আলু দিয়ে বাটা মাছ রান্নার রেসিপি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ সোমবার • ১লা ফাগুন • ১৪২৮ বঙ্গাব্দ • ১৪, ফেব্রুয়ারি -২০২২


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।




মাছ খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই দেখা যায়। কথায় আছে আমরা মাছে ভাতে বাঙালি, তাই আমাদের ভাতের সাথে শুধু মাছ হলেই আমাদের খাওয়া সম্পন্ন হয়ে যায়। আর সেটা যদি হয় নদীর মাছ তাহলে তো কথাই নেই। নদীর মাছ আলু দিয়ে ঝোল করে রান্না করে খেলে বেশ মজার হয়। আজ আমি আপনাদের সামনে ঠিক তেমনি একটি রেসিপি শেয়ার করবো। আজ আমি আপনাদের সামনে নদীর বাটা মাছ দিয়ে আলু রান্নার রেসিপি উপস্থাপন করবো আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক।



PicsArt_02-14-10.29.34.jpg
বাটা মাছ দিয়ে আলু রান্নার রেসিপি

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPP2LBwZ8P5cAH9bTvYmTA3F8KMYooQZeRmk8HnWhD1yc6eY3zLxg5fNQHdD4FYYi1AtUf92J6z.png

PicsArt_02-12-08.24.20.png

PicsArt_02-14-01.10.45.jpg

উপকরণপরিমান
মাছ৫০০ গ্রাম
আলুবড় মাপের ৪টি
পেয়াজমাঝারি মাপের ৫-৬ টি
ধনে পাতাপরিমাণ মত
লবনপরিমাণ মত
মরিচের গুড়োপরিমাণ মত
ধনিয়ার গুড়োপরিমাণ মত
জিরা গুড়োপরিমাণ মত
হলুদ গুড়োপরিমাণ মত
সয়াবিন তেলপরিমাণ মত

PicsArt_01-25-01.00.37.png

PicsArt_02-12-08.51.55.png

⊕ ধাপ-১ ⊕

IMG_20220214_125326.jpg

প্রথমে আমরা আলু গুলো কে চিত্রের মত করে কেটে নেব।

IMG_20220214_125334.jpgIMG_20220214_125342.jpg

এবার কিছু পেয়াজকে কুচিকুচি করে কেটে নেব আর কিছু পেয়াজকে বেটে নেব।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

⊕ ধাপ-২ ⊕

IMG_20220214_125651.jpg

এবার একটি ফ্রাইংপ্যানে কিছু তেল দিয়ে নেই।

IMG_20220214_125700.jpg

তারপর তেল গরম হয়ে আসলে তেল গুলোর মধ্যে পেয়াজ গুলো কে ছেড়ে দেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

⊕ ধাপ-৩ ⊕

IMG_20220214_233145.jpgIMG_20220214_130117.jpg

তারপর পেয়াজ গুলো একটু বাদামি হয়ে আসলে পেয়াজ গুলো তে একটু পানি ঢেলে দেই। তার একে একে পেয়াজ বাটা সহ সব মসলা গুলোকে ফ্রাইংপ্যানে দেই৷

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

⊕ ধাপ-৪ ⊕

IMG_20220214_130144.jpgIMG_20220214_130214.jpg

তারপর মসলা গুলোকে ভালো মত কসিয়ে নেয়ার পর ফ্রাইংপ্যানে একে একে আলু এবং মাছ গুলোকে দেই।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

⊕ ধাপ-৫ ⊕

IMG_20220214_130241.jpgIMG_20220214_130254.jpg

তারপর মাছ আলু গুলোকে একটু মেখে ঢাকনা দিয়ে ঢেকে ৪-৫ মিনিট কসিয়ে নেই।

IMG_20220214_130454.jpg

কসিয়ে নেয়ার পর ফ্রাইংপ্যানে পরিমাণ মত পানি দিয়ে ১৫ মিনিটের মত চুলোয় রাখি।

IMG_20220214_132502.jpg

নামানোর আগে উপর দিয়ে একটু ধনে পাতা ছরিয়ে দিলেই তৈরি হয়ে যাবে আমাদের মজাদার বাটা মাছ এবং আলুর তরকারিটি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

আশা করি আমার রেসিপি টি আপনাদের ভালো লেগেছে। আমার পোস্টে আসার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPPK9U4U7TTA9XLGEgDPWHKuF1Rokw75dgdGszPA3jE5dcm9csYgEBH2CTs2hLLb8CPS3rSoK7c.png

image.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।
FacebookTwitterYouTube

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

আলু দিয়ে বাটা মাছের ঝোল রেসিপটি খুবই চমৎকার দেখাচ্ছে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এতো সুস্বাদু জিনিস একা একাই খাবেন,আমাদের দাওয়াত দেওয়া উচিত ছিল। আপনার রান্না করার প্রক্রিয়া অত্যন্ত সুন্দরভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন। রান্নার শেষের দিকে আলু দিয়ে বাটা মাছের ঝোলের ওপরে ছড়িয়ে দেওয়া ধনিয়া পাতা দেওয়া দেখে মনে হচ্ছে তরকারির সাদ আরো দ্বিগুন মাত্রা বৃদ্ধি করেছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল ও সুস্থ থাকবেন।

