DIY- এসো নিজে করি : রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগামি তৈরি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ শুক্রবার • ৯ই বৈশাখ • ১৪২৯ বঙ্গাব্দ • ২২ এপ্রিল - ২০২২


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।



PicsArt_04-22-08.21.46.jpg

প্রজাপতির অরিগামি

রঙ্গিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করতে আমি খুবই ভালোবাসি। ছোট কিংবা বড় যাই হোক রঙিন কাগজের তৈরি যেকোনো জিনিস আমার কাছে খুবই ভালো লাগে। আর সেটা যদি হয় নিজের হাতে তৈরি করা জিনিস তাহলে তো আরো বেশি ভালো লাগে। আমি সব সময় রঙ্গিন কাগজ ব্যবহার করে বিভিন্ন কিছু তৈরি করার চেষ্টা করি। বিভিন্ন কিছু বানিয়ে ঘরে সাজিয়ে রাখতে বেশ ভালই লাগে। সত্যি বলতে রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা জিনিস দিয়ে এখন আমার ঘর একদম ভর্তি হয়ে গিয়েছে। পাশের বাসা থেকে এখন মানুষ এসে আমার ঘর থেকে রঙিন কাগজের তৈরি জিনিস গুলো নিয়ে গিয়ে তাদের ঘরে সাজিয়ে রাখে। এখান থেকে আমি সত্যি আরও অনেক বেশি অনুপ্রেরণা পাই।

যাইহোক আজ আমি রঙ্গিন কাগজ ব্যবহার করে আপনাদের মাঝে একটি প্রজাপতির অরিগামি তৈরীর প্রক্রিয়া উপস্থাপন করব। এই প্রজাপতি দেখতে সত্যিই খুবই সুন্দর এবং দেখতে ঠিক আসল প্রজাপতির মতই লাগে। আপনারা চাইলে এভাবে প্রজাপতির অরিগামি তৈরি করে আপনাদের বিছানার উপরে দেয়ালে লাগিয়ে রাখতে পারেন। সত্যি দেখতে দারুন লাগবে।

এই অরিগামি গুলো তৈরীর সবথেকে ভালো দিক হলো এগুলো তৈরি করতে বেশী কিছুর প্রয়োজন হয় না। খুব কম উপাদান এর সাহায্য নিয়ে এই অরিগামি গুলো তৈরি করে ফেলা যায়। তাই চাইলেই যে কেউ এগুলো তৈরি করে ফেলতে পারে। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক অরিগামি তৈরীর প্রক্রিয়া।



image.png

PicsArt_03-21-12.47.38.png

IMG_20220422_154210.jpg

উপকরণ
রঙ্গীন কাগজ
কাঁচি
কলম
স্কেল

image.png

PicsArt_03-21-12.52.54.png

𒆜 ধাপ-১ 𒆜

IMG_20220422_154229.jpg

প্রথমে আমাদের যে কোন রং এর একটি রঙ্গিন কাগজ নিয়ে নিতে হবে।

IMG_20220422_154528.jpg

তারপর রঙ্গিন কাগজটিকে আমরা ১৫×১৫ সেন্টিমিটার মাপে বর্গাকার আকৃতিতে কেটে নেব।

image.png

𒆜 ধাপ-২ 𒆜

IMG_20220422_154733.jpgIMG_20220422_154850.jpg

তারপর কাগজটিকে পরপর দুবার চিত্রের মত করে ভাঁজ করে নেব।

IMG_20220422_155057.jpg

এবার কাগজটির ভাঁজ গুলো খুলে নেবো। ভাঁজ গুলো খুললেই কাগজের উপর এরকম কিছু দাগ দেখতে পারবো।

image.png

𒆜 ধাপ-৩ 𒆜

IMG_20220422_155330.jpgIMG_20220422_155349.jpg

তারপর আবার কাগজটিকে মাঝ বরাবর চিত্রের মত করে পরপর দু'পাশেই ভাঁজ করে নিতে হবে।

IMG_20220422_155457.jpg

এবার কাগজটির ভাঁজ খোলার পর আড়াআড়ি আরো দুটো দাগ আমরা মাঝে দেখতে পারবো।

image.png

𒆜 ধাপ-৪ 𒆜

IMG_20220422_155625.jpg

এবার কাগজটির মাঝে আমরা যে আড়াআড়িভাবে দাগ পেয়েছি সেই দাগগুলোকে কাগজটির ভেতরের দিকে দিয়ে কাগজটিকে চিত্রের মত করে মুড়িয়ে নেব।

