জেনারেল রাইটিং- বিবেকের কাছে বন্দী দায়িত্ববোধ || written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ4 days ago (edited)

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন আপনারা? ভালো আছেন নিশ্চয়। আমিও কিন্তু আলহামদুলিল্লাহ্ বেশ ভালো আছি। আর তাই তো আজ আবার আপনাদের মাঝে চলে আসলাম। চলে আসলাম নিজের মনের কথাগুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্য।মনের কথা যদি মনের মধ্যে বন্দী হয়ে থাকে তাহরে কিন্তু দম বন্ধ হয়ে মরে যাওয়ার উপক্রম হয়। দেহ আর মনে নেমে আসে অশান্তি। তাই তো মনের কথা গুলো অবশ্যই প্রিয় মানুষ গুলোর সাথে শেয়ার করা উচিত।

আমি @maksudakawsar, বাংলাদেশ হতে আপনাদের সাথে যুক্ত আছি। আমি আমার বাংলা ব্লগের একজন নিয়মিত ইউজার। প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি হাজারও ব্যস্ততার মাঝে আপনাদের সাথে যুক্ত থাকার। আর নিজের একটিভিটিস ধরে রাখার। কারন দিন শেষে তো নিজের কাজের হিসাব নিজেকেই করতে হবে। প্রতিদিনের মত করে আজও চলে আসলাম নিজের একটি লেখা শেয়ার করার জন্য। হয়েতো আমি আপনাদের মত এত ক্রেয়েটিভ মানুষ নয়। তবুও নিজের যতটুকু মেধা আছে তাই নিয়েই এগিয়ে যেতে চাই। যদি আপনাদের দোয়া পাই।

ভাবছি আজ কি নিয়ে আপনাদের মাঝে লিখবো। আসলে এতগুলো বিষয় মাথার মাঝে ঘুরপাক খাচ্ছে যে কোনটা নিয়ে লিখবো সেই চিন্তা করতে করতেই দিন পার। তবে এ কথা সত্য যে জীবনে সঠিক সিদ্ধান্ত নেওয়াটা কিন্তু বেশ কঠিন একটি বিষয়। পাছে কোন ভুল হয়ে যায়। কিন্তু কিছু না কিছু তো শেয়ার করতেই হবে। তানাহলে যে আমার মনটাই খারাপ হয়ে যাবে। সত্যি বলতে আপনাদের মাঝে কিছু না কিছু শেয়ার করতে না পারলে বেশ মন খারাপ লাগে।

মিথ্যে ভালোবাসা (1).png

CANVA দিয়ে তৈরি

মাঝে মাঝে চিন্তা করি আমার যদি আলিফ লায়লার মত একটি আলাদিনের দৈত্য থাকতো তাহলে কোন চিন্তুা করা ছাড়াই নাক ডেকে ঘুমাতাম। কারন তখন তো দৈত্য এসে সব কাজ করে দিয়ে যেত। তখন আর কোন চাপ থাকতো না নিজের মাঝে। সব কাজ আমার দৈত্য মামা করে দিতেন। আর সেই আলাদিনের দৈত্য দিয়ে আমি পৃথিবীর অনেক অসাধ্য জিনিস ‍গুলো বা কাজ গুলো পূরণ করে নিতাম। সেই সাথে আমার চারপাশের মানুষগুলোকে ভরিয়ে দিতাম সুখ আর শান্তিতে। পূরণ করে দিতাম তাদের সকল চাওয়া আর পাওয়া কে। কারন তখন তো আর টাকার প্রশ্ন আসতো না। দৈত্য মামাকে বললেই হয়ে যেত চোখের নিমিষে। কিন্তু না রে ভাই সেই আকাশ কুসুম ভেবে লাভ নেই। আলাদিনের দৈত্য শুধু কল্পনায় মানায়।

জীবনের দায়িত্ব গুলো এতটাই কঠিন যে কোন একটি বিষয়ে যদি নিজের দায়িত্ব পালন করতে না পারা যায় তাহলে পরিবার বলেন আর সমাজ বলেন সবার কাছেই একটু অবহেলার পাত্র হয়ে যেতে হয়। কারন সবার চোখ শুধু দায়িত্ববান মানুষটির দিকে। সব কিছুর দায়িত্বটাই যেন তাকে বহন করতে হবে। এখন যে দায়িত্ব পালনে অপারগ সে তো অবহেলার হবেই্। কিন্তু মানুষ কি চাইলেই সব দায়িত্ব পালন করতে পারে? তারও তো কিছু সীমাবদ্ধতা রয়েছে। সে চাইলেও সেই সীমার বাহিরে যেতে পারে না। চাইলেই পারে না আকাশের বুকে জেগে উঠা চাঁদ টিকে ধরে নীচে নামিয়ে দিতে। পারে না সূর্যাস্ত বা সূর্যাদয় কে থামিয়ে দিতে।

আমাদের মনে রাখা উচিতে যে আমরা চাইলে পৃথিবীর সব দায়িত্ব আমরা একা পালন করতে পারবো না। কারন সব জয়গায় রয়েছে সীমাবদ্ধতা। শুধু পারবো যে মনের মাঝে এক রাশ কষ্ট নিয়ে বেচেঁ থাকতে। তবে কি জানেন মাঝে মাঝে মনে হয় কেন ক্ষমতাধর বা তেলবাজ হতে পারলাম না? যদি আজকে এই দুটো গুনে গুনানীত্ব হতে পারতাম তাহলে সুবিধাভোগ করে আশে পাশের সবাই কে করতে পারতাম সুখী আর আনন্দিত। কিন্তু এমনই গুনের অধিকারী হলাম যে এমন সুন্দর দুটো বিশ্লেষণ নিয়ে জীবন চালানো কে ঘুণা করি। ঘৃণা করি অন্যের প্রতি দায়িত্ব পালনের উছিলায় নিজেকে তথাকথিত নোংরা বিশ্লেষণে সম্পৃক্ত করতে।

