স্ব-রচিত- কবিতা-স্বার্থের মানুষ

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম

হ্যালো কেমন আছেন সবাই ? আশা করি যে যেখানে আছেন ভালো ও সুস্থ আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ্। আপনাদের সবার জীবনের সুস্থতা কামনা করে আজ আবারও আপনