অরিগামি পোস্ট- রঙ্গিন কাগজ দিয়ে একটি শাপলা ফুলের অরিগামি || made by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই বেশ ভালো এবং সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আর তাই তো আবার চলে আসলাম আপনাদের কাছে নতুন করে আরও একটি ব্লগ উপস্থাপন করার জন্য। জ্ঞান অভিজ্ঞতা এবং সৃজনশীলতা এই তিনটি জিনিসের সমন্বয়েই কিন্তু একজন ভালোমানের ব্লগার তৈরি হয় । যার মধ্যে এই তিনটি দক্ষতা যত বেশী বিদ্যমান তিনি ততবেশী ভালো ব্লগার। আর একজন ভালো ব্লগারই পারে প্রতিনিয়ত তার পোস্টের বা লেখার মাধ্যমে পাঠককে আটকে দিতে। এ জন্যই আমাদের প্রত্যেকেরই ‍উচিত ভালো ভালো কিছু কনটেন্ট এর মাধ্যমে নিজেকে ক্রেয়েটিভ করে গড়ে তোলা।

ব্যাস্ত জীবনে প্রতিনিয়ত ভেঙ্গে যায় মনের ভিতর তৈরি হওয়া হাজারও বাসনা। প্রতিদিন ঘুম থেকে উঠে কতই না স্বপ্ন সাজাই প্রিয় কমিউনিটির জন্য। কিন্তু ভাগ্য বলে কথা। স্বপ্ন সাজাতে সাজাতে ছুটে চলতে হয় বাসের হ্যান্ডেল ধরে ঝুলে ঝুলে জীবিকার সন্ধানে। তবুও মন বলে তো কথা । সবার মত করে আমারও তো মনে চায় নতুন আঙ্গিকে নিজেকে তুলে ধরতে। আর একদিন তো মনের উপর জোড় দিয়েই বসে গেলাম ছোট বোন আর আমি প্রতিযোগিতায় কে আগে রঙ্গিন কাগজ দিয়ে শাপলা ফুলের অরিগামি করবো বলে। অবশেষে করেও নিলাম। দুজনার তৈরি করা অরিগামিই সুন্দর হয়েছিল। তবে আমার মনে হয় আমার টাই বেশী সুন্দর হয়েছে। আর কেমন হলো সেই বিচারের ভারটুকু না হয় আপনাদের হাতেই থাক।

রঙ্গিন কাগজ দিয়ে
একটি শাপলা ফুলের অরিগামি

image.png

image.png

image.png

image.png

image.png

image.png

প্রয়োজনীয় উপকরণ:

image.png

১. রঙ্গিন কাগজ
২.কাঁচি
৩. আঠা

রঙ্গিন কাগজ দিয়ে একটি শাপলা ফুলের
অরিগামি তৈরির ধাপ সমূহ

ধাপ-১

image.png

প্রথমে গোলাপী রং এর রঙ্গিন কাগজ নিতে হবে।

ধাপ-২

image.png

image.png

এবার সেই রঙ্গিন কাগজ কে ভাজ করে ত্রিভুজ আকারের মত করে কেটে নিতে হবে।

ধাপ-৩

image.png

image.png

এবার সেই ভাজ করা কাগজ কে শাপলা ফুল বানানোর জন্য চার কোনা করে আরও ভাজ করে নিতে হবে।

ধাপ-৪

image.png

image.png

এবার সেই কাগজ গুলো কে এমন করে ভাজ করে নিতে হবে যাতে করে কাগজ গুলোর চার কোনা খুলে দিলেই শাপলা ফুল হয়ে যায়।

ধাপ-৫

image.png

এবার ভাজ করা কাগজ গুলোর চারদিকে খুলে দিলে একটি শাপলা ফুল হয়ে যাবে।

ধাপ-৬

image.png

এবার সবুজ এবং গোলাপী কাগজ ব্যবহার করে শাপলা ফুলের নীচের অংশ বানিয়ে নিতে হবে।

ধাপ-৭

image.png

এবার বানানো নীচের অংশ গুলো কে আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে।

ধাপ-৮

image.png

এবার শাপলা ফুলটি বসানো জন্য হলুদ রং এর কাগজ কেটে ভাজ করে নিতে হবে।

ধাপ-৯

image.png

image.png

এবার ভাজ করে কেটে নেওয়া হলুদ কাগজ গুলো দিয়ে ফুলটি বসানোর স্টেন্ড বানিয়ে নিতে হবে।

ধাপ-১০

image.png

এবার কতগুলো সবুজ পাতা কেটে শাপলা ফুলের পাতা বানিয়ে নিতে হবে।

ধাপ-১১

এবার সাইকেলের সবগুলো অংশ লাগিয়ে দিয়ে সাইকেলটি বানিয়ে নিতে হবে ।

শেষ ধাপ

image.png

image.png

এবার পাতা, স্ট্যান্ড এবং শাপলা ফুলের ডাল সব কিছুকে আঠা দিয়ে লাগিয়ে দিলেই হয়ে যাবে আমার আজকের রঙ্গিন কাগজ দিয়ে একটি শাপলা ফুলের অরিগামি তৈরি।

