খুব সহজেই ইলিশ মাছ রান্নার রেসিপি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বৃহস্পতিবার • ৪ঠা ফাগুন • ১৪২৮ বঙ্গাব্দ • ১৭, ফেব্রুয়ারি -২০২২


সুপ্রিয় আমার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।



PicsArt_02-17-03.24.59.jpg
মজাদার ইলিশ মাছের তরকারি

ইলিশ মাছের নাম শুনলেই যেন জিভে জল চলে আসে। ইলিশ মাছ খায় না এমন মানুষ খুব কমই দেখা যায়। যে কোন ধরনের শারীরিক সমস্যা যাদের আছে তারা ছাড়া আমি মনে করি কেউ ইলিশ মাছ খাওয়ার সুযোগ হাত ছাড়া করে না। আমার তো ইলিশ মাছের নাম শুনেই খেতে ইচ্ছে করে। আমি মনে করি প্রায় সবারই এমনটাই হয়। অনেকেই ভাবেই এই ইলিশ মাছ রান্না করা খুবই কঠিন, কিন্তু আসলে তা নয়। আমরা চাইলেই খুব সহজেই ইলিশ মাছ রান্না করে ফেলতে পারি। আমরা বিভিন্ন ভাবে ইলিশ মাছ রান্না করতে পারি। আজ আমি আপনাদের সামনে খুবই সহজে ইলিশ মাছ রান্নার রেসিপি উপস্থাপনা করবো। যারা ব্যাচেলর তারা অনেক সময় ইচ্ছা করলেও ইলিশ মাছ কিনে এনে খেতে পারেন না শুধু মাত্র রান্না করতে পারে না বলে, তাদের জন্য আমার এই পোস্টটি আশা করি খুবই কাজে দিবে। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক।

image.png

PicsArt_02-12-08.24.20.png

PicsArt_02-17-03.37.20.jpg

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৪৫০ গ্রাম
পেয়াজ৮ টি (৪ টি কুচি এবং ৪ টি বাটা)
হলুদ১ চা চামচ
লবনপরিমাণ মত
জিরা গুড়ো১ চা চামচ
ধনিয়া গুড়ো১ চা চামচ
সয়াবিন তেলপরিমাণ মত
মরিচের গুড়োযেমন ঝাল খাবেন

image.png

PicsArt_02-12-08.51.55.png

⊕ ধাপ-১ ⊕

IMG_20220217_120824.jpgIMG_20220217_120817.jpg

প্রথমে আমরা ৪টি পেয়াজকে কুচিকুচি করে কেটে নেব। তার পর আর ৪টি পেয়াজকে একদম মিহি করে বেটে নেব।

image.png

⊕ ধাপ-২ ⊕

IMG_20220217_121033.jpg

তারপর একটি ফ্রাইংপ্যানে আমরা পরিমাণ মত সয়াবিন তেল নিয়ে নেব।

IMG_20220217_121119.jpg

তারপর তেল গরম হয়ে আসলে কুচি করে নেয়া পেয়াজ গুলোকে আমরা তেলে ছেড়ে দেব।

image.png

⊕ ধাপ-৩ ⊕

IMG_20220217_121410.jpg

তারপর পেয়াজ গুলো ভাজতে ভাজতে লাল হয়ে এলে আমরা সেখানে কিছু পানি যোগ করবো।

IMG_20220217_121450.jpg

তারপর আমরা একে একে সব গুলো মসলা কে সেখানে পরিমাণ মত যোগ করবো। খেয়াল রাখবেন লবন আর মরিচ যেন বেশি পরে না যায়। দরকার পরলে প্রথমে কম করে দেবেন পরে চেখে দেখবেন কল মনে হলে আবার যোগ করবেন।

image.png

⊕ ধাপ-৪ ⊕

IMG_20220217_155527.jpgIMG_20220217_121611.jpg

তারপর আমাদের ভালো করে ধুয়ে নেয়া মাছ গুলোকে ফ্রাইংপ্যানে ছেড়ে দেব। তার পর একটু নেরে দিয়ে কিছুক্ষণ ভালো করে কসিয়ে নেব।

image.png

⊕ ধাপ-৫ ⊕

IMG_20220217_121645.jpg

তারপর আমরা ফ্রাইংপ্যানে পরিমাণ মত পানি যোগ করবো।

IMG_20220217_121658.jpg

পানি যোগ করার পর আমরা ১৫ মিনিটের জন্য ফ্রাইংপ্যানটিকে ঢাকনা দিয়ে ঢেকে দেব। মাঝে মাঝে একটু চেখে দেখতে পারেন যে ঝাল লবন ঠিক আছে কি না। কোন কিছু কম মনে হলে যোগ করে নেবেন।

