রেসিপি পোস্ট- ফুলকপি দিয়ে সামুদ্রিক মাছের সুস্বাদু রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ8 months ago

আসসালামু আলাইকুম

ফুলকপি দিয়ে সামুদ্রিক মাছের সুস্বাদু রেসিপি

image.png

কেমন আছেন সবাই? আশা করি শীতের আবহাওয়ায় বেশ ভালো আছেন সবাই।শত ব্যস্ততার মাঝেও আমি কিন্তু আলহামদুলিল্লাহ্ বেশ আছি। তবে চারদিকের মানুষ গুলোর অসহায়ত্ব দেখে নিজের ভালো থাকাটাই যেন মাঝে মাঝে শেষ হয়ে যায়। তখন নিজেকেও অনেক অসহায় মনে হয়। কেন যে মানুষ গুলো এমন অসহায় হয়ে পড়ে মাঝে মাঝে এটাই আমাকে ভাবিয়ে তুলে। আজ বার বার মনে হয় যে প্রকৃতির কাছে মানুষ সত্যি বেশ অসহায়। মাঝে মাঝে নিজের ভাগ্যের পরিহাস কে মেনে নিয়ে মানুষ কে কাটিয়ে দিতে হয় জীবন।

আসলে, জীবন যেমনই হোক না কেন, আমাদের তো নিজেদের দেহের প্রতি যত্ন নিতে হবে। দেহ কে প্রতি নিয়ত দিতে হবে পর্যাপ্ত এবং পরিমিত খাবার। আর তাইতো প্রতিদিন নিয়ম করে আমাদের কে কতই না সুস্বাদু রান্না তৈরি করতে হয়। যাতে করে আমরা নিজেদের কে সুস্থ্য রাখতে পারি। আর শীতের এই সময়টাতে তো বাজারে আসা নতুন শীতের সবজি দিয়ে আরও বেশী মজাদার রেসিপি তৈরি করা যায়। আর তাইতো আজও সেসকল রেসিপি হতে একটি মজাদার রেসিপি আপনাদের সাথে শেয়ার করার জন্য চলে আসলাম। আশা করি আমার আজকের সুস্বাদু রেসিপিটিও আপনাদের ভালো লাগবে

image.png

image.png

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ সামুদ্রিক মাছ
★ ফুলকপি
★ আলু
★তেল
★পেঁয়াজ কুচি
★লবন
★ আদা বাটা
★রসুন বাটা
★হলুদ গুড়া
★মরিচ গুড়া
★পানি
★ টমেটো
★ ধনিয়া পাতা

image.png

ফুলকপি দিয়ে সামুদ্রিক মাছের সুস্বাদু রেসিপি

image.png

image.png

image.png

প্রথমে সামুদ্রিক মাছ গুলো কেটে নিয়ে ধুয়ে নিতে হবে। এবার তরকারির জন্য আলু এবং ফুলকপি কেটে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে।

image.png

image.png

এবার রান্নার জন্য যাবতীয় মসলা গুলো প্রস্তুত করে নিতে হবে। তারপর পরিমান মত জিরা চুলায় ভেজে নিয়ে বাটায় পিসে গুড়া করে নিতে হবে।

image.png

image.png

image.png

এবার চুলায় একটি পাত্রে তেল গরম করে নিয়ে তাতে কেটে নেওয়া সবজি ‍গুলো ভেজে নিয়ে আলাদা পাত্রে তুলে নিতে হবে।

image.png

এবার সবজি ভাজা তেলের মধ্যে পরিমান মত পেঁয়াজ নিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে।

image.png

image.png

এবার লাল লাল করে ভেজে নেওয়া পেঁয়াজের মধ্যে একে একে হলুদ মরিচ গুড়া এবং আদা রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

image.png

এখন সেই কষানো মসলার মধ্যে একটু পানি এবং লবন দিয়ে আরও বেশী করে কষিয়ে নিতে হবে।

image.png

image.png

এবার কষানো সেই মসলার মধ্যে ধুয়ে রাখা মাছগুলো দিয়ে বেশ কিছুক্ষন কষিয়ে নিতে নিয়ে আলাদা একটি পাত্রে তুলে নিতে ।

image.png

image.png

এবার আগে থেকে ভেজে রাখা সবজি গুলো কষানো মসলার মধ্যে দিয়ে আরও ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর বেশ কিছু সময় অপেক্ষা করতে হবে যাতে তরকারি গুলো মসলার সাথে ভালো করে মিশে যায়।

image.png

এরপর সবজি স্বেদ্ধ হয়ে আসলে তার মধ্যে তার মধ্যে কেটে রাখা টমেটো এবং পানি দিয়ে অপেক্ষা করতে হবে তরকারি হওয়ার জন্য।

image.png

এরপর তরকারি হয়ে আসলে এবং তরকারির পানির শুকিয়ে আসলে তাতে কেটে রাখা ধনিয়া পাতা ছিটিয়ে দিয়ে অপেক্ষা করতে হবে।

image.png

বেশ কিছু সময় পর দেখা যাবে য তরকারি হয়ে গেছে এবং তরকারির কালার পরিবর্তন হয়ে গেছে।

image.png

❤️পরিবেশন❤️

image.png

এবার সুস্বাদু রেসিপিটি একটি আলাদা ডিসে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

