এসো নিজে করি- রেসিপি পোস্ট- সু-স্বাদু আলুর চপ রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম

চলছে পবিত্র সিয়াম সাধনার মাস। এ্ই মাসে মুসলমান ধর্মপ্রাণ মানুষগুলো আল্লাহর সান্নিধ্য লাভের আশায় নিজেদের কে মগ্ন রাখে ইবাদত বন্দিগীতে। রমজান মাসে প্রতিটি রোজাদারদের জন্য দুটো সময়ে আনন্দময়। যার একটি হলো ইফতারের সময় এবং অন্যটি হলো সেহেরীর সময়্। আর এই রমজান মাসেই মুসলান রোজাদার ভাই বোনেরা ইবাদত বন্দীগির পাশাপাশি বিভিন্ন রকমের সু-স্বাদু রেসিপিও তৈরি করে থাকে সেহেরী আর ইফতারে।

ভালো আছেন নিশ্চয় সবাই? আমি কিন্তু দারুন আছি। আর তাই তো আবার আজ চলে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে। হ্যাঁ বন্ধুরা এতক্ষনে হয়তো বুঝে গেছেন যে আমি আজ আপনাদের সাথে কি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আপনাদের মাঝে ইফতারি আইটেমের মধ্যে আমার সবচেয়ে প্রিয় একটি রেসিপি নিয়ে এসেছি। আর সেটা হলো আলুর চপ। আমার মনে হয় আলুর চপ শুধুমাত্র আমার নয়, আপনাদেরও অনেকের বেশ প্রিয় একটি রেসিপি। তাহলে চলুন দেখে আছি আমার আজকের আলুর চপের রেসিপি।

image.png

image.png

image.png

সু-স্বাদু আলুর চপ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★আলু
★ধনেপাতা
★কাচাঁমরিচ
★লবন
★পেঁয়াজ কুচি
★ হলুদ গুড়া
★জিরা গুড়া
★গরম মসলা গুড়া
★ আদা রসুন বাটা
★পুদিনা পাতা
★তেল
★চালের গুড়া

সু-স্বাদু আলুর চপ রেসিপি

image.png

প্রথমে রেসিপিটির প্রয়োজনীয় মসলা উপকরনে তৈরি করে নিতে হবে।

image.png

এবার আলু সেদ্ধ করে নিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে।

image.png

এবার পেস্ট করা আলুর মধ্যে লবন, ধনেপাতা, পুদিনা পাতা, আদা রসুন বাটা, হলুদ গুড়া,জিরা গুড়া এবং গরম মসলা গুড়া দিয়ে দিতে হবে।

image.png

এবার সব গুলো উপকরন একসাথে করে মাখিয়ে আলু ভর্তা করে নিতে হবে। তারপর আলু ভর্তা গুলোকে চপ বানানোর জন্য গোল গোল করে বানিয়ে রাখতে হবে।

image.png

এবার একটি পাত্রে পরিমান মত বেশন নিয়ে তাতে জিরা গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

image.png

এবার বেশন গুলোর মধ্যে সামান্য লবন, হলুদ গুড়া এবং চালের গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর এর সাথে পরিমান মত পানি দিয়ে বেশন গুলোকে মিশ্রন করে পেস্ট বানিয়ে নিতে হবে।

image.png

এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতে পরিমান মত তেল গরম করে নিয়ে বেসন পেস্ট এবং আলুর চপ গুলো প্যানে দিয়ে ভেজে নিতে হবে।

image.png

এভাবে একে একে সব গুলো আলুর চপ ভেজে নিতে হবে।

image.png

এবার সব গুলো আলুর চপ ভাজা হয়ে গেলে সেগুলো আলাদা একটি পাত্রে নামিয়ে নিতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

সবশেষে রেসিপিটি সস দিয়ে গরম গরম পরিবেশন করলেই খেতে বেশ স্বাদের হবে।

❤️খাবার টেষ্ট❤️

image.png

ইফতারিতে এমন একটি ভাজা পোড়া না হলে তো চলেই না। তবে ভিন্ন ভাবে তৈরি করা আমার আজকের আলুুর চপ কিন্তু বেশ সু-স্বাদু ছিল। চাইলে বাসায় ট্রাই করে দেখতে পারেন।

