত করবে সেই নিয়ে এক জটিলতার সৃষ্টি হয়ে যায় অসহায় মানুষ গুলোর মধ্যে। বর্তমান সমাজ ব্যবস্থায় সত্য কথা কেউ শুনতে চায় না। অথবা সত্য কথা কেউ বিশ্বাস করতে চায় না।

বাহিরের চাকচিক্য, অসততা, তোষামোদি আর মিথ্যার যেন জয় ঝংকার। যে যত মিথ্যা বলতে পারে সমাজে তার তত কদর। সমাজের অসহায় আর নিরীহ মানুষ গুলো আজ অবহেলিত। অসহায় আর সৎ মানুষের নেই কোথাও স্থান। সু-শিক্ষা আজ পুথিঁগত বিদ্যার কাছে হার মেনে গেছে। প্রতিবাদ গুলো আজ নিস্তব্দ হয়ে যাচ্ছে। কারন প্রতিবাদ করলেই সমস্যা। কিন্তু সবাই তো আর তা পারে না।যারা প্রতিবাদি তাদের কি এসব পরিস্থিতি থেকে রেহাই নেই? বন্ধুরা এই প্রশ্ন রইল আপনাদের প্রতি?

বন্ধুরা প্রতি সপ্তাহে আমি চেষ্টা করি আপনাদের জন্য একটি কবিতা লেখার । চেষ্টা করি কবিতার মাধ্যমে নতুন কিছু উপহার দিতে ।তাই তো আজ আবার আপনাদের জন্য বাঁচার আকুতি নিয়ে ্রআমি বাঁচতে চা্ই নামক একটি কবিতা শেয়ার করলাম। আশা করি আজকের কবিতাটি আপনাদের বেশ ভাল লাগবে।

স্ব-রচিত কবিতা (3).png

ছবি সোর্স
Made By-@maksudakawsar

স্ব-রচিত কবিতা- আমি বাঁচতে চাই

আমি বাঁচতে চাই
তোমাদের এই দূষিত পৃথিবীতে
এক বুক নিঃশ্বাস নিয়ে
আর মুক্ত বিহঙ্গে আমি বাঁচতে চাই।।

আমি বাঁচতে চাই দূর্নীতি বাজ
নোংরা সমাজ ব্যবস্থা হতে
সমাজের নোংরা হাতছানি আর
তোষামোদির করাল গ্রাস হতে আমি বাঁচতে চাই।।

অসৎ আর মিথ্যার রসাতল হতে
নিজের অস্থিত্বকে বাচিঁয়ে রেখে
তেলবাজ সমাজ ব্যবস্থাকে
ভেঙ্গে দিয়ে আমি বাচঁতে চাই।।

পুঁথিগত বিদ্যার দোহায় দিয়ে
লোভ লালসায় মত্ত যারা
নিজের লাভে করতে অন্যের ক্ষতি
পিছ পা হয় না কভু কেন জানি তারা।।

যোগ্য লোকের যোগ্য স্থান
জোটে না কভু হয় শুধু বলিদান
সামাজের এই নোংরা নীতি
শেষ কোথায় এর তাই তো ভাবি

তবুও আমি বাঁচতে চাই
বুক ভরা নিঃশ্বাস নিয়ে্
প্রকৃতির নির্মুল বাতাস ছুঁয়ে
মুক্ত বিহঙ্গে সততা আর নিজের অস্থিত্ব কে নিয়ে।।

বন্ধুরা কেমন লাগলো আমার আজকের স্ব-রচিত কবিতা আমি বাঁচতে চাই। আশা করি আপনাদের কাছে বেশ ভালই লেগেছে। অপেক্ষায় রইলাম কবিতা নিয়ে আপনাদের ভাল লাগা, মন্দ লাগা জানার জন্য ।

ভাল ও সুস্থ্য থাকুন।

image.png

❤️ধন্যবাদ সকলকে।❤️

@maksudakawsar

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last year 

ঠিক বলেছেন আপু আমরা এই দূষিত পরিবেশ থেকে বাঁচতে চাই কিন্তু আমরা কি আদৌ বাঁচতে পারবো বা বাঁচতে পেরেছি। আমাদের তো সবকিছুর মাঝেই চলতে হচ্ছে বা সারা জীবন হয়তো এভাবেই চলতে হবে। আপনি কবিতার মাধ্যমে সুন্দরভাবে বিষয়টি ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপু দারুন একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

