জেনারেল রাইটিং- সব চাওয়া হয় না পূরণ | | written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই বেশ ভালোই আছেন। আমিও বেশ ভালো আছি আলহামদুলিল্লাহ্। আজকাল কেমন যেন চারদিক বদলে যাচেছ। সাথে সাথে বদলে যাচেছ পরিচিত মানুষ গুলো। সবাই কেমন জানি ইউজটু মুডে দিন যাপন করছে। আরে মানে বুঝলেন না? সবাই শুধু নিজের স্বার্থকেই বড় করে দেখাটা কেই প্রাধান্য দিচেছ। কোথাও যেন ভালোবাসা আর মায়া মমতার কোন মূল্য নেই। আর এর মধ্যেই আমরা চলে যাচিছ। চালিয়ে নিতে হচেছ আমাদের জীবন কে।

আমরা মানুষ জীবনের জন্মলগ্ন হতে মৃত্যু পর্যন্ত আমাদের কিন্তু চাহিদার কোন শেষ নেই।একটির পর একটি স্বপ্ন আমাদের কে হাতছানি দিয়েই যায় চলার পথে। তবে স্বপ্ন পূনণ হউক বা না হউক। এই যেমন আজ একটি মায়ের স্বপ্ন ভেঙ্গে গেল খান খান করে। হুম বন্ধুরা সেই বিষয়টি নিয়ে আমি অন্য কোন দিন আপনাদের সাথে কোন একটি গল্প শেয়ার করবো। তবে আজ আমি চেষ্টা করছি আপনাদের মঝে একটি জেনারেল পোস্ট শেয়ার করার। আশা করি আমার আজকের পোস্টিটি আপনাদের বেশ ভালো লাগেবে।

সব চাওয়া হয় না পূরণ

আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো.png

Banner credit --@maksudakawsar
Source

একটি সন্তান যখন পৃথিবীতে আসে তখন তাকে নিয়ে বাবা মায়ের কত স্বপ্ন থাকে। বাবা ভাবে সন্তান কে ডাক্তার বানাবে। আর অন্য দিকে মা ভাবে আমারন সন্তান হবে একজন ইঞ্জিনিয়ার। আর পরিবারের অন্য সদস্যরা আবার সেই সন্তানটিকে নিয়ে আরও অনেক স্বপ্ন দেখে। এদিকে সন্তানটি যখন দিনের পর দিন বড় হয়ে বেড়ে উঠে তখন তার মধ্যেও একটি স্বপ্ন তৈরি হয়। হয়তো তার স্বপ্নটি অন্য কারও সাথে মিলে না। কিন্তু স্বপ্ন দেখতে তো দোষ নেই। স্বপ্ন তো আমাদের কে বহুদূর নিয়ে যেতে পারে। যেখানে হয়তো বাস্তবে আমাদের যাওয়া হয় না।

আচ্ছা আপনারা কি হলফ করে বলতে পারবেন যে জীবনে আপনারা যা চেয়েছেন তাই পেয়েছেন? না আমার মনে হয় না। আমাদের সবার মাঝেই কোন না কোন অপূর্ণতা কাজ করে। হোক না সেটা ছোট কি বড়। আমাদের চারদিকের পারিপার্শ্বিক পরিস্থিতির জন্য আমাদের সকল চাওয়া গুলো পূরণ করা আমাদের পক্ষে সম্ভব হয়ে উঠে না। ভাগ্য বলেও তো একটি কথা আছে। লক্ষ্য করলে দেখা যায় একটি ছেলে বা মেয়ে বেশ ভালো ছাত্র-ছাত্রী হওয়ার পরও হয়তো সে জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারে না। পারে না তার স্বপ্ন কে ছুঁতে। অন্ধকারের মাঝে তার স্বপ্নটিও ভেঙ্গে শেষ হয়ে যায়। তাই তো বলি সব চাওয়া হয় না পূরণ।

প্রেম স্বর্গীয়। প্রেম আসে স্বর্গ থেকে। প্রেম মানেনা কো জাত বা ধর্ম। জীবনে প্রিয় মানুষটিকে বেশ ভালোবাসলেও ভালোবাসার কিন্তু অনেক ক্ষেত্রে জয় হয় না। ভাগ্যের কারনে দুজন মানুষ একে অপর কে অনেক ভালোবাসার শর্তে ও শুধুমাত্র ভাগ্যের কারনেই হয় না তাদের মিলন। আর সারাটি জীবন সেই মানুষ গুলো কে বুকে নিয়ে বেড়াতে হয় সেই না পাওয়ার বেদনা কে। আর আমরা যদি লক্ষ্য করি তাহলে আমরা আমাদের চারপাশে এমন হাজারও উদাহরণ দেখতে পাবো। তাই তো বলি সব চাওয়া হয় না পূরণ।

একটি মেয়ে বা ছেলের মনে হাজারও স্বপ্ন থাকে যে বিয়ের পর তার স্বামী বা স্ত্রী এমন হবে, ওমন হবে। হয়তো সংসার জীবনে একজন আর একজনের প্রতি থাকে হাজারও প্রত্যাশা। আর এমন প্রত্যাশা গুলো ‍মুখ ফুটে না বলতে পারার কারনে অনেক দম্পতিকে বয়ে বেড়াতে হয় বুকের মধ্যে হাজারও কষ্ট। আর এমন কষ্ট গুলো যারা মেনে নিয়ে একসাথে থাকতে পারে না তাদের পরিনতিও হয় বিচেছদ। আর তাই তো বলি সব চাওয়া হয় না পূরণ।

এমন হাজারও স্বপ্ন নিয়ে আমাদের চারপাশের মানুষগুলো প্রতি নিয়ত স্বপ্ন ভাঙ্গার কষ্টে দুমরে মুচরে শেষ হয়ে যায়। কিন্তু আমরা তা কোন ভাবেই বুঝতে পারি না। আবার যদিও বুঝতে পারি কিন্তু আমাদের হয়তো কিছু করার থাকে না। প্রতিদিন কত মানুষের কত স্বপ্ন যে ভেঙ্গে যায় তার হিসেব নেই। কারও সুখের স্বপ্ন, কারও সমাজে প্রতিষ্ঠিত স্বপ্ন, কারও হয়তো প্রিয়জনের কষ্ট, কারও হয়তো সন্তানের কষ্ট। আর এমন হাজারও স্বপ্ন ভাঙ্গার মানুষ গুলো কিন্তু বেঁচে থাকে তাদের ভাঙ্গা মন নিয়ে। কারন ঐ যে সব চাওয়া হয় না পূরণ।

image.png

শেষ কথা

আসলে মানব জীবনটাই এমন। নিজের মনের সুপ্ত চাওয়া গুলো যখন ঠুনকো কাঁচের মত ভেঙ্গে যায় তখন শুধু চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার থাকে না। তাই তো বলি সব চাওয়া হয় না পূরণ। আর এই কথাটি মাথায় রেখেই মিছে শান্তনা নিয়ে বেঁচে থাকার নামই জীবন।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 5 months ago 

মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত চাহিদার কোন শেষ হয়না। একটি চাহিদা পূরণ হলে আবার আরেকটি চাহিদা সামনে চলে আসে।আর এভাবেই আমাদের জীবন পরিচালিত হচ্ছে এবং ভবিষ্যতে এভাবে চলবে।আর একজন মানুষের মৃত্যুর আগ পর্যন্ত কখনো চাহিদা শেষ হবে না।আর এটাই প্রকৃতির নিয়ম।

 5 months ago 

সত্যি ভাইয়া এটাই প্রকৃতির নিয়ম। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 months ago 

সত্যি আপু মানুষের সব চাওয়া পূরণ হয় না।আর পূরণ হয়ে গেলে মানুষের বেঁচে থাকার আকাঙ্খা ও শেষ হয়ে যাবে। তাই সব আশা পূরণ না হওয়া ও একটা ভালো দিক।আপনি এই বিষয়টিকে নিয়ে চমৎকার ভাবে লিখে শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 5 months ago 

সুন্দর একটি বিষয় নিয়ে আজকে আপনি আমাদের মাঝে পোস্ট শেয়ার করেছেন। কথাটা অবিশ্বাস্য হলেও সত্য। এভাবে মানুষের জীবন। হয়তো আপনি বা আমি একটা আশা করলাম সেটা পূরণ না হতে পারে আবার যেটা আশা করেনি এমন কোন কিছু কপালে জুটে যেতে পারে এটাই ভাগ্য। বিস্তারিত সুন্দর কথা উপস্থাপনা করছেন দেখে খুশি হলাম।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং সাবলীল মন্তব্যের জন্য।

 5 months ago 

সব চাওয়া কিন্তু সত্যি পূরণ হয় না। আমাদের জীবনে অনেক চাওয়া পাওয়া অবশ্যই থাকে। তবে সব চাওয়া পাওয়া যে পূরণ হবে এটা কোন কথা নয়। একটা মানুষের অনেক চাওয়া থাকে, তবে তার সব চাওয়া পূরণ হয় না। আপনি সবসময় ভিন্ন ভিন্ন টপিক নিয়ে অনেক সুন্দর করে পোস্ট লিখে থাকেন, যেগুলো আমার কাছে প্রতিনিয়ত ভালো লাগে। আমার কাছে পুরোটা অনেক ভালো লেগেছে পড়তে।

 5 months ago 

কই আর পারলাম ভাইয়া সবার মত করে পোস্ট সুন্দর সুন্দর পোস্ট করতে। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 5 months ago 

সব সন্তানের মা বাবা স্বপ্ন দেখে ছেলে মেয়ে বড় হয়ে অনেক কিছু হবে। তবে স্বপ্ন দেখতে দোষ নেই আপু। আসলে যখন পৃথিবীতে সন্তান জন্ম হয় তখন মা-বাবা ডাক্তার ইঞ্জিনিয়ার অনেক কিছু স্বপ্ন দেখে। আর যখন বড় হয়ে সেই স্বপ্নগুলো ছেলেমেয়েরা পূরণ করতে পারে না তখন তাদের স্বপ্ন আর পূরণ হয় না। তবে আপনার পোস্টটি পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 5 months ago 

স্বপ্ন দেখতে মানা নেই তবে সব স্বপ্ন যে সত্যি হবে এটাও ঠিক না। আমার যা চাইবো তাই পাব এটা কখনোই হয় না। আবার কখনো না চাইতেও অনেক কিছুই পেয়ে যায়। তারপরও আমাদের চাওয়া পাওয়ার শেষ নেই।এই ব্লগের বিষয়বস্তুটা আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি ব্লগ শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপু উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57809.89
ETH 3118.43
USDT 1.00
SBD 2.37