রেসিপি পোস্ট- আলু ও পটল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আমি কিন্তু বেশ ভালো আছি। আমি @maksudakawsar। আমি আপনাদের সবার বেশ পরিচিত একজন ইউজার। আমি সপ্তাহের প্রতিদিনই শত শত ব্যস্ততার মাঝেও চেষ্টা করি আপনাদের সাথে থাকার জন্য। চেষ্টা করি আপনাদের মনের মত কিছু পোস্ট উপহার দেওয়ার জন্য।

সবাই চায় যে তাদের প্রতিদিনের রান্নার আযোজনে মনের মত কোন রেসিপি থাকুক। আর সেই রেসিপির স্বাদ মন ভোরে উপভোগ করুক। আমরা সবাই জানি বাঙালি হলো রসনা বিলাসী। আমরা সবসময়ই বেশী মজার মজার খাবার খেতে পছন্দ করি।আর তাইতো আমরা প্রতিদিন বিভিন্ন স্বাদের রান্না করে আমাদের খাবার টেবিল কে ভরপুর রাখি।আমিও কিন্তু তার ব্যতিক্রম নয়। ডাক্তার আমায় যতই করুক বারন ইলিশ খেতে, কে শোনে কার কথা ইলিশ পেলে আমি শুধুই থাকি সেই মাছ খেতে মেতে। তো বুঝতেই তো পারছেন আজ আমি আপনাদের জন্য আমার প্রিয় মাছ ইলিশ , পটল আর আলু দিয়ে একটিমজাদার রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো

image.png

আলু ও পটল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ইলিশ মাছ
★আলু
★পটল
★তেল
★কাঁচা মরিচ
★আদা বাটা
★রসুন বাটা
★ হলুদ ‍গুড়া
★মরিচ গুড়া
★পেয়াঁজ
★ লবন
★পানি

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

প্রথমে ইলিশ মাছ গুলো কে কেটে নিয়ে ভালো করে ধুয়ে তাতে হলুদ আর মরিচ মাখিয়ে রেখে দিতে হবে।এরপর একে একে আলু, পটল ও পেঁয়াজ কেটে ধুয়ে নিতে হবে।

ধাপ-২

image.png

এবার চুলায় একটি পাত্র বসিয়ে তাতে পরিমান মত তেল দিয়ে তা গরম করে নিতে হবে। এবার গরম করা সেই তেলের মধ্যে একে একে মসলা মাখা মাছগুলো ভেজে নিতে হবে । তারপর মাছ গুলো আলাদা পাত্রে তুলে রাখতে হবে।

ধাপ-৩

image.png

এবার ভেজে নেওয়া মাছের তেলের মধ্যে পরিমান মত পেঁয়াজ কুচি এবংসামান্য লবন দিয়ে পেঁয়াজগুলো ভালো করে ভেজে নিতে হবে।

ধাপ-৪

image.png

image.png

এবার ভেজে নেওয়া সেই পেঁয়াজের মধ্যে কেটে রাখা পটল ও আলু দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। যাতে করে পটল ও আলু গুলো একটু ভাজা ভাজা হয়ে আসে।

ধাপ-৫

image.png

এবার ভেজে নেওয়া সেই পটল আর আলুর মধ্যে আদা রসুন বাটা, সামান্য লবন, হলুদ মরিচ গুড়া দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে দিয়ে ঢেকে দিতে হবে। তারপর ঢাকনা তুলে কিছু ক্ষন পর পর নেড়ে দিতে হবে।

ধাপ-৬

image.png

image.png

অনেকক্ষন পর ঢাকনা তুললে দেখা যাবে যে, তরকারি গুলো সেদ্ধ হয়ে গেছে । তখন মধ্যে পরিমান মত পানি দিয়ে চুলা মিডিয়াম আচে রেখে দিতে হবে।

ধাপ-৭

image.png

image.png

image.png

তরকারির পানিটা যখন একটু বলগে আসবে তখন তাতে আগে থেকে ভেজে রাখা ইলিশ মাছগুলো দিয়ে একটি পানির মধ্যে চুবিয়ে দিতে হবে। তারপর কিছুক্ষনের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

শেষের ধাপ

image.png

image.png

কিছুক্ষন পর ঢাকনা তুললে দেখা যাবে যে তরকারির পানি অনেকটা শুকিয়ে এসেছে। তখন সেগুলো আলাদা একটি পাত্রে ঢেলে পরিবেশন করতে হবে।

image.png

তো তৈরি হয়ে গেল আমার আজকের আলু ও পটল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি। রেসিপি টি করার সময় আপনাদের জন্য ইউনিক এই রেসিপিটির প্রতিটি ধাপের ছবি তুলে নিয়েছি। যাতে করে আপনারাও বাসায় তৈরি করতে পারেন মজাদার আলু ও পটল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি।

