সকল মায়েদের মা দিবসের শুভেচ্ছা

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)


আসসালামু আলাইকুম



আশা করি সকলেই ভালো আছেন।আপনাদের দোয়া ও আশীর্বাদে আমিও ভালো আছি। আজ মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব ব্যাপী পালিত হচ্ছে বিশ্ব মা দিবস । মা শ্বাশত, চিরন্তন একটি আশ্রয়ের নাম । মা শব্দটি মনে করিয়ে দেয় অকিৃত্রিম স্নেহ , মমতার গভীর ভালবাসার কথা। তাই আজ 'মা' কে নিয়ে আলোচনা করবো।

mother-day-8748081_1280.webp
সোর্স


যিঁনি দশ মাস দশদিন কষ্টের পর মৃত্যুর সঙ্গে লড়াই করে আমাকে এনেছিলেন পৃথিবীতে, আজও যিঁনি পৃথিবীর সঙ্গে লড়াই করেন শুধু আমার জন্য।।যার কল্যাণে এই দুনিয়ায় আমার পদার্পণ। তিনি হলেন আমার মা।জীবনের প্রথম বলা শব্দ মা। সৃষ্টিকর্তার মানব রূপ হলো মা। সকাল থেকে রাত্রি পর্যন্ত যার কাটে সন্তানের কল্যাণ কামনায়। যিনি নিঃস্বার্থভাবে পরিশ্রম করেন সন্তানদের জন্য তিনি আর কেউ নন, তিনি হলেন মা। মায়ের জন্য একটি দিন যথেষ্ট নয়,কিন্তু একটি স্পেশাল দিন মায়ের জন্য ধার্য করাই যায়।হ্যাঁ,' মা 'কে ভালোবাসার জন্য আলাদা কোনো দিনের প্রয়োজন নেই। তবে আজকে শহড়জুড়ে শ্রদ্ধার সাথে মা দিবস পালিত হোক।এমন অনেক মানুষ আছেন যারা মায়ের প্রতি ভালোবাসাটা প্রকাশ করতে পারেন না তারা যদি এই একটা দিনে মাকে জড়িয়ে ধরে আলিঙ্গন করে ছোটবেলার স্বাদ নিতে পারেন আবার, তবে তাতে মন্দ কি।শহরজুড়ে মা দিবস পালিত হোক।মায়ের প্রতি ভালোবাসা প্রকাশিত হোক।মা দিবসে সকল মায়েদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।


grandmother-7427525_1280.webp
সোর্স



আমার মা সম্পর্কে আজ কিছু বলি :

প্রথমেই বলবো আমার মা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মা।হ্যাঁ আমার মা সেরা।প্রত্যেকের কাছেই প্রত্যেকের মা সর্বশ্রেষ্ঠ। আমার কাছেও তাই।এ পৃথিবীতে একজন মা দেখাতে পারবেন না যিনি সন্তানের জন্য ত্যাগ স্বীকার করেন না।
আমার মা কে নিয়ে বলতে গেলে শেষ করা যাবে না।তার থেকে বড় কথা আমি লিখে আমার মনের ভাবের দশ শতাংশও প্রকাশ করতে পারবো না।যে মানুষটার স্পর্শ আমায় চিনিয়েছে পৃথিবী,যিনি আমার প্রথম ভালবাসা এই মানুষটাকে নিয়ে কিভাবে লিখবো বুঝতে পারতেছি না।আমি যখন বুঝতে শিখেছি তখন থেকেই এই মানুষটাকে আমার এবং আমার পরিবারের জন্য কষ্ট করতে দেখতেছি, ত্যাগ স্বীকার করতে দেখতেছি।প্রতিনিয়ত আমাদের মঙ্গল কামনায় এই মানুষটা তটস্থ থাকেন।যার মধ্যে কোনোদিন আমাদের জন্য ক্লান্তি দেখি নাই। আমাদের যতো সমস্যাই হোক না কেন, সেটা হোক বড় বা ছোট, সেটা কেউ বুঝুক আর না বুঝুক, এই মানুষটা মুখ দেখলেই বুঝে যান যে, আমরা সমস্যাই আছি।জীবনে যতো সমস্যায় পড়েছি সব সময় কাউকে পাশে পাই বা না পায় এই মানুষটাকে পাশে পেয়েছি।ছোটবেলা থেকে আজ পর্যন্ত যতোবার অসুস্থ হয়েছি নির্ঘুম রাত কাটাতে এই মানুষটাকেই দেখেছি।এই মানুষটার কাছে কখনো কিছু প্রত্যাশা করে খালি হাতে ফিরি নাই।আমার যদি কোনো শুভাকাঙ্ক্ষী থেকে থাকেন তাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ হলেন আমার মা।যিনি বিনা স্বার্থে আমার জন্য করে যান।যাকে আমি দেখেছি নিজের শখ বিসর্জন দিয়ে আমাকে আমার শখের জিনিস কিনে দিতে।সৃষ্টিকর্তা আমাকে প্রতিষ্ঠিত করলে আমার প্রথম কাজ থাকবে এই মায়ের ছোট ছোট স্বপ্নগুলো পূরণ করা।তাঁর হাস্যোজ্জ্বল মুখটা অনেক ভালোবাসি।তাঁর এই হাসিটাই আমার অনুপ্রেরণা। আমার সুখে থাকার একমাত্র অবলম্বন। আলো ছাড়া পৃথিবী যেমন অন্ধকার , তেমনি এই মানুষটাকে ছাড়া আমার জীবন অন্ধকার।


baby-feet-1527456_1280.jpg
সোর্স


আজকের দিনটি উৎসর্গ হোক মায়ের জন্য:

১৯১২ সাল থেকে মে মাসের ১২ তারিখ আন্তর্জাতিক মা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।আমার মতো অনেকেই আছেন যাদের মায়ের জন্য বুক ফাটে চিৎকার করে মাকে কতোটা ভালোবাসি বলতে ইচ্ছে হয়।কিন্তু জড়তার কারণে কখনো মা কে বলা হয়ে উঠে না যে "মা তোমাকে ভালোবাসি।" যারা আমার মতো প্রকাশ করতে পারেন না তাদের জন্য এই একটা দিন খুবই প্রশান্তির।অন্তত বছরের এই একটা দিন বলতে পারি যে "মা তোমাকে ভালোবাসি।" যে কথাটা সারাবছর বলতে পারি না।এই দিনে অন্তত বলা হয়।তাই শহরজুড়ে মা দিবস পালিত হোক।সকল মায়েদের প্রতি রইলো আমার বিনম্র শ্রদ্ধা।


child-5033381_1280.jpg
সোর্স


সকল মায়েরা সুস্থ থাকুক।ভালো থাকুক।নিরাপদে থাকুক।সকল ভাইদের প্রতি অনুরোধ কেউ আপনাদের এই শুভাকাঙ্ক্ষীকে দূরে সরিয়ে দিবেন। কোনো মা কে বৃদ্ধাশ্রমে যেতে দিবেন না এই অঙ্গিকারে আজকের এই দিনটি পালিত হোক।ধন্যবাদ সকলকে।

Sort:  
 4 months ago 

পৃথিবীতে মায়ের মতো আপন, দ্বিতীয় আর কেউ নেই। ছোট বেলা থেকেই মা আমাদের কে তার যথেষ্ট চেষ্টা দিয়ে লালন পালন করে বড় করে তোলেন। পৃথিবীতে যার মা নেই, সেই বুঝে মা না থাকার কি যন্ত্রনা। আপনি আজকে মা দিবস উপলক্ষে, মা কে খুবই সুন্দর সুন্দর লেখা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার লেখা গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 4 months ago 

ধন্যবাদ আপনাকে সময় নিয়ে পড়ার জন্য।প্রত্যেকেই প্রত্যেকের মা কে খুব ভালোবাসে।

 4 months ago 

আপনার মত আমিও বলতে চাই ভাই আমার মা হচ্ছে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মা 💝🥰। আসলে মা এবং সন্তানের সম্পর্ক সত্যিই অনেক অদ্ভুত হয় এবং এমন সম্পর্ক হয়তোবা পৃথিবীতে আর কোন মানুষের সঙ্গে হওয়া সম্ভব নয়। একটি মাতা তার সন্তানদেরকে নিঃস্বার্থভাবে ভালোবাসে এবং আমার মা তো সবসময় আমাকে এখন পর্যন্ত আগলে রাখে। যাই হোক মা দিবসে সবার মা কে সম্মান জানাই এবং শ্রদ্ধা জানাই সবাই যেন সুস্থ থাকে ভালো থাকে।

 4 months ago 

হ্যাঁ ভাই।মায়ের মতো আপন কেউ হয় না।আন্টির খেয়াল রাখিবেন যত্ন নিবেন।দোয়া ও শুভকামনা রইলো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

আপনার লেখাটা পড়ে অনেক ভালো লাগলো। আসলে ভাইয়া মা হলো পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সম্পদ। আর মায়ের জন্য আমরা পৃথিবীতে এসেছি। তবে মাকে ভালোবাসার জন্য কখনো আলাদা দিন লাগে না। মায়ের ভালোবাসা সব সময়। পৃথিবীর সকল মায়ের প্রতি রইল অনেক অনেক ভালোবাসা।

 4 months ago 

হ্যাঁ মায়ের জন্য ভালোবাসা প্রতি মূহুর্তেই।তবে সবকিছুর দিবস থাকিলে মায়ের কেন থাকিবে না।হোক শহড়জুড়ে মা বন্দনা। একটা মা'দের জন্য থাকুক না।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 months ago 

এই পৃথিবীতে মা আমাদের সবচেয়ে বেশি আপনজন। আর মায়ের প্রতি আমাদের ভালোবাসা সত্যি অনেক বেশি। মা দিবসের এই বিশেষ দিনে আপনি অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। আপনার লেখাগুলো পড়ে সত্যিই অনেক ভালো লেগেছে।

 4 months ago 

সত্যি মায়ের মতো আপন কেউ হয় না।ধন্যবাদ আপু।মনোযোগ সহকারে পড়ার জন্য।

 4 months ago 

মা শুধুমাত্র একটি শব্দ নয়, মা হচ্ছে একটা অনুভূতি, মায়ের কাছেই আমাদের সকল সন্তানের ঋণি যা কখনোই পূরণ হবে না বরঞ্চ এই ঋণ প্রতিনিয়ত বাড়তে থাকবে। এই মা দিবসে পৃথিবীর সকল মাকে বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা জ্ঞাপন করছে।

 4 months ago 

ধন্যবাদ আপনাকে।সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56652.41
ETH 2407.11
USDT 1.00
SBD 2.33