IMG_20220217_122726.jpg

১৫ মিনিট পর ঢাকনাটি তুললেই দেখতে পারবেন ঝোলটি ঘনো হয়ে এসেছে। তার পর নামিয়ে পরিবেশন করুন মজাদার ইলিশ মাছের তরকারি।

image.png

এই ছিলো খুবই সহজে ইলিশ মাছ রান্নার রেসিপি। আশা করি যে কেউ আমার এই পোস্টটি দেখে ইলিশ মাছ রান্না করে ফেলতে পারবেন। আশা করি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।
সবাই কে অনেক অনেক ধন্যবাদ আমার পোস্টে আসার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভ কামনা রইলো সবার জন্য।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

image.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।
FacebookTwitterYouTube

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

বাহ ইলিশ মাছের খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপনি আমাদের মাঝে। প্রত্যেক ধাপ সুন্দর ও সাবলীল ভাবে তুলে ধরেছেন আমাদের সামনে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করে আমাকে অনুপ্রেরণা দেয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

খুবই সুন্দর ভাবে মাছ রান্নার রেসিপি টির ধাপগুলো উপস্থাপন করেছেন। আপনার প্রতিটি ধাপ অনেক সহজ ভাবে আপনি বুঝিয়েছেন। আপনার এই রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং টেস্টটি হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া খেতে আসলেই খুবই মজার হয়েছিল। ধন্যবাদ আপনার মতামত দেয়ার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন। ইলিশ মাছ আমার তো খেতে ভীষণ ভালো লাগে। আপনার তৈরি করা ইলিশ মাছের রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ঝটপট অসাধারণ রেসিপি তৈরি করলেন। আপনার তৈরি করার রেসিপি টা আমার কাছে দুর্দান্ত লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই প্রিয় 🤩মাঝেমধ্যেই ভুনা করে খাওয়া হয় 😋 তবে ইলিশের ডিম আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে😋 আপনি দারুণভাবে রেসিপিটি প্রস্তুত করেছেন 🍲ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন 👌শুভেচ্ছা রইল আপনার জন্য🌹🌹

 2 years ago 

ভাই ইলিশ মাছের ডিম আমার কাছে খুবই ভালো লাগে এই মাছগুলোতে ডিম ছিল তাই খেতে খুবই মজার হয়েছিল। ধন্যবাদ।

 2 years ago 

একদমই ঠিক বলেছেন ইলিশ মাছ দেখলেই জিবে পানি চলে আসে। আপনার রান্না করা ইলিশ মাছ দেখে তো আরো লোভ লাগছে খুবই খেতে ইচ্ছে করছি। রান্না করার করার ধাপগুলো খুবই সুন্দর লিখেছেন উপস্থাপন করেছেন অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া মতামত দেয়ার জন্য।

 2 years ago 

আপনি আজকে সুন্দরভাবে ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। ইলিশ মাছের স্বাদ সব মাছ থেকে বেস্ট। আমার ইলিশ মাছ খাওয়া নিষেধ তবুও মাঝে মাঝে খাই। সুন্দর ভাবে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে ইলিশ মাছ এতই মজার একটি মাছ যে নিষেধ থাকা সত্ত্বেও অনেকে খায়। তবুও ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন ভাইয়া ধন্যবাদ।

 2 years ago 

ইলিশ মাছ রান্নার রেসিপি টা খুব সুন্দর হয়েছে ভাইয়া। ইলিশ মাছ আমার খুব পছন্দের মাছ। এভাবে ইলিশ মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি ইলিশ মাছ রান্নার রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনার এই ইলিশ রান্নার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। এই রকম রেসিপি দেখলে সত্যিই জিভে জল এসে যায়। এত মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61