লাইফ স্টাইল- জীবন মানে যন্ত্রণা ||lifestyle by @maksudakawsar ||

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

আসসালামু আলাইকুম

জীবন মানে যন্ত্রণা

image.png

প্রাণের প্রিয় আমার বাংলা ব্লগ পরিবার সবাই কেমন আছেন? সকলের সুস্থতা আর সুন্দর জীবন কামনা করে এবং সকল কে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়ে আবার চলে আসলাম নতুন আরও একটি ব্লগ নিয়ে। জীবন থেমে থাকার নয়। জীবন কে চালাতে হয় না। জীবন চলে তার নিজের গতিতে। আর জীবনের এই গতির সাথে তাল মিলিয়ে আমরাও যেন হাপিয়ে উঠেছি।সেই ভোর হতে শুরু হয় আমাদের জীবন যদ্ধ। কাটাতে হয় সারাদিন ব্যস্তময় এক জীবন। তার মধ্যে যদি জীবন হয়ে পড়ে দূর্বিসহ তাহলে তো কোন কথাই নেই। তখন যেন সব কিছু অন্ধকার মনে হয়।মনে হয় সব ছেড়ে চলে যাই দূর দূরান্তে।আর তাইতো আজ আমি আপনাদের সাথে তেমনি কিছু যন্ত্রণার কথা শেয়ার করতে এসেছি।

image.png

image.png

আজকাল ঢাকা শহরে এত যানজট বেড়ে গেছে যে বাসা হতে সকাল ৬.৪৫ মিনিটে বের হলেও অফিসে যেতে যেতে প্রায় ৯.০০ বেজে যায়। আর এদিকে তো আছে বাসের মধ্যে নারীদের বিভিন্ন রকমের যন্ত্রণার বিষয়। আরে বাসে তো উঠাই যায় না। যাও উঠা যায়, তাও আবার মহিলা সীটে সব পুরুষ বসে থাকে। কারো এতটুকু মেয়েদের প্রতি শ্রদ্ধাবোধ নেই। যাক বাবা দাঁড়িয়েই যাবো। তাতেও শান্তি নেই। এদিক দিয়ে ঢাক্কা তো সেদিক দিয়ে ঢাক্কা। আর এর মাঝেও যেন এক এক জনের পকেটে থেকে সোনার খনি বের করার প্রবনতা বেড়ে যায়। আর প্রতিদিন প্রতিনিয়ত মহিলারা এভাবেই বাসের মধ্যে হ্যারেজমেন্টের স্বীকার হচেছ। বেশি কথা বলতে গেলে সম্মান তো যায়ই। সাথে আবার প্রাইভেট কার কিনতে শোরুমেও যেতে হয়। আর এটাই হলো আমাদের মত চাকরি জীবি নারীদের প্রতিদিনের কষ্ট।

image.png

আরে না আজ আমি এই বিষয় গুলো নিয়ে কথা বলতে আসিনি। আজ এসেছি আপনাদের সাথে একটি দূর্বিসহ দিনের গল্প শেয়ার করতে। এই তো দুদিন আগের কথা। অফিস হতে বেলা দুটায় বের হলাম। আর অফিস থেকে বের হয়েই দেখি যে মানুষ আর মানুষ। কিন্তু রাস্তায় কোন গাড়ী নেই। শুধু মানুষের মাথা মানুষ খায়। একে তো শরীর ভরা জ্বর, তার উপর আবার যদি গাড়ি পাওয়া না যায় তাহলে বলেন তো কেমন লাগে? রাস্তায় দাঁড়ানো মানুষগুলো কে জিজ্ঞেস করে জানতে পারলাম যে, গার্মেন্টস কর্মীরা সেই শ্যামলী থেকে গাড়ি বন্ধ করে দিয়েছে। তাদের বেতন ভাতা আদায়্ করার জন্য তাদের এই পদক্ষেপ। রাস্তার অপর তাকিয়ে দেখি সেই পাশে সব গাড়ি থেমে আছে। তো কি আর করার? বাসায় তো আসতেই হবে। আবার যে সিএনজি তে আসবো তারও উপায় নেই। কলেজ গেইট হতে খিঁলগাও এর ভাড়া চায় এক হাজার টাকা। এ যে কত বড় যন্ত্রনা তা বলে বুঝানো যাবে না।

