কবিতা পোস্ট : স্ব-রচিত- কবিতা- শীতের পিঠা || Original Poetry by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন প্রিয় বন্ধুরা? আশা করি সবাই বেশ ভালোই আছেন। আমিও বেশ ভালোই আছি। তবে আপনারা যারা আমার পোষ্ট পড়েন তারা অনেকই জানেন যে আমি বিগত কিছু দিন যাবৎ বেশ ব্যস্ততার মধ্যে সময় পার করছি। তবু আপনাদের মাঝে প্রতিদিন একটু না আসলে কি আর ভালো লাগে? চারদিকে বইছে শীতের উষ্ণতা। আর এই শীতের উষ্ণতা আমাদের মাঝে জাগিয়ে তুলছে এক অজানা উম্মাদোনা। চারদিকের মানুষ গুলো মেতে উঠেছে শীতের আনন্দ আর উৎসব কে ভাগাভাগি করে নিজেদের কে একটু আনন্দে রাঙিয়ে তুলতে। আর সেই শীত কে নিয়েই আমার আজকের কবিতা। হ্যাঁ বন্ধুরা আজ আমি আপনাদের মাঝে শীতের পিঠা নিয়ে একটি ‍কবিতা নিয়ে চলে আসলাম। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের কাছে বেশ ভালো লাগবে।

দু চোখে ঘুম আসে না.png

Banner credit --@maksudakawsar

image.png

স্ব-রচিত কবিতা- শীতের পিঠা

লেখা- মাকসুদা কাউসার

শীত এসেছে শীত এসেছে
শীতের পিঠা কই?
শীতের পিঠা মামা বাড়ী
আমরা ঢাকায় রই?

গ্রাম গঞ্জের ঘরে ঘরে
পিঠা পায়েস রোজই চলে
আমরা যে ভাই ঢাকায় বসে
শুধুই চেয়ে রই?

শীত এসেছে শীত এসেছে
শীতের পিঠা কই?

শীতের চাদর গায়ে দিয়ে
কুয়াশার পাহাড় ভেঙ্গে
পৌষ পার্বণের মেলার টানে
মামার বাড়ী যাই বেড়াতে ।।

শীত এসেছে শীত এসেছে
শীতের পিঠা কই?
আমরা গেছি মামার বাড়ী
চলছে হই চই।।

এরই মাঝে ভাবনা এলো
গরীবরা কি পিঠে পেলো?
শীতের পোশাক নেই কো যাদের
পিঠা পায়েস কিসের তাদের?

শীত আনন্দে আমরা মাতাল
দরিদ্ররা আজ বেসামাল
তাদের কথা ভাবে কে ভাই?
আমরা যে ভাই চাই শুধু চাই ।।

image.png

শেষ কথা

শীত কারও কারও জন্যে যেমন আনন্দের, তেমনি করে কারও কারও জন্যে শীত আবার বেদনারও। আমরা যখন শীতের আনন্দে পরিবার পরিজন নিয়ে পিঠা আর পায়েসে রাঙিয়ে তুলি আমাদের জীবন, তখন কত যে দরিদ্র মানুষ শীত আর কুয়াশা মাথায় নিয়ে খোলা আকাশের নীচে অনাহারে কাটিয়ে দেয় শীতের প্রহর গুলো। আর সেই অনুভূতি থেকেই আজকের কবিতা লেখা। আপনাদের মূল্যবান মন্তব্য পেলেই স্বার্থক হবে আমার আজকের কবিতা।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 7 months ago 

আপু অবশেষে পিঠাকেও ছাড় দিলেন না,তাকে নিয়েই লেখা শুরু করে দিলেন। তবে যাই বলেন আপনি কিন্তু দারুণ কবিতা লিখতে পারেন বুঝতে পেরেছি। আপনার শীতের পিঠা কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। প্রতিটা লাইন খুব সুন্দর মিলিয়েছেন। ছন্দ মিলিয়ে লিখলে কবিতা পড়তে খুব ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 7 months ago 

কি করবো আপু বলেন? সকালে যখন কুয়াশার ভিতর বাসে চড়ে অফিসে যাচ্ছিলাম, ঠিক তখনই কবিতাটি মাথায় আসলো। ধন্যবাদ এমন সুন্দর মন্তব্য করে কিছুটা সময় আনন্দ দেওয়ার জন্য।

 7 months ago 

"শীতের পিঠা" কবিতাটি আসলেই অনেক সুন্দর হয়েছে আপু। সত্যিই তো, শীত সবার জন্য সুখকর নয়, আমরা কেউ কেউ পিঠা খেয়ে গরম পোশাক পরে মজা করছি আবার কেউ কেউ এই শীতে রাস্তার ধারে খোলা আকাশের নীচে বসে কাঁপছে। সবমিলিয়ে দারুন একটি উপস্থাপনা ছিল আপনার।

 7 months ago (edited)

আজ কিন্তু তেমন একটি অনুভূতি থেকেই কবিতাটি লেখা দিদি। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 

কবিতাটি পড়ে বেশ মজা পেলাম। আমার কাছে অনেকটা ছড়ার মতো মনে হয়েছে! এমন কবিতা পড়তেও ভালো লাগে 🌼

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 
 7 months ago 

শীতের পিঠা নিয়ে চমৎকার একটি কবিতা লিখেছেন আপু।একদম সময় উপযোগী একটি কবিতা জাস্ট।কবিতার লাইনগুলো খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 7 months ago 

কি করবো বলেন তো? না লিখে তো আর থাকতে পারলাম না। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57810.45
ETH 3116.57
USDT 1.00
SBD 2.43