জেনারেল রাইটিং :-পরিবেশ ও প্রকৃতি।

in আমার বাংলা ব্লগ2 months ago
"আসসালামু আলাইকুম" আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে শুরু আজকে আমার নতুন ব্লগ। আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি পরিবেশ ও প্রকৃতি নিয়ে কিছু কথা। তাহলে চলুন শুরু করা যাক....


Source


বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭০০ কোটির উপরে। যখন পৃথিবীতে জনসংখ্যা খুব কম ছিল তখন পৃথিবীতে বনভূমি অর্থাৎ বনজ সম্পদ বেশি ছিল। বন সম্পদ থাকার কারণে আবহাওয়া তারতমটা বেশ পার্থক্য ছিল। সে সময় কি আবহাওয়া এবং এই বর্তমান সময়ের আবহাওয়া অনেক তফাৎ রয়েছে। একটা সময় মানুষের মধ্যে পরিবেশ ছিল না কিন্তুু প্রকৃতি ছিল অনেক সুন্দর। সে সময় যানবাহন ছিল না। এত আধুনিকতা ছিল না। পৃথিবীর শুরুতে মানুষের সংখ্যা যেমন কম ছিল তেমন তাদের বুদ্ধি বিবেক কম ছিল। আর এই কারনে সেই সময়ের পৃথিবীটার বর্তমান চলমান সময় পৃথিবীটা অনেক আলাদা। আজকে আমি পরিবেশ এবং প্রকৃতি নিয়ে আপনাদের মাঝে কিছু আলোচনা করব এই আলোচনার মধ্যে যদি ভুল ত্রুটি থাকে অবশ্যই ক্ষমা দৃষ্টিতে দেখবেন।


আসলে পরিবেশ বলতে আমরা কি বুঝি। আমাদের চারপাশে যা কিছু আছে এটাই হল পরিবেশ। আমরা সাধারণত বলে থাকি পরিবেশ ভালো থাকাটা অনেক জরুরী। কারণ পরিবেশের মধ্যেই ভালো মানুষ বেড়ে ওঠে। আর প্রকৃতি হল সৃষ্টির মাধ্যম। মহান সৃষ্টিকর্তা প্রকৃতি আমাদের জন্য তৈরি করেছেন এবং অবশ্য এটা আমাদের জন্য বড় নেয়ামত। প্রকৃতি থেকে আমরা বিভিন্ন ধরনের নেয়ামত গুলো পেয়ে থাকি। প্রত্যেকটা মানুষ জন্মের পর থেকে প্রকৃতি থেকে এতো নিয়ামত গ্রহণ করছে যা বলে শেষ করা যাবে না। আরে প্রকৃতি নেয়ামতগুলো আছে বলেই আমরা ভালোভাবে জীবন যাপন করতে পারি। আর এই প্রকৃতির সৌন্দর্য সব সময় আমাদেরকে মুগ্ধ করে। আমরা মানব জাতি বর্তমান সময়ে প্রকৃতিকে এমন একটা জায়গায় নিয়ে গেছে যেটা হুমকির মধ্যে পড়ে গেছে। প্রকৃতির পাশাপাশি নিজের পরিবেশটা আমরা ঠিক রাখতে পারছিনা। যার কারণে আমাদের সংসার জীবনে বিভিন্ন সময় বিভিন্ন ঘটন ঘটে চলেছে। আমরা যদি পরিবেশ এবং প্রকৃতিকে যদি ঠিক ভাবে নিয়ন্ত্রণ না করতে পারে তাহলে সামনের দিনগুলোতে আমাদের অনেক বড় দুর্ঘটনা সম্মুখীন হতে হবে।


মানুষ হলো পরিবেশের দাস। আমাদের চারপাশে যেভাবে বেড়ে উঠেছে এভাবে মানুষ কিন্তু বেড়ে ওঠে। প্রকৃতি মানুষকে শিক্ষা দেয়। আর এই শিক্ষাটা হল মহামূল্যবান শিক্ষা। এই শিক্ষাটা অনেকে আন্দোলন করতে পারে আবার অনেকেই পারে না। যারা এই প্রকৃতি থেকে শিক্ষা নিতে পারে তারাই প্রকৃত মানুষ। আর একজন প্রকৃত মানুষই পারে একটা সুন্দর পরিবেশ তৈরি করতে। মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যদি এই সৌন্দর্যের মধ্যে আবদ্ধ থেকে তাদের জীবন গঠন করে তাহলে তারা ইহকাল পরকাল উভয়ে থাকতে পারে। আমরা মানব জাতির দিন দিন আমরা আমাদের নিজের ক্ষতি করেই চলেছি। একদিকে যেমন বন জঙ্গল উজাড় করে ফেলেছি যার কারনে দিনদিন তাপ বেড়েই চলেছে যা আমাদের জন্য ক্ষতিকর হয়ে উঠেছে। এখনো যদি আমরা এদিকে মনোযোগী না হয় তাহলে আমাদের সামনে বড় চ্যালেঞ্জের মুখে পড়বো। হয়তোবা সেখান থেকে আমরা উঠে আসতে পারবো না।


আমরা যদি আমাদের নিজের পরিবেশকে সুন্দর করতে পারি। আর প্রকৃতিকে যদি আমরা ঠিকভাবে বাঁচাতে পারি অর্থাৎ প্রকৃতি যেভাবে চলছে সেভাবে যদি আমরা চলতে পারি তাহলে আমরা মানব জাতি উভয়ে ভালো থাকবো। মানবজাতির জন্য পরিবেশ এবং প্রকৃতি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


পরিশেষে ভুল ত্রুটি থাকলে অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সকলেই ভাল থাকবেন সুস্থ থাকবেন।


👩‍🦰আমার নিজের পরিচয়👩‍🦰


আমি মাহমুদা রত্না। আমি কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার চৌদুয়ার গ্রামের মেয়ে। আর মেহেরপুর জেলার গাংনী থানার জুগীরগোফা গ্রামের বউ। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন করছি কুষ্টিয়া গর্ভমেন্ট কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে,ক্রাফট এর কাজ করতে অনেক পছন্দ করি। বর্তমানে আমি ফ্রীল্যান্সিং সেক্টরে ডিজাইন এবং এসইও পদে কাজ করছি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (১৯ - ১১ - ২০২৩) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69034.81
ETH 3815.36
USDT 1.00
SBD 3.50