রেসিপি পোস্ট- ভিন্ন স্বাদে স্বাস্থ্যকর ইফতার রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম

ইসলামের পাচঁটি স্তম্ভের মধ্যে রোজা হলো একটি। মুসলমান র্ধম প্রাণ মানুষ গুলো সিয়াম সাধনার মাধ্যমে মহান আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করে।রমজানের একটি মাস মানুষ যেমন ধর্ম কর্মে ব্যাস্ত সময় পার করে, ঠিক তেমন করে রমজানে আবার সবাই একটু ভিন্ন স্বাদর খাবারও খেতে পছন্দ করে। সারাদিন সিয়াম সাধনার পর আমাদের সবারই দেহের বেশ পুষ্টির চাহিদা হয়। আর এই পুষ্টির ঘাটতি পূরণ করতে কিন্তু আমাদের স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন।

ভালো আছেন নিশ্চয় সবাই? আমি কিন্তু দারুন আছি। আর তাই তো আবার আজ চলে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। হুম বন্ধুরা গতকাল যখন আপনাদের ভাইয়ার বাহিরে ইফতারের দাওয়াত ছিল তখন আমি একা একা কি ইফতার বানাবো সেটা ভেবেই কুল পাচিছলাম না। বেশ ভাবনা চিন্তার পর মাথায় একটি রেসিপি ঘুরপাক খেতে লাগলো। ভাবলাম রেসিপিটি যেমন স্বাদে ভরপুর হবে তেমনি করে স্বাস্থ্যকরও হবে বটে। তাই আর কিছু চিন্তা ভাবনা না করে ঝটপট করে নিলাম মাথায় ঘুরপাক সেই রেসিপিটি ইফতারের জন্য। আর সেই রেসিপিটিই আজ আপনাদের সাথে শেয়ার করবো বলে চলে আসলাম।

image.png

image.png

image.png

image.png

image.png

ভিন্ন স্বাদে স্বাস্থ্যকর ইফতার রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ ছোলা বুট
★টক দই
★টমেটো
★গাজর
★শসা
★ বিট লবন
★পুদিনা পাতা
★সাদা গোল মরিচ গুড়া
★ ভাজা শুকনা মরিচ গুড়া
★আপেল
★লেবু

ভিন্ন স্বাদে স্বাস্থ্যকর ইফতার রেসিপি

image.png

প্রথমে রেসিপিটির জন্য ছোলা বুট ভিজিয়ে স্বেদ্ধ করে নিতে হবে।

image.png

এবার রেসিটির জন্য প্রয়োজনীয় সকল মসলা গুলো কে তৈরি করে নিতে হবে।

image.png

এবারে কিছুটা টক দই একটি বাটিতে ঢেলে নিতে হবে।

image.png

image.png

এবার শসা, টমেটো, আপেল এবং গাজর গুলো ভালো করে ধুয়ে নিয়ে কিউব করে কেটে নিতে হবে।

image.png

এবার একটি পাত্রে সকল সবজি আর ফল গুলো একত্রে মিক্সড করে নিতে হবে।

image.png

image.png

এবার যেই পাত্রে রেসিপিটি করবো তাতে ছোলাবুট এবং মিক্সড করে রাখা সবজি ও ফলগুলো দিয়ে দিবো।

image.png

এবার তৈরি করে রাখা সকল প্রকার মসলা গুলো এবং পুদিনা পাতা ও বিট লবন দিয়ে দিতে হবে।

image.png

এবার তার সাথে টক দই দিয়ে দিতে হবে।

image.png

এবার সব গুলো উপকরণ কে ভালো করে মিক্সড করে নিতে হবে।

image.png

এবার মিক্সড করা সমস্ত উপকরন গুলোর মধ্যে লেবুর রস চিপে দিতে হবে।

image.png

লেবুর রস দিয়ে আবার ভালো করে সমস্ত উপকরণ গুলো মিক্সড করে নিতে হবে।

image.png

এবার তৈরি করা রেসিপিটির উপর আরও কিছু পুদিনা পাতা ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে হবে।

image.png

❤️পরিবেশন❤️

image.png

সবশেষে রেসিপিটির উপর পুদিনা পাতা দেওয়ায় রেসিপিটি আরও বেশী কালার ফুল হয়ে উঠেছে এবং রেসিপিটি দেখতেও বেশ দারুন লেগেছে।

❤️খাবার টেষ্ট❤️

image.png

খাবারের টেষ্টের কথা কি বলবো। যখন তৈরি করছিলাম তখন আপনাদের ভাইয়া বার বার বলছিল যে তার জন্য একটি রেখে দিতে। সে দাওয়াত খেয়ে এসে খাবে। মায়া হলো রেখে দিলাম। অবশেষে রিভিউতে একশতে একশোই পেলাম। বিশ্বাস না হলে একবার করে দেখতে পারেন।