সব বাধা আর বিপত্তি মেনে নিয়েই আমাদের চলতে হচ্ছে।

 last year 
বর্তমান পেক্ষাপট নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন।আসলে বর্তমান আমরা এমন একটি সময়ে দাঁড়িয়ে আছি যেখানে শুধু তোষামোদি,চাটুকার লোকদের জয়জয়কার।অন্যায় করেও পার পেয়ে যাচ্ছে। পক্ষান্তরে সরল, নিঃস্বার্থবান লোকগুলো ঠকে যাচ্ছে। অবশ্য এর ও বিচার আছে।কারন পৃথিবীর ইতিহাস পর্যালোচনা করলে যুগ যুগ ধরে এমন লোক অনেক পাওয়া যাবে।যাদের আজ মানুষ ঘৃণার চোখে দেখে।কিন্তু যারা সৎ, সরল, মানুষের উপকারে নিয়োজিত ছিল আজো তাদের শ্রদ্ধার সাথে স্বরণ করে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও অর্থবহ একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 last year 

অনেক সুন্দর কিছু কথা দিয়ে আপনি খুব সুন্দর একটি মন্তব্য করেছেন।

 last year 

সৎসঙ্গ স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ কথাটি চিরন্তন সত্য কিন্তু ভালো কথা কয় জন শুনে আপু। আজ কাল সততা ন্যায় পরায়নতা মূল্যহীন হয়ে গেছে বর্তমান সমাজে বেশিরভাগ মানুষ মিথ্যা আশ্রয় নিয়ে চলছে ।এটা থেকে কিভাবে বের হতে হবে যে তার সঠিক পথ কেউই জানে না। অনেক ভালো লেগেছে আপনার চিন্তাভাবনামূলক কবিতা।

 last year 

ভাই মিথ্যা আর কান কথার জন্য জীবন টা শেষ হয়ে গেল।

 last year 

আপনি বরাবরই খুব সুন্দর কবিতা লেখেন আপু। আসলে আমরা সমাজে বসবাস করি বলে বুঝি মানুষগুলো কেমন। কিন্তু কি আর করার সমাজ নিয়ে চলতে হবে যেহেতু তাদের নিয়ে বসবাস করতেই হবে। সমাজের মানুষদের মন-মানসিকতা একেক জনের এক এক রকম। তবে সত্যি বলতে আপনার কবিতাটি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

আমরা কবিতাটি আপনাকে মুগ্ধ করতে পরেছে। জেনে আমার মনটা শান্ত হয়ে গেল।

 last year 

আসলেই অনেক চমৎকার ছিল কবিতাটি ধন্যবাদ আপনাকে আমার মন্তব্যের ফিডব্যাক দেওয়ার জন্য।

 last year 

আপনি এই কবিতা তে এত সুন্দর সুন্দর কিছু শব্দ যুক্ত করেছেন যা আমার কাছে অনেক ভালো লেগেছে।আর আপনার এই কবিতাটি পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে।তবে কবিতাটি সবার কাছে ভালো লাগবে আশা করি।

 last year 

আপু সত্যি বলি শব্দ গুলো আমার মনের গভীরের।

 last year 

অনেক ভাল লাগলো আপু আপনার কবিতাটি পড়ে। বর্তমান পরিস্থিতিকে কেন্দ্র করে আপনি কবিতাটি লিখেছেন। অনেক ধন্যবাদ সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আপনি ঠিক বলেছেন পৃথিবীতে অনেক অসহায় মানুষ আছে। যারা সৎ পথে চলতে চায় কিন্তু চারপাশের মানুষগুলোর জন্য ঠিকমতো চলতে পারেনা। তবে আজকে আপনি খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতার নাম টি দেখে বোঝা যাচ্ছে অনেক সুন্দর করে মানুষকে নিয়ে কবিতাটি লিখলেন। আপনার কবিতা পড়ে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেলাম। তবে আমিও মাঝে মাঝে কবিতা লেখে থাকি। চমৎকারভাবে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

কি করবো মুখে তো আর প্রতিবাদ করতে পারি না। তাই কবিতার মাধ্যমে প্রতিবাদ করলাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61651.26
ETH 3452.23
USDT 1.00
SBD 2.52