কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচার |•| 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বুধবার • ৪ঠা জ্যৈষ্ঠ • ১৪২৯ বঙ্গাব্দ • ১৮ মে -২০২২


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে বেশ ভালই আছি।



Picsart_22-05-18_15-51-58-763.jpg

টক ঝাল মিষ্টি আচার

এর মৌসুম চলছে এ সময় বাসায় আমের আচার না হলে কি চলে । আমার বাসায় তো প্রত্যেক বেলা খাওয়ার সময় আমের আচার লাগবেই লাগবে। এই আমের মৌসুমে আম্মু বিভিন্নভাবে আমের আচার বানিয়ে সংরক্ষণ করে রাখে। এগুলো খেতে অসাধারণ হয়। এ সময় আমাদের বাসায় মেহমান আসলে মেহমানকেও প্রত্যেক বেলা খাবারের সাথে এই আচার দেয়া হয়। চেটেপুটে খাওয়ার পর মেহমান এই আচারের অনেক সুনামও করে।

এই আমের মৌসুম আসলে আমার অভ্যাস টা একদম পরিবর্তন হয়ে যায়। যেকোনো বেলার খাবারের সাথে আচার না হলে যেন খাবারের উপর রুচি বসেইনা। তাই আমার আম্মু দুদিন পরপরেই অনেকগুলো করে আচার বানিয়ে সংরক্ষণ করে রাখে।

আজ আমি আপনাদের মাঝে কাঁচা আমের এই টক ঝাল মিষ্টি আচার বানানোর রেসিপি উপস্থাপন করব। আপনারা কিভাবে আচার বানান তা আমার জানা নেই তবে এভাবে একবার বানিয়ে দেখবেন খেতে অনেক বেশি সুস্বাদু হবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে দেখে আসা যাক কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচার বানানোর রেসিপিটি।



image.png

PicsArt_03-21-12.47.38.png

উপকরণের ছবিউপকরণপরিমাণ
IMG_20220518_160804.jpgকাঁচা আম৩-৪ কেজি
IMG_20220518_115202.jpgআখের গুড়১ কেজি
IMG_20220518_161156.jpgগরম মসলাপরিমান মত
IMG_20220518_161331.jpgসরিষার তেল২৫০ গ্রাম
IMG_20220518_161542.jpgমরিচ গুড়োপরিমাণ মত
IMG_20220518_161819.jpgলবণস্বাদ অনুযায়ী
IMG_20220518_115431.jpgহলুদ গুড়োপরিমাণ মত
IMG_20220518_162210.jpgধনিয়া গুড়োপরিমাণ মতো
IMG_20220518_162313.jpgজিরা ও পাঁচফোড়ন গুড়ার মিশ্রণপরিমাণ মতো

PicsArt_03-21-12.54.27.png

⊕ ধাপ-১ ⊕

IMG_20220518_162506.jpg

প্রথমে একটি কড়াই চুলায় বসিয়ে ২৫০ গ্রাম সরিষার তেল ঢেলে দেবো।

IMG_20220518_162621.jpg

এবার তেল গরম হয়ে এলে কিছু গোটা পাঁচফোড়ন কড়াইয়ে ছেড়ে দেব।

IMG_20220518_115715.jpg

তারপর গরম মসলা গুলোকে কড়াইয়ে ছেড়ে দেব।

IMG_20220518_163054.jpg

এবার আখের গুড় গুলোকে কড়াইয়ে ছেড়ে দিয়ে গলাতে শুরু করব #

image.png

⊕ ধাপ-২ ⊕

IMG_20220518_163325.jpg

আখের গুড় গুলো গোলে আসলে কেটে নেয়া আমগুলোকে কড়াইয়ে ছেড়ে দেব।

IMG_20220518_163523.jpg

এবার স্বাদ অনুযায়ী লবণ যোগ করব।

IMG_20220518_163542.jpgIMG_20220518_163602.jpg
IMG_20220518_163629.jpgIMG_20220518_163650.jpg

এবার একে একে সবগুলো মসলা কে পরিমানমতো যোগ করব।

image.png

⊕ ধাপ-৩ ⊕

IMG_20220518_163803.jpg

সবশেষে সবগুলো উপাদান যোগ করা হয়ে গেলে আচার ভারি হয়ে এলে চুলা থেকে নামিয়ে নেব।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q97fefnfWhQ13UMRWeknr7xdZZ6cbo4v6hWwmCHKLHP4BgwejnDSbMjPKVuX1pcruLDgsQFvWBK4Pp.png

আশা করি আমার আজকের শেয়ার করা কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচারের রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। রেসিপিটি ভালো লাগলে অবশ্যই বাসায় ট্রাই করে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q97fefnfWhQ13UMRWeknr7xdZZ6cbo4v6hWwmCHKLHP4BgwejnDSbMjPKVuX1pcruLDgsQFvWBK4Pp.png

PicsArt_03-22-02.27.17.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।

FacebookTwitterYouTube

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q97fefnfWhQ13UMRWeknr7xdZZ6cbo4v6hWwmCHKLHP4BgwejnDSbMjPKVuX1pcruLDgsQFvWBK4Pp.png

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

ভাইয়া আমাদের বাসায় ও সব কিছু এনে রেডি করে রাখছি কালেই হয়তো আচার তৈরি করবো, এর আগে আপনার টক ঝাল মিষ্টি কাঁচা আমের আচার দেখে খুবই ভালো লাগলো, আমার এই সময় টাতে ভাতের সঙ্গে আচার না থাকলে বেশি একটা খাইতে পারি না, যাি হোক ভাইয়া আপনি অনেক সুন্দর করে কাচা আমের টক ঝাল মিষ্টি আচার তৈরি করেছেন, যেটি আমার খুবই ভালো লেগেছে, এছাড়াও আপনার উপস্থাপনা অনেক জটিল ছিলো ভাইয়া শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমারো একই অবস্থা ভাইয়া এই সময় আমার আচার লাগবেই লাগবে। ভালো লাগলো আপনার মতামত, ধন্যবাদ।

 2 years ago 

কাচা আম বাজার থেকে কিনে এনেছি মসুরের ডালের মধ্যে দিয়ে খাবো বলে। খেয়েছি আজ। অসাধারন লাগলো। আপনি কাচা আমের টক ঝাল মিষ্টি আচার করেছেন। আচারও ডালের মধ্যে নিয়ে খাইতে মজা লাগে। ভাল ছিল আপনার আচারের রেসিপি

 2 years ago 

আমি কাল মুশুরের ডালের সাথে কাঁচা আম খেয়েছিলাম এটা আমার বেশ ফেভারিট একটি খাবার। ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

আমরা প্রায় সকলেই আচার খুব পছন্দ করি, আর সবথেকে জনপ্রিয় হচ্ছে আমের আচার, আমের টক ঝাল আচার রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সামনে আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

এই আমের আচার আমার খুবই পছন্দের ভাইয়া। ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য।

 2 years ago 

ভাই খুব শিগ্রই আমি আপনার বাসায় মেহমান হিসেবে যেতে চাই মেহমান হিসাবে গেলে তো অন্তত প্রত্যেক বেলায় এতো সুস্বাদু আমের আচার খাওয়া যাবে। কি ভাই মেহমান হিসাবে আপ্যায়ন করতে অসুবিধা নেই তো? ভাই বেশ লোভনীয় লাগছে মন চাচ্ছে এখনই নিয়ে খেয়ে ফেলি। খুব চমৎকারভাবে আমের আচার বানানোর ধাপ গুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

ভাই ভাই ভাই 🥰
একবার এসেই দেখুন আপ্যায়ন এর কমতি থাকবে না। আর আচার খেতে সত্যিই অনেক মজা হয়েছে। চলে আসুন ২ ভাই মিলে আচার খাবো 😋