অথচ দায়িত্ববান মানুষ হয়ে আজ অসহায় হয়ে গেলাম। ফুটাতে পারলাম না কারও মুখে হাসি। দিতে পারলাম না কাউকেই সুখ। কারন চারপাশে যখন মানুষ তাদের ক্ষমতার দাপটে নিজের স্বার্থ হাসিল করে নেয়, তখন পরিবার পরিজন আর প্রতিবেশী তাদের কৌতূহলের চোখে জানতে চায় আমি কেন পারলাম না এমন করে স্বার্থ হাসিল করতে। কিন্তু আপনারাই বলেন তো পৃথিবীর সবাই কি সব দায়িত্ব পালন করতে পারে? সবাই কি আর তার প্রিয় মানুষগুলোর মুখে হাসি ফুটাতে পারে? না হয় আমি নিজেই হলাম না পারা মানুষগুলোর কাতারের একজন। তাতে কি জীবনে শান্তি তো পাবো। নিজের বিবেকের কাছে তো নিজেকে আর দাঁড়াতে হবে না অবরাধীর বিবেক নিয়ে। না হয় এই পৃথিবীতে গ্রহণ করলাম কিছু অপূর্ণতার স্বাদ।

image.png

শেষ কথা

জীবনটা ক্ষণস্থায়ী নয়। জীবন কে সুন্দর করে সাজাতে অতিরিক্ত কোন কিছুর দরকার পরে না। দরকার পড়ে না কোন অসৎ পথ অবলম্বন করার। জীবনে চলতে হলে প্রয়োজন শুধু একটি সুন্দর বিবেক। আপনাদের মতামতের অপেক্ষায় রইলাম।

image.png

ধন্যবাদ সকলকে
@maksudakawsar

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

image.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 days ago 

আপনি দারুন কিছু বিষয় সামনে নিয়ে এনেছেন যার মধ্যে সততা, দায়িত্ববোধ আর নিজের কাজে মনোনিবেশ করতে পারার দিকটি চলে এসেছে৷ তবে আমি মনে করি, সবসময় নিজেকে অবসরের বা অলসতার মধ্যে রাখার মধ্যে কোন তৃপ্তি নেই।

যদিও আমি নিজেও একজন অলস প্রকৃতির আরামপ্রিয় মানুষ, তবুও কিন্তু মনে করি কর্মময় জীবনই শ্রেয়। তাতে অনেকগুলো নেতিবাচক দিক থেকে দূরে থাকা যায়। ভবিষ্যতটাও সুন্দর ও গুছানো হয়ে ওঠে।

 3 days ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে উৎসাহি প্রদান করার জন্য।

 3 days ago 

প্রত্যেকটা মানুষের ভেতর যদি সুন্দর একটা বিবেক থাকে, তাহলে পৃথিবীটাকে সুন্দরভাবে গড়ে তুলতে পারবো আমরা। দায়িত্ববোধ বিবেকের কাছেই বন্দি রয়েছে এটা একেবারে ঠিক। সবকিছু সব সময় বিবেক দিয়েই চিন্তা করা দরকার। আলাদিনের প্রদীপ দরকার হয়না সুখে থাকার জন্য। সুন্দর মন মানসিকতা আর অল্পতে সন্তুষ্ট থাকলেই সুখে থাকতে পারবো আমরা। খুবই সুন্দর একটা টপিক নিয়ে আজকের এই পোস্টটা আপনি লিখেছেন দেখে আমার কাছে খুব ভালো লেগেছে আপু।

 3 days ago 

আপনার এমন দারুন মন্তব্য পড়ে আমি নিজেই মুগ্ধ। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 days ago 

জয় হোক মানবতার জাগ্রত হোক মনুষত্ব। হৃদয়ে ফুটুক মূল্যবোধের ফুল। এই ক্ষণস্থায়ী জীবনে অপ্রয়োজনীয়, অন্যায় এবং অপরাধকে গুরুত্ব না দিয়ে। সত্য ও ন্যায়ের পথে এগিয়ে যাওয়াই প্রশান্তি।

 3 days ago 

ধন্যবাদ আপু উৎসাহ প্র্রদান করার জন্য।

 3 days ago 

হ্যাঁ আপু আলিফ লায়লার মত যদি দৈত্যটি সবার কাছে থাকতো তাহলে সবাই নিশ্চিত ঘুমাতে পারতো। আসলে আপু একজন মানুষকে দিয়ে সব কাজ করা যায় না। কারন কিছু কাজে একজন সফল হয় আবার অন্যজন ব্যর্থ হয়। আর কোন কাজে ব্যর্থ হলে পরিবার এবং সমাজ সবাই তাকে অবহেলা করে। খুব মূল্যবান একটি পোস্ট করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 days ago 

আপনার আজকের পোস্টের জন্য খুব সুন্দর একটি বিষয় বেছে নিয়েছেন আপু। আসলে দায়িত্ববোধ এমন একটি কঠিন জিনিস যা সবাই পালন করতে পারে না। আর যদি একটু এদিক সেদিক হবে। তখনি আশেপাশের এমনকি পারিবারের কাছেও তাকে বিভিন্ন জবাবদিহিতা দিতে হয়।
খুব ভালো লাগলো আপনার লেখাগুলো পড়ে।

 3 days ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52