লাইফ স্টাইল- রমজান মাসে নিত্যপণ্যের বাজারে আগুন || lifestyle by @maksudakawsar ||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই ? আশা করি বেশ ভালো আছেন। আমিও কিন্তু বেশ ভালো আছি। তবে ভালো খারাপ যাই থাকি না কেন চারদিকের অবস্থা দেখে কেন জানি সেই ভালো থাকাটাই মাঝে মাঝে হয়ে উঠে না। সত্যি বলতে নিজে একা একা ভালো থাকলে তো আর হবে না। চারদিকের মানুষ গুলো কেও ভালো থাকতে হবে। আর চারদিকের মানুষ কি করে ভালো থাকবে বলেন তো ? রমজান আসলেই তো আমাদের দেশের বাজার গুলোতে আগুন লেগে যায়। কোন কিছুই আর সেই আগুন নেভাতে সক্ষম হয় না।

প্রতিদিনের মত করে আজও চলে আসলাম আপনাদের মাঝে নতুন করে নতুন একটি পোস্ট নিয়ে। হুম বন্ধুরা আজ আমি আপনাদের সামনে আরও একিট লাইফ স্টাইল পোস্ট শেয়ার করতে যাচিছ। রমজান মাস আসার সাথে সাথে মাথায় চিন্তা ঘুরে ইফতার আর সেহেরীর যোগান করার। আর তাই তো দুজন মিলে ছুটে গিয়েছিলাম রমজানের জন্য কিছু মাছ আর মুরগী কিনতে। আজ আমি সেদিন বাজার করতে যাওয়ার কিছু অনুভূতিই আপনাদের মাঝে শেয়ার করবো।

image.png

রমজান মাসে নিত্যপণ্যের বাজারে আগুন

image.png

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

যেখানে রমজান আসলে সমগ্র বিশ্বজুড়ে দ্রব্য মূল্য মানুষের হাতের নাগালে চলে আসে, সেখানে আমাদের দেশে এই সময়ে দ্রব্যমূল মানুষের হাতের নাগালের বহুদূর চলে যায়। বেশ আফসোস করার মত একটি বিষয়। শত চেষ্টা করেও দ্রব্য মুল্যের নাগাল ছোঁতে পারে না মধ্যবিত্ত পরিবার গুলো। যেহেতু আমরা বাসায় মাত্র দুজন মানুষ তাই বাসার বাজারটা দুজনে একত্রেই করি। এতে করে কিন্তু ঝগড়ার বিষয়টা কমে যায়। কারন দুজনের পরামর্শে যেহেতু বাজার করা হয় , তাই কাউ কে বকা বা দোষারোপ করার চান্স কম পাওয়া যায়। তাই তো সেদিন মাছ আর মুরগীর বাজর করতেই গিয়েছিলাম দুজন মিলে।

image.png

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

প্রথমেই আমরা সিদ্ধান্ত নিলাম যে মুরগীর বাজার সারবো। তাই তো গেলাম মুরগী ওয়ালা মামার কাছে। ভদ্রলোক বেশ ভালো মনের মানুষ। তাই বলার সাথে সাথে বড় সাইজের দু হালি মুরগী বের করলো। আর সাথে সাথে সাফ সাফ করে মুরগীর দামও বল দিলো। দাম শুনে তো মাথায় আগুন। পরিচিত মানুষ তারপর এক টাকাও কমাবে। বলেন তো মেজাজ কেমন লাগে? আমার মেজাজ যেমনই থাক তাতে কার কি। তাই তো দু হালি মুরগী নিলাম ৩২০০/- টাকায়।

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

তারপর ঘুরাঘুরি শুরু করলাম মাছের বাজারে । হা্ইরে কি যে দাম । একদাম ছাড়া দুই দামে কোন মাছই বিক্রি হয় না। যে মাছটার মধ্যে চোখ যায় তার মধ্য থেকেই আগুন বের হতে শুরু করে। কিন্তু কি আর করবো। দামের জন্য কি না খেয়ে তথথো। বেশ পছন্দ করে আইড়, ইলিশ, চিংড়ি, তেলাপিয়া , পাবদা এবং কই মাছ কিনে নিলাম অল্প অল্প করে। তবে সত্যি বলতে কি মাছগুলো দামে বেশী হলেও কিন্তু বেশ তরতাজা ছিল। আমরা শুধু মাছ গুলো কিনে কাটতে দিলাম। আর সেই ফাঁকে ভাবলাম একটু সবজি কিনে নেই।

image.png

image.png

picture credit --@maksudakawsar
Camera-Vivo-Y22s

আর সেই ফাঁকে ভাবলাম একটু সবজির বাজারে ঢু মেরে আসি। হায়রে সবজির বাজারে যেয়ে তো মাথা ঘুরে পড়ে যাওয়ার উপায়। কোন সবজিই তো দেখি ১০০ টাকার নিচে নাই। লেবু হালি ৮০ টাকা। কোন দাম করা যায় না। দাম করতে গেলে দোকানদাররা একশত একটা কথা শুনিয়ে দেয়। এখন বলেন তো আমরা কি করবো। তাই বলে কি আর সবজির বাজার করবো না। তাই ভাবলাম যেখানে আগোড়তলা সেখানে কাচঁকলা নিয়ে বাসায় ফেরা দরকার। তাই তো অল্প স্বল্প বাজার নিয়ে বাসার দিকে রওনা দিলাম। বাপ রে এত এত দাম শুনে মাথায় যে আগুন জ্বলছে। এই আগুন নিভাতে হলে বাসায় যেয়ে পানি খাওযার কোন বিকল্প নেই।

শেষ কথা

রমজান মাসের দ্রব্যমূলের এই উর্ধ্ব গতি কিন্তু জন জীবন কে করে তুলেছে অস্থির এবং অসুস্থ্য। জানিনা কবে আমরা এই অবস্থা হতে মুক্তি পাবো।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 5 months ago 

আসলে রমজান মাসে যদি কোন দেশের নিত্য পন্যের দাম কত বেশি সেরকম কোন প্রতিযোগিতা থাকতো তাহলে আমাদের বাংলাদেশের এক নম্বর অবস্থানে থাকতো৷ অন্যান্য দেশে রমজান উপলক্ষে প্রতিটি পন্যের ক্ষেত্রে দাম কমিয়ে দেওয়া হয়েছে৷ তবে শুধুমাত্র আমাদের দেশেই তিন, চার এমনকি পাঁচ গুন বাড়িয়ে দেওয়া হয়েছে৷ আশা করব তাদের সুবুদ্ধির উদয় একদিন না একদিন হবে৷ আল্লাহ তাদেরকে হেদায়েত দান করবেন৷ অনেক ধন্যবাদ এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 5 months ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 months ago 

রমজান মাসে বাজারে গেলে মাথা এমনিতে ঘুরে। অন্যান্য দেশে রমজান আসলে দ্রব্যমূল্যের দাম কমে। আর আমাদের দেশে রমজান আসলে দ্রব্যমূলের দাম অনেক বেড়ে যায়। তবে এটি শুনে খুব ভালো লাগলো বাজার করতে আপনারা দুইজন একসাথে গিয়ে পরামর্শ করে বাজার করেন। এতে করে একজনকে একজন দোষারোপ করার কিছু থাকে না। বর্তমান সময়ে মুরগি মাছ এবং তাজা সবজি সবকিছু মানুষের নাগালের বাইরে। তবে তারপরও আপনারা মোটামুটি বাজার করেছেন দেখেশুনে। যাইহোক বাজার করার অনুভূতি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার ‍সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38