কুড়িগ্রাম থেকে দিনাজপুর ট্রেন ভ্রমণ - পর্ব ১

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ শনিবার • ৫ই ভাদ্র • ১৪২৯ বঙ্গাব্দ • ১৯ আগস্ট - ২০২২


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।



Picsart_22-08-16_20-56-49-407.jpg

• Edited By PicsArt App



দীর্ঘদিন থেকেই প্লান করছিলাম বন্ধুরা সহ কোথাও ট্রেন ভ্রমণে যাবো কিন্তু যাওয়া হয়ে উঠছিলো না। আসলে অন্যান্য কাজ নিয়ে এতোটাই ব্যাস্ত থাকতে হয় যে কোথাও ঘোরার প্লান করলেও যাওয়া হয় না। কিন্তু এবার আমরা ঠিক করলাম এবার কোথাও না কোথাও ট্রেন ভ্রমণে যাবই। ট্রেন ভ্রমণে যাওয়ার আগে এক বন্ধুর সাথে কথা হয়েছিল তার নাকি দিনাজপুর শিক্ষা বোর্ডে একটা কাজ রয়েছে, তাই সেই বন্ধুকেও ডাকলাম আমাদের সাথে দিনাজপুর অব্দি ট্রেন ভ্রমনে যাওয়ার জন্য। আর সেও রাজি হয়ে গেল আমাদের সাথে যাওয়ার জন্য। আমরা তিনজন মিলে বেরিয়েছিলাম ট্রেন ভ্রমণের উদ্দেশ্যে।

আমরা যেদিন ট্রেন ভ্রমণ করব ঠিক করেছিলাম সেদিনের আগের দিন আমরা রেলওয়ে স্টেশনে গিয়েছিলাম, ট্রেন কখন যাবে না যাবে এগুলো শোনার জন্য। তো রেল কর্তৃপক্ষ আমাদের জানালো সকাল ৭ টার দিকে একটা আন্তঃনগর ট্রেন পার্বতীপুর অব্দি যায় সেটা করে আমরা পার্বতীপুর অব্দি গিয়ে সেখান থেকে বাসে করে আমাদের দিনাজপুর যেতে হবে। আমরা তিনজন স্টেশনে বসেই ঠিক করলাম এই ট্রেনে করেই আমরা পার্বতীপুর অব্দি যাব তারপর। পরিকল্পনা গুছিয়ে নিয়ে আমরা যে যার বাড়িতে চলে গেলাম।

পরের দিন আমরা সকাল সকাল স্টেশনে, সেখানে গিয়ে জানতে পারলাম ট্রেন আসতে আরো অনেকটা সময় লাগতে পারে। কি আর করার স্টেশনে বসে বসে আমরা তিন বন্ধু সময় কাটাতে থাকলাম। আমি বাসা থেকে নাস্তা করে আসিনি তাই সেখানেই এক হোটেলে নাস্তা সেরে নিয়েছিলাম। স্টেশনে একটি ক্যান্টিন ছিল আমরা সেখানে বসে সময় কাটাচ্ছিলাম আর চা খাচ্ছিলাম। ট্রেন আসতে এতটা সময় লাগাচ্ছিল যে আমাদের সেখানে বসে থাকতে আর ভালো লাগছিল না তাই আমরা সেখান থেকে উঠে গিয়ে প্ল্যাটফর্মের ধারে গিয়ে বসে পরি।

IMG_20220814_080456.jpg
IMG_20220814_080728.jpg

১ নং প্ল্যাটফর্মের এই দিকটায় এসে আমরা তিন বন্ধু বসে সময় কাটাচ্ছিলাম। অনেকক্ষণ বসে ছিলাম মাঝে টিপটিপ করে বৃষ্টি ও পড়ছিল, খুব জোরে বৃষ্টি না আসায় আমরা সেখানেই বসে ছিলাম। বসে বসে সেখানে গান শুনতে বেশ ভালই লাগছিল।

Picsart_22-08-16_23-21-13-535.jpg

তিন বন্ধু মিলে সেখানে বসে গান শুনতে বেশ ভালই লাগছিল, যেহেতু ট্রেন আসতে দেরি হবে সেহেতু কি আর করার বাসায় তো আর ফিরে যাওয়া যাবে না আর বাসায় ফিরে গেলে ট্রেন ধরতে পারবো না এটা আমরা নিশ্চিত তাই বাসায় না গিয়ে আমরা সেখানেই বসে সময় কাটাতে লাগলাম।

IMG_20220814_085952.jpg

দেখতে দেখতেই স্টেশনের প্ল্যাটফর্ম টা কেমন ভরে উঠলো। ট্রেনে ভ্রমণ করা সস্তা এবং নিরাপদ হওয়ায় বেশিরভাগ মানুষই ট্রেন ভ্রমণি পছন্দ করে। এই স্টেশন থেকে কেউ যাবে রংপুর কেউ যাবে পার্বতীপুর কেউ যাবে দিনাজপুর কেউবা যাবে ঢাকা, সবাই সবার গন্তব্যে যাওয়ার জন্য ট্রেনের জন্য বসে আছে।

IMG_20220814_085128.jpg
IMG_20220814_085136.jpg

দীর্ঘক্ষণ প্লাটফর্মে সময় কাটানোর পর অতঃপর অন্তঃনগর ট্রেন স্টেশনে এসে হাজির হয়। ট্রেনটিকে দেখে সত্যি বেশ ভালই লাগছিল কারণ এক জায়গায় বেশিক্ষণ বসে থাকতে কারোরই ভালো লাগেনা। আমরা আগেভাগে ট্রেনে উঠিনি কারণ এক স্টাফ বলেছিল আগে ট্রেনের ভেতরটা পরিস্কার করা হবে তারপর যাত্রীরা উঠবে তাই আমরা বাহিরেই বসে ছিলাম।

IMG_20220814_090359.jpg

ট্রেন নিয়ে ছোট থেকে আমার ভীষণ কৌতুহল, ছোট থেকেই আমি ট্রেন ভ্রমণ করতে ভীষণ ভালোবাসি। তাই হাঁটতে হাঁটতে আমরা ট্রেনের সামনের দিক থেকে গেলাম কিভাবে ট্রেনের ইঞ্জিন ঘুরিয়ে আবার বগীর সাথে যুক্ত করা হয় তা দেখার জন্য।

IMG_20220814_095036.jpg

তারপর ট্রেনের ইঞ্জিন লাগানো দেখা শেষ করে প্লাটফর্মের দিকে আবার গেলাম তখনই ট্রেন ছাড়ার ঘন্টি বেজে উঠলো তাই আমরা নিচে আর দেরি না করে ট্রেনে উঠে পড়ি। উঠেই প্রথমে এসি বগির দিকে গেলাম, দুঃখজনক ব্যাপার সেদিকে কোন সিট ফাঁকা ছিল না। তাই অন্য বগিতে গিয়ে একটা ভালো সিট দেখে আমরা বসে পড়লাম।

IMG_20220814_095042.jpg
IMG_20220814_100436.jpg

তারপর কুড়িগ্রাম এর সীমানা ছাড়িয়ে আমরা কিছুটা গ্রামের দিকে চলে গেলাম, গ্রামের দিকে যেতেই ট্রেনের জানালা দিয়ে বাহিরে তাকাতে সত্যি ভীষণ ভালো লাগছিল। বাসা থেকে ভুলবশত হেডফোনটা ছেড়ে গিয়েছিলাম হেডফোনটা নিয়ে গেলে হয়তো গান শুনতে শুনতে সুন্দর বাহিরে দৃশ্য উপভোগ করা যেত। যাই হোক কি আর করার যেহেতু নিয়েই আসিনি এভাবেই গান ছাড়াই প্রাকৃতিক দৃশ্য উপভোগ করছিলাম।

IMG_20220814_114714.jpg
IMG_20220814_114621.jpg

দীর্ঘ দুই থেকে আড়াই ঘন্টা ট্রেন ভ্রমণ করার পর আমরা পার্বতীপুর রেলওয়ে জংশনে পৌঁছে গেলাম। এখানে থেকে ডিরেক্ট দিনাজপুরের ট্রেন অনেকক্ষণ আগেই ছেড়ে গিয়েছে তাই আমাদের অন্য পথে এবার দিনাজপুর অব্দি যেতে হবে।

আমার এর পরের পোস্টে আপনারা দেখতে পারবেন আমি কিভাবে পার্বতীপুর রেলওয়ে জংশন থেকে দিনাজপুর অব্দি গেলাম। আশা করি আমার এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার এই পোস্টে আসার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা রইল সকলের জন্য।

image.png


PicsArt_03-22-02.27.17.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমার বাসা বাংলাদেশের রংপুর বিভাগে । আমি একজন ব্লগার, ফটোগ্রাফার এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার ভিষণ ভালো লাগে। ছবি তুলতে, জাঙ্ক ফুড খেতে এবং ঘুরতেও আমি ভিষণ পছন্দ করি । আর আমার সব থেকে বড় শখ ছবি তোলা।

FacebookTwitterYouTube

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgnMqDPMwPqFHimR5p.png

standard_Discord_Zip.gif

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

JOIN WITH US ON DISCORD SERVER

Sort:  
 2 years ago 

এই পার্বতীপুর স্টেশনটা দেখলাম কয়েক বছর পর। তোমার মারফতে দেখলাম তাই বেশি ভালো লাগছে। ট্রেন ভ্রমণ সত্যিই আনন্দদায়ক।
পরের পর্বে দেখি কিভাবে দিনাজপুর যাও ✨

 2 years ago 

এইতো ভাইয়া লিখতে বসবো এখন।
ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য। ❤️

 2 years ago 

আমার কাছে সবচেয়ে সেভ এবং আরামদায়ক কেবলমাত্র ট্রেন জার্নি বলেই মনে হয়। ট্রেন জার্নি করতে আমার খুব ভালো লাগে। আপনার তিন বন্ধু মিলে ট্রেন জার্নি করতে দেখে অনেক ভালো লাগলো। ভাইয়া অনেক ভালো সময় কাটিয়েছেন। আশাকরি আগামী পর্বে আপনাদের ফিরে আসার গল্প জানতে পারবো

Upvoted! Thank you for supporting witness @jswit.
default.jpg

 2 years ago 

কুড়িগ্রাম থেকে দিনাজপুর ট্রেন ভ্রমণ এর গল্প শেয়ার করেছেন দারুন হয়েছে। ট্রেন ভ্রমণ করতে আমার ভীষণ ভালো লাগে। চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

কুড়িগ্রাম থেকে দিনাজপুর ট্রেন ভ্রমণ গল্পটি সত্যি অনেক চমৎকার এবং মজার ছিল ।পড়েবেশ আনন্দ পেলাম অনেক সুন্দর একটি গল্প আজ আমাদের মাঝে শেয়ার করেছেন। ব্যক্তিগতভাবে ট্রেন ভ্রমণ করতে আমার অনেক বেশি ভালো লাগে ।আর সেই ট্রেন ভ্রমণের কাহিনী নিয়ে আজ আপনি একটি পোস্ট শেয়ার করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ট্রেনে ভ্রমণের মজাটাই অন্যরকম। আপনি খুবই সুন্দর সময় পার করেছেন। আর এই ট্রেনে ভ্রমণের ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আমার মনে একটা বড় কষ্ট হলো আমি এখনো কোনো জায়গায় যাওয়ার জন্য ট্রেন ভ্রমন করি নাই। আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। তবে ইচ্ছা আছে ট্রেন দিয়ে কোথাও যাওয়ার।

 2 years ago 

ট্রেন ভ্রমণে গিয়েছেন জেনে ভালো লাগলো। মাঝে মাঝে যদি ভিন্ন অভিজ্ঞতার সাক্ষী হওয়া যায় তাহলে বেশ ভালই লাগে। যাইহোক আশা করছি পরবর্তী পর্বে আরো নতুন কিছু জানতে পারবো এবং নতুন কিছু আমাদের মাঝে তুলে ধরবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর ভাবে আপনি আপনার ভ্রমন কাহিনীটি আমারদের মাঝে তুলে ধরেছেন। যা আমার কাছে অনেক অনেক সুন্দর লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59264.94
ETH 2604.33
USDT 1.00
SBD 2.38