জেনারেল রাইটিং- জীবন নামের রেলগাড়ীটা পায় না খুঁজে স্টেশন || written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগlast month (edited)

আসসালামু আলাইকুম

কেমন আছি আমি নিজেও জানিনা। কি করে জানবো? সকালটাই তো হয় আমার ভয়ে ভয়ে। আমার যে প্রতিদিন বাড়ীর বাহিরে যেতে হয়। আর এখন যে অবস্থা তাতে করে প্রতিদিন সকালে মনের অবস্থা কি হয় সেটা মনে হয় আপনারা বুঝতেই পারছেন। তা কেমন আছেন সবাই? আপনারাও কি আমার মত ভয়ে আছেন? আশা করবো যে যেখানেই থাকেন না কেন ভালো থাকেন। অন্ধকার কেটে সবার জীবনে হয়ে উঠুক আলোময়। এই কামনাই করি।

আমি @maksudakawsar, বাংলাদেশ হতে আপনাদের সাথে যুক্ত আছি। আমি আমার বাংলা ব্লগের একজন নিয়মিত ইউজার। প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি হাজারও ব্যস্ততার মাঝে আপনাদের সাথে যুক্ত থাকার। আর নিজের একটিভিটিস ধরে রাখার। কারন দিন শেষে তো নিজের কাজের হিসাব নিজেকেই করতে হবে। প্রতিদিনের মত করে আজও চলে আসলাম নিজের একটি লেখা শেয়ার করার জন্য। হয়েতো আমি আপনাদের মত এত ক্রেয়েটিভ মানুষ নয়। তবুও নিজের যতটুকু মেধা আছে তাই নিয়েই এগিয়ে যেতে চাই। যদি আপনাদের দোয়া পাই।

এখন যেন বেচেঁ থাকাটাই সবচেয়ে বড়। আর তার চেয়ে বড় হলো মানিয়ে নেওয়া। যতক্ষন আমরা আমাদের চারদিকের পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিয়ে চলতে পারবো ততক্ষনই আমরা সবার কাছে ভালো। কিন্তু যখনই আমরা কারও মনের বিরুদ্ধে গেলাম বা কারও ইচ্ছের বিরুদ্ধে গেলাম তখনই আমাদের জীবনের বারটা বেজে যায়। তাই তো জীবন চলার পথে মানিয়ে নিতে, আর মেনে নিতে নিতে জীবন চলে যায়।

অলির কথা শুনে বকুল হাসে কই, তাহার মতো তুমি আমার কথা শুনে হাসো না তো! (4).png

CANVA দিয়ে তৈরি

জীবন নামের রেলগাড়ীটা
পায় না খুঁজে স্টেশন

সত্যি কিন্তু তাই। আমাদের চারপাশে আমরা এমন কিছু মানুষ দেখবো যাদের কিনা দুঃখ বা বেদনা কখনই পিছু ছাড়ে না। জীবনের প্রতিটি দিনই যেন তাদের কষ্টের দিন। জীবনের দায়িত্ব বোধ আর পারিপাশ্বিক পরিস্থিতি সেই মানুষগুলো কে করে দেয় অসহায়। অন্যের ভালো দেখতে দেখতে কখন যে সেটা বুঝার আগেই মানুষ গুলোর কষ্টের সাথে বন্ধুত্ব হয়ে যায়। আর জীবনটা এমন এক জায়গায় এসে দাঁড়ায় তখন কেন যেন তারা কষ্টটাকেই ভালোবেসে ফেলে। ভালোবেসে ফেলে যন্ত্রণার সাথে বসবাস করতে। আর এটাই হয়ে যায় তাদের শ্রেষ্ঠ জীবন।

অথচ সেই মানুষগুলোর মধ্যে কোন এক সময় ছিল হাজারও স্বপ্ন। ছিল হাজারও আশা আর আকাঙ্খা। এই মানুষগুলোই কিন্তু জীবনে ভালো কিছু করার স্বপ্ন মালা গেথেঁ গেছে জীনের প্রতিটিক্ষন। অথচ আজ, আজ নিয়তি তাদের কে এমন একটি জায়গায় নিয়ে এসেছে যে জীবনের গন্ডি থেকে বেড়িয়ে যেয়ে যে কিছু টা সময় একটু প্রশান্তি খুঁজবে সময় তাদের কে সেই সময়টুকুও দেয় না। এমন মানুষ গুলো জীবনের টানা পোড়ন আর পারিপার্শ্বিকতার বেড়াজালে এমন করে আটকা পড়ে যায় যে যেখান থেকে ছুটে যাওয়া তার পক্ষে কখনও সম্ভব হয় না। তবে তার এমন কষ্টগুলো শুধুমাত্র সেই অসহায় মানুষটিই উপলব্দি করে। অন্য কেউ কিন্তু এই কষ্টগুলো কে উপলব্দি করতে পারে না।

