DIY- এসো নিজে করি : রঙ্গিন কাগজ ব্যবহার করে ফুলদানি তৈরি || 10% Beneficiary To @shy-fox 🦊

in আমার বাংলা ব্লগ3 years ago


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী ব্লগার ভাই এবং বোনদের আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি নিশ্চয়ই সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।

PicsArt_11-13-11.07.52.jpg

রঙ্গিন কাগজের তৈরি ফুলদানি

প্রতিনিয়ত নতুন নতুন জিনিস বানাতে কার না ভালো লাগে? নতুন নতুন জিনিস বানাতে আমিও ভীষণ ভালোবাসি। নতুন কিছু বানানোর পর সেটা যখন সুন্দর হয় তখন সেটা দেখার পর মনের ভেতর যে আনন্দটা কাজ করে সেটা ভাষায় বলে বোঝানোর মত নয়।
রঙিন কাগজ আমরা খুব সহজেই হাতের কাছে পেয়ে যাই আর এই রঙিন কাগজ দিয়েই বানানো সম্ভব অনেক সুন্দর সুন্দর জিনিস । আজ আমার এই পোস্টে আমি রঙ্গিন কাগজ দিয়ে একটি ফুলদানি বানানোর প্রক্রিয়া আপনাদের মাঝে উপস্থাপন করব আশা করি আপনাদের ভালো লাগবে।
তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক।



উপকরণ :

IMG_20211113_234108.jpg

১. গ্লু গান

২. কাঁচি

৩. পেপারকাটার অথবা এন্টিকাটার

৪. কাগজে লাগানোর আঠা

৫. একটি সরু কাঠি

৬. লাইটের খালি বক্স



ফুলদানি তৈরীর প্রক্রিয়া :

প্রথম ধাপঃ

IMG_20211113_235109.jpg

প্রথমে একটি A4 সাইজের রঙিন কাগজ কে এভাবে মাঝ বরাবর কেটে নেব।



দ্বিতীয় ধাপঃ

IMG_20211113_235520.jpg

তারপর A4 সাইজের যে কাগজটিকে আমরা দুভাগ করেছিলাম সেটার একটিকে নেব। নিয়ে একটি গোল কাঠি কাগজটির এক কোণে থেকে পেচিয়ে গোল পাইপ এর মত বানাবো।



তৃতীয় ধাপঃ

IMG_20211113_235754.jpg

পেঁচানো হয়ে গেলে খোলা মাথাটা একটু আঠা দিয়ে জুড়ে দিলেই তৈরি হয়ে যাবে কাগজের পাইপ।



চতুর্থ ধাপঃ

IMG_20211114_000116.jpg

একইভাবে আমরা মোট ৯ টি রংয়ের মোট ১৮ টি কাগজের পাইপ বানিয়ে নেব। বানানোর সময় খেয়াল রাখতে হবে সবগুলো পাইপ যেন সমান হয়। যে পাঁচটি সমান হবে না সেটাকে কাঁচি ব্যবহার করে কেটে সমান করতে হবে।



পঞ্চম ধাপঃ

IMG_20211114_000611.jpg

এবার আমাদের কাগজের পাইপ গুলোকে মাঝ বরাবর কেটে প্রত্যেক রঙ্গের ৪ টি করে ১৮ টি পাইপ কে মোট ৩৬ টি বানাতে হবে।



ষষ্ঠ ধাপঃ

IMG_20211114_001045.jpg

এবার আমাদের একটি লাইটের খালি বাক্স নিতে হবে।



সপ্তম ধাপঃ

তারপর আমাদের পছন্দনীয় যে কোন একটি রংয়ের পাইপ বেছে নিতে হবে, পাইপ নিয়ে লাইটের বক্সের নিচে সমানভাবে চিত্রের মতন করে রাখতে হবে।



অষ্টম ধাপঃ

IMG_20211114_001852.jpg

তারপর চিত্রের মত করে আর দুটো পাইপ কে গ্লু গান এর সাহায্যে একইভাবে নিচের পাইপ গুলোর সাথে জুড়ে দিতে হবে।



নবম ধাপঃ

IMG_20211114_002126.jpg

একইভাবে সবগুলো পাইপকে নিজের পছন্দমত রং অনুযায়ী বেছে নিয়ে গ্লু গান এর সাহায্যে একটার উপর একটাকে জুড়ে দিতে হবে।



দশম ধাপঃ

IMG_20211114_002420.jpg

সবগুলো পাইপ জুড়ে দেয়া হয়ে গেলে লাইটের বক্স থেকে আমরা সরিয়ে ফেলব।



একাদশতম ধাপঃ

IMG_20211114_002650.jpg

একটি শক্ত কার্টুন কে ফুলদানির তলার সাইজ নিয়ে এভাবে কেটে নেব।



দ্বাদশতম ধাপঃ

IMG_20211114_002909.jpg

তারপর কার্টুনটিকে নিজের পছন্দমত একটি রঙের কাগজ বেছে নিয়ে সেই কাগজটিকে আঠার মাধ্যমে চিত্রের মত করে মুড়ে নেব।



ত্রয়োদশতম ধাপঃ

IMG_20211114_003304.jpg

তারপর সেই রঙিন কাগজে মোড়ানো কার্টুনটিকে গ্লু গান এর সাহায্যে ফুলদানির নিচে আটকে দিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ সুন্দর একটি ফুলদানি।


IMG_20211114_004112.jpg

আমার বানানো ফুলদানির সাথে আমার একটি সেলফি


এভাবে রঙ্গিন কাগজ ব্যবহার করে আপনারা তৈরি করে ফেলতে পারেন এই সুন্দর ফুলদানী টি। এই ফুলদানি তৈরির প্রক্রিয়া এতটাই সহজ যে যে কেউ এটাকে একটু চেষ্টা করলেই বানিয়ে ফেলতে পারে। আশা করি আমার বানানো ফুলদানি টি আপনাদের ভাল লেগেছে। আমার পোষ্টে আসার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল সকলের জন্য।



কনটেন্টDIY-এসো নিজে করি
ছবিগুলো তোলা হয়েছেরেডমি 9 দিয়ে
বিষয়রঙ্গিন কাগজ ব্যবহার করে ফুলদানি তৈরি
কারিগরমাহির শাহরিয়ার ইভান (@mahir4221)


image.png

image.png

আমি মাহির শাহরিয়ার ইভান। আমি একজন ব্লগার। নতুন কোন বিষয়ে লিখতে এবং সবাই কে অজানা বিষয়ে জানাতে আমার অনেক ভালো লাগে। ছবি তুলতে, খেতে এবং ঘুরতে আমার অনেক ভালো লাগে। আর সব থেলে বড় শখ ছবি তোলা।
FacebookTwitterYouTube

standard_Discord_Zip.gif

PicsArt_08-23-08.36.16.jpg

image.png

Amar_Bangla_Blog_logo_png.png

Kr46w9bCovvQgnn4p1L5GP59DU1X6DTbnPPA7mu47hNJ8eM1vxCGwpzLFdUADHMvug5wJForktSN61TvG1ekLahfDyAJVnRqPnP7Uz7j74b6kDtcK947Vx3vBbQJoP...nnkvHaippgddbRCsk6KVuao8eNGDw1yKPV6fnjJdu2G34BnKnaQkMNsGTodbGy51YB1zjn1feB14TKaBiVB3CTxgUwwwSXfnP8i2oDrWCnEWTPqTeJ2pHAT1Vo.gif

Sort:  
 3 years ago 

রঙিন কাগজ দিয়ে ফুলদানি তৈরি অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার দক্ষতা এবং কাজ দেখে আমি মুগ্ধ। সত্যি কথা বলতে আমার খুবই ভালো লেগেছে। ফুলদানি তৈরির প্রতিটি ধাপ আমাদের মাঝে ভালো ভাবে উপস্থাপন করছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

আশা করি ভাইয়া আপনিও চেষ্টা করে দেখবেন। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ। রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি ফুলদানি তৈরি করেছেন। যা দেখে আমার অনেক ভালো লাগলো। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে। আপনাদের শুভকামনা রইল।