image.png

image.png

image.png

তাই সিদ্ধান্ত নিলাম হাঁটতে থাকি। যতদূর যাওয়া যায়। হাটঁতে হাঁটতে যখন প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে আসলাম তখনে যেন পা আর চলে না। তাই চেষ্টা করলাম সেখানে রাস্তার পাশে একটু বসার। কিন্তু হায় আল্লাহ এ কি অবস্থা! সেখানে বসতে না বসতে এক পুলিশ এসে উঠিয়ে দিল। কি আর করার আবার হাঁটা শুরু করলাম। এবার কিন্তু আর থামি নাই। এবার হাঁটতে হাঁটতে চলে আসলাম একে বারে সংসদ ভবন। তখন বাজে বেলা ৩.৩০ মিনিট। তো সংসদ ভবনের ছায়া ঘেরা পরিবেশ দেখে তো একটু সস্থি পেলাম। আমরা ভাবলাম একটু নিঃশ্বাস নিয়ে নেই। কিছুক্ষন বসি। আমরা কিছু সময় সেখানে গাছের তলে বসলাম। বসে বসে অনেক রকমের রোমান্টিক দৃশ্যও দেখলাম। তখন কি আর এসব দেখতে মনে চায়। পেটে তো ক্ষুধার বল্টুজার চলছে। তাই ভাবলাম এখান থেকেই কিছু খেয়ে নেওয়া যাক। আর খেয়েও নিলাম চটপুটি, রোল আর মুরগীর বিভিন্ন রকমের কাবাব।

image.png

image.png

image.png

আমরা যতক্ষনে খাচিছলাম তখন চারদিকে আসর আযান শুরু হয়ে গেল। তবে স্বস্থির বিষয় হলো এতক্ষনে গাড়ি ছেড়ে দিয়েছে গার্মেন্টস কর্মীরা। কিন্তু সমস্যা হলো যে রাস্তায় এত এত মানুষ যে গাড়িতে উঠাটাই বেশ জটিল বিষয়। তাই বাধ্য হয়ে আবার হাঁটা ধরলাম ফার্মগেইটের দিকে। বিকেল ৫. টায় চলে আসলাম ফার্মগেইট। প্রায় আধাঘন্টা যুদ্ধ করার পর একটি লাব্বাইকে উঠতে পারলাম। তারপরও সেখানে বসার কোন স্থান নেই। তাই আমাকে দাঁড়িয়ে দাঁড়িয়ে আসতে হলো বাসায়। কিন্তু বললেই তো আর বাসায় আসা যায় না। অবশেষে চারদিকে যখন মাগরিবের আযান দেয় তখন আমরা বাসায় পৌঁছাই।তাহলে ভেবে দেখেন তো দুপুর দুটায় রওনা দিয়ে বাসায় পৌঁছাই সন্ধ্যা ছয়টায়। এটা কি কোন জীবন? আর এটা কি যন্ত্রণাময় জীবন নয়?

image.png

আজ এখানেই শেষ করছি। আবার আসবো আপনাদের মাঝে নতুন করে নতুন কোন ব্লগ নিয়ে। সকলের সুস্থতা কামনা করে বিদায় নিচ্ছি। কেমন লাগলো আমার আজকের ব্লগটি? আপনাদের সুন্দর সুন্দর মতামতের অপেক্ষায় রইলাম।

image.png

আমার নিজের কিছু কথা

384549715_171479776007493_3210441826564088767_n.jpg
আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। আমি একজন বাংলাদেশী নাগরিক। পেশাগত জীবনে আমি একজন চাকরি জীবি এবং গৃহীনি। সেই ছেলেবেলা হতেই আমি গল্প আর কবিতা লেখার চেষ্টা করে আসছি। অনলাইন প্লাটফর্মে কাজ করা আমার যেমন সখ, তেমনি ভাবে নিজেকে কিছুটা স্বচছতার মধ্যে পরিচালিত করাও আমার প্রতিজ্ঞা। সেই ছেলেবেলা হতেই গান বেশ ভালোবাসি। গান শুনতে ও গাইতে আমি বেশ পছন্দ করি। সেই সাথে পছন্দ করি গল্প কবিতা লিখতে। আমি ভিডিও এডিটিং সহ অনলাইন প্লাটফর্মের নানাবিধ কাজ করতে পারি। মাঝে মাঝে গলা ছেড়ে গান করতে বা গান রেকডিং করা আমার এক সময়ের বেশ জনপ্রিয় সখগুলোর একটি। তবে ইচ্ছে আছে নিজের দক্ষতা কে আরও বেশী বৃদ্ধি করে নতুন নতুন কাজ নিজের আয়ত্বে আনা। অবশ্য আল্লাহ যদি চান। ভালোবাসি প্রাণপ্রিয় মাকে। ‍যিনি মহান আল্লাহর মেহমান হয়ে চলে গেছেন ওপারে। তবে জীবনের সবচেয়ে বড় দুঃখ হলো আমার প্রাণপিয় মাকে নিজের ভালোবাসার কথা বলতে না পারা। সবার কাছে আমার জান্নাতি মায়ের জন্য দোয়া চাই ।

