লাইফ স্টাইল :- পহেলা বৈশাখ উপলক্ষে নদীর পাড়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন

in আমার বাংলা ব্লগ3 months ago

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


বাংলা নতুন বছরকে আমরা বিভিন্নভাবে আগমন জানায়। কারণ এই নতুন বছর বাঙালি জাতি খুবই সুন্দর ভাবে তাদের ঐতিহ্যময় দৃশ্যগুলো পালনের মধ্যে দিয়ে নববর্ষকে উদযাপন করে। আর নববর্ষ উপলক্ষে অনেক আয়োজন দেখতে পাওয়া যায়। তবে যমুনা নদীর পারে নববর্ষ পালনের অনুষ্ঠানের বিশাল বড় একটি সাংস্কৃতির অনুষ্ঠানের আয়োজন করেছিল। আর নদীর পাড়ে হাজার হাজার মানুষ এই সংস্কৃতি অনুষ্ঠান দেখতে এসেছিল এবং অনেক বড় বড় শিল্পী এসেছিল এই সাংস্কৃতিক অনুষ্ঠানের গান গাওয়ার জন্য। তাই নদীর পাড়ে গিয়ে নববর্ষের অনুষ্ঠানের আয়োজন উপভোগ করেছি। সেই মুহূর্তেরই ফটোগ্রাফি গুলো করেছি, আর সেই অনুভূতিগুলো আপনাদের মাঝে শেয়ার করতে আসলাম।

20240414_183623.jpg

20240414_184425.jpg

20240414_184039.jpg


গতকাল যমুনা নদীর পাড়ে গিয়েছিলাম। নববর্ষ সৌন্দর্যময় মুহূর্তগুলো উপভোগ করার জন্য আর নদীর পাড়ে গিয়ে দেখতে পেলাম। হাজার হাজার মানুষ এই নদীর পারে এসেছে, আসলে নদীর পাড়ে ছুটির দিনে এমনিতেই অনেক মানুষের ভিড় দেখতে পাওয়া যায়। তারপরে পহেলা বৈশাখ উপলক্ষে হাজার হাজার মানুষ এসেছে। গ্রাম থেকে অনেক মানুষ ছুটে এসেছে, এই নদীর পাড়ে ছেলেরা পাঞ্জাবি মেয়েরা শাড়ি পড়ে যেন নববর্ষ অনুষ্ঠান দেখতে এসেছে। আর নদীর পাড়ে বিশাল বড় একটি সাংস্কৃতির অনুষ্ঠানপর আয়োজন করা হয়েছে। এখানে মানুষের এত ভিড় ছিল যা দেখে আমি অবাক হয়ে গিয়েছিলাম।


20240414_183856.jpg

নতুন বছরকে কেন্দ্র করে যমুনার নদীর পাড়ে এই প্রকৃতির সৌন্দর্যের মাঝে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর এখানে অনেক বড় বড় শিল্পীরা এসেছে, গান গেয়ে নতুন বছরকে আগমন জানানোর জন্য। আসলে এত বড় অনুষ্ঠান নদীর পাড়ে এর আগে কখনো হয়নি। এবারই প্রথম আর আমি সেই মুহূর্তটা উপভোগ করেছি। আসলে নববর্ষকে কেন্দ্র করে নতুন বছরের আগমনের গানগুলো শুনতে পেয়ে খুবই ভালো লাগলো নতুন বছর সুন্দরভাবে উদযাপন করতে পারে এটাই যেন কামনা ছিল।


20240414_190016.jpg

20240414_190021.jpg

এসো হে বৈশাখ এসো এসো রবীন্দ্রনাথ ঠাকুরের, এই গানটি শুনতে পেয়ে অনেক ভালো লাগলো। এই মেয়ে শিল্পীর কন্ঠে এই গানটি শুনতে পেয়ে যেন নতুন বছরকে আমরা আগমন জানাচ্ছি এই অনুভূতিটা হৃদয়ের ভিতর তৈরি হলো। আসলে রবীন্দ্রনাথ ঠাকুরের এই গানটি যখন গাইছিল তখন মনের ভিতর এত আনন্দ হচ্ছিল, মনে হচ্ছিল নতুন বছর আমরা সবাই একসাথে উদযাপন করছি, সকলের মুখে তখন এসো হে বৈশাখ এসো এসো গানটি ভেসে উঠতে ছিল।