 2 years ago 

সত্যি বলতে খেতে তো ভারি মজা হয়েছিল। একদম চেটেপুটে খেয়েছি হাহাহা। দাওয়াত তো অবশ্যই দিব চলে আসো আমাদের বাসায়। অনেক অনেক ধন্যবাদ তুমি এত সুন্দর মন্তব্য দেওয়ার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাটা মাছ আমার খুব একটা পছন্দ নয় তবে আলু দিয়ে ভালোভাবে কষিয়ে বাটা মাছ রান্না করলে খেতে ভালোই লাগে। বিশেষ করে মিষ্টি জাতীয় বাটা মাছ গুলো খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। আলু দিয়ে বাটা মাছ রান্নার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই ধন্যবাদ আপনার এত সুন্দর মতামত দিয়ে আমাকে অনুপ্রেরণা দেয়ার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আলু দিয়ে বাটা মাছের রেসিপিটা খুব সুন্দর ভাবে তৈরি করেছেন। বাটা মাছ খুব কমই খেয়েছি কিন্তু যতবারই খেয়েছি খুবই ভালো লাগে খেতে।এবং রান্নাটি দেখেও মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল খেতে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দরভাবে রেসিপিটি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি দিদি রান্নাটি সত্যি খেতে খুবই মজা হয়েছিল। বাটা মাছ কিভাবে রান্না করলে ভালোই লাগে। ধন্যবাদ।

 2 years ago 

আলু দিয়ে বাটা মাছের রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়। আমার পছন্দের তালিকায় এটি একটি খাবার। আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। যা অন্য কেউ দেখলে খুব সহজেই বানিয়ে নিতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে রেসিপি টি শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক আমার কাছেও খুবই পছন্দের একটি মাছ বাটা মাছ সেটা আলু দিয়ে ঝোল করে রান্না করলে সত্যিই খুবই মজার হয় খেতে। ধন্যবাদ।

 2 years ago 

এভাবে আলু দিয়ে ঝোল ঝোল করে যে কোন মাছ রান্না করলে খুবই ভালো লাগে, আর বাটা মাছতো মজার মাছ ।তারপর আবার উপর দিয়ে যদি ধনিয়া পাতা দেয়া হয় তাহলে তো কোন কথাই নেই ।আপনার মাছটি যে খুবই মজা হয়েছে তা আপনার তরকারির চেহারা দেখেই বোঝা যাচ্ছে। খুব সুন্দর করে রেসিপি শেয়ার করেছেন ভাইয়া ভাল লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদম আমার মনের কথা বলেছেন আপু সত্যিই যে কোন মাছে এভাবে আলু দিয়ে ঝোল করলে খেতে দারুন লাগে। আর ধনেপাতা ছিটিয়ে দিলে তো কথাই নেই খাবারের মজাটা যেন আরো বেড়ে যায়। ধন্যবাদ আপু আপনার মতামতের জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে আলু দিয়ে বাটা মাছ রান্না করেছেন। বাটা মাছ আমার খুব প্রিয়। আপনার রান্নার পদ্ধতি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। আপনি খুবই দক্ষতার সাথে এই রেসিপিটি তৈরি করেছেন। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রেরণা দেয়ার জন্য।

 2 years ago 

আপনার তৈরি করা আলু দিয়ে বাটা মাছ রান্নার রেসিপি টা দেখতে অনেক লোভনীয় লাগছে। বাটা মাছ খেতে আমি অনেক ভালোবাসি এটি অনেক সুস্বাদু একটি খাবার। রেসিপি টা আপনি অনেক সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুস্বাদু রেসিপি পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ‌‌। এমন পোস্ট আপনার কাছ থেকে আরও প্রত্যাশা রইল দোয়া করি আপনার দিনটি শুভ হোক ধন্যবাদ। ❤️❤️

 2 years ago 

ঠিক আমিও আপনার মতো বাটা মাছ খুবই পছন্দ করি ভাই এভাবে আলু দিয়ে ঝোল করে রান্না করলে আরও বেশি পছন্দ করি কারন এভাবে যে কোন মাছে খেতে খুবই মজার হয়। ধন্যবাদ।

 2 years ago 

আলু দিয়ে বাটা মাছের অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করলেন। আলু আর বাটা মাছ দুটো জিনিসই আমার কাছে খেতে অসাধারণ লাগে। আপনার রেসিপিটাও দেখে খুব লোভ হচ্ছে আমার 😋😋 আমার আমার পছন্দের জিনিসগুলো দিয়ে আপনি একটা রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপিটা অনেক সুন্দর ভাবে তৈরি করে আমাদের সাথে ভাগ করে নিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জ্বী আপু ঠিক বলেছেন আলু দিয়ে বাটা মাছ ঝোল করলেই খেতে দারুন লাগে। আপনার জন্য দাওয়াত রইল চলে আসবেন হাহাহা। ধন্যবাদ।

 2 years ago 

মাছের সাথে আলু ব্যাপারটাই অন্যরকম। আর বাটা মাছ বেশ সুস্বাদু আর এই শীতের দিনে আলু দিয়ে বাট মাছ বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেয়ার জন্য।

 2 years ago 

আমার কাছে শুধু শীতের দিন নয় যেকোনো সময় আলু দিয়ে বাটা মাছের ঝোল খুবই পছন্দের খাবার আমার কাছে। ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56125.76
ETH 2526.68
USDT 1.00
SBD 2.27