শৈশবের ফেলে আসা দিনগুলির স্মৃতি - "চুরি করে টিভি দেখার বিড়ম্বনা" II written by @maksudakawsarII

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম

শৈশবের ফেলে আসা দিনগুলির স্মৃতি
"চুরি করে টিভি দেখার বিড়ম্বনা"

শুভ রাত্রি ভালোবাসার আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবার। সকলের সুস্থ জীবন, সুস্থ মন আর সুস্থ দেহ কামনা করে আজ আবার চলে আসলাম নতুন আরও একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে । কয়েকটা দিন যাবৎ বেশ অসুস্থ। ১০১ ডিগ্রী জ্বর। আর সেই সাথে তো রয়েছে ঠান্ডা। কিছুই ভালো লাগছে না। আমার আবার ঔষধে এলার্জি। কেন জানি কোন ঔষধ খেতে মনে চায় না। দেখা যাক কি হয়।

আজ বার বার মনে পড়ছে সেই ছেলেবেলার কথা। মনে পড়ছে ছেলেবেলায় হারিয়ে যাওয়া কত শত স্মৃতিময় সময়ের কথাও। আসলে আমরা চাইলেও কিন্তু ভুলে যেতে পারি না সেই ফেলে আসা দিন গুলো কে। সে সমস্ত স্মৃতি গুলো কখনও আমাদের কে আনন্দ দেয়। আবার কখনও হয়তো ভাসিয়ে নিয়ে যায় বেদনার সাগরে। আর আজ আমাদের সবার প্রিয় ফাউন্ডার এবাং আমাদের @rme দাদা যখন ছেলেবেলার স্মৃতিগুলো তুলে ধরার সুযোগ করে দিয়েছে, তখন থেমে থাকাটাই যেন বোকামী। সম্মানিত ফাউন্ডার @rme দাদার প্রতি আমি আমার কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাই তো আজও আসলাম আপনাদের মাঝে ছেলেবেলার নতুন কিছু স্মৃতি নিয়ে। আশা করি আমার আজকের স্মৃতিগুলোও আপনাদের কাছে ভালো লাগবে।

television-308962_1280.png

source

বাবা সরকারি চাকরি করেন। তার সামান্য আয়ে আমাদের সম্পন্ন সংসার চলে। তাই সংসার খরচ চলানোর পর, বাকী যা থাকে সেটা দিয়ে আমাদের পড়াশুনার খরচ চালাতেই প্রতি মাসেই আব্বা কে হিমশিম খেতে হতো। আমরা তখন ছোট ছোট। মাত্র প্রাইমারি স্কুলে পড়াশুনা করি। বড় ভাই পড়াশুনা শেষে একটি চাকরি খোঁজ করছে। আর এমন একটি পরিবারে টিভির কথা ভাবাটা তো বিলাসিতা মাত্র। কিন্তু ছেলে মানুষ বলে কথা। আমরা কি আর তখন অতশত কিছু বুঝতাম। তখন টিভিতে ছোটদের জন্য অনেক সুন্দর সুন্দর কাটুন আর সিরিয়াল দেখানো হত। রাতে যখন পড়াশুনা করতাম তখন শুনতে পেতাম আশে পাশের বাড়ি হতে টিভির আওয়াজ আসছে। কি আর করার। কপালের ফেরে তো মেনে নিতে হবে।

হঠাৎ একদিন আমার বড় বোন আবিস্কার করলো আমাদের পাশেই এক বাসায় জানালা দিয়ে টিভি দেখা যায়। তাই বড় বোন বুদ্ধি করলো কি ভাবে সেই বাসার জানালা দিয়ে টিভি দেখা যায়। সেই বাসার ভিতরে যেয়ে টিভি দেখা সম্ভব নয়। কারন সেই বাসায় থাকতো এক মোটা লোক। ঐ লোকটি আবার কাউকেই ঘরে ঢুকতে দেয় না। কিন্তু তাদের ঘরের বাহিরের জানালা দিয়ে সুন্দর টিভি দেখা যেত। তো আমরা সেই বাসায় জানালা দিয়ে টিভি দেখার জন্য সকাল সকাল পড়াশুনা শেষ করে নিতাম। তখন তো টিভিতে অনেক সুন্দর সুন্দর সিরিজ হত। এসব সিরিজ তো আর মিস করা যায় না।