 3 years ago 

ভালোই লাগে ভাইয়া রঙিন কাগজ দিয়ে এমন সুন্দর সুন্দর জিনিস গুলো বানাতে। আপনিও চেষ্টা করে দেখুন আপনারো ভীষণ ভালো লাগবে।
আপনাকে ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

সেই হয়ছে পুরাই!! দেখতে সুন্দর হয়েছে তবে এটা বানাতে অনেক কষ্ট ও করতে হয়েছে বুঝাই যাচ্ছে। রঙিন কাগজের তৈরি ফুলদানিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ধাপে ধাপে সুন্দর করে বর্ননা দিয়েছেন।

 3 years ago 

এই কাজগুলোতে আমি বেশ ইনজয় করি ভাইয়া তাই আমার কাছে এটা কষ্ট মনে হয় না। বেশ মজাই লাগে। আপনাকে ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

রঙ্গিন কাগজ ব্যবহার করে অসাধারন ফুলদানি তৈরি করেছেন।এই ফুলদানি টা অনেক আগে আমি তৈরী করেছিলাম।তবে আপনারটিও কিন্তু অনেক অনেক সুন্দর হয়েছে♥

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার মন্তব্য দেখে আমি সবসময়ই অনেক অনুপ্রাণিত হই।
আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে ফুল দানি তৈরি অনেক সুন্দর হয়েছে।দেখে মনে হচ্ছে না এটি কাগজের তৈরি।ফুল রাখার পর ফুলদানি টি আরও বেশি সুন্দর লাগছে। এত সুন্দর একটি ফুলদানি তৈরি করে তা আমাদের সাথে শেয়ার করার জন্যে ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ বৌদি। আপনার মন্তব্যটি দেখে আমার ফুলদানি বানানো সার্থক মনে হচ্ছে। সত্যিই খুবই ভালো লাগছে। আমাকে এভাবে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা বৌদি ভালো থাকবেন।

ওয়াও ভাইয়া দেখতে খুব সুন্দর লাগছে।রঙ্গিন কাগজ ব্যবহার করে ফুলদানি তৈরিটা সম্পর্কে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন।এ ধরনের কাজে ক্ষেত্রে অনেক পরিশ্রম করতে হয়। আপনার ধৈর্যের প্রশংসা করতেই হয়। শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

জি ভাইয়া পরিশ্রম তো সব কাজে লাগে। আর তাছাড়া এই কাজ গুলো তে আমি অনেক আনন্দ পাই তাই পরিশ্রম তার পরিশ্রম মনে হয় না মজায় রূপান্তরিত হয়ে যায়।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল প্রিয় ভাই।

 3 years ago 

আপনি রঙ্গিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর একটি ফুলদানি তৈরি করেছেন যা দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই।
আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া আপনার রঙিন কাগজের তৈরি করা ফুলদানিতে অসাধারণ হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।সেই সঙ্গে মার্ক ডাউন এর ব্যাবহার ও বেশ সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য।
ভালো থাকবেন আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাই আপনার ফোন দানের জন্য যে কার্টুন গুলো তৈরি করেছে রঙিন কাগজ দিয়ে অসাধারণ হয়েছে। বোঝার কোন কায়দা নাই এটা কাগজ না কাঠি। অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

জি ভাইয়া রঙ্গিন কাগজ পেঁচিয়ে পাইপ বানালে কাঠের মতনি লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার এত সুন্দর মতামত দেয়ার জন্য। ভালো থাকবেন ভাইয়া।

 3 years ago 

রঙিন কাগজ এর বানানো আর কতো কি দেখবো আসলেই ভালো লাগে নতুন নতুন সৃজনশীল কাজ দেখছি শিখছি।আপনার ফুল দআনিটা আমার কাছে খুবই ভাল লেগেছে।খুব সুন্দর ভাবে গুছিয়ে আপনি ধাপ গুলো উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

রঙ্গিন কাগজের ব্যবহার বলে শেষ করা যাবে না ভাইয়া। এমন আরও অসংখ্য জিনিস রঙিন কাগজ ব্যবহার করে বানানো সম্ভব যা সত্যিই আমার কাছে ভীষণ প্রিয়।
আপনার মতামত দিয়ে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31