রেসিপি পোস্ট- বুটের ডাল দিয়ে দেশী মুরগির সুস্বাদু রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি সবাই বেশ ভালো আছেন। আমি কিন্তু ভালো মন্দ মিলিয়েই আছি। কেন জানি মনে হয় জীবনটা যদি মিক্সাচার না হয় তাহলে জীবনে শান্তি পাওয়া যায় না। পাওয়া যায় না প্রশান্তি। কারন জীবনের জন্য কেন জানি টক ঝাল আর মিষ্টি সব কিছুরই প্রয়োজন আছে বলে আমার মনে হয়। আর আমার কাছে কিন্তু এমন মিক্সার থাকতেই বেশ ভালো লাগে কিন্তু।

আমি @maksudakawsar, বাংলাদেশ হতে আপনাদের সাথে যুক্ত আছি। আমি আমার বাংলা ব্লগের একজন নিয়মিত ইউজার। প্রতিনিয়ত আপনাদের মাঝে উপস্থিত হই নতুন কিছু শেয়ার করার জন্য। যদিও ইদানিং ব্যস্ততা এতটাই বেড়ে গেছে যে সময়ের সাথে যুদ্ধ করতে করতে দিনের আলো আর রাতের আধাঁর কোন কিছুই চোখে পড়ে না। তবুও হাজারও ব্যস্ততাকে দূরে ঠেলে দিয়ে চলে আসি বার বার আপনাদের মাঝে নিজের কিছু ভালো লাগা আর মন্দ লাগা শেয়ার করতে। আজও আবার চলে আসলাম আপনাদের মাঝে।

সব সময় কি আর এক রকমের খাবার খেতে ভালো লাগে। আলু দিয়ে আর কত মুরগি রান্না করে খাওয়া যায়? তাই তো বেশ কিছুদিন যাবৎ বার বার ভাবছিলাম যে ভিন্ন কিছু রান্না করবো। কিন্তু কি ভিন্ন রান্না করবো। ভাবতে ভাবতেই চলে গেল দিন। তবে এবার আর বন্ধের দিন কে মিস করিনি কিন্তু। এবার মনে মনে ভেবেই রেখেছি মুরগি কে ভিন্ন ভাবে রান্না করবো। আর যেই ভাবনা সেই কাজ। বুটের ডাল আনালাম বাজার থেকে। আর সেই বুটের ডাল দিয়ে খুব মজা করে দেশী মুরগি রান্না করলাম। একটু ভিন্ন স্বাদ নেওয়ার জন্য। ভেবে দেখলাম আমার আজকের রেসিপিটি আপনাদের মাঝে শেয়ার না করলে ঠিক হবে না। তাই তো বসে গেলাম শেয়ার করার জন্য।

image.png

image.png

image.png

বুটের ডাল দিয়ে দেশী মুরগির সুস্বাদু রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ মুরগি
★ বুটের ডাল
★ আদা রসুন বাটা
★ হলূদ গুড়া
★ মরিচ গুড়া
★ কাঁচামরিচ
★ পেঁয়াজ কুচি
★ লবন
★ তেল
★ দারচিনি
★এলাচ
★ লং
★ তেজপাতা

বুটের ডাল দিয়ে দেশী মুরগির সুস্বাদু রেসিপি

image.png

image.png

প্রথমে রেসিপিটির জন্য মুরগি ভালো কেটে ভালো করে ধুয়ে নিতে হবে এবং সেই সাথে বুটের ডাল গুলো ভালো করে ধুয়ে নিতে হবে।

image.png


image.png

এবার ধুয়ে নেওয়া বুটের ডাল গুলোকে ভালো করে সেদ্ধ করে নিতে হবে।

image.png

image.png

এবার রান্নার জন্য প্রয়োজনীয় সকল মসলা প্রস্তুত করে নিতে হবে।

image.png

image.png

image.png

এবার চুলায় একটি পাত্র বসিয়ে তাতে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি ভালো করে লাল লাল করে ভেজে নিতে হবে।

image.png

image.png

ভেজে নেওয়া পেঁয়াজ কুচির মধ্যে এলাচ দারচিনি লং তেজপাতা সহ সকল মসলা গুলো দিয়ে একটু পানি দিয়ে কষিয়ে নিতে হবে।

image.png

এবার মসলাগুলো ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

image.png

এবার কষানো সেই মসলার মধ্যে ধুয়ে রাখা মুরগি দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।

image.png

image.png

বেশ কিছুক্ষণ মরগিটা মসলার সাথে কষানোর পর যখন একটু সেদ্ধ হয়ে আসবে তখন তাতে বুটের ডাল গুলো দিয়ে দিতে হবে এবং ভালো করে নেড়ে মিশিয়ে দিতে হবে।

image.png

image.png

এবার এর মধ্যে পরিমান মত পানি দিয়ে তরকারি হওয়া অবদি অপেক্ষা করতে হবে।

image.png

বেশ কিছুক্ষন অপেক্ষা করার পর দেখা যাবে যে তরকারি হয়ে এসেছে। তখন এর মধ্যে দুাটা কাঁচা মরিচ দিয়ে অপেক্ষা করতে হবে রান্না না হওয়া অবদি।

image.png

এবার যখন রান্না হয়ে যাবে তখন আলাদা একটি পাত্রে নামিয়ে পরিবেশন করতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

