রেসিপি পোস্ট- ব্রয়লার মুরগির স্পেশাল ইফতার রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম

রোজাদারদের জন্য মহান আল্লাহ্ দুটি আনন্দের মূহূর্তের কথা বলেছেন। একটি হলো ইফতার সময় আর একটি হলো সেহেরীর সময়। আর এই দুই সময়েই রোজাদার মুসলমান ভাই বোনেরা আল্লাহর সান্নিধ্য লাভের চেষ্টা করে। চেষ্টা করে নিজেকে ‍গুনাহ্ মুক্ত করার। তাই তো বুক ভরা কান্নায় এবং মনের আকুতি নিয়ে আল্লাহ্ এর সান্নিধ্য পেতে উৎফুল্ল থাকে সবাই। তবে জানিনা এই দুই সময়ে কেন জানি মনে হয় পৃথিবীটা বেশ সুন্দর এবং স্নিগ্ধ।

ভালো আছেন নিশ্চয় সবাই? আমি কিন্তু দারুন আছি। আর তাই তো আবার আজ চলে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। সারাদিন রোজা রাখার পরে ইফতারিতে যদি একটু ভিন্ন রকমের কিছু আইটেম রাখা হয় তাহলে কিন্তু মন্দ হয় না। আর ইফতারির টেবিলটি ও হয়ে উঠে আকর্ষনীয়। আর তাই তো প্রতিটি ঘরেই ইফতারির টেবিল টিকে সাজানো হয় একটু ভিন্ন স্বাদে। আর আমিও কিন্তু তাদের বাহিরে নয়। যতই ব্যাস্ত থাকি না কেন দিন শেষে আমিও কিন্তু কারও না কারও স্ত্রী। আর তার মুখের দিকেই তাকিয়েই হাজার ব্যাস্ততা কে দূরে ঠেলে দিয়ে আমিও চাই ইফতারির টেবিলটি হয়ে উঠুক আকর্ষনীয়। আর তাই তো মাঝে মাঝেই করে ফেলি কোন স্পেশাল রেসিপি। আর তেমনই একটি স্পেশাল রেসিপি নিয়ে আজ আবার আমি চলে আসলাম আপনাদের মাঝে।আশা করি আপনাদের ও অনেক ভালো লাগবে।

image.png

image.png

image.png

ব্রয়লার মুরগির স্পেশাল ইফতার রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ব্রয়লার মুরগি
★মটরশুটি
★টমেটো
★তেল
★কাঁচামরিচ
★ লবন
★পেঁয়াজ কুচি
★আদা রসুন বাটা
★হলুদ গুড়া
★মরিচ গুড়া
★জিরা গুড়া
★গরম মসলা গুড়া
★লেবু
★গোল মরিচ গুড়া

ব্রয়লার মুরগির স্পেশাল ইফতার রেসিপি

image.png

প্রথমে মুরগি কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর মটরশুটি, টমেটো এবং প্রয়োজনীয় সব মসলা তৈরি করে নিতে হবে।

image.png

এবার একটি পাত্রে ধুয়ে রাখা মুরগির মাংসগুলোর সাথে লেবুর রস, লবন এবং সাদা গোল মরিচ গুড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে মেরিনেট করে রাখতে হবে।

image.png

এবারে চুলায় একটি প্যান বসিয়ে তাতে তের গরম করে নিয়ে পরিমান মত পেঁয়াজ দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এরপর ভেজে রাখা সেই পেঁয়াজের মধ্যে একে একে হলুদ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া, লবন এবং গরম মসলা গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে।

image.png

এবার মেশানো সেই মসলার মধ্যে সামান্য পানি দিয়ে মসলাটি ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