তো এভাবেই চুরি করে পালাক্রমে আমরা সিরিজ দেখতাম। একসাথে সবাই যেতাম না। কারন বাবার কাছে যদি ধরা খেয়ে যাই। বাবার চোখ এড়াতে তখন কাঁথা দিয়ে বালিশ বানিয়ে চাদর দিয়ে ঢেকে দিতাম, যাতে করে বাবা বুঝতে পারে যে সকাল সকাল ঘুমিয়ে পড়েছে। আর যেদিন যার দেখার পালা হতো সে এসে সম্পন্ন সিরিজ টি আর একজনের কাছে গল্প আকারে বলে দিতাম। বেশ মজাই লাগতো সেই সমস্ত দিন গুলি। আজও ভুলতে পারিনা।

কিন্ত ঐ যে বলে না চোরের দশদিন তো সাধুর একদিন। একদিন চুরি করে টিভি দেখার পালা ছিল আমার। তো আমি সেই বাসার জানালার শিকের পাশে দাঁড়িয়ে দাঁড়িয়ে টিভি দেখছি। সম্ভবত আলিফ লায়লা হবে আর কি। তো দেখছি তো দেখছি কোন অন্যদিকে কোন মন নেই। হঠাৎ শুনতে পেলাম যে আমার বোন চিৎকার করছে আমাকে ছেড়ে দেন। আমি পিছন দিকে তাকিয়ে দেখি ঐ বোটকা বেডা আমার বোনকে ধরে বাড়িরর ভিতরে নিয়ে যাচ্ছে। অপরাধ চুরি করে টিভি দেখা। আমি তো দে দৌড়। দৌড়ে যেয়ে দেখি বাবা বাসায়। আমি মায়ের কাছে যেয়ে কান্না করে দিলাম। মা আমাকে জিজ্ঞেস করলে আমি সমস্ত ঘটনা মায়ের কাছে খুলে বললাম। আর মা তখন এসব কথা বাবা আর বড় ভাইকে বলল। তারপর বাবা আর বড় ভাই আমাকে সাথে নিয়ে সেই বাড়িতে গেল।

অবশ্য ভদ্রলোক আমাদের পরিচিত। তাই সেদিন তাকে বাবা তেমন কিছুই বলেন নি। শুধু এতটুকু বলেছে যে, এতটা অমানবিক হওয়ার দরকার ছিল না। অবশ্য ভদ্রলোকে স্ত্রী ও সন্তানরা তাকে অনেক বকাঝোকাও করেছে। তারপর বাবা আমাদের কে বাসায় নিয়ে এসে তো বেদম বকা। কেন যেতে হবে অন্যের বাসায় শয়তানের বাক্স দেখতে। আমাদের কি পড়াশুনা নেই। আমাদের সাথে সাথে আমার মা কে ও কিন্তু বকাঝোকা করতে বাকী রাখেনি। তবে ছেলেবেলার এমন ঘটনার পর আর কখনও অন্যের বাসায় যেয়ে টিভি দেখা হয়নি।

কারন এই ঘটনার দু তিনদিন পরই আমার বড় ভাই আমাদের জন্য একটি সনি রঙিন টিভি নিয়ে আসে। সেদিন স্কুল থেকে ফিরে দেখি বাড়িতে ২৪ ইঞ্চি সনি রঙিন টিভি। অনেক খুশি হয়েছিলাম সেদিন। বড় ভাই তার টিউশনির জমানো টাকা হতে আমদের জন্য টিভি কিনে এনেছিল। তবে শর্ত হলো রাত আটটার আগে টিভি ছাড়া যাবে না। অবশ্য টিভি আনায় বাবা অনেকদিন রাগ করেছিল। কিন্তু পরবর্তীতে বাবার রাগও ভেঙ্গে যায়। তারপর আমরা আর কখনও অন্যের বাসায় টিভি দেখতে যাইনি। কিন্তু আজও ভুলিনি সেদিনের সেই কষ্টগুলো। সময় চলে যায় কিন্তু স্মৃতি রয়ে যায়।

আজ এখানেই শেষ করছি। আবার আসবো আপনাদের মাঝে নতুন করে নতুন কোন ব্লগ নিয়ে। সকলের সুস্থ্যতা কামনা করে বিদায় নিচ্ছি। আর ও হ্যা কেমন লাগলো আমার আজকের শৈশবের কাহিনী। আপনাদের সুন্দর সুন্দর মতামতের অপেক্ষায় রইলাম।