ভাবনা চিন্তা করে যে রেসিপিটি করলাম , তা গরম ভাতের সাথে খাওয়ার জন্য সবার মাঝে পরিবেশন করলাম। দেখতে কিন্তু বেশ দারুন লাগছিল।

❤️খাবার টেষ্ট❤️

image.png

স্বাদে ভরপুর রেসিপিটি আপনারা চাইলে বাসায় একবার করে খেয়ে দেখতে পারেন। বিশ্বাস করেন ঠকবেন না। সত্যি কিন্তু বেশ স্বাদ হয়েছিল।

শেষ কথা

জানিনা আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করি মন্তব্য করে আমাকে ধন্য করবেন।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Sort:  
 last month 

দারুণ বানিয়েছেন আপু বুটের ডাল দিয়ে মুরগির মাংস।আসলে মাঝে মাঝে ভিন্ন রেসিপি ভিন্ন স্বাদমতো করে রান্না করে খেতে ভীষণ ভালো লাগে।আপনার রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে তা বোঝা যাচ্ছে। ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last month 

হ্যাঁ আপু রান্নাটি কিন্তু সত্যি অনেক স্বাদ হয়েছিল। বলতে গেলে আপনার হাতে জাদু আছে বলতে হয়। আমিতো আপনার হাতের আজ এই তরকারী দিয়েই শুধু ভাত খেয়েছি।সাথে নিয়েছি আপনার রেসিপিতে দেয়া সেই লোভনীয় লাল কাচাঁ মরিচ। হ্যাঁ এটা ঠিক বলেছেন। সব সময় এক রকমের খাবার খেতে ভালো লাগে। তাই রান্নায় একটু ভিন্নতা আনলে খেতেও ভালো লাগে।

 last month 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য ।

 last month 

বুটের ডাল আর মুরগির মাংসের কম্বিনেশনের যে রেসিপিটা হয় সেটি স্বাদে দারুণ। আমার খুবই ভালো লাগে এই ধরনের রেসিপি গুলো। ভাতের সাথে যেমন জমে যায় তেমনি রুটির সাথে খেতেও দারুণ লাগে। ধন্যবাদ এমন সুন্দর এক রেসিপি শেয়ার করার জন্য ।

 last month 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য ।

 last month 

আপু আপনি বুটের ডাল দিয়ে মুরগির মাংসের খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। আপনার উপস্থাপনা লোভনীয় হয়েছে। আমি গতকাল বুটের ডাল রান্না করেছি আর খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last month 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য ।

 last month 

বুটের ডাল দিয়ে দেশি মুরগির মাংস রান্না করেছেন আপনি। আপনার সুন্দর এই রেসিপি আমার কাছে খুব ভালো লাগলো। এক কথায় বলতে গেলে বেশ চমৎকার হয়েছে রান্না করা। এজাতীয় ডাল আর মাংস রান্না রেসিপিগুলো আমার কাছে খুব ভালো লাগে। তাই চেষ্টা করে থাকি এ জাতীয় রেসিপি তৈরি করার।

 last month 

আমার কাছেও এমন রেসিপি গুলো অনেক অনেক ভালো লাগে । ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য ।

 last month 

দেখেই তো চোখ সারাতে পারছিনা আপু। এটা আমার খুব পছন্দ। তবে আমার তো মনে হচ্ছে এগুলো ছোলা বুটের ডাল। যাই হোক আমার কাছে এটা খুব পছন্দের, এর কারণ হলো মুরগির ফ্লেভারে ডালটা অনেক বেশি মজার হয়ে যায়। যদি অনেকদিন এভাবে রান্না করে খাওয়া হয়নি কিন্তু আপনার রেসিপিটা দেখে তো ইচ্ছে করছে এখনই খেতে আপু। মজার একটা রেসিপি শেয়ার করেছেন।

 last month 

অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু

 last month 

বুটের ডাল দিয়ে দেশী মুরগির রেসিপি খুবই সুস্বাদু হয়ে থাকে।আপনি রেসিপিটি খুবই সুন্দর ভাবে শেয়ার করেছেন আপু।রেসিপিটি দেখতে ভীষণ লোভনীয় লাগছে।আমিও এই রেসিপিটি প্রায়ই তৈরি করে থাকি।দারুন হয় খেতে।ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 last month 

ধন্যবাদ আপু সুন্দর করে মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 last month 

খাসির মাংস দিয়ে বুটের ডাল খেয়েছি। কিন্তু মুরগির মাংস দিয়ে কখনো বুটের ডাল খাওয়া হয়নি আপু। আপনার এই রেসিপি দেখে অনেক ভালো লাগলো। এভাবে একদিন মুরগির মাংস দিয়ে বুটের ডাল রান্না করে খেয়ে দেখবো আপু।

 last month 

হায় হায় এত দাম দিয়ে কেমনে কিনমু খাসির মাংস? যাই হোক আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61800.05
ETH 2496.29
USDT 1.00
SBD 2.64