বাংলার অপরূপ প্রকৃতি -নদীর পারের গ্রামে সূর্যোদয়ের পেইন্টিং

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

আজ সোমবার, ২১ই নভেম্বর ২০২২ ইং
৪ঠা কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

সমস্ত বিশ্ব জুড়ে চলছে বিশ্বকাপ ফুটবলের আনন্দ, উচ্ছ্বাস আর উদ্দীপনা। এই উদ্দীপনা আর আনন্দের মাঝ হতে পিছিয়ে নেই কিন্তু এপার আর ওপার বাংলার জনসাধারণ। আবার পিছিয়ে নেই ও আমার বাংলা ব্লগ পরিবার। তাই আজ আর কাউকেই জিজ্ঞেস করবো না, কেমন আছেন? কারন আমি জানি বিশ্বকাপের উত্তেজনায় আপনারাও বেশ ভাল আছেন।

বন্ধুরা আপনারা ইতোমধ্যে দেখেছেন যে, আমি সাধারণত সবধরনেরই ব্লগ করে থাকি। কারণ আমি সব সময় নতুন কিছু সৃষ্টির লক্ষ্যে এগিয়ে চলতে পছন্দ করি। এতে করে যেমন আমার জ্ঞানের বিশালতা বৃদ্ধি পাচ্ছে, তেমনি আমি সৃজনশীল শিক্ষা গ্রহণ করতে পারি।এজন্যই কিছুদিন যাবৎ ভাবছি নতুন কি অভিজ্ঞ অর্জন করা যায়? তবে এরই মধ্যে আমি আমার নতুন প্রতিভাগুলোকে আপনাদের মাঝে তুলে ধরতে সক্ষম হচ্ছি বলে আমার বিশ্বাস।

বন্ধুরা আজ আমি আপনাদের মাঝে নতুন একটি পেইন্টিং ব্লগ উপহার হিসাবে নিয়ে এসেছি। জানি আমার আজকের ব্লগটি আপনাদের ততটা পছন্দ হবে না। কারন এটা হলো আমার হাতেখড়ির একটা পেইন্টিং। আপনাদের সবাই কে এ ধরনের ব্লগ করতে দেখে আমি একটু বেশীই হয়তো সাহস করে ফেলেছি। আমি আজকের সম্পন্ন পেইন্টগুলো কম্পিউটারের এমএস পেইন্ট এর সহায়তায় করেছি। আশা করি ভাল মন্দ যাইহোক না কেন, আপনাদের কাছ হতে জানতে পারবো। এতে করে আমি আগামীর দিকে আরও একধাপ এগিয়ে যেতে পারবো।

image.png

[ছবি সোর্স](MS Paint)
Made By-@maksudakawsar

বাংলার অপরূপ প্রকৃতি -নদীর পারের গ্রামে সূর্যোদয়ের পেইন্টিং

পেইন্টিং এর ধাপ সমূহ

ধাপ-১

page-1.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

page-2.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

প্রথমে একটি সাদা পেইজ নিতে হবে। তারপর পেইজটি তে পেন্সিল দিয়ে চারপাশে দাগটেনে একটি চারকোনা বক্স বানাতে হবে।

ধাপ-২

page-3.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

page-4.1.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

এবার বক্স অঙ্কন করা সেই ঘরটির মাঝখান দিয়ে পেন্সিল দেয় সোজা করে আরও একটি দাগ টেনে বক্সটিকে দুই ভাগে ভাগ করতে হবে। এরপর নির্ধারিত টুল হতে কালার সিলেক্ট করে ব্রাশ দিয়ে ভাগ করা দুই পাশে রং করে নিতে হবে।

ধাপ-৩

page-5.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

image.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

এবার রং করা বক্স দুইটি হতে উপরের বক্সে পেন্সিল দিয়ে গ্রামের দৃশ্যের অঙ্কন করে নিতে হবে। তারপর আবার কালো রং সিলেক্ট করে ব্রাশ দিয়ে সেই গ্রামের দৃশ্য টা রং করে নিলেই হয়ে যাবে গ্রামের দৃশ্য আকাঁ।

ধাপ-৪

page-7.0.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

page-8.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

এরপর উপরের বক্সে নদী পারে যে গ্রামের দৃশ্য আকাঁ হয়েছে, তাতে ভোরের সূর্যোদয়ের চিত্র অঙ্কন করার জন্য গ্রামের দৃশ্যের মাঝখানে একটি গোলাকার বৃত্ত অঙ্কন করতে হবে। তারপর বৃত্তের মাঝখানে রং করার জন্য কালার সিলেক্ট করে ব্রাশ দিয়ে গোলাকার বৃত্তে রং করে দিতে হবে।

ধাপ-৫

page-10.1.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

এবার গ্রামের নদীর মাঝখানে রং পেন্সিল দিয়ে নদীর ঢেউ এর মত করে আকাঁআকিঁ করে দিতে হবে।

ধাপ-৬

11.1.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

12.1.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

এবার অঙ্কন করা পেইজের নীচের বক্সে নদীর পারের গ্রামে দৃশ্য অঙ্কন করার জন্য পেন্সিল দিয়ে একটি গ্রাম অঙ্কন করে তার উপরে নির্ধারিত রং সিলেক্ট করে ব্রাশ দিয়ে তাতে কালো রং দিয়ে দিতে হবে।

ধাপ-৭

13.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

image.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

নীচের বক্সে নদীর পারে অঙ্কন করা গ্রামের দৃশ্যের মধ্যে পেন্সিল দিয়ে কয়েকটি গাছ অঙ্কন করতে হবে। তারপর নির্ধারিত রং সিলেক্ট করে ব্রাশ দিয়ে তাতে কালো রং দিয়ে দিতে হবে।

ধাপ-৮

15.png

[ স্ক্রীনশট](light shot)
Made By-@maksudakawsar

এবার আবার উপরের অংশে সূর্যোদয়ের পাশে পেন্সিল দিয়ে বড় একটি গাছ অঙ্কন করে গাছটিতে শাখা প্রশাখা করে দিতে হবে। ।

উপস্থাপনা

image.png

বন্ধুরা নদী পারের গ্রাম ও সূর্যোদয়ের পেইন্টিং করার সময়ে সুন্দর বাংলার সুন্দর এই প্রকৃতির ছবি আপনাদের মাঝে শেয়ার করার জন্য প্রতিটি দৃশ্যের স্কিনশর্ট নিয়ে রেখেছি। গ্রাম বাংলার প্রকৃতির নদী, ভোরের সূর্যোদয় আর নদী পাড়ের গ্রামের দৃশ্য কার না ভালো লাগে বলুন তো? আমি আমার সবটুকু জ্ঞান ও সৃজনশীলতা দিয়ে আজকের ব্লগটি করার চেষ্টা করেছি। জানিনা কতটুকু সফল হতে পেরেছি। সে বিচারের দায়িত্বটা না হয় আপনাদের কে দিলাম।

কেমন লাগলো আমার আজকের নতুন রুপের নতুন ব্লগটি? জানার অপেক্ষায় রইলাম।

আপনারা ভাল ও সুস্থ্য থাকুন।

❤️ধন্যবাদ সকলকে।❤️

@maksudakawsar

Sort:  
 2 years ago 

কম্পিউটারে এমএস পেইন্ট দিয়ে আপনি সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন। তবে আমরা ফটোশপে করি। যদিও আমার কম্পিউটার নষ্ট হয়ে আছে যার কারণে এখন কোনো আর্ট করতে পারছি না। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আমি আস্তে আস্তে শিখছি। তাই এম এস পেইন্ট এর মাধ্যমে করলাম।

 2 years ago 

আশা করছি আরো ভালো কিছু করতে পারবেন ভবিষ্যতে ধন্যবাদ

 2 years ago 

চমৎকার একটি চিত্রাংকন করেছেন আপনি। চিত্রটি দেখে আমার খুবই ভালো লেগেছে। আর্ট কালারফুল হওয়াতে আরো খুবই সুন্দর লাগছে। আর্টের প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। কালার কম্বিনেশন খুবই চমৎকার ছিল। এত সুন্দর একটি চিত্র আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

খুব চমৎকার একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

হাহাহা! আপু আপার ইন্ট্রো কিন্তু ভালো ছিল! বিশ্বকাপের মাঝেও কিন্তু অনেকে আবার ভালো নেই 😁 । যাক, আপনার আর্ট পুরাই অসাধারণ হয়েছে 🌼🦋। নদীর পাড়ে গ্রামের সূর্যোদয়রের পেইন্টিং ফুটে উঠেছে।

 2 years ago 

না না ভাই ভালো থাকবে না কেন? সবাইকে যেভালো থাকতে হবে।

 2 years ago 

দারুন একটি চিত্রাংকন করেছেন আপনি আমাদের মাঝে। এ ধরনের আর্টগুলো আমার অনেক পছন্দ ।কালার খুবই উজ্জ্বল হয়েছে দেখি অনেক ভালো লাগলো। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট উপহার দেয়ার জন্য।

 2 years ago 

আপু আপনাকে অশেষ ধন্যবাদ। আমার আর্ট আপননার পছন্দ জেনে ভালো লাগলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু , ফুটবল উন্মাদনা সবখানে ছড়িয়ে পড়েছে। আপনার ছবিটা অসাধারণ লেগেছে । কম্পিউটার দিয়ে এই ধরনের কাজগুলো করতে আমি একদমই অদক্ষ। আমার মাথায় ঠিক কাজ করে না এই জটিল ব্যাপার গুলো। হয়তো সহজ, আসলে আমার চেষ্টাটাই সেভাবে নেই। তবে আপনার আঁকা ছবিটা বেশ ভালো লেগেছে।

 2 years ago 

কম্পিউটার দিয়ে এই ধরনের কাজগুলো করতে আমিও একদমই অদক্ষ ছিলাম। কিন্তু সময়ের প্রয়োজন আমাকে শিখিয়ে নিতে হচ্ছে।

 2 years ago 

ভোরের সূর্যোদয় কিংবা নদীর পাড়ের দৃশ্য সবারই ভালো লাগে আপু। আপনি সবসময় নতুন নতুন আইডিয়া নিয়ে আমাদের মাঝে হাজির হন। আসলে আপনার ক্রিয়েটিভিটি এবং আপনার পরিশ্রম সার্থক হয়েছে। সত্যি আপু আজকের এই ডিজিটাল আর্ট খুবই সুন্দর হয়েছে। এগিয়ে যান আপু। আপনার মাঝে প্রচেষ্টা আছে বলেই হয়তো সেটা সম্ভব হয়েছে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমাকে এত সুন্দর ভাবে উৎসাহিত করার জন্য আপনার প্রতি আমি বিশেষ কৃতজ্ঞ। দোয়া করবেন আপু আমার জন্য আমি যেন আগামীতে এগিয়ে যেতে পারি।

 2 years ago 

আপনার দৃশ্যটি চমৎকার হয়েছে। যদিও আমার কম্পিউটারে তেমন একটা বসা হয় না। বা ব্যস্ততার কারণে এখন আর্টও তেমন একটা করতে পারিনা। তবে আপনি চমৎকারভাবে আর্টটি আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ।

 2 years ago 

আসল আপু ব্যস্ততার কারণে অনেক কিছুই করতে চাইলেও করা হয়ে উঠেনা।

 2 years ago 
বিশ্বকাপের উন্মাদনা সবার মধ্যে ই আছে। আপনি কম্পিউটারের এম এস পেইন্ট ব্যবহার করে খুব সুন্দর একটি নদীর পাড়ের গ্রামে সূর্যোদয়ের ছবি এঁকেছেন। যদিও এম এস পেইন্টের ব্যবহার আমার জানা নেই কিন্তু ফটোশপের মাধ্যমে আমি আকার চেষ্টা করব। ধন্যবাদ আপু।
 2 years ago 

জি ভাই আঁকার চেষ্টা করেন। নতুন নতুন ক্রিয়েটিভিটি আপনাকে নিয়ে যাবে সাফল্যের দ্বারপ্রান্তে।

 2 years ago 

আপু আপনার সূর্যোদয়ের আর্টটি অনেক সুন্দর হয়েছে। আপনি ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। ভাল লাগলো। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু ভালো লাগলো এতটুকু জেনেছি আমার সূর্যোদয়ের ছবিটি আপনার কাছে অনেক ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62