জেনারেল রাইটিং:- গ্রামের মানুষ কি সহজ সরল?

in আমার বাংলা ব্লগlast month
"আসসালামু আলাইকুম" আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে শুরু আজকে আমার নতুন ব্লগ। আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি গ্রামের মানুষ কি সহজ সরল এই নিয়ে কিছু কথা। তাহলে চলুন শুরু করা যাক....


Source


গ্রামের মানুষ একটু বেশি সহজ সরল। তবে হ্যাঁ বর্তমান সময়ে আমার এই কথার বিতর্ক রয়েছে। কারণ বর্তমান সময়ে গ্রামের মানুষ গুলো বেশ বেপরোয়া। মানুষের সাথে মানুষের কানাকানি বেশি করে। আর কানাকানির জন্য মানুষের মধ্যে বিশৃঙ্খলা ঝগড়া বিবাদ লেগেই থাকে। কারণ গ্রামের মানুষগুলো এক বাড়ি থেকে অন্য বাড়ি খুব সহজে যাওয়া আসা করতে পারে। যেটা শহরে কখনোই সম্ভব হয়ে ওঠে না। আর এর জন্য গ্রামের মানুষ বেশি ঝগড়া বিবাদে লিপ্ত হয়। যেটা শহরে মানুষের হয় না। বলব না হয় না কিন্তুু অনেক কম হয়। সময়ের সাথে সাথে মানুষের জীবনযাত্রা পাল্টে গেছে এখন। গ্রামের মানুষ শহরে মানুষের মতই জীবন যাপন শুরু করেছে। সবকিছু ঠিক থাকলেও গ্রামের মানুষ এখন আর সহজ সরল নয়। এদের মধ্যে হিংসা প্রতিহিংসা বেশি।


আমরা যখন ছোট ছিলাম তখন দাদাদের কাছ থেকে অনেক গল্প শুনেছি। গ্রামের মানুষের মধ্যে একতা ছিল একটা সময়। যে কোন মানুষের কোন বিপদ হলে খুব সহজে তারা একে অপরের সহযোগিতা করত পাশে এসে দাঁড়াতো। মানুষের সেই সময় মানুষের ক্ষুধা ছিল আর ক্ষুধা নিবারণের জন্য খাবার ছিল না। কিন্তু মানুষ একে অপরের প্রতি খুবই পরিপূরক ছিল। চেষ্টা করত নিজের সাধ্যমত একে অপরের সাহায্য করতে। তাদের মধ্যে হিংসা ছিল না বিদ্বেষ ছিল না। তারা কখনো কোনো মানুষের খারাপ চাইতো। এক কথায় সহজ সরল বলতে যেটা বোঝায় সেটা আদিকালে মানুষের মধ্যে ছিল। সত্যি বলতে দাদার কাছ থেকে আমি একটা গল্প শুনেছিলাম। বাস্তব ঘটনা সেটা শুনে বুঝতে পারছিলাম আসলে তারা কতটা সহজ সরল গল্পটা ছিল।


তখনকার সময় বনজ সম্পদ ছিল অনেক। রাস্তার পাশে ঝড় জঙ্গল ছিল বেশি। সেই সময় মানুষের পায়ের স্যান্ডেল ছিল না।থাকলেও খুব কম সংখ্যক লোকের ছিল। আর যেটা ছিল তা হল খড়ং পায়ে দিয়ে চলত। তখন ছিল মাটির রাস্তায় মানুষজন চলাচল করতো। একজন ব্যক্তি গিয়েছিল বাজার করতে। আসতে বেস টুকু রাত হয়ে যায়। আস্তে আস্তে যে জায়গাটা আসছিলো সেখানে জঙ্গল বেশি ছিল। সেই জায়গাটায় হঠাৎ করে তার সামনে একটা ঢিল পড়ে। প্রথমে সে খুব একটা কিছু মনে করছিল না। কিন্তু বারবার যখন সে চলার পথে সেটা পড়ছিল সে একটু ঘাবড়ে গিয়েছিল। এমনকি বলতে হয় ভয় পেয়েও গিয়েছিল। তার কাছে মনে হয়েছিল ঢেলা মারছে কেউ। মানুষ না ভুতে, ভূত বলে যে কিছু আছে সেটা মানতো কিন্তু বাস্তব অর্থে যে কোন কিছুই না। তখন তিনি হাঁটছিল তার পায়ে ঢিল পড়েছিল সেই ঢিল গুলো তার সামনে পড়ছিল। এটা দেখে সে ভয় পেয়েছিল। সেই সময়ের মানুষ গুলো কত সহজ সরল হলে তারা এমন চিন্তাধারা তাদের মাথায় আসে।


তবে আমার দৃষ্টিকোণ থেকে বর্তমানে গ্রামের মানুষ সহজ সরল। তবে এর সংখ্যা অনেক কম। মানুষ বর্তমান সময়ে যত শিক্ষিত হয়েছে তত মানুষ বুঝতে শিখেছে। একজন মানুষ অপরকে কিভাবে ক্ষতি করবে সেই সম্পর্কে তারা যথেষ্ট জ্ঞান লাভ করেছে। আমার মনে হয় শিক্ষিত বেশি হয়ে গেছে বলেই গ্রামের মানুষ গুলো এখন আর সহজ সরল নেই। সুযোগ পেলে তারা মানুষের ক্ষতি করতে একটুও সময় নেয় না। আদিকালের মানুষ এবং বর্তমান মানুষের মধ্যে অনেক তফাৎ। তাই আমি বলবো গ্রামের মানুষ গুলো এখন আর সহজ সরল নেই। এরা এখন আর স্বজনপ্রীতি বোঝে না আগের মত। নিজের স্বার্থের কাছে এরা সব কিছু বিক্রি করে ফেলেছে। শহরের মানুষের গ্রামের মানুষের মধ্যে তফাৎ করা টাকা অনেক কঠিন হয়ে পড়েছে।