❤️ধন্যবাদ সকলকে❤️

image.png

Add a heading (1).png

image.png

image.png

Sort:  
 11 months ago 

আসলেই ছোটবেলায় খুব সুন্দর সুন্দর সিরিজ দেখাতো টিভিতে। যেমন আলিফ লায়লা, সিন্দাবাদ,রবিন হুড,হারকিউলিস,ব্যাটম্যান আরো কতো কি। তবে বেশিরভাগ সিরিজ গুলো রাত দশটার ইংরেজী সংবাদের পর হতো। আর আমি অনেক কষ্ট করে সজাগ থাকতে চাইতাম। কিন্তু দশটার ইংরেজী সংবাদের সময় বেশিরভাগ সময় ঘুমিয়ে যেতাম। তাই সবসময় দেখতে পারতাম না। আপনার পোস্ট পড়ে ছোটবেলার স্মৃতি মনে পড়ে গেল। আসলে এইসব স্মৃতি কখনো ভুলবার মতো নয়। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো আপু। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ছোটবেলার স্মৃতি কখনোই ভুলান না ভাইয়া। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

আসলেই সময় চলে যাচ্ছে কিন্তু আমাদের সেই স্মৃতিময় দিনগুলো এখনো মনে আছে। আসলে সেই দিনগুলো যেমন সুখের ছিল তেমনি দুঃখেরও ছিল। অনেক কষ্ট করেছে অনেকেই আবার অনেকের জীবনে অনেক কিছু এসেছিল। টিভি দেখতে গিয়ে দেখছি বেশ বড়সড় বিরম্বনার সৃষ্টি হয়েছিল। তবে ঘটনাটার কয়েকদিন পরে আপনার ভাই আপনাদের একটা টিভি এনেছিল এটা জেনে ভালো লাগলো।

 11 months ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

দাড়ান আগে একটু হেঁসে নেয়,আপনার বাবা একজন বোটকা বেডা,হা হা হা। আমিও আমার মায়ের হাতে অনেক মার খেয়েছি। তবে টিভি দেখা ছাড়তে পারি নাই। তবে এখন আর টিভির প্রতি নেশা নেই। এখন নেশা হলো টাকা ইনকামের দিকে। ধন্যবাদ আপু।

 11 months ago 

আমি কখন বললাম আমার বাবা একজন ভোটকা বেডা? ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 11 months ago 

আমার ছোটবেলার স্মৃতির কথা মনে পড়ে গেল, আমাদের টিভিটা নষ্ট ছিল আন্টির রুমে গিয়ে টিভি দেখতাম, আমি অনেক বড় হয়েও কার্টুন আমার খুব পছন্দ ছিল। কিন্তু তারা সবসময় নাটক দেখতো কার্টুনের চ্যানেল আসে আমি খুশি হয়ে যেতাম বাচ্চা ছিলাম তাই। স্মৃতিগুলো যদি শৈশবের হয় তাহলে কিন্তু ভালোই একটা অনুভূতি সবাই অনুভব করি।

 11 months ago 

অনেক সুন্দর এবং স্মৃতিময় একটি মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ

 11 months ago 

শৈশবে ফেলে আসা স্মৃতিময়ী পোস্টটা পড়ে আমার কাছে তো অনেক ভালো লেগেছে। তবে আমার কিছুটা খারাপও লেগেছে। আসলে নিজেদের ঘরে টিভি না থাকলে এরকমটা প্রায় মানুষ করত। কিন্তু আপনারা তো দেখছি বেশ বিড়ম্বনার মধ্যে পড়েছিলেন। এত সুন্দর করে পোস্টটা লিখে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ জানাই আপনাকে।

 11 months ago 

সুন্দর এবং সাবলীল একটি মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

আপু আপনার ছোটবেলায় চুরি করে টিভি দেখার গল্প শুনে আমার শৈশবের কথাও মনে পড়ে গেল। আমি বেড়াতে গিয়ে খাওয়া দাওয়া শেষ করে বাবার চোখ ফাঁকি দিয়ে পাশের বাড়িতে টিভি দেখতে গিয়েছি। বাবা সেটা কিভাবে যেন বুঝে গেল আর ডেকে এনে অনেক বকাঝকা করেছিল। এরপর থেকে পাশের বাড়িতে টিভি দেখতে আর যাওয়া। যাই হোক আপনার জীবনে চুরি করে টিভি দেখা নিয়ে সমস্যা হয়েছে বলেই বাসায় নতুন টিভি এসেছে। ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

খুব সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

আপনার শৈশবের স্মৃতিগুলোর সাথে আমার আম্মুর ছোটবেলার স্মৃতিগুলো অনেকটা মিলে যায়। আমার আম্মুরাও এভাবে যখন আমার নানুদের বাসায় টিভি ছিল না তখন আরেকজনের ঘরে গিয়ে টিভি দেখতো। আসলে ছোটবেলার স্মৃতিগুলো কখনোই ভুলভাল নয়। আপনার শৈশবের স্মৃতিগুলো পড়ে আমার খুব ভালো লেগেছে। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47