বেশ কিছুক্ষন মসলাগুলো ভালো করে কষানো হলে তার মধ্যে কেটে রাখা টমেটো এবং মটরশুটি দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।

image.png

এবার টমেটো এবং মটরশুটি ভালো করে নেড়ে দিয়ে আরও ভালো করে কষানোর জন্য ঢেকে দিতে হবে।

image.png

বেশ কিছুক্ষন মসলা এবং টমেটো মটরশুটি কষানোর পর ঢাকনা তুলে নিয়ে তার মধ্যে মেরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে দিতে হবে। এরপর মুরগির মাংস গুলো নেড়েচেড়ে কষানো তরকারির সাথে মিশিয়ে দিতে হবে।তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

image.png

image.png

বেশ কিছুক্ষন কষানোর পর ঢাকনা তুললে দেখা যাবে যে তরকারির পানি শুকিয়ে এসেছে। তখন এর মধ্যে পরিমান মত পানি এবং কাচাঁমরিচ দিয়ে আরও ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

বেশ কিছুক্ষন পর দেখা যাবে যে তরকারির পানি কিছুটা শুকিয়ে এসেছে। তখন তারমধ্যে সামান্য জিরা গুড়া দিয়ে আরও ভালো করে নেড়ে দিতে হবে।

image.png

বেশ কিছু সময় পর দেখা যাবে যে তরকারির পানি শুকিয়ে তরকারি হয়ে গেছে।

image.png

এবার একটি পাত্রে হয়ে যাওয়া তরকারি নামিয়ে নিতে হবে।

image.png

এবার নামিয়ে নেওয়া সেই তরকারির উপর পুদিনা পাতা কুচি এবং টমোটো কেটে সাজিয়ে দিলেই হয়ে যাবে আমাদের সু স্বাদু ব্রয়লার মুরগির স্পেশাল ইফতার রেসিপি।

image.png

❤️পরিবেশন❤️

image.png

সবশেষে রেসিপিটির উপর পুদিনা পাতা দেওয়ায় রেসিপিটি আরও বেশী কালার ফুল হয়ে উঠেছে এবং রেসিপিটি দেখতেও বেশ দারুন লেগেছে।

❤️খাবার টেষ্ট❤️

image.png

খাবারের টেষ্টের কথা কি বলবো। যখন তৈরি করছিলাম তখন আপনাদের ভাইয়া বার বার বলছিল যে তার জন্য একটি রেখে দিতে। সে দাওয়াত খেয়ে এসে খাবে। মায়া হলো রেখে দিলাম। অবশেষে রিভিউতে একশতে একশোই পেলাম। বিশ্বাস না হলে একবার করে দেখতে পারেন।

শেষ কথা

ইফতারিতে এ ধরনের স্বাস্থ্যকর রেসিপি হলে কিন্তু বেশ ভালোই লাগে। ভাজা পোড়া কোন রেসিপির চেয়ে এমন রেসিপি যদি গরম গরম পরোটার সাথে খাওয়া যায় তাহলে কিন্তু মন্দ হয় না।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

ধন্যবাদ সকলকে
@maksudakawsar

image.png

Screenshot_1.png

Sort:  
 4 months ago 

এমন সুন্দর আর লোভনীয় রেসিপি করে দেখছি একা একা খাওয়া শেষ করলেন। আমাদের কথা একটু ভাবলেন ও না। একটু তো পাঠাতে পারতেন। বেশ দারুন একটি রেসিপি করে ধাপে ধাপে শেয়ার করলেন। তবে আশা করবো এরপর আবার তৈরি করে আমাদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

ধন্যবাদ আপু আপনার উৎসাহ মূলক মন্তব্যের জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 
 4 months ago 

মুরগির মাংস মানে আমার প্রিয় একটি খাবার। আমাদের পরিবারের প্রায় এ মাংস রান্না করা হয়। আজকে দেখছি আপনি খুব সুন্দর ভাবে টমেটোর সাথে রান্নার কার্যক্রম করেছেন। টমেটো আর মোটরশুটির ডাল দেওয়ার জন্য আরো সুস্বাদু হয়েছে নিশ্চিন্তে বলতে পারি। বেশ ভালো লাগলো।

