কবিতা পোস্ট : স্ব-রচিত কবিতা: হতাশার জীবন || Original Poetry by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম

স্ব-রচিত কবিতা- হতাশার জীবন

২০ স্টিম পাওয়ার আপ টার্গেট ডিসেম্বর সিজন - ৩ (1).png

Source

কবিতার পটুভূমি

কেমন আছেন প্রিয় বন্ধুরা আমার? আশা করি সবাই বেশ ভালো এবং স্বাচ্ছন্দে আছেন। আমার কথা আজ নাই বা বললাম। সপ্তাহে একটি দিন ছুটি পাই। কিন্তু সেই ছুটির দিনটি যদি হঠাৎ হয়ে যায় দূর্বিসহ তাহলে কি ভালো থাকা যায়? তবুও সারাদিনের ব্যাস্তময় সময় কাটিয়ে চলে আসলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে। যতই যাই বলি না কেন আসলে ভাগ্য বলে কথা। উপর ওয়ালা যা চাইবেন তাই হবে। কিন্তু এই সব কিছু নিয়েই আমাদের চলে যেতে হবে আগামীর পথে।

পৃথিবীতে মানুষ এক জীবনে সব কিছু পায় না। জীবনে কোন না কোন অপূর্ণতা থেকে যায়। আবার এমন কিছু মানুষ আছে যারা শুধুই স্বপ্নই দেখে যায় জীবন কে নিয়ে। কিন্তু তাদের স্বপ্ন তো দূরে থাক, জীবনটাই যেন দূর্বিসহ হয়ে পরে কষ্টের মায়াজালে। তখন তারা চারদিকে শুধু অন্ধকার দেখে। কিন্তু থেমে থাকে না তারা। নতুন করে আবার স্বপ্ন দেখে আগামী কে নিয়ে। প্রিয় বন্ধুরা আজ আমি তেমনি একটি বিষয় নিয়ে আপনাদের মাঝে একটি কবিতা শেয়ার করতে যাচিছ। আশা করি হতাশার জীবন নিয়ে আমার আজকের কবিতাও আপনাদের কাছে ভালো লাগবে।

image.png

স্ব-রচিত কবিতা- হতাশার জীবন

হতাশায় ভরা শত মানব জীবন
চারদিকে খুঁজে ফিরে আলোর ভবন
মনের ভিতর যেন নেই তাহার সুখ
জীবন কাটে তাহার বুকে নিয়ে দুখ।।

ভাগ্যের কষাঘাতে হয়ে কুপোকাত
দিন রাত কাটে তাহার নিয়ে আধাঁর
চারদিকে খুজেঁ দেখে নেই কোন পাড়
হাবু ডুবু খায় শুধু পায় না কিনার ।।

ভাগ্যের চাকা যদি ঘুরে একবার
আলোর প্রদীপ জ্বেলে দিবে শতবার
মুছে যাবে কষ্ট গুলো জমা আছে যা
সুখের বাসর হবে স্বপ্ন যে তা।।

হতাশায় ভরা জীবন দেখিলে আলো
তার চেয়ে সুখ কি আছে গো বল?
মনের মাঝে বুনা স্বপ্নের পাহাড়
সুখের ছোঁয়া পেতে করে হাহাকার।।

ভাগ্যের পরিহাসে পায় না সে সুখ
তবুও যেন স্বপ্ন তার হয় না বিমুখ
নতুনের আশায় তবুও দেখে সে স্বপন
একদিন হবে তার স্বপ্ন পূরন।।

image.png

আজ এখানেই রাখছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের ব্লগটি? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

image.png

Sort:  
 11 months ago 

আসলেই পৃথিবীতে প্রত্যেকটা মানুষ কিন্তু জীবনে সবকিছু পায় না। কোন না কোন কিছু অবশ্যই অপূর্ণ থেকে যায় তাদের জীবনে। হতাশার জীবন কবিতাটা আপনি এত সুন্দর ভাবে লিখেছেন যেটা পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি কিন্তু অনেক সুন্দর কবিতা লিখতে পারেন এটা না বলে থাকতে পারলাম না। আপনার কবিতাগুলো অনেক বেশি সুন্দর হয়। আশা করছি এরকম কবিতা পরবর্তীতেও দেখতে পাবো।

