রেসিপি পোস্ট- ইলিশ মাছ দিয়ে ঝাল ঝাল কচুর ছড়ার রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম

ইলিশ মাছ দিয়ে ঝাল ঝাল কচুর ছড়ার রেসিপি

image.png

শুভ সকাল প্রিয় ভালোবাসার আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবার। কেমন আছেন সবাই? আশা করি আমার মত করে আপনারাও বেশ ভালো আছেন। আপনাদের ভালো থাকাটাই আমার ভালো লাগা। প্রিয় মানুষ গুলোর ভালো থাকাটা পৃথিবীর সকল মানুষের কাছে একটি ভালো লাগার অনুভূতি। তাই সব মানুষ গুলোই চায় তার শত কষ্টের মাঝেও যেন প্রিয় মানুষগুলো একটু হলেও ভালো থাকে।

আচ্ছা আপনাদের কি ছেলেবেলার খাবারের কথা মনে পড়ে? আমার কিন্তু বেশ মনে পড়ে। ছেলেবেলায় মায়ের হাতের মজার মজার খাবার গুলো কিন্তু এখন আর হাজার চাইলেও পাওয়া যায় না। এখনও মনে আছে মায়ের হাতের মজাদার রান্না হলে নিমিষেই খাওয়া হতো কয়েক প্লেট ভাত এক সাথে। আর আজ মা ও নেই আর সেই স্বাদের রান্নাও আর খাওয়া হয়ে উঠে না। কিন্তু সেদিন যখন বাজার থেকে কচুর ছড়া আর ইলিশ মাছ আনলো তখন আর থেমে থাকতে পারলাম না। বাসায় জিজ্ঞেস করে মায়ের হাতের সেই সুন্দর রেসিপিটি নিজেই করে নিলাম। আর আজ চেষ্টা করছি আমার সেই সুস্বাদু রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে। আশা করি আমার মায়ের হাতের সুস্বাদু রেসিপিটি আপনাদেরও ভালো লাগবে

image.png

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ ইলিশ মাছ
★তেল
★ কচুর ছড়া
★রসুন কুচি
★পেঁয়াজ কুচি
★লবন
★ আদা বাটা
★রসুন বাটা
★জিরা বাটা
★হলুদ গুড়া
★মরিচ গুড়া
★পানি
★ ধনিয়া পাতা

image.png

ইলিশ মাছ দিয়ে ঝাল ঝাল কচুর ছড়ার রেসিপি

image.png

প্রথমে মসলা গুলো কে একটি প্লেটের মধ্যে গুছিয়ে নিতে হবে। তারপর পেয়াঁজ, রসুন এবং ধনেপাতা গুলো কুচি করে নিতে হবে।

image.png

image.png

এবার একটি ইলিশ মাছ কেটে নিয়ে ভালো করে ধুনে নিতে হবে।

image.png

এবার কচুর ছড়াগুলো কে কেটে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে।

image.png

image.png

এবার চুলায় পাত্র বসিয়ে তাতে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি গুলো লাল লাল করে ভেজে নিতে হবে।

image.png

image.png

image.png

এখন পেঁয়াজ গুলো ভাজা হয়ে গেলে তাতে আদা রসুন বাটা ও সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

image.png

এবার কষানো সেই মসলার মধ্যে হলুদ এবং মরিচ গুড়া দিয়ে আবারও একটু কষিয়ে নিতে হবে।

image.png

image.png

এবার কষানো সেই মসলার মধ্যে কচি করে রাখা রসুন এবং লবন দিয়ে আরও একটু ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

image.png

বেশ কিছুক্ষন মসলা কষানো হয়ে গেলে এবং মসলার উপর তেল ভেসে উঠলে তাতে একে একে ধুয়ে রাখা ইলিশ মাছের টুকরো গুলো দিয়ে দিতে হবে।

image.png

image.png

মাছগুলো মসলার মধ্যে অনেক সময় ধরে কষিয়ে নিতে হবে। যাতে করে মাছগুলো সেদ্ধ হয়ে যায় এবং মাছের মধ্যে মসলা ঢুকে।

image.png

মাছগুলো ভালো করে কষানো হয়ে গেলে সেগুলো আলাদা একটি পাত্রে নামিয়ে রাখতে হবে।

image.png

image.png

এবার মাছ কষানো সেই মসলার মধ্যে আগে থেকে ধুয়ে রাখা কচুর ছড়া গুলো দিয়ে ভালে করে কষিয়ে নিতে হবে।