 4 months ago 

অনেক অনেক সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 4 months ago 

ব্রয়লার মুরগির মাংস খেতে কে না পছন্দ করে। কিন্তু এরকম ভাবে তৈরি করা রেসিপিটা কখনো খাওয়া হয়নি আমার। মটরশুটি দিয়ে আপনি এই স্পেশাল রেসিপিটা তৈরি করেছেন। রেসিপিটা দেখেও কিন্তু অনেক সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে। ভাইয়া তো রিভিউতে ১০০ তে ১০০ দিবেই। ইফতারিতে এই ধরনের রেসিপি হলে আরো বেশি ভালো লাগে খেতে। তেমনি বুঝতে পারছি এই মজাদার এবং লোভনীয় রেসিপিটা মজা করে খেয়েছেন। শেষে পরিবেশন টা অনেক সুন্দর করে করেছেন, দেখেই তো খাওয়ার প্রতি লোভ হচ্ছে।

 4 months ago 

দিয়েছে তো ভাইয়া। রিভিউতে ১০০ তে ১২০ দিয়েছে। ধন্যবাদ সুন্দর এবং সাবলীল মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 4 months ago 

আপু রমজান মাসে এমন একটি রেসিপি আপনি তৈরি করলেন যেটা দেখে খাওয়ার জন্য মন আনচান করে উঠলো।ব্রয়লার মুরগির স্পেশাল ইফতার রেসিপির প্রতিটি ধাপ খুবই সুন্দর ভাবে তুলে ধরেছেন আপনি দেখে অনেক বেশি ভালো লাগলো চেষ্টা করব এরকম রেসিপি আমিও নিজে বাসায় বানিয়ে খাওয়ার জন্য।

 4 months ago 

ইস্ একেবারে মন আনচান করে উঠলো। ধন্যবাদ আপনাকে সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago 

ভাইয়া চেষ্টা করে রান্না করার পর কিন্তু রিভিউ দিবেন। খাওয়া-দাওয়া শ

 4 months ago 

স্পেশাল ইফতার রেসিপি তৈরি করেছেন দেখেই তো এখন খিদে পেয়ে গিয়েছে আমার। মটরশুটি দিয়ে আপনি মুরগির মাংসের রেসিপিটা তৈরি করেছেন দেখে, আমার কাছে এটা অনেক লোভনীয় লাগতেছে। মটরশুটি দিয়ে মুরগির মাংস রান্না করলে খেতে কেমন হয় এটা আমি জানি না। কারণ হচ্ছে এটা কখনো আমি খাইনি। এই রোজার সময় মজাদার রেসিপি দেখিয়ে কেন যে লোভ লাগিয়ে দিলেন বুঝলাম না। আপনার কিন্তু গুনা হবে। যাইহোক আপনার তৈরি করা এই রেসিপি আমার খুবই পছন্দ হয়েছে।

 4 months ago 

আরে লোভ লাগাবো কেন? চলে আসেন একদিন রান্না করে খাওয়াবো। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটা আগে কখনো বাসায় তৈরি করে খাওয়া হয়নি। আমি অবশ্যই বাসায় একদিন রেসিপিটা তৈরি করব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

আপু বাসায় তৈরি করে কিন্তু রিভিউ দিতে ভুলবেন না। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকায়।

 4 months ago 

আপনি আজকে ব্রয়লার মুরগির স্পেশাল ইফতার রেসিপি তৈরি করেছেন। তবে ব্রয়লার মুরগির মাংস আমার কাছে ও ভীষণ ভালো লাগে। আপনার রেসিপিটি আমার কাছে ভীষণ ইউনিক মনে হয়েছে। মটরশুটি এবং টমেটো দিয়ে কখনো ব্রয়লার মুরগির মাংস রান্না করে খাওয়া হয়েনি। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 4 months ago 

আমার কাছেও রেসিপিটি বেশ ইউনিক মনে হয়েছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকায়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66794.56
ETH 3501.55
USDT 1.00
SBD 2.71