image.png

❤️খাবার টেষ্ট❤️

image.png

শীতের সবজি দিয়ে তৈরি করা রেসিপিটি কিন্তু খেতে বেশ স্বাদ হয়েছিল। আসলে শীতের দিনে এমন নতুন নতুন সবজি দিয়ে সামুদ্রিক মাছ যদি রান্না করা হয় তা কিন্তু বেশ সুস্বাদু হয়। বিশ্বাস করেন আমার আজকের রেসপিটিও কিন্তু দারুন ছিল। আপনারাও কিন্তু আমার মত করে বাসায় একবার ট্রাই করে খেয়ে দেখতে পারেন। মনে হয় খারাপ লাগবে না।

image.png

আজ এখানেই রাখছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের রেসিপি? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

image.png

Sort:  
 8 months ago 

আমরা মাছে ভাতে বাঙালি তাই সবসময় কম বেশি সবাই মাছ খাওয়া হয়। সামুদ্রিক মাছগুলো খাওয়ার মজাই আলাদা। আর আপনি শীতকালীন ফুলকপি ও আলু দিয়ে অনেক সুন্দর করে সামুদ্রিক মাছ দিয়ে রেসিপি করেছেন। আপনার রেসিপিটি দেখে সত্যি আমার জিভে জল এসে গেল। রেসিপি মনে হয় অনেক সুস্বাদু করে খেয়েছেন। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে রেসিপিটি উপস্থাপনা করার জন্য।

 8 months ago 

আরে ভাই চলে আসেন তো । রান্না করে খাওয়াবো নে। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 8 months ago 

এটি ঠিক আমরা সুস্থ থাকার জন্য পরিমাণ মতো খাবার খেতে হবে। মানুষ বেঁচে থাকার জন্য খাবার খেয়ে থাকে। তবে আজকে আপনি খুব সুন্দর সামুদ্রিক মাছ ও ফুলকপি এবং আলু দিয়ে খুব চমৎকার রেসিপি করেছেন। আর শীতকালীন সবজি ফুলকপি খেতে এমনিতে খুব মজা লাগে। তবে আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন।

 8 months ago 

হুম সত্যি তাই। সেদিন কিন্তু রেসিপিটি দারুন লেগেছিল। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 8 months ago 

ঠিক বলেছেন আপু জীবন যেমনি হোক না কেন সুস্থ থাকতে হলে পরিমিত খাবার খেতে হবে। তারজন্য আমরা প্রতিদিন বিভিন্ন ধরনের সুস্বাদু রেসিপি তৈরি করি। তেমনি ভাবে আজ আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। ফুলকপি দিয়ে সামুদ্রিক মাছের সুস্বাদু রেসিপি দেখেই বুঝতে পারছি খেতে কতটা সুস্বাদু হয়েছিল। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 8 months ago 

আপু আমার তো অনেক অনেক ভালো লেগেছিল সেদিন এর সেই রেসিপি। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 8 months ago 

ফুলকপি দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছেন। ফুলকপির সাথে সামদ্রিক মাছের রেসিপি দেখে অনেক মজাদার মনে হয়েছে। তাই খেতে ইচ্ছা করছে।

 8 months ago 

সত্যি কিন্তু বেশ সুস্বাদু হয়েছিল সেদিনের রেসিপি। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশ থাকার জন্য।

 8 months ago 

ফুলকপির সাথে অনেক মজাদার রেসিপি তৈরি করা যায়। আজকে আপনি খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করলেন। আসলে সমুদ্রের মাছের সাথে এই রেসিপির পরিবেশন থেকে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্যের জন্য। আশা করি এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন।

 8 months ago 

ফুলকপি দিয়ে সামুদ্রিক মাছের রেসিপি খেতে আমার অনেক ভালো লাগে। আপনার রেসিপিটা দেখে লোভ সামলানো যাচ্ছে না। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 8 months ago 

চিমটি আপু। আমারও বেশ ভালো লাগে ফুলকপি খেতে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 8 months ago 

এখনকার সময় ফুলকপি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আর এখন বাজারেও অনেক বেশি পরিমাণে ফুলকপি দেখা যাচ্ছে৷ আর আজকে যেভাবে আপনি এই ফুলকপির সাথে সামুদ্রিক মাছ দিয়ে একটি রেসিপি তৈরি করে ফেলেছেন তা একদম ইউনিক হয়েছে। খুবই সুন্দর দেখা যাচ্ছে এই রেসিপি। আমিও চেষ্টা করব এরকম একটি রেসিপি তৈরি করে দেখার।

 8 months ago 

এত সুন্দর একটি মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 
 8 months ago 

ফুলকপি দিয়ে সামুদ্রিক মাছের মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখে খুবই লোভনীয় লাগছে। শীতের সবজি গুলো খেতে আমার কাছে খুবই ভালো লাগে। দেখে খেতে ইচ্ছে করছে। শুরু থেকে শেষ পর্যন্ত রান্নার ধাপগুলো খুব সুন্দরভাবে গুছিয়ে শেয়ার করেছেন। সুস্বাদু ও মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 

আমারও আপু শীতের সবজি খেতে বেশ ভালো লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 63894.70
ETH 3178.14
USDT 1.00
SBD 2.63