জীবনের টানা পোড়নে তারা এমন একটি পর্যায়ে যেয়ে দাঁড়ায় যে, সামনের দিকে তাকালে শুধুই শূণ্য মরুভুমি ছাড়া আর কোন কিছুই তারা দেখতে পারে না। দেখতে পারবে কি করে? এই মানুষগুলো যে জীবন যুদ্ধে একা। আবার এই মানুষগুলোকেই জীবনের অনেক দায় ভার বহন করে বেড়াতে হয়। তাদের জীবন উৎসর্গ নিয়ে অন্যদের কোন মাথা ব্যাথা নেই। বরং অসহায় মানুষগুলো অন্যের জীবনে কতটুকু সুখের পরশ বুলিয়ে দিতে পেরেছে সেটা নিয়েই যেন অন্যরা প্রশ্নের তীর বসিয়ে দেয় বুকের মাঝে। তাহলে আপনারাই বলেন এমন মানুষগুলো বাঁচে কি করে?

তাই তো এরকমের হাজারও মানুষ জীবনের এক পর্যায়ে যেয়ে হতাশায় ভুগে। দু চোখে যেন অন্ধকার দেখে। কি করবে, কোথায় যাবে? কোথায় গেলে তার সবগুলো সমস্যার সমাধান ঘটবে? এমন হাজারও প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে তারা হারিয়ে ফেলে তাদের সঠিক পথ বা রাস্তা। একবুক কষ্ট নিয়ে মানুষগুলো এদিক সেদিক ঘুরে ‍ঘুরে এক সময় ক্লান্ত হয়ে পড়ে। আর সেসব মানুষগুলো সত্যিই কিন্তু কোন সঠিক স্টেশন খুঁজে পায় না, পায় না সুখের ঠিকানা।

image.png

শেষ কথা

বন্ধুরা হাজারও মন খারাপের মাঝে চেষ্টা করলাম আপনাদের মাঝে আমার আজকের ব্লগটি শেয়ার করতে। আশা করবো আমার আজকের ব্লগটি আপনাদের মনের এতটুকু হলেও অনুভূতি জাগাবে।

image.png

ধন্যবাদ সকলকে
@maksudakawsar

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  
 last month 

এটা ঠিক বলেছেন আপু, যতক্ষণ আমরা আমাদের চারপাশের পরিবেশের সাথে মানিয়ে চলতে পারব ততক্ষণ ভালো থাকবো। এর বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলেই সমস্যা। মন খারাপের মাঝেও খুব সুন্দর একটা পোস্ট আমাদের উপহার দিয়েছেন। লেখাগুলো পড়ে সত্যিই ভীষণ ভালো লাগলো।

 last month 

ধন্যবাদ আপু সব সময় সুুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

চারপাশের পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিতে পারলেই সবার কাছে আমরা ভালো থাকবো। কিন্তু যখন মানিয়ে নিতে পারব না, তখন আর কারো কাছেই ভালো হতে পারব না। এমনকি কেউই আর আমাদেরকে ভালো বলবে না। আসলে এরকম অনেক মানুষই আছে দুঃখ কষ্টের মাঝেই তারা থাকে এখন। দুঃখ কষ্টের সাথে বসবাস করতে করতে তারা ওটাই মানিয়ে নিয়েছে নিজেদের জীবনে। হাজার হাজার স্বপ্ন নিয়ে দুঃখ কষ্টেই থাকে তারা। খুব সুন্দর করেই লিখলেন। পড়ে খুব ভালো লাগলো।

 last month 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last month 
 last month 

যদি আমরা পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারি তাহলে আমরা ভালো থাকব। তবে এখন যে পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে চারপাশের পরিবেশের সাথে নিজেদেরকে মানিয়ে নেওয়া খুবই কঠিন একটি ব্যাপার। সকলে এখন সব জায়গা থেকে প্রতিবাদী হয়ে উঠেছে। তবে এই প্রতিবাদ করতে গেলেই সমস্যা। তাদের জীবন হারিয়ে ফেলতে হয়। যাইহোক আপনি খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

 last month 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last month 

সু স্বাগতম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58130.32
ETH 2361.48
USDT 1.00
SBD 2.38