রেসিপি পোস্ট- লইট্রা শুটকির ঝাল ঝাল ভূনা রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ16 hours ago

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি সবাই বেশ ভালো আছেন। আমি কিন্তু ভালো মন্দ মিলিয়েই আছি। আজকাল কেন জানি পরিস্থিতি আমার সাথে বেশ শত্রুতা করছে। শত্রুতা করছে আমার ইচ্ছে গুলোর সাথে। কেন জানি মনে হয় মা হারিয়ে যাওয়ার পর থেকে আমার জীবনটাই হয়ে গেছে যন্ত্রণাময়। কাজ করার কোন রকম শক্তিই যেন আমি পাই না।

আমি @maksudakawsar, বাংলাদেশ হতে আপনাদের সাথে যুক্ত আছি। আমি আমার বাংলা ব্লগের একজন নিয়মিত ইউজার।আমি প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদের মাঝে নতুন নতুন এবং ভিন্ন কিছু পোস্ট নিয়ে উপস্থিত হতে। আমি চাই আপনাদের মাঝে আমার পোস্ট গুলো শেয়ার করে আপনাদের কে কিছুটা আনন্দ দিতে। সেই সাথে নিজেও কিছুটা আনন্দ নিতে। সে জন্য প্রতিনিয়ত আপনাদের মাঝে না আসলে যেন আমার চলে না।তাই তো আজও আবার চলে আসলাম আপনাদের মাঝে।

কয়েকদিন হলো গ্যাস নেই। সেই ভোর পাচঁটায় গ্যাস বেড়াতে যায়, আর রাত ১টার সময় বাসায় ফিরে। আসলে আমার মনে হয় আমার মতই হয়ে গেছে আমার বাসার চুলার গ্যাস। আমিও যেমন ভোরে যেয়ে রাতে বাসায় ফিরি ঠিক গ্যাস ও তাই শুরু করেছে। কিন্তু বেটা গ্যাস নেই বলে কি আমি না খেয়ে থাকবো। তা কি করে হয়? তাছাড়া অফিস কলিগ কক্সবাজার হতে লইট্রা শুটকি এনে দিলো। সেটা তো একটু রান্নো করে খেয়েই দেখতে হয় কেমন হলো। তাই তো ভাবলাম আজ বেটা গ্যাস কে ধরবোই। মানে যত রাতই হোক আজ লইট্রা শুটকি রান্না করবো। তাই করলাম। আর ভাবলাম আপনাদের মাঝেও একটিু শেয়ার করি।

image.png

image.png

image.png

লইট্রা শুটকির ঝাল ঝাল ভূনা রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ লইট্রা শুটকি
★ আদা রসুন বাটা
★ হলূদ গুড়া
★ মরিচ গুড়া
★ কাঁচামরিচ
★ ধনেপাতা
★ পেঁয়াজ কুচি
★ লবন
★ তেল

লইট্রা শুটকির ঝাল ঝাল ভূনা রেসিপি

image.png

প্রথমে রেসিপিটির জন্য তেল,পেঁয়াজ কুচি , ধনেপাতা সহ মসলা তৈরি করে নিতে হবে।

image.png

এবার রান্নার জন্য লইট্রা শুটকিগুলো কেটে নিয়ে চুলায় একটি পাত্রে ভেজে নিতে হবে। তারপর গরম পানি দিয়ে বেশ সুন্দর করে শুটকিগুলো ধুয়ে নিতে হবে।

image.png

এবার চুলায় একটি পাত্র বসিয়ে তাতে তেল আর পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিতে হবে। যাতে করে পেঁয়াজগুলো লাল লাল হয়।

image.png

এবার ভেজে নেওয়া পেঁয়াজের মধ্যে একে একে সব মসলা এবং সামান্য পানি দিয়ে একত্রে মিশিয়ে কষিয়ে নিতে হবে।

image.png

কষানো মসলাগুলোর মধ্যে যখন তেল ভেসে আসবে তখন তাতে কিছু রসুন কুচি দিয়ে মসলাগুলো আরও ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

এবার মসলাগুলো ভালো করে কষানো হলে ধুয়ে রাখা শুটকিগুলো তাতে দিয়ে দিতে হবে।

image.png

এবার বেশ কিছু সময় ধরে মসলা এবং শুটকিগুলো ভারো করে মিক্সড করে কষাতে হবে। যাতে করে শুটকির মধ্যে মসলা ঢুকে। তারপর কষানো সেই শুটকির ভিতর পরিমান মত পানি দিয়ে দিতে হবে।

image.png

বেশ কিছুক্ষণ পর শুটকিগুলো রান্নার পর দেখা যাবে যে শুটকি হতে একটি ঘ্রাণ বের হচেছ তখন তার মধ্যে কাচাঁমরিচ এবং ধনেপাতা কুচি দিয়ে একটু নেড়ে দিতে হবে।।

image.png

এভাবে কিছু সময় রান্নার পর দেখা যাবে যে শুটকী তরকারির পানি শুকিয়ে শুটকি ভূনা হয়ে গেছে।

image.png

এবার আলাদা একটি পাত্রে নামিয়ে শুটকি ভূনা পরিবেশন করতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