 2 years ago 

ভাই ভাই ভাই 🥰
একবার এসেই দেখুন আপ্যায়ন এর কমতি থাকবে না। আর আচার খেতে সত্যিই অনেক মজা হয়েছে। চলে আসুন ২ ভাই মিলে আচার খাবো 😋

 2 years ago 

ভাইয়া আমের নাম শুনলেই তো জিভে পানি চলে এসেছে। টক-ঝাল-মিষ্টি গা কাঁচা আমের আচার। যেহেতু টক আমার খুব পছন্দের এবং ঝাল আমি খুব একটা বেশি খাই, তখন বুঝতে পারছেন আপনার আমের আচারটা দেখার পর আমার মনের কি হাল অবস্থা। আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

বুঝতে পারছেন আপনার আমের আচারটা দেখার পর আমার মনের কি হাল অবস্থা

ঠিক বুঝতে পেরেছি ভাই 😁
দেরি না করে আমার বাসায় চলে আসুন। ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য।

 2 years ago 

ওয়াও ভাই আপনার টক-ঝাল-মিষ্টি কাঁচা আমের আচার দেখে আমার জিভে তো পানি চলে আসার মত, কিন্তু এভাবে কখনো কাঁচা আমের আচার করে আমার কখনো খাওয়া হয়নাই, কাঁচা আমের আচার আমার বাসায় তৈরি করা হয় কাঁচা আম গুলো কেটে রোদে শুকিয়ে তারপরে আচার তৈরি করা হয়। কিন্তু আপনার মসলাগুলো আমাদের বাসায় ও আচার তৈরি করতে ব্যবহার করা হয়। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ভাই আচার বানাতে এই মসলা গুলো লাগবেই। আর আমার বাসায় চলে আসুন আচার খেতে হেহেহে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচার দেখে জিভে জল চলে আসছে। মনে হচ্ছে এক্ষুনি এক দৌড় দিয়ে তোমাদের বাসায় গিয়ে এই সুস্বাদু রেসিপি টা খেয়ে এসে মন্তব্য করি। কেননা এরকম সুস্বাদু আচার এর মন্তব্য করার আগে খেয়ে নেয়াটাই শ্রেয়। কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচার দেখে মন্তব্য করতে গেলে হঠাৎ করেই আবার জিভ দিয়ে জল গড়িয়ে পড়বে। তাই চটজলদি মন্তব্য শেষ করে তোমাদের বাসায় ভোঁদৌড় দিচ্ছি। আচারের কালারটা খুবই লোভনীয় হয়েছে তা আর কি বলবো। সুন্দর উপস্থাপনার মাধ্যমে ধাপে ধাপে আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

মামা দেরি না করে তারা তারি চলে আসো। খুবই মজা হয়েছে আচার গুলো। ধন্যবাদ তোমার মূল্যবান মতামত দেয়ার জন্য।

 2 years ago 

আচার দেখে তো খেতে আমার খুব ইচ্ছে করতেছে। আসলে এই ধরনের আচার আমার খুব প্রিয়‌। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে আচার তৈরির প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুবই ভালো লাগলো‌‌। এত অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আচার খাওয়ার দাওয়াত নেন ভাইয়া 😄
অনেক আচার আছে বাসায় হিহিহি। ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য।

 2 years ago 

আমার জন্য একটু পাঠায় দিও।দেখেই বেশ লোভ লাগছে। কালারটাও বেশ অসাধারণ। দেখেই খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছো ধন্যবাদ

 2 years ago 

হুম তুমি বলার আগেই পাঠিয়েছি 😁
আসলেই খেতে অনেক মজার হয়েছে।
ধন্যবাদ তোমার মূল্যবান মতামত দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 55157.38
ETH 2317.75
USDT 1.00
SBD 2.33