আমার বাংলা ব্লগ // সুস্বাদু মজাদার চিংড়ি পোলাও রেসিপি।

in আমার বাংলা ব্লগlast month

আস্সালামু আলাইকুম /আদাব 🤝


আমার প্রাণ প্রিয় বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই। আশা এবং বিশ্বাস করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে ভালো ও সুস্থ আছি ।আমি @mahfuzur888, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে আপনাদের সাথে আছি ।


আজকে আমি আপনাদের সবার মাঝে মজাদার একটি চিংড়ি পোলাও রেসিপি নিয়ে হাজির হব। আজকে আসলে আমি আমার মেয়ের আবদার রক্ষা করার জন্য তৈরি করব বলে মনস্থির করলাম। সাথে সাথে আমি বাজারে গেলাম এবং ৫০০ গ্রাম চিংড়ি কিনে নিয়ে আসলাম। আমার ওয়াইফ আমার ছেলে মেয়ে সবাই আজকে আমার শ্বশুর বাড়িতে ঈদ করার জন্য চলে গেল। আমি কিছু কাজের জন্য শহরেই থেকে গেলাম। আমি আগামীকাল ভোরে চলে যাব শ্বশুরবাড়িতে ঈদের নামাজ পড়ার জন্য। তাই সবাইকে এই মজাদার চিংড়ি বিরানি খাইয়ে বিদায় করে দিলাম । আমি আমার চাকরি করার সুবাদে অনেক কিছুই দেখেছি এবং শিখেছি। তারই কিছু অংশবিশেষ আপনাদের মাঝে শেয়ার করছি। এই রেসিপিগুলো আমার আগে থেকে জানা ছিল। তাই ঝটপট রেসিপিটা তৈরি করলাম।এবং আপনাদের মাঝে শেয়ার করলাম।


🥗সুস্বাদু মজাদার চিংড়ি পোলাও রেসিপি।🦈


Picsart_24-04-10_13-00-58-656.jpg

👇প্রয়োজনীয় উপকরণ


Picsart_24-04-10_11-14-44-467.jpg


উপাদানপরিমাণ
১) চিংড়ি মাছ৫০০ গ্রাম ।
২) পোলাও চাল১০০০ গ্রাম ।
৩) গরুর দুধ১০০০ গ্রাম।
৪) টক-দধী২৫০ গ্রাম।
৫) টমেটো২৫০ গ্রাম।
৬) মসলাপরিমাণমতো।
৭) আদা বাটাপরিমাণমতো।
৮) অন্য অন্য মসলাপরিমাণমতো।
৯) কাঁচা মরিচপরিমাণমতো।
১০) পেঁয়াজপরিমাণমতো।
১১) লবনপরিমান মতো।
১২) সোয়াবিন তেলপরিমান মতো।


ধাপ👇১

Picsart_24-04-10_11-19-14-149.jpg

Picsart_24-04-10_11-18-05-615.jpg

Picsart_24-04-10_11-20-13-307.jpg

মজাদার চিংড়ি পোলাও তৈরি করার জন্য প্রথমে চিংড়ি এবং চাল গুলো ধোলাই করে পানি ছাড়ার জন্য রেখে দিলাম।


ধাপ👇২

Picsart_24-04-10_17-31-30-800.jpg

প্রথমে করাইটা হালকা পরিমাণ একটু গরম করে একটু তেল দিয়ে নিলাম।


Picsart_24-04-10_12-55-30-134.jpg

তেলটা একটু গরম হলে তার ভিতরে আগে থেকে করা পেঁয়াজ কুচি ছেড়ে দিলাম।


Picsart_24-04-10_12-46-20-497.jpg

Picsart_24-04-10_17-36-53-079.jpg

পিয়াজ টা হালকা ভাজা হয়ে গেলে তার ভিতরে মসলা যোগ করে ব্রাউন কালার করে নিলাম।


Picsart_24-04-10_12-41-50-673.jpg

লালচে কালার পিয়াজ এবং মসলার ভিতরে টক দধি, টমেটো, চিংড়ি মাছগুলো ছেড়ে ভেজে নিলাম।


Picsart_24-04-10_12-50-45-399.jpg

চিংড়ি মাছ ভাজা হয়ে গেলে সেগুলো মসলার ভিতর থেকে উঠিয়ে আলাদা একটি বাটিতে রেখে দিলাম।


ধাপ👇৩

Picsart_24-04-10_12-39-55-176.jpg

চিংড়ি মাছ ভেজে উঠানো অতিরিক্ত মসলার ভিতরে পোলাও চাল গুলো ঢেলে কিছু সময় ভেজে নিলাম।


Picsart_24-04-10_12-39-12-560.jpg

পোলাও চালগুলো ভাজা হলে হালকা লালচে কালার হয়ে যাবে।


ধাপ👇৪

Picsart_24-04-10_12-37-42-287.jpg

Picsart_24-04-10_12-37-13-655.jpg

Picsart_24-04-10_19-27-26-307.jpg

ভাজা পোলাও চাউলের ভিতরে আগে থেকেই জাল করা গরুর দুধ দিয়ে দিলাম। এবং চাউল ভালোভাবে ফোটা পর্যন্ত অপেক্ষা করতে থাকলাম । ১৫ মিনিটের ভিতরে চাউল গুলো ফুটে গেল।


ধাপ👇৫

Picsart_24-04-10_12-33-35-362.jpg

Picsart_24-04-10_12-51-02-668.jpg

ফুটানো চাউলের ভিতরে আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম। এবং পাঁচ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে দমে রেখে দিলাম।


শেষের-ধাপ👇

Picsart_24-04-10_12-32-47-689.jpg

পাঁচ মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখলাম আমার চিংড়ি পোলাও হয়ে গেছ। আর এভাবেই সুস্বাদু চিংড়ি পোলাও এর শেষের ধাপে এসে পৌঁছে গেলাম।এখানে আরো একটা বিষয় জানিয়ে রাখি, যেটা হলো রেসিপিটা আরো আকর্ষণীয় করার জন্য কিছু কাঠবাদাম কাজুবাদাম কিসমিস দিয়েছিলাম। আপনারা চাইলে এটাকে এড়িয়ে যেতে পারেন।


পরিবেশন👇

Picsart_24-04-10_12-59-57-272.jpg

আসলে এই রেসিপিটা আমি অনেকদিন পরে করলাম। আমার মেয়ের আবদার রাখতেই আমি রেসিপিটা তৈরি করেছিলাম। চিংড়ি পোলাটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। যা আমার ফ্যামিলি ৫ জন সদস্য মিলেই পুরো চিংড়ি পোলাওটা সাভার করে দিয়েছি। আপনারা চাইলে এই রেসিপিটা একবার তৈরি করতে পারেন । দেখবেন আপনাদের কাছে অনেক ভালো এবং সুস্বাদু লাগবে। এই মজাদার চিংড়ি পোলাও রেসিপি টা আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমারও খুব ভালো লাগছে।


ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরেসিপি ।
মডেলএম ৬২
ক্যাপচার@mahfuzur888
অবস্থানরাজশাহী- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png


👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন💖🌹

Posted using SteemPro Mobile

Sort:  
 last month 

চিংড়ি পোলাও রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। তবে কখনো চিংড়ি পোলাও নিজে রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপির কালারটা দারুণ এসেছে। প্রতিটি ধাপ অনেক অনেক সুন্দর করে দেখেছেন ধন্যবাদ আপনাক।

 last month 

আপনি ইচ্ছা করলে একবার ট্রাই করতে পারেন। আশা এবং বিশ্বাস করি আপনার কাছে এই রেসিপিটা অনেক ভালো লাগবে।

Posted using SteemPro Mobile

 last month 

আজ আপনি আমাদের মাঝে একটা দারুন রেসিপি পোস্ট শেয়ার করেছেন। আসলে এর আগে আমি কখনো চিংড়ির পোলাও খাইনি। যেহেতু আমি ইলিশের পোলাও খেয়েছি তাই একটু ধারণা করতে পারছি যে আপনার এই চিংড়ি মাছের পোলাওটা খেতে খুব সুন্দর হয়েছে। আর আপনি খুব সুন্দর ভাবে ছবি তুলে আমাদের মাঝে এই রেসিপিটা শেয়ার করেছেন।

Posted using SteemPro Mobile

 last month 

জি ভাই আপনি ঠিক ধরেছেন, চিংড়ি পোলাও আসলে অনেক সুস্বাদু হয়েছিল। আপনি একবার ট্রাই করতে পারেন দেখবেন আপনার অনেক ভালো লাগবে।

Posted using SteemPro Mobile

 last month 

ঈদ টা তাহলে শ্বশুরবাড়িতে করবেন ভাই। ঈদ মোবারক আপনাকে। চিংড়ি পোলাও রেসিপি টা দারুণ তৈরি করেছেন ভাই। আপনার পরিবেশনা ফাইনাল ছবি টা বেশ দারুণ এবং লোভনীয় লাগছে। রেসিপি টার প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 last month 

আপনি আজকে খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। চিংড়ি পোলাও এর আগে কখনো খাওয়া হয়নি। রেসিপিটি আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। তাছাড়া রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিলো। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 last month 

তবে এটি ঠিক চাকরি সুবাদে অনেকেই অনেক কিছু জানতে পারে এবং শিখতে পারে। আজকে আপনি খুব সুন্দর করে মজাদার চিংড়ি পোলাও রেসিপি করেছেন। তবে চিংড়ি মাছ দিয়ে পালাও রান্না করলে খেতে এমনিতে বেশ মজা লাগে। তবে আপনি বেশ চমৎকার রেসিপি করেছেন এবং সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে রেসিপিটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 69380.97
ETH 3764.30
USDT 1.00
SBD 3.86