 11 months ago 

জানিনা সুন্দর লিখতে পারি কিনা। তবে আজকের কবিতাটি মাত্র দশ মিনিটের চিন্তায় লেখা। আর দশ মিনিটে পোস্ট। ধন্যবাদ ‍সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 11 months ago 

ঠিক বলেছেন আপু এই পৃথিবীতে একজীবনে মানুষের সব আশা পূরণ হয় না। কেউ স্বপ্ন পূরণ করতে পারে আবার কারো জীবন দুর্বিষহ হয়ে ওঠে। হতাশা মানুষের জীবনকে যেমন গ্ৰাফ করে ফেলে তেমনি এই হতাশাই একদিন মানুষকে আলোর পথ দেখাতে পারে। যাই হোক আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। প্রতিটা লাইন খুব সুন্দর ভাবে লিখেছেন। ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 11 months ago 

এটা কিন্তু একদম ঠিক কথা হতাশা মানুষের জীবন কে গ্রাস করে ফেলে। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

আসলে প্রত্যেকটা মানুষের জীবনে খারাপ সময় আসে , আবার ভালো সময়ও আসে ৷ ভালো খারাপ মিলিয়েই আমাদের জীবন ৷ তবে অনেক ক্ষেত্রেই আমরা হতাশ হয়ে পড়ি ৷ আর এই মুহূর্তে কেউ ঘুরে দারাতে পারি , কেউ পারি নাহ ৷ হতাশার জীবন নিয়ে লেখা আপনার এই কবিতা টি পড়ে ভীষণ ভালো লাগলো ৷ দারুণ লিখেছেন আপু ভীষণ ভালে হয়েছে ৷ আপনার এই কবিতায় প্রকাশ পেয়েছে অনেক কিছুই

 11 months ago 

জি ভাইয়া ভালো আর খারাপ মিলিয়েই কিন্তু আমাদের জীবন। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

পৃথিবীতে সকল মানুষ সবকিছু তার জীবনে পায় না। এমন কিছু কিছু জিনিস থাকে যা তাদের জীবনে কখনোই আসে না। অথচ তাদের জীবনে এই জিনিসটির অত্যন্ত প্রয়োজনীয়তা রয়েছে। আর আজকে আপনি এই হতাশার জীবন কবিতাটি শেয়ার করার মাধ্যমে এরকম একটি বিষয় তুলে ধরেছেন যা পড়তে পেরে আমার অনেক ভালো লাগলো। আর আশা করি পরবর্তীতে এরকম সুন্দর সুন্দর কবিতা আপনার কাছ থেকে দেখতে পাবে।

 11 months ago 

আমিও তো বলি মানুষ এক জীবনে সব কিছু পায় না। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

ওয়াও অসাধারণ আপনি খুব চমৎকারভাবে হতাশার জীবন কবিতাটি লিখেছেন। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। তবে এটি ঠিক মানুষের জীবনের সব চাওয়া পাওয়া পূর্ণ হয় না। আর মানুষ সব সময় নিজের জীবন নিয়ে স্বপ্ন দেখে। সত্যি কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম আপনার। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু জানিনা আপনাকে কতটুকু মুগ্ধ করতে পেরেছি। তবে আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

হতাশার জীবন নিয়ে চমৎকার একটি কবিতা আপনি শেয়ার করলেন আপু।কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। যদিও আপনি সব সময় সুন্দর সুন্দর ও বাস্তবতাকে নিয়ে কবিতা লিখেন।আজ ও দারুন লেগেছে।ধন্যবাদ আপনাকে সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু চেষ্টা করি বাস্তবতা কে সামনে তুলে ধরতে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

আপনি খুব সুন্দর করে হতাশার জীবন কবিতাটি লিখেছেন। কবিতাটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। আসলে প্রত্যেক মানুষ চায় খুব সুন্দর ভাবে বেঁচে থাকতে। সুখ এবং কষ্ট দিয়ে মানুষের জীবন। আর প্রত্যেক মানুষ চাই প্রিয় জিনিসগুলো নিয়ে বেঁচে থাকতে। সত্যি বলতে কবিতার শুরু থেকেও শেষ পর্যন্ত প্রতিটি লাইন অসাধারণ হয়েছে। চমৎকারভাবে কবিতাটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করেছেন যে আমি কিন্তু মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ এত দারুন একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60767.58
ETH 2376.67
USDT 1.00
SBD 2.57