পরিশেষে ভুল ত্রুটি থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সকলেই ভাল থাকবেন সুস্থ থাকবেন।


👩‍🦰আমার নিজের পরিচয়👩‍🦰


আমি মাহমুদা রত্না। আমি কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার চৌদুয়ার গ্রামের মেয়ে। আর মেহেরপুর জেলার গাংনী থানার জুগীরগোফা গ্রামের বউ। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন করছি কুষ্টিয়া গর্ভমেন্ট কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে,ক্রাফট এর কাজ করতে অনেক পছন্দ করি। বর্তমানে আমি ফ্রীল্যান্সিং সেক্টরে ডিজাইন এবং এসইও পদে কাজ করছি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (১৯ - ১১ - ২০২৩) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

আপনি অনেক সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করছেন। আসলে গ্রামের মানুষ সহজ সরল কিন্তু তারা বেশি কানাকানি করে। আমি গ্রামে বসবাস করি কিন্তু এই বিষয়টা আমি অনেক লক্ষ্য করছি। গ্রামের মানুষ অনেক গুজব করে এ নিয়ে তারা ঝগড়াঝাঁটি পর্যন্ত করে ফেলে। আপনি ঠিক বলছেন আগের যুগে এরকম কোন কিছু ছিল না।কোন মানুষ সমস্যার মধ্যে পড়লে পাশের মানুষ এসে সাহায্য করতো। যাইহোক আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

গ্রামের মানুষ সব সময় সহজ সরল থাকে। তবে তার মধ্যেও খারাপ রয়েছে। হিসেব করে দেখা যায় ৭৫ থেকে ৯০% ভালো মানুষের দেখে মিলে এখনো। তবে সব জায়গায় কিন্তু ভালো মন্দ মানুষ থাকবে এটাই স্বাভাবিক। যাহোক অনেক সুন্দর একটি বিষয় নিয়ে কিন্তু আলোচনা করেছেন। আমার খুবই ভালো লেগেছে আপনার আজকের এই পোস্ট দেখে।

 last month 

আমার পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনার পোস্টটি পড়ে মনে হলো আপনি গ্রামের মানুষের সহজ সরলতা এবং বর্তমান সময়ের পরিবর্তনগুলো নিয়ে অনেক গভীর চিন্তা-ভাবনা করেছেন। আপনার লেখায় সেই সময়ের এবং বর্তমানের গ্রামের মানুষের জীবনযাত্রার পার্থক্যগুলো খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা এবং দাদার কাছ থেকে শোনা গল্পগুলো পোস্টটিকে আরও জীবন্ত করে তুলেছে। আপনার লেখনীর মাধ্যমে গ্রামের মানুষের জীবনের একটি সুন্দর চিত্র ফুটে উঠেছে। আপনার এই ধরনের মূল্যবান ভাবনা এবং লেখার জন্য ধন্যবাদ। শুভকামনা রইলো।

 last month 

চিন্তাভাবনায় করা লাগে না ভাইয়া সামনে দেখছি সেগুলো তুলে ধরেছি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

আসলে গ্রাম বা শহর বর্তমানে আর আগের মতো কোন মানুষ সহজসরল নেই।আগের সব মানুষই সহজসরল ও স্বজনপ্রীতিতে সেরা ছিলো।বর্তমানে মানুষ নিজের সার্থ ছারা আর কিচ্ছু বোঝে না বা বোঝার চেষ্টা করে না।ধন্যবাদ পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 last month 

জি আপু সহজ সরল মানুষের অভাবেই আজ দেশের এই অবস্থা। চারিদিকে শুধু প্রতারণা আর বিশ্বাসঘাতকতা।

 last month 

আপু আপনার মত আমার কাছেও মনে হয় গ্রামের মানুষ শহরের মানুষের তুলনায় অনেক সহজ সরল। তারা নিজেদের জীবনধারা সহজ ভাবে পরিচালনা করে। তাদের সহজ সরল জীবনে নিজেদের মতো করে বাঁচে। তাদের সরলতা আমাকে মুগ্ধ করে। অসাধারণ লিখেছেন আপু।

 last month 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

আসলে শিক্ষিত হয়ে গেলে মানুষ অনেকটাই পরিবর্তন হয়ে যায়। আর এটা ঠিক যে, গ্রামের মানুষ এখন অনেকটাই পরিবর্তন হয়ে গেছে এবং তাদের ভিতর হিংসা ঢুকে গেছে। কিন্তু শহরের মানুষ আসলে ভিতরে ভিতরে হিংসা করে, অন্যদিকে গ্রামের মানুষ তো সহজ সরল হয় তাই তারা সামনা সামনি সবকিছু বলে দেয়। তবে আমি মনে করি, গ্রামের কিছু কিছু মানুষ এখনো সেই আগের মতো সহজ সরল আছে, যারা সবসময় মানুষের উপকার করতে চায়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43