IMG_20220422_155831.jpgIMG_20220422_155913.jpg

এবার কাগজটিকে আবার মাঝ বরাবর চিত্রের মত করে ভাজ করব।

image.png

𒆜 ধাপ-৫ 𒆜

IMG_20220422_160216.jpg

এবার কাগজটির নিচের কানিটিকে কাঁচির সাহায্যে হালকা গোল করে কেটে নেব।

IMG_20220422_160341.jpg

ভাঁজটি খুললে আমরা ঠিক এরকম একটি অংশ পাবো।

IMG_20220422_160622.jpg

এবার কাগজটিকে ঘুরিয়ে নিয়ে উপরের অংশটিকে আমরা চিত্রের মত করে মুড়িয়ে দেব।

IMG_20220422_160849.jpg

তারপর নিচের অংশটি কে সামনের দিকে টেনে নিয়ে এসে এভাবে প্রথমে ধরতে হবে।

IMG_20220422_160909.jpg

তারপর নিচের অংশটির কোনাচি মাথাটাকে উপরের দিকে মুড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে আমাদের এই সুন্দর প্রজাপতির অরিগামিটি।



image.png

আশা করি আপনাদের সকলের কাছে আমার তৈরি করা প্রজাপতির অরিগামিটি ভালো লেগেছে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ আমার এই পোষ্টে আসার জন্য। সবার সাথে আবার দেখা হবে নতুন অন্য কোন এক পোস্টে সে অব্দি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা রইল সকলের জন্য।

image.png

কন্টেন্টDIY- এসো নিজে করি
ছবি তোলার মাধ্যমRedmi 9
প্রজেক্টপ্রজাপতির অরিগামি তৈরি
কারিগরমাহির শাহরিয়ার ইভান (@mahir4221)
লোকেশনw3w location

image.png



PicsArt_03-22-02.27.17.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।

FacebookTwitterYouTube

image.png

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

পাশের বাসা থেকে এখন মানুষ এসে আমার ঘর থেকে রঙিন কাগজের তৈরি জিনিস গুলো নিয়ে গিয়ে তাদের ঘরে সাজিয়ে রাখে।

এই জিনিসগুলো আমার সাথেও হয়। রঙিন কাগজ দিয়ে আমি কিছু তৈরি করলে যদি সেটা আমার পরিচিত কারো পছন্দ হয়ে যায় তাহলে তারা জিনিসটা নিয়ে চলে যায়। যাই হোক, আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দরভাবে প্রজাপতির অরিগামি তৈরি করেছেন। প্রজাপতির অরিগামি টি দেখতে খুবই কিউট দেখাচ্ছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা জিনিস গুলো যখন কেউ নিয়ে যায় তখন আমার কাছে বেশ ভালই লাগে, সেখান থেকেও আমি ভালোই অনুপ্রেরণা পাই। ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্যের।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগামি তৈরি করেছেন দারুন হয়েছে। ইউনিক আইডিয়া ছিলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। নিখুঁত ভাবে পুরো কাজটি সম্পুর্ন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনিও চাইলে আমার পোস্টটি দেখে এই সুন্দর প্রজাপতিটি বানিয়ে ফেলতে পারেন। আশা করি ভালোই লাগবে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ ভাইয়া আপনি তো অনেক সুন্দর রঙিন কাগজের প্রজাপতি অরিগামি তৈরি করেছেন। বিশেষ করে কালার কম্বিনেশন এ কারণে প্রজাপতি টি দেখতে আরো দারুন লাগছে। রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি প্রতিটি ধাপ এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এভাবে বিভিন্ন রঙ্গের প্রজাপতি বানিয়ে আপনি আপনার ঘরে সাজিয়ে রাখতে পারেন দেখতে খুবই সুন্দর লাগবে আপু। ধন্যবাদ।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগামি কত সহজভাবে আপনি তৈরি করে ফেললেন, খুব সুন্দর হয়েছে। প্রজাপতির অরিগামি এত সহজে তৈরি করা যায় তা আগে জানতাম না। আজ শিখে ফেললাম।আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 2 years ago (edited)

সত্যি ভাইয়া এই অরিগামি তৈরি করা খুবই সহজ, আপনি চাইলে আমার পোস্ট অনুসরণ করে এটা খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন। ধন্যবাদ।

 2 years ago 

আপনার প্রজাপতি বানানো আসলেই সুন্দর হয়েছে। তবে আমার কাছে সবচাইতে ভালো লেগেছে আপনার পোষ্টের উপস্থাপনাটা। বেশ সুন্দর করে সাজিয়ে গুছিয়ে পোস্টটা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কাছে গোছালো জিনিস খুবই ভালো লাগে ভাইয়া, তাই সবসময় চেষ্টা করি নিজের পোস্ট গুছিয়ে উপস্থাপন করার। আমার তৈরি করা প্রজাপতি এবং আমার পোস্টের উপস্থাপনা আপনার কাছে ভাল লেগেছে শুনে আমার পোস্ট করা সার্থক মনে হচ্ছে ভাইয়া। ধন্যবাদ ভাইয়া আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ছোট কিংবা বড় রঙিন কাগজের জিনিস গুলো দেখতে সত্যি খুবই সুন্দর হয়ে থাকে। আপনি সত্যি বলেছেন এই ছোট বড় জিনিস গুলো যদি নিজের হাতের হয় তাহলে সেই সব জিনিস গুলো দেখে মনের ভিতর খুবই আনন্দ প্রবাহিত হয়। আপনার তৈরি রঙিন কাগজের প্রজাপতির অরিগামি দেখতে খুবই চমৎকার লাগছে। ছোট ছোট তিন রঙের তিনটি প্রজাপতি অরিগামি দেখতে অনেক কিউট লাগছে। এত সুন্দর রঙিন কাগজের প্রজাপতির অরিগামি কিভাবে তৈরি করেছেন তাঁর প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলেই যখন নিজের বানানো জিনিস গুলো দেখি তখন কি যে ভালো লাগে সেটা ভাষায় প্রকাশ করে বলা যাবে না। ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি আপনার প্রজাপতি টি সত্যিই চমৎকার হয়েছে ।বেশ কয়েক মাস আগে এরকম প্রজাপতি আমিও তৈরি করেছিলাম ।এটি তৈরি করতে বেশ ভালই লাগে ।তৈরি করার পর দেখতে খুবই চমৎকার লাগে ।বিভিন্ন কালারের দেখতে সত্যিই অনেক সুন্দর লাগে ।আপনি ঠিকই বলেছেন দেয়ালে টানিয়ে রাখলে বেশ ভালো লাগবে। আপনার মত আমারও রঙিন কাগজ দিয়ে তৈরি করা বিভিন্ন জিনিস দিয়ে ঘর ভর্তি হয়ে গিয়েছে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি ডাই পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু আমার বানানো প্রজাপতিগুলো আমি দেয়ালে লাগিয়ে রেখেছি সত্যি দেখতে খুবই সুন্দর লাগে। একদম ঠিক বলেছেন আপু আমার বাসাও কাগজের তৈরি জিনিস দিয়ে ভর্তি হয়ে গিয়েছে। পাশের বাসার লোক এসে সেগুলো নিয়ে যায় হিহিহি। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

প্রজাপতির অরিগামি আমার কাছে ভীষণ ভালো লেগেছে ভাই। শুরু থেকে আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা টা আমার কাছে বেশ ভালো লাগতেছে ভাই। সব সময় আমাদের মাঝে এত সুন্দর সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার জন্য দোয়া করবেন ভাইয়া আমি যেন ভবিষ্যতেও আপনাদের মাঝে এরকম আরো অনেক পোস্ট উপস্থাপন করতে পারি। ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে প্রজাপতির অরিগামি প্রস্তুত করেছেন দেখে খুবই ভালো লাগলো কালারটা দারুণ ভাবে ফুটেছে শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনি চাইলে আপনার পছন্দনীয় কালার দিয়ে এটা বানিয়ে দেখতে পারেন আশা করি আপনার কাছে সেটা আরো বেশী ভালো লাগবে। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68183.21
ETH 3545.21
USDT 1.00
SBD 2.82