উপস্থাপনা

image.png

হাজারও ব্যস্ততার মাঝেও চেষ্টা করেছি একটি ভিন্ন রকমের পোস্ট করতে। আর চেষ্টার প্রতিটি ধাপ আপনাদের মাঝে আমার হাতের মোবাইল ক্যামেরার মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করেছি। এখন ভালো লাগা আর না লাগা সেটা আপনাদের মতামতের উপর নির্ভরশীল। অপেক্ষায় রইলাম.....।

শেষ কথা

ব্যস্ততার মাঝেও সব সময়েই চাই আপনাদের জন্য নতুন এবং ভিন্ন রকমের কিছু পোস্ট তৈরি করে উপহার দিতে। তবে ব্যস্ততা আমায় দেয় না সে সুযোগ। তবুও আজও চেষ্টা করলাম নিজের কিছুটা ক্রেয়েটিভিটি আপনাদের মাঝে শেয়ার করতে। আপনাদের ভালো লাগাই কিন্তুু আমার স্বার্থকতা।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 4 months ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি শাপলা ফুল বানিয়েছেন। আপনার বানানো শাপলা ফুলের অরিগ্যামি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। বর্ষাকালে বৃষ্টি হলে যখন রাস্তায় পানি জমে থাকতো তখন কাগজ দিয়ে নৌকা ও শাপলা ফুল বানিয়ে ছেড়ে দিতাম। সেই সময় তা দেখে খুব আনন্দ হতো। আপনি খুব সুন্দর ভাবে শাপলা ফুলের অরিগ্যামি তৈরি করেছেন। ধন্যবাদ এত সুন্দর অরিগ্যামি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 4 months ago 

যাক আমার পোস্টের মাধ্যমে আপনি আপনার ছেলেবেলার কথা মনে করতে পেরেছেন এটাই অনেক। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

রঙিন কাগজ দিয়ে শাপলা ফুলের খুবই সুন্দর একটি অরিগামি প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে খুবই ভালো লাগলো।
আসলে এ ধরনের সুন্দর অরিগামি ঘরে রাখলে ঘরে সৌন্দর্য ও বাড়িয়ে দেয়।
বিশেষ করে কালার কম্বিনেশন এর কথা না বললেই নয় দারুন ফুটেছে।

 4 months ago 

আপনার মত আমার রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করতে খুবই ভালো লাগে। সেই ভালোলাগা থেকেই প্রতিনিয়ত আমি নতুন নতুন জিনিস তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করি। রঙিন কাগজের তৈরি করা আপনার এই শাপলা ফুল আমার কাছে খুবই ভালো লেগেছে।

 4 months ago 

যাক আমার তৈরি করা অরিগামি আপনার পছন্দ হয়েছে এটা জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ আপু আপনি যে এত ভালো কাজ জানের তা আগেই জানতাম। তবে এত ভালো কাজ যে জানেন তা ভাবা ছিল না। আজ আপনি প্রমান করে দিলেন যে রাধতে যানে সে চুলও বাধঁতে যানে। অসাধারণ হয়েছে আপু আপনার রঙিন কাগজ দিয়ে সুন্দর শাপলা ফুলের অরিগ্র্যামটি। ধন্যবাদ আপু আপনাকে। এত সুন্দর করে অরিগ্র্যামটির প্রতিটি ধাপে আর সুন্দর করে গুছিয়ে আমাদের মাঝে প্রেজেন্টেশন করার জন্য।

 4 months ago 

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই আপনি রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে শাপলা তৈরি করেছেন ।আপনি আর আপনার ছোট বোন প্রতিযোগিতা করেছেন কে আগে শাপলা তৈরি করতে পারে । শাপলাটি তৈরি করা অনেক সুন্দর হয়েছে আপু।

 4 months ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর এবং সকলের মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপু আজকে আপনি খুবই সুন্দর করে রঙ্গিন কাগজ দিয়ে একটি শাপলা ফুলের অরিগামি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনি সব সময় আমাদের মাঝে সুন্দর সুন্দর অরিগমি পোস্ট উপহার দিয়ে থাকেন। আজকে ও আপনি অসাধারণ একটি ফুলের অরিগমি তৈরি করেছেন। আপনার তৈরি করা ফুলের অরিগমি টি অনেক বেশি ভালো লেগেছে।

 4 months ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি মাত্র আপনাদের জন্য নতুন কিছু করার জন্য। ধন্যবাদ সবসময় ভালো ভালো মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি শাপলা ফুল তৈরি করেছেন আপু এবং শাপলা ফুল বানানোর প্রত্যেকটা ধাপ সুন্দর ভাবে দেখিয়েছেন। এ ধরনের কাজগুলো অনেক ধৈর্য ও সময় নিয়ে করতে হয়।আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 4 months ago 

আপনি রঙ্গিন কাগজ ব্যবহার করে অসম্ভব শাপলা ফুলের একটি সুন্দর অরিগ্যামি তৈরি করেছেন। এটি তো আমার ভীষণ ভালো লাগলো। আপনি এই ধরনের কাজ দক্ষতার সহিত করে থাকেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 55093.98
ETH 2894.76
USDT 1.00
SBD 2.22