বিশ্বাস করেন আমার আজকের শুটকি ভূনা দিয়ে যখন ভাত খাচ্ছিলাম তখন কি যে স্বাদ লেগেছিল সেটা বুঝিয়ে বলতে পারবো না। মনে হয় মাংসের টুকরা দিয়ে ভাত খাচ্ছিলাম।

❤️খাবার টেষ্ট❤️

image.png

স্বাদে ভরপুর রেসিপিটি আপনারা চাইলে বাসায় একবার করে খেয়ে দেখতে পারেন। বিশ্বাস করেন ঠকবেন না। সত্যি কিন্তু বেশ স্বাদ হয়েছিল।

শেষ কথা

জানিনা আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করি মন্তব্য করে আমাকে ধন্য করবেন।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  
 15 hours ago 

গ্যাস নিয়ে তাহলে খুব ঝামেলায় আছেন। এরকম ঝাল ঝাল শুটকি ভুনা খেতে সত্যিই খুব ভালো লাগে। এর সাথে আলু দিয়ে খেতে আরো বেশি ভালো লাগে। খুব সুন্দর ভাবে পুরো রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে তো জিভে জল চলে এসেছে। ধন্যবাদ আপু সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য।

 12 hours ago 

ইস! জিভে জল চলে এসেছে জানলে তো আগেই অনলাইন করে দিতাম। ধন্যবাদ আপু ‍সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 15 hours ago 

বর্তমানে গ্যাসের সমস্যাটি সব জায়গায় দেখা দিচ্ছে।আপনি আজ লইট্রা মাছের ঝাল ঝাল মজাদার রেসিপি তৈরি করেছেন। যা দেখেই খেতে ইচ্ছে করছে। কারণ লইট্রা মাছ ভুনা খেতে আমি অনেক পছন্দ করি।আপনার শেয়ার করা রেসিপিটি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখলাম, খুব সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।।

 12 hours ago 

ধন্যবাদ ভাইয়া সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 15 hours ago 

লইট্রা শুটকির ঝাল ঝাল ভূনা রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লেগেছে। এত সুস্বাদু ও মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 12 hours ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 15 hours ago 

অন্যান্য মাছের শুটকির থেকে লাইট্রা মাছের শুটকির মধ্যে একটু বেশি মজা পাওয়া যায়। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে লইট্রা শুটকির ঝাল ঝাল ভূনা রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা লইট্রা শুটকির ঝাল ঝাল ভূনা রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। আপনি বেশ দারুন ভাবে রেসিপি টি সম্পন্ন করেছেন।

 12 hours ago 

আমার কাছেও লইট্রা শুটকি অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 13 hours ago 

গ্যাস সাপ্লাইয়ের সমস্যা হলে সত্যিই অনেক খারাপ লাগে। আর এত পরিশ্রম করে এসে যদি এরকম সমস্যায় পরতে হয় তাহলে তো আরো বেশি খারাপ লাগে। যাইহোক আপু আপনার রেসিপি দারুণ হয়েছে। শুটকি মাছ আমার খুবই পছন্দের। আপনার কলিগ আপনাকে শুটকি মাছ দিয়েছে জেনে ভালো লাগলো।

 12 hours ago 

বিষাদময় জীবন আমার । তবুও ধন্যবাদ আপু এমন সুন্দর করে আমার কষ্ট অনুভব করে মন্তব্য করার জন্য।

 13 hours ago 

লইট্রা শুটকির ঝাল ঝাল রেসিপি টা দেখে আমার অনেক ভালো লেগেছে। রেসিপি তৈরি করার সকল প্রক্রিয়া আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু লোভনীয় হয়েছে। মজার একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 12 hours ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 12 hours ago 

শুটকি মাছ টা খুব একটা খাওয়া হয়না কেমন যেনো লাগে হয়তো আমার রেসিপি ভালো হয়না। আপনার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 12 hours ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 12 hours ago 

খুব সুন্দর একটি রেসিপি পোস্ট আজকে আমাদের মাঝে শেয়ার করেছে। আপনার রান্নার কৌশল টা আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। রেসিপি উপস্থাপনাটা দারুন ছিল। রান্নার কার্যক্রম ধাপে ধাপে আমাদের মাঝে সাজিয়ে দেখিয়েছেন দেখে অনেক ভালো লাগলো।

 11 hours ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 hours ago 

আপনি খুব লোভনীয় লইট্যা শুটকি রেসিপি শেয়ার করেছেন।রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব ভালো ছিল।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করেছেন। এটা দেখে যে কেউ সহজেই রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 hours ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64118.79
ETH 3390.14
USDT 1.00
SBD 2.51