মা পৃথীবির শ্রেষ্ঠ ভালবাসা 📚 || 10% Beneficiary To @shy-fox 🦊 & 5% @ abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

পৃথীবির শ্রেষ্ঠ সম্পদ হলো মা। পৃথীবীর শ্রেষ্ঠ জান্নাত হ’লো মা। আর পৃথীবির শ্রেষ্ঠ ভালবাসাও মা । মায়ের শীররের ঘ্রান অন্য সব পারফ্রিমের চেয়ে সেরা। মায়ের কোলে মাথা রেখে অনায়াসে ভুলে যাওযা যায় পৃথীবির সকল বেদনা। যার মা নেই সে কেবল বুঝে মায়ের গুরুত্ব।

happy-mothers-day-gaf3711e96_1920.jpg

কপি রাইট ফ্রি ইমেজ সোর্স

আজ তাই মাকে নিয়ে কিছু লেখবো।
মাকে নিয়ে নতুন করে বলার মতো তেমন কিছু নেই । তবুও মাকে নিয়ে না লেখলে নয়।
আজ কাল আমাদের ফ্যাশন হয়ে গেছে মা দিবস । ঐ একটি দিনে সোশ্যাল মিডিয়ায় চোখ দিলে দেখা যায় মার প্রতি সন্তানদের ভালবাসার নমুনা। তবে আমার ক্ষেত্রে মাকে ভালবাসার বিষয়টি অন্য রকম। মাকে শুধু মাত্র মা দিবসে সবার মাঝে তুলে ধরলে হবে না । মা কে ভালোবাসতে হবে প্রতিদিন প্রতিটা সময় । কারণ মা এক মাত্র যিনি কিনা আমাদর কাছ থেকে কোন প্রতিদান ছাড়াই আমাদের কে ভালবেসে যান এবং আমাদের জীবনের সুখ শান্তির জন্য অনেক কষ্ট ও ত্যাগ স্বীকার করেন। তাই তো মাকে নিয়ে জনেক বিখ্যাত গায়ক গেয়ে গেছেন- ’’ মায়ের একধার দুধের দাম, কাটিয়া গায়ের চাম পাপস বানাইলেও ঋনের শেষ হবে না, এমন দরদী ভবে কেঊ হবে না আমার মাগো।””
আর তাই তো মাকে নিয়ে মনীষিদের্ উক্তির শেষ নেই-
’’ যার মা আছে সে কখনই গরীব নয ‘’ - আব্রাহাম লিংকন
’’ আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল। ‘’ – ওয়াশিংটন
’’ তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো। ’’ নেপোলিয়ন
এমনকি ইসলাম ধর্মেও বলা হয়েছে – ‘’ মায়ের পায়ের নীচে সন্তানেরে বেহেস্ত ’’
মা কে নিয়ে প্রিয় নবী রাসূলে পাক হযরত মুহাম্মদ (সা: ) এর নিকট জনেক ব্যাক্তি জিজ্ঞেস করেন আমি কাকে বেশী সম্মান করব রাসূল পাক (সা: ) তিনবার মায়ের কথা বলেন আর একবার বাবার কথা বলেন।

beach-323453_960_720.jpg

কপি রাইট ফ্রি ইমেজ সোর্স

মাযের সন্তনের প্রতি ভালবাসা ও আর্শিবাদ এর তেমনই একটি গল্প তুলে ধরার চেষ্টা করছি আজ-
’’ এক সন্তান তার জীবনে মাকে অনেক কষ্ট দিয়েছেন যার কোন মাফ হয় না । তবু তার মা তাকে কখনও অভিশাপ বা বদদোয়া করেন না। বরং সন্তানের সুখের জন্য দুখিনী মা প্রতিনিয়ত দোয়া করতে থাকেন। এক সময় মায়ের দোয়ায় ঐ সন্তানের একটি ভাল চাকুরী হয় এবং বৃদ্ধা মায়ের দোয়ার বরকতে সন্তানের আয় রোজগার, মান সম্মান দিনে দিনে বৃদ্ধি পেতে থাকে। কারন যদিও সন্তানটি মায়ের সাথে বেয়াদবি করত তবৃ সে প্রতিদিন কাজ যাওয়ার সময় মায়ের কাছ থেকে দোয়া চেয়ে যেত। আর মা ও তাকে প্রাণ ভরে দোয়া করে দিত। এভাবে দিনের পর দিনি চলে যায়। এক সময় সন্তানটির সংসার জীবন শুরু হয়। তখন সে আর তার মায়ের সাথে থাকতে পারে না। বাস্তবতার কারনে তাকে আলাদা ভাবে থাকতে হয়। কিন্ত নতুন সংসারে সে আর তার মায়ের কাছ থেকে দোয়া চেয়ে কাজে বের হতে পারে না।
এভাবে দিনের পর দিন চলে যায়। এক সময়ে দেখা যায় দিনে দিনে ঐ সন্তানের সব দিক দিয়ে আয় বরকত কমতে শুরু করে। কিন্তু বোকা সন্তানটি কিছু বুঝে ওঠার আগেই তার মা অসুস্থ্য হয়ে পড়ে এবং এক সময়ে বৃদ্ধা ও অসুস্থ্য মা সকল কে ছেড়ে দুনিয়া থেকে বিদায় নেন। তাতে সেই অবুঝ সন্তানটি অনেক ভেঙ্গে পড়েন এবং সন্তানটি এতদিনে বুঝতে পারে মা ছিল তার জন্য আর্শিবাদ। আজ মা দুনিয়া থেকে বিদায় নেওয়ায় সেই সন্তানটির দোয়া করার মত আর কেউ থাকে না। দিনে দিান সেই সন্তানের জীবন হয়ে ওঠে দুর্বি সহ ।

গল্পের ‍শেষে ‍একটি কথায়ই বলবো, মৃত্যুর পরে নয় বেচেঁ থাকতেই প্রতিটি মা ‍যেন তার সন্তানের আদর, ভালবাসা, সম্মান ও শ্রদ্ধা পেয়ে বেচেঁ থাকতে পারে। বৃদ্ধা আশ্র্রম নয় সন্তানের বাসস্থানই হোক মায়ের শেষ বয়সের আশ্রয় স্থল । মা দিবস নয় বছরের প্রতিদিন হোক মায়ের জন্য ভালবাসা দিবস। মরে গেলে নয়, আমরা যেন মা বেচেঁ থাকতেই . চিৎকার করে বলতে পারি ’’ মাগো আমি তোমাকে অনেক অনেক অনেক ভালবাসি, তুমি আমার একমাত্র আশ্রয় স্থল, প্রতি রাতে তোমার কোলে মাথা রেখে ঘুমাতে চাই, পেতে চাই তোমার শরীরের সেই ঘ্রাণ, যেই ঘ্রাণ পেয়ে আমি দশ মাস তোমার গর্ভে বেড়ে উঠেছি।

mother-5323462_960_720.jpg
কপি রাইট ফ্রি ইমেজ সোর্স
ভাল থাকুক সকল মা, বেচেঁ থাকুক সকল মায়ের আদর, ভালবাসা ও দোয়া।
আসুন আমরা সকল মায়েদের জন্য দোয়া করি আল্লাহ যেন সকল মাকে নেক হায়াত দান করেন।
আর যে সকল মা আল্লাহর মেহমান হয়ে চলে গেছেন তাদের জন্য দোয়া করি – রাব্বির হামহুমা, কামা রাব্বিয়ানি সাগিরা’’।–আমিন
@maksudakawsar
DIscord ID-@maksudakawsar#5058

Sort:  

We found STEEM in your post, upvoted and resteemed

 2 years ago 

ফটো সোর্স গুলো সঠিকভাবে লিখুন।

 2 years ago 

Vai ektu bojie bolben ki please

 2 years ago 

ডিসকোর্ড এ টিকেট ক্রিয়েট করুন।

 2 years ago 

খুবই ভাল লেগেছে আপনার এত সুন্দর পোস্ট দেখে। তবে আমার আগে ইংরেজিতে যে কমেন্ট এসেছে এই সমস্ত কমেন্ট এ ক্লিক করা থেকে বিরত থাকবেন। কোন প্রকার ইংরেজি লেখা কমেন্ট এ যেন ক্লিক করবেন না।

 2 years ago (edited)

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67003.49
ETH 3502.34
USDT 1.00
SBD 2.87