💖আমার ব্লগটির সাথে থাকার জন্য ধন্যবাদ💖

image.png

image.png

Sort:  
 10 months ago (edited)

আপু আপনার পোষ্টটি পড়ে কষ্টই লাগল । আমরা যারা কর্মজীবি মানুষ তাদের প্রতিদিন এইভাবে সংগ্রাম করে জীবন যাপন করতে হচ্ছে। বাহিরে বের হলে গাড়ি পেলেও আবার দেখা যায় জ্যামে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয় ।মাঝে মাঝে হনে হয় ভাত তরকারী নিয়ে একবারে বের হব গাড়িতে জ্যামে বা রাস্তায় খেয়ে নেব। আপনি গাড়ি না পেয়ে হাটতে হাটতে এসে সংসদ ভবনের সামনে চটপটি আর চিকেন খেলেন । কিন্তু তৃপ্তি নিয়ে মনে হয় খেতে পারেননি। কারন আপনার মনে ছিল বাড়ির চিন্তা। কারন আমাদের মেয়েদের জীবনে অফিস এবং সংসার দুটোই সামলাতে হচ্ছে। ধন্যবাদ আপুু এত সুন্দর করে রাস্তার জীবনের যন্তনার কথা তুলে ধরলেন।

 10 months ago 

অনেক সুন্দর এবং গুছিয়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ। আশা করে আগামীতে আরো সুন্দর সুন্দর কমেন্ট পাব।

 10 months ago 

মানুষের জীবন বড় সংগ্রামী ময়, আর জীবনের প্রত্যেকটা মুহূর্তে আমাদের সংগ্রাম করে টিকে থাকতে হয় এই দুনিয়ায়। অবশ্য আপনি টাইটেল ঠিকই লিখেছেন জীবন মানে যন্ত্রনা। আর এই যন্ত্র তোমাকে কেন্দ্র করে দারুন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। এমনিতেই দিন দিন পথের ভাড়া বেড়ে চলেছে আর এই অবস্থায় যদি শরীরে জ্বর অসুস্থতা নিয়ে পথে দাঁড়িয়ে থাকতে হয় আবার গাড়ি যদি না পাওয়া যায় পুনরায় খরচ করে ব্যাক আসতে হয় সত্যি সেটা বড়ই হয় যন্ত্রণা।

 10 months ago 

কি যে একটি দুর্বিসহ দিন গিয়েছিল সেদিন ,ভাইয়া বলে বুঝানো যাবে না। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

আসলে জীবন মানে এরকম হাজার হাজার ঝামেলার মধ্যে দিয়ে পার হওয়া। তবে এটা কারো ক্ষেত্রে কম হয় আবার কারো ক্ষেত্রে বেশি হয়। আপনার তো দেখছি ওই দিন বেশ ভালই কষ্ট করতে হয়েছিল। আসলে গাড়ি না পেলে এভাবে আসা তো বেশ কষ্টকর। আবার শেষে যখন বা গাড়ি পেলেন তাও সিট পেলেন না। আবার শুনলাম যে আপনার শরীরে জ্বর ও ছিল। সব মিলিয়ে ঐদিন তো দেখছি আপনার বেশ ভালই বেগ পেতে হয়েছিল।

 10 months ago 

আর বললেন না ভাইয়া সবমিলিয়ে সেদিন আমার অবস্থা খুবই শোচনীয় ছিল। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

প্রতিবছরই এসব খবরা-খবর শুনতে খুবই খারাপ লাগে। আসলে গার্মেন্টস শ্রমিকেরা খুবই পরিশ্রম করে। কিন্তু তাদেরকে যথাযত মুল্য দেওয়া খুবই দরকার। তো দিন দিন আসলে ঢাকা শহরে যানজট বেড়ে যাচ্ছে। অসুস্থতার মাঝে আপনি নিয়মিত অফিস করতেছেন খুব খারাপ লাগলো শুনে। আপনার পুরো লেখা পড়ে বুঝতে পারলাম আপু খুবই খারাপ অবস্থায় আছেন। আপনার জন্য দোয়া রইল যেন সবকিছু ঠিকঠাক মত চলে।

 10 months ago 

জি আপু আপনাদের দোয়া পেলে আমি খুব তাড়াতাড়ি ঠিক হয়ে যাবো। ধন্যবাদ আপু আপনার সহানুভূতির জন্য।

 10 months ago 

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43