20240414_184550.jpg

20240414_184517.jpg

সাংস্কৃতিক অনুষ্ঠান অনেক রাত পর্যন্ত হয়েছে। তারপরও দর্শকের যেন কমতি নেই। তারা যেন এই নতুন বছরকে আগমনের অনুষ্ঠানটা খুবই সুন্দর ভাবে দেখতে ছিল এবং শুনতে ছিল। আসলে নতুন বছরকে কেন্দ্র করে সাংস্কৃতিক অনুষ্ঠানে এত সুন্দর ভাবে হচ্ছিল যার কারণে কোন দর্শক উঠে যায়নি। তারা সকলেই নতুন বছরের আগমনের সাংস্কৃতিক অনুষ্ঠানটি খুবই সুন্দর ভাবে বসে উদযাপন করতেছিলো।


20240414_191036.jpg

যমুনা নদীর পাড়ে অপরূপ সৌন্দর্যময় প্রকৃতির মাঝে, হাজার হাজার দর্শকের সাথে নতুন বছরে আগমনের অংশীদার হতে পেরে আমার খুবই ভালো লাগছে। আসলে এভাবে কখনোই আমি নদীর পাড়ে সাংস্কৃতিক অনুষ্ঠান এর আগে উপভোগ করতে পারিনি। তাই এবার নতুন বছর আগমনের আমি অংশগ্রহণ করতে পেরে সত্যি অনেক আনন্দিত। আর নতুন বছর যেন সবার জন্য কল্যাণময় হয়। পুরাতন স্মৃতি ভুলে গিয়ে নতুনভাবে যেন জীবন শুরু করা যায়, এটাই সকলের জন্য কামনা করছি।

19-28-53-banner-abb3.png

আমার পরিচয়


IMG-20240412-WA0011.jpg

আমার নাম মোঃমাহফুজুর রহমান।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের একজন সুনাগরিক। সর্বদাই নিজেকে দেশের মঙ্গল কামনায় ব্যস্ত রাখি। আমার জন্মভূমিকে আমি মায়ের মতো ভালোবাসি।আমি ভ্রমণ করতে খুবি ভালোবাসি।তাছাড়া ফটোগ্রাফি করতে আমার ভালো লাগে,আর রান্না করা আমার নেশা, এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে। তাই আমি আমার সৃজনশীলতা ও দক্ষতা কাজে লাগিয়ে আমার বাংলা ব্লগের মাধ্যমে ফুটিয়ে তুলতে চাই। এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়,ধন্যবাদ সবাইকে।🌹💖🌹।

Amar_Bangla_Blog_logo_png-3.png

👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

পহেলা বৈশাখ উদযাপন এ ধরনের আয়োজন গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। নদীর পাড়ে দেখছি বিশাল বড় আয়োজন করেছে। আপনার ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে অনেক মানুষ। ভালো লাগলো আপনার অনূভুতি গুলো পড়ে ধন্যবাদ আপনাকে ভাই।

 3 months ago 

পহেলা বৈশাখের প্রধান আয়োজন হচ্ছে বৈশাখী মেলা। আর ঠিক তেমনি বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে নদীর পাশেই। আর সেই সমস্ত সুন্দর আয়োজনের বেশ কিছু বিবরণ আমাদের মাঝে উপস্থাপন করেছেন,আর এই থেকে অনেক কিছু জানার সুযোগ হলো আমার।

 3 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে অনেক জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলার আয়োজন করা হয়। নদীর পারে এত বড় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সেখানে আপনি ভ্রমণ করেছেন এবং মুহুর্তগুলো উপভোগ করেছেন। আমাদের সাথে শেয়ার করলেন। সত্যিই দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আমরা যেন বাংলা নববর্ষকে এভাবেই আগমন জানায়।

 3 months ago 

ভাইয়া আপনাদের দিকে তো দেখছি অনেক বড় করে পহেলা বৈশাখের আয়োজন নেই। ঢাকায় থাকলে পহেলা বৈশাখ উদযাপন করা হয় কিন্তু গ্ৰামে আসা হয়েছে বলে কোথাও যেতে পারিনি। তবে আমাদের এখানেও পহেলা বৈশাখের আয়োজন করা হয়েছিল। নদীর পাড় ঘোরাঘুরি করতে এমনেতেই অনেক ভালো লাগে। তারমধ্যে যদি এত সুন্দর অনুষ্ঠানের আয়োজন করা হয় তাহলে তো কোনো কথাই নেই। আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে আর তা দেখেই বুঝা যাচ্ছে খুব সুন্দর সময় কাটিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য।

 3 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে সকালে অনেক ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করছে আজকে আপনি সেরকমই একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করে তা আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগছে৷ আসলে পহেলা বৈশাখ আমাদের সংস্কৃতির একটি সুন্দর এবং মর্যাদা সম্পন্ন একটি দিন। আজকে আপনি সেরকম দিনে আনন্দ উদযাপন করে তা আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64614.75
ETH 3444.80
USDT 1.00
SBD 2.55