DIY- এসো নিজে করি : রঙিন কাগজ ব্যবহার করে একটি কলমদানি তৈরি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ শনিবার • ৩রা বৈশাখ • ১৪২৯ বঙ্গাব্দ • ১৬ এপ্রিল - ২০২২


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।



PicsArt_04-16-07.13.27.jpg

রঙ্গিন কাগজের তৈরি কলমদানি

এই পর্যন্ত রঙ্গিন কাগজ ব্যবহার করে আমি আপনাদের মাঝে বিভিন্ন ধরনের বিভিন্ন রকম কলমদানি বানানোর প্রক্রিয়া উপস্থাপন করেছিলাম। সেই কলমদানি গুলো দেখে মনে হত বানানো অনেক সহজ। আজ আমি আপনাদের মাঝে এমন একটি কলমদানি বানানোর প্রক্রিয়া নিয়ে হাজির হলাম যা দেখেই মনে হবে বানানো খুবই কঠিন। কলমদানিটি দেখতেও খুবই সুন্দর। বানানো কঠিন হলেও আমি আপনাদের মাঝে খুব সহজভাবে কলমদানি তৈরি প্রক্রিয়া উপস্থাপন করব, যা দেখে যে কেউ এই কলমদানিটি খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক কলমদানি তৈরি প্রক্রিয়া।



image.png

PicsArt_03-21-12.47.38.png

IMG_20220416_171615.jpg

উপকরণ
রঙ্গীন কাগজ
আঠা
কচি
স্কেল
পেপার কাটার

image.png

PicsArt_03-21-12.52.54.png

𒆜 ধাপ-১ 𒆜

IMG_20220416_171716.jpg

প্রথমে আমরা A4 মাপে একটি রঙ্গিন কাগজ নেব।

IMG_20220416_171841.jpg

তারপর রঙ্গিন কাগজটিকে আমরা ২০×২০ সেন্টিমিটার মাপে কেটে নেব।

image.png

𒆜 ধাপ-২ 𒆜

IMG_20220416_171932.jpg

এবার ২০×২০ সেন্টিমিটার মাপে কেটে নেয়া কাগজটিকে মাঝ বরাবর চিত্রের মত করে ভাজ করব।

IMG_20220416_172626.jpgIMG_20220416_194648.jpg

মাঝ বরাবর ভাঁজ করার পর যে দাগ বসেছিল এবার সেই দাগ বরাবর কাগজের দুই পাশকে ভাজ করতে হবে। একইভাবে কাগজটিকে দুদিকেই ভাজ করতে হবে।

image.png

𒆜 ধাপ-৩ 𒆜

IMG_20220416_172804.jpg

তারপর কাগজটির সবগুলো ভাজকে খুললে আমরা কাগজটির উপরে এরকম কিছু দাগ পেয়ে যাব।

IMG_20220416_172855.jpg

এবার কাগজের কানি গুলোকে চিত্রের মত করে ভাঁজ করে দেব।

IMG_20220416_172956.jpg

তারপর কাগজটিকে আবার চিত্রের মত করে ভাজ করব।

IMG_20220416_173057.jpg

এবার কাগজটিকে উল্টোদিকে মুড়িয়ে চিত্রের মত করে ভাজ করব।

image.png

𒆜 ধাপ-৪ 𒆜

IMG_20220416_173249.jpg

এবার ৫×১০ সেন্টিমিটার মাপ একটি লাল কাগজ কেটে নেব।

IMG_20220416_173436.jpgIMG_20220416_173611.jpg

এবার কেটে নেয়া লাল কাগজটিকে সবুজ অংশটির যেকোনো একদিকে চিত্রের মত করে ঢুকিয়ে দিতে হবে। তারপর যেদিকে লাল কাগজটি ঢুকিয়েছিলাম সেই দিকটি এখন অপরদিকের খালি মাথা বরাবর ঢুকিয়ে দিতে হবে।

IMG_20220416_181115.jpg

একইভাবে আমরা মোট ৬ টি অংশ বানিয়ে নেব আলাদা রঙের কাগজ ব্যবহার করে।

image.png

𒆜 ধাপ-৫ 𒆜

IMG_20220416_181518.jpg

এবার সবগুলো অংশকে আঠার সাহায্যে একত্রে আটকে দেই।

image.png

𒆜 ধাপ-৬ 𒆜

IMG_20220416_181759.jpgIMG_20220416_182053.jpg

এবার একটি শক্ত কাগজ কলমদানির মাপে কেটে নিয়ে সেটাকে রঙ্গিন কাগজ দিয়ে মুড়িয়ে নেব।