শেষ কথা

ইফতারিতে এধরনের রেসিপি ছাড়া ইফতারিই যেন শূন্য শূন্য মনে হয়। তাই আমি প্রতিদিন না হোক প্রায় সময় চেষ্টা করি ইফতারিতে এমন একটি রেসিপি রাখার জন্য। আপনারাও করে দেখতে পারেন একবার আমার মত করে। বিশ্বাস করেন একবার তৈরি করলে প্রতিদিনই তৈরি করতে মনে চাইবে।

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 months ago 
 2 months ago 

এ জাতীয় ঝাল ঝাল রেসিপিগুলো আমার কাছে বড়ই লোভনীয় মনে হয়। খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে একটি রেসিপি তৈরি করে দেখিয়েছেন। আলুর চপ আমার খুবই প্রিয়। এমনিতেই মাঝেমধ্যে বাজার থেকে কিনে খাওয়া হয়। আর আপনার ভাবি যখন কাছে থাকে সে তৈরি করে দেওয়ার চেষ্টা করে। যাই হোক যেন ভিন্ন স্বাদের এক রেসিপি দেখলাম।

 2 months ago 

সত্যি কিন্তু রেসিপিটি ভিন্ন স্বাদের ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপু দেখছি দারুন একটি রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা রেসিপিটি দেখেই বুঝাই যাচ্ছে যে আলুর চপগুলো ‘বেশ সুস্বাদু হয়েছিল। আপনার আজকের রেসিপি দেখে আমিও বাসায় তৈরি করবো।ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যাঁ বেশ সুস্বাদু ছিল আলুর চপ গুলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 months ago 

এটা সত্যি বলেছেন আলুর চপ পছন্দ করে না এমন মানুষ নেই।আর রমজানে তো আলুর চপ চাই ই চাই।আপনি খুব সুন্দর ভাবে আলুর চপের রেসিপিটি শেয়ার করলেন আপু।আলুর চপে পুদিনা পাতা দিলে খেতে আরো বেশী মজার হয়।আমিও পুদিনা পাতা দেই।ধন্যবাদ আপু মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 months ago 

আপু চিমটি। আপনি তো দেখছি আমার মতই।ধন্যবাদ সুন্দর এবং সাবলীল মন্তব্যের জন্য।

 2 months ago 

আলুর চপ খেতে আমার ভীষণ ভালো লাগে। ইফতারি আইটেমের মধ্যে এটি আমার খুবই পছন্দের একটি খাবার। রমজান মাস ছাড়াও আমি বাসায় এটা প্রায় বানিয়ে থাকি। খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ মজাদার হয়েছে।

 2 months ago 

ধন্যবাদ আপনার সুন্দর এবং সাবলীল মন্তব্যের জন্য।

 2 months ago 

অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে আপনি আলুর চপ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রমজানে আলুর চপ রেসিপি অনেক বেশি জনপ্রিয় এবং সবচেয়ে বেশি খাওয়া হয়। আলুর চপ রেসিপি আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 months ago 

ইফতারিতে এই রেসিপি গুলো না হলে যেন একদমই চলে না। বেগুনির পাশাপাশি আলুর চপ থাকতেই হবে। আমিও আলুর চপ খেতে খুব পছন্দ করি। আপু আপনার আলুর চপ গুলো দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনি খুব সুন্দর ভাবে ঘরোয়া পদ্ধতিতে আলুর চপ রেসিপি তৈরি করেছেন। বাসায় এই ধরনের ভাজাপোড়া তৈরি করাই সবচেয়ে বেশি ভালো। ধাপ গুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপু এত সু্ন্দর উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

বেশ লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু।আপনার মুচমুচে আলুর চপ রেসিপিটি দেখেই তো লোভ লেগে গেল এবং খেতে ইচ্ছে করছে। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আসলেই কিন্তু সেদিন রেসিপিটি বেশ স্বাদে ভরা ছিল। ধন্যবাদ ‍সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66946.15
ETH 3488.47
USDT 1.00
SBD 3.22