শেষ কথা

ইফতারিতে এধরনের স্বাস্থ্যকর রেসিপি কিন্তু দেহে আনে সতেজতা। আর দেহও খুঁজে পায় প্রাণ চঞ্চলতা। আমার কাছে যেহেতু মনের ভিতর থেকে আসা এই রেসিপিটি বেশ দারুন লেগেছে। তাই ভাবছি মাঝে মাঝে ইফতারিতে এই রিসিপিই করবো।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

ভাইয়া বাইরে ইফতারি করেছেন আর আপনি সেই সুযোগে এত মজাদার একটি ইফতারি একা একা তৈরি করে খেয়ে ফেললেন । দেখে তো আমারই খেতে ইচ্ছা করছে এভাবে করে ছোলা বুট মাখিয়ে খেতে আসলেই খুব ভালো লাগে । আর এটা সত্যি অনেক স্বাস্থ্যসম্মত । আর নিজেরা যদি বাসায় এরকম মজার খাবার তৈরি করা যায় তাহলে আর বাইরের খাবারের কি দরকার ।ভালো লাগলো আপু আপনার রেসিপি।

 7 months ago 

আরে না না ভাইয়ার জন্য রেখেছি তো। সত্যি কিন্তু রেসিপিটি বেশ স্বাস্থ্যকর ছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 

আপনি ঠিকই বলেছেন আপু আমাদের সিয়াম সাধনা করার পর ইফতারি করার পর মরতেই যেন মন চায় না, শরীর এক রকমের দুর্বল হয়ে যায়। তাই আমাদের স্বাস্থ্যকর খাবার খাওয়া অবশ্যই অতিব জরুরী। তারই নিরিখে আপনি দারুন একটি স্বাস্থ্যকর রেসিপি প্রস্তুত করেছিলেন ইফতার করার জন্য। আর ইফতারের এই রেসিপিটি তৈরি করার ভাগ গুলি অত্যন্ত সাবলীল ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন, যেগুলি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আশা করি পরবর্তীতে আপনার মাধ্যমে আরো ভালো ভালো স্বাস্থ্যকর রেসিপি সম্পর্কে জানতে পারবো যেগুলো আমাদের ইফতারের এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হবে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 7 months ago 

বেশ সুন্দর করে উৎসাহ মূলক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 7 months ago 

আপনি তো দেখছি অনেক কিছু সমন্বয়ে মজাদার একটা ইফতার তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ইফতারের এই ধরনের জিনিস খাওয়াটা খুবই ভালো। আমাদের সকলেরই উচিত ইফতারের স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা।

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 7 months ago 

তা এই খবর। গতকাল কত অনুরোধ করলাম আমাদের বাসায় এসে ইফতার করার জন্য। আর আপনি আমাদের বাসায় না এসে তলে তলে এসব করেছেন। বেশ দারুন লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার উপস্থাপনাও বেশ দারুন ছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

আপু আপনার মন্তব্য বেশ সুন্দর ছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 7 months ago 

খাবারটা দেখেই তো বেশ লোভনীয় লাগছে। ছোলা বুট এভাবে মেখে কখনো খাওয়া হয়নি। বেশ ইউনিক একটি রেসিপি শেয়ার করলেন আপু। কয়েক ধরনের ফল এবং সবজি ব্যবহার করেছেন সেই সাথে টক দই ও ব্যবহার করেছেন। এসবগুলোই শরীরের জন্য খুবই উপকারী। ঠিকই বলেছেন খাবার টি দেখতে যেমন সুস্বাদু তেমনি শরীরের জন্য উপকারী। ধন্যবাদ আপু ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

আপু আপনাকেও ধন্যবাদ সব সময় মূল্যবান মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 

আপু নিঃসন্দেহে এই রেসিপিটি স্বাস্থ্য সম্মত একটি রেসিপি।রেসিপিটি করতে যে উপকরন গুলো আপনি নিয়েছেন তা দেখেই তো বুঝতে পারছি খেতে কতোটা স্বাদের হয়েছিল।আপনার রেসিপি তৈরি দেখে ভাইয়া ও একটু রেখে দিতে বলল।আর ১০০ তে ১০০ পেলেন।বেশ ভালো লাগলো ব্যাপারটি।ঘরে এতো চমৎকার একজন রিভিউ ম্যান থাকলে সব সময় মজার রেসিপি তৈরি করে খাওয়ানোই যায়।

 7 months ago 

হিহিহি এই যা বলেছেন আপু। আপনাদের ভাইয়া তো খাওয়া দাওয়ায় ফাস্ট। ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68598.13
ETH 2704.77
USDT 1.00
SBD 2.72