image.png

এবার কষানো সেই কচুর ছড়ার মধ্যে পরিমান মত পানি দিয়ে দিতে হবে। তারপর বেশ কিছুক্ষন ধরে ঢেকে দিয়ে কচুর ছড়াগুলো সেদ্ধ করে নিতে হবে।

image.png

এবার কচুর ছড়ার পানি একটু শুকিয়ে আসলে তাতে কষিয়ে রাখা ইলিশ মাছ গুলো সাজিয়ে দিতে হবে। তারপর কিছু সময় পর পর তরকারি একটু নেড়ে দিতে হবে। যাতে করে তরকারিটা পোড়া না লেগে যায়।

image.png

মাছগুলো ভালো করে কষানো হয়ে গেলে সেগুলো আলাদা একটি পাত্রে নামিয়ে রাখতে হবে।

image.png

কিছুক্ষন পর তরকারিতে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে এবং একটু মিশিয়ে দিয়ে একটু অপেক্ষা করে আলাদা একটি পাত্রে সুস্বাদু এই রেসিপিটি নামিয়ে নিতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

এখন নামিয়ে নেওয়া সেই সেই তরকারি টি গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

image.png

❤️খাবার টেষ্ট❤️

image.png

যদি মায়ের হাতের সেই স্বাদ আজ আমার রান্নায় পাওয়া যায়নি। কিন্তু তাই বলে আমার রান্নাটিও কিন্তু খারাপ হয় নি। আপনারা চাইলে আমার মত করে বাসায় একবার তৈরি করে খেয়ে দেখতে পারেন। ও হ্যাঁ রান্না করে খেলে কিন্তু আমাকে জানাবেন কেমন হয়েছিল আপনাদের রেসিপিটি।

image.png

পোস্টের বিবরন
পোস্টের ধরনরেসিপি
ডিভাইসVIVO-Y22S
ফটোগ্রাফার@maksudakawsar
স্থানখিঁলগাও, ঢাকা, বাংলাদেশ

আজ আর নয়। আবার নতুন করে নতুন কোন স্বাদের খাবারের রেসিপি নিয়ে চলে আসবো আপনাদের মাঝে। সে পর্যন্ত সকলেই ভালো এবং সুস্থ থাকেন। আর রেসিপিটি কেমন লাগলো জানাতে ভুলবেন না যেন।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

image.png

আমার নিজের কিছু কথা

384549715_171479776007493_3210441826564088767_n.jpg
আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। আমি একজন বাংলাদেশী নাগরিক। পেশাগত জীবনে আমি একজন চাকরি জীবি এবং গৃহীনি। সেই ছেলেবেলা হতেই আমি গল্প আর কবিতা লেখার চেষ্টা করে আসছি। অনলাইন প্লাটফর্মে কাজ করা আমার যেমন সখ, তেমনি ভাবে নিজেকে কিছুটা স্বচছতার মধ্যে পরিচালিত করাও আমার প্রতিজ্ঞা। সেই ছেলেবেলা হতেই গান বেশ ভালোবাসি। গান শুনতে ও গাইতে আমি বেশ পছন্দ করি। সেই সাথে পছন্দ করি গল্প কবিতা লিখতে। আমি ভিডিও এডিটিং সহ অনলাইন প্লাটফর্মের নানাবিধ কাজ করতে পারি। মাঝে মাঝে গলা ছেড়ে গান করতে বা গান রেকডিং করা আমার এক সময়ের বেশ জনপ্রিয় সখগুলোর একটি। তবে ইচ্ছে আছে নিজের দক্ষতা কে আরও বেশী বৃদ্ধি করে নতুন নতুন কাজ নিজের আয়ত্বে আনা। অবশ্য আল্লাহ যদি চান। ভালোবাসি প্রাণপ্রিয় মাকে। ‍যিনি মহান আল্লাহর মেহমান হয়ে চলে গেছেন ওপারে। তবে জীবনের সবচেয়ে বড় দুঃখ হলো আমার প্রাণপিয় মাকে নিজের ভালোবাসার কথা বলতে না পারা। সবার কাছে আমার জান্নাতি মায়ের জন্য দোয়া চাই ।