IMG_20220416_182218.jpgIMG_20220416_182236.jpg

এবার শক্ত কাগজটিকে চিত্রের মত করে কলমদানিটির নিচে লাগিয়ে দিলেই তৈরি হয়ে যাবে আমাদের এই আকর্ষণীয় কলমদানি টি।



image.png

আশা করি আমার তৈরি করা কলমদানি টি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। সবাইকে ধন্যবাদ আমার এই পোষ্টে আসার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা রইল সকলের জন্য।

image.png

কন্টেন্টDIY- এসো নিজে করি
ছবি তোলার মাধ্যমRedmi 9
প্রজেক্টরঙ্গিন কাগজ ব্যবহার করে কলমদানি তৈরি
কারিগরমাহির শাহরিয়ার ইভান (@mahir4221)
লোকেশনw3w location

image.png



PicsArt_03-22-02.27.17.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।

FacebookTwitterYouTube

image.png

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

আপনি মাঝে মাঝেই নিত্যনতুন DIY পোস্টগুলো আমাদের মাঝে উপস্থাপন করে থাকেন। আর এই DIY পোস্টগুলো অত্যন্ত নিখুঁতভাবে তৈরি করে থাকেন। আপনার নিখুঁত হাতের DIY পোষ্টগুলো বরাবরই অসাধারণ সুন্দর হয়ে থাকে। আজও তার ব্যতিক্রম কিছু নয়, রঙিন কাগজের একটি কলমদানি অত্যন্ত চমৎকার হয়েছে। যা দেখতে আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে ধাপে ধাপে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার করা DIY প্রজেক্ট গুলো আপনার ভালো লাগে জেনে খুবই খুশি হলাম মামা। ধন্যবাদ এভাবেই পাশে থাকুন ।শুভকামনা রইল।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে একটি কলমদানি তৈরি করেছেন। দেখতে অসাধারণ হয়েছে ভাই। দেখে মুগ্ধ হয়ে গেলাম ‌‌এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনাকে মুগ্ধ করতে পেরে আমি ধন্য। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কলমদানি টি আমার কাছে বেস্ট মনে হয়েছে। খুবই দক্ষতার সাথে সুন্দর করে ধাপে ধাপে আপনি এই কলমদানি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এত সুন্দর কর্মের জন্য জানাই অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার তৈরি করা কলমদানি টি আপনার কাছে বেস্ট লেগেছে জানতে পেরে খুবই ভালো লাগলো ভাইয়া। অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি আজকে খুব সুন্দর একটি রঙিন কাগজ ব্যবহার করে কলমদানি তৈরি করেছেন। আমার কাছে কিন্তু আপনার এই কলমদানি অনেক ভালো লেগেছে এবং আপনি এর প্রতিটি ধাপ চমৎকারভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ কলমদানি টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

কলমদানিটি ভাল লেগে থাকলে আপনাকে গিফট করে দেবো এখন ভাইয়া হিহিহি। ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি খুবই সুন্দর একটি কলমদানি তৈরি করেছেন। এই কলমদানি তৈরির প্রতিটি ধাপ লক্ষ্য করলে বোঝা যায় আপনি খুবই পরিশ্রম এবং সময় ব্যয় করে কলমদানিটি তৈরি করেছেন। খুবই সুন্দর হয়েছে ভাইয়া কলমদানি টি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক দিন পর আপনার বানানো রঙিন কাগজ ব্যবহার করে একটি কলমদানি দেখলাম।আপনার বানানো ড্রাই গুলো বেশ সুন্দর হয়।প্রতিটি ধাপ আপনি সুন্দর করে দেখিয়েছেন। আপনার কলমদানির কালারটা বেশ সুন্দর।ধন্যবাদ,☘️☘️

 2 years ago 

আসলে আপু অনেকদিন যাবত DIY তৈরি করা হয় না, আজ খুব ইচ্ছা হল তৈরি করি তাই এটা তৈরি করে ফেললাম। ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার।

 2 years ago 

বাহ ভাইয়া অনেক সুন্দর হয়েছে কলমদানি টি।দেখতে অনেক ভালো লাগছে।কলমদানি তৈরীর প্রতিটি স্টেপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে কলমদানি সত্যিই আমার তো এটি দেখে অনেক পছন্দ হল। নিতে মন বলছে এবং আমিও চেষ্টা করব বাড়িতে আপনার প্রক্রিয়াটি। খুবই সহজ ছিল। দারুণ দক্ষতায় সম্পন্ন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। প্রতিটি ধাপ খুবই স্পষ্ট ছিল

 2 years ago 

ওকে আমি আপনার জন্য এটা পাঠিয়ে দিচ্ছি হাহাহা। ধন্যবাদ।

 2 years ago 

আমার রোমে কোনো কলমদানী নেই। ভাবছি একটা কিনবো তবে আপনার কলমদানী তৈরির টিউটোরিয়াল দেখে মনে হচ্ছে এটা আমিও এখন তৈরি করতে পারবো। অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই এটা তৈরি করে ফেলুন টেবিলে রাখলে দেখতে অনেক সুন্দর লাগবে। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68152.98
ETH 3536.22
USDT 1.00
SBD 2.86