বিবরন
বিষয়ফটোগ্রাফি
ডিভাইসVIVO-Y-22S
ফটোগ্রাফার@maksudakawsar

কেমন লাগলো আপনাদের কাছে আমার আজকের রেসিপি? আপনাদের উত্তরের অপেক্ষায় রইলাম কিন্তু।

ভাল ও সুস্থ্য থাকুন।

image.png

❤️ধন্যবাদ সকলকে।❤️

@maksudakawsar

Sort:  
 last year 

ইলিশ মাছ আমাদের বাসার সবাই পছন্দের একটি মাছ। আর ইলিশ মাছ দিয়ে যেকোনো সবজি রান্না করলেই খেতে অনেক ভালো লাগে। আপনি পটল এবং আলু দিয়ে ইলিশ মাছের দারুন একটি রেসিপি তৈরি করেছেন আপু যা দেখতে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আপু চিমটি।আমাদের পরিবারের সকলের কাছেও বেশ প্রিয় ইলিশ মাছ। খেতেও দারুন সুস্বাদু। ধন্যবাদ খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আপনি আমার অনেক বেশি পছন্দের একটা মাছের রেসিপি তৈরি করেছেন। আলু ও পটল দিয়ে এভাবে ইলিশ মাছ রান্না করলে খেতে অনেক বেশি ভালো লাগে। আর আপনার রেসিপি টা দেখে অনেক বেশি লোভনীয় মনে হচ্ছে। দেখেই বুঝতে পারছি খুব মজা করে খেয়েছিলেন। আপনার রেসিপিটা তৈরি করার উপস্থাপনা সাজিয়ে গুছিয়ে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। এরকম মজাদার রেসিপি শেয়ার করলেন দেখে ভালো লাগলো।

 last year (edited)

ভাইয়া তাহলে তো চিমটি। ইলিশ তো আমারও বেশ প্রিয় একটি মাছ।ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 last year 

ইলিশ মাছ আমারও খুবই পছন্দের। ইলিশ মাছ দিয়ে যাই রান্না করা হোক না কেন খেতে আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসিপি দেখে লোভনীয় লাগছে। রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। মাছ এভাবে কড়া করে ভেজে সবজিতে দিলে খেতে আরো বেশি মজা হয়। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

মজা মানে আপু, সেই রকমের মজা। বিশ্বাস না হলে একবার রেসিপি থেকে তৈরি করে খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আলু এবং পটল দিয়ে ইলিশ মাছ রান্নার দারুন একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এর আগে আমি কোন সময় পটল দিয়ে ইলিশ মাছ রান্না করে খাইনি । তাই এই রেসিপিটা আমার কাছে একটা ইউনিক রেসিপি বলে মনে হয়েছে।

 last year 

কি বলেন ভাইয়া পটল দিয়ে ইলিশ মাছ রান্না করে খাননি? আজ তৈরি করে খেয়ে দেখুন, সাদ পাবেন সেইরকম। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

এ বর্ষাকালে ইলিশ মাছ খাওয়ার মজাই অন্য রকম। আপনি আলু ও পটল দিয়ে ইলিশ মাছের মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন । ধাপগুলো বেশ সুন্দর করে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 last year 

ঠিক ঠিক ঠিক। বর্ষাকালে ইলিশ মাছ খেতে অন্য রকমের একটি মজা লাগে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

আলু এবং পটল দিয়ে ইলিশ মাছের রেসিপি। আমার কাছে খুবই সুন্দর এবং মজাদার একটি রেসিপি। আলুর তরকারি আমার কাছে অসম্ভব প্রিয়। শুধু আমার না, আমার মনে হয় বাংলাদেশের ৮০℅ লোকই আলুর তরকারি পছন্দ করেন, আলুর সাথে পটল খুব একটা খারাপ নয়। আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু একটি রেসিপি রান্না করেছেন। উপস্থাপনাটাও ছিল চমৎকার।। ধন্যবাদ আপু এমন সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

রেসিপিটা সত্যিই দারুণ হয়েছিল। তৃপ্তি নিয়ে খেতে পেরেছিলাম। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

ইলিশ মাছের রেসিপি যেভাবেই করা হোক না কেন খেতে খুবই সুস্বাদু লাগে। কারণ জাতীয় মাছ বলে কথা। আলু ও পটল দিয়ে আপনি খুব সুন্দর ভাবে ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার উপস্থাপনা দেখতে লোভনীয় দেখাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু রেসিপিটি কিন্তু আসলে লোভনীয় ছিল। ধন্যবাদ আপনাকে বেশ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

ইলিশ মাছ আমার খুবই প্রিয়। ইলিশ মাছ দিয়ে যে কোন তরকারি রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে আলু ও পটল দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি তৈরি করেছেন । খুবই অসাধারণ হয়েছে ।দেখেই বুঝা যাচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া। এত সুন্দর করে আমার রান্নার প্রসংশা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62209.21
ETH 2436.43
USDT 1.00
SBD 2.66