আমার ব্লগটির সাথে থাকার জন্য ধন্যবাদ

image.png

![image.png](

Sort:  
 10 months ago 

আসলে আপু মায়ের হাতের রান্নার তরকারির স্বাদ আর কোন কিছুতেই পাওয়া যায় না ।মায়ের হাতে যেন আলাদা একটা জাদু থাকে যার জন্য অন্য কোন কিছুতেই সেই স্বাদ খুজে পাওয়া যায় না ।আজ আপনি আপনার মায়ের মত করে ইলিশ মাছের রেসিপিটি করেছেন দেখতে বেশ লোভনীয় লাগছে। আসলে ইলিশ মাছ যা দিয়েই রান্না করা হোক না কেন খেতে বেশ ভালই হয়। খুবই মজার হয়েছে দেখেই মনে হচ্ছে ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 10 months ago 

সত্যিই কিন্তু আপু ইলিশ মাছ যাই দিয়ে রান্না করা হউক না কেন খেতে দারুন স্বাদেরই লাগে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

ছোটবেলার খাবারের কথা খুব মনে পড়ে। যখনই বিভিন্ন খাবারের কথা মনে পড়ে তখনই সেগুলো রান্না করে খাওয়ার চেষ্টা করি। আপনিও দেখছি ছোটবেলার কথা মনে করে কচুর মুখী দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন। কচুর মুখী দিয়ে ইলিশ মাছ খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপি মনে হয় খেতে বেশ মজাদার হয়েছিল। দেখতে তো বেশ সুস্বাদু মনে হচ্ছে।

 10 months ago 

সত্যি কিন্তু আমার রেসিপিটি বেশ দারুন হয়েছিল। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 10 months ago 

ইলিশ মাছের নাম শুনলেই আমার জিভে জল চলে আসে।ইলিশ মাছ আমার অনেক পছন্দের। আপসি কচুর মুখী দিয়ে সুন্দর ভাবে ইলিশ মাছের ঝাল ঝাল রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপির পরিবেশন দেখে বুঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে রান্না টি। আপনি চমৎকার ভাবে ধাপে ধাপে রান্না টি উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আপনাকে ও অনেক অনেক ধন্যবাদ আপনার ‍সুন্দর মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপু দারুন একটি রেসিপি শেয়ার করেছেন। জাতীয় মাছ ইলিশ দিয়ে কচুর ছড়া। ইলিশ মাছ গুলো আমার দিকে তাকিয়ে আছে। আর বলতেছে আপুর বাসায় তারাতারি দাওয়াত নেন। কিন্তুু আপু তো দাওয়াত দেয় না,হি হি হি।

 10 months ago 

তাহলে নিয়ে খেয়ে ফেলুন। ধন্যবাদ ‍সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago (edited)

ইলিশ মাছ যেমন আমার খুব প্রিয়, তেমনি কচুর ছড়াও অনেক প্রিয়। আর দুটো প্রিয় জিনিসের একসাথে রেসিপি তৈরি করেছেন, এটা জিভে পানি আসার মত অবস্থা হয়ে গেল।আপনার বাসার আশেপাশে থাকলে হয়তো ইলিশ মাছের ঘ্রাণেই চলে আসতাম বাসার ভেতর।🤣🤣 ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

চলে আসেন তো ভাইয়া। রান্না করে খাওয়াবো। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ইলিশ মাছ দিয়ে ঝাল ঝাল কচুর ছড়ার রেসিপি। আসলে ইলিশ মাছ দিয়ে যেকোনো সবজি রান্না করলে খেতে বেশ ভালো লাগে। তবে গত কয়েকদিন আগেই পদ্মার ইলিশ খেয়েছি সত্যি বেশ দারুন লেগেছিল। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার তো এই দুটো সবজিই বেশ দারুন লাগে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

আমার খুব পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। ইলিশ মাছ এবং কচুর মুখী দুটোই আমার বেশ পছন্দের। আপনার রেসিপিটি দেখে এখান থেকে তুলে ইচ্ছে করছে। দেখে বোঝা যাচ্ছে খুবই মজা হয়েছে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

আপু ইচ্ছে করলে বাসায় চলে আসেন তো। রান্না করে খাওয়াবো। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপনি খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব ভালো ছিল।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করেছেন। এটা দেখে যে কেউ সহজেই রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

আপু আমি একা একা খাবো কেন ? আপনারাও একটু খান তো। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59317.93
ETH 2530.37
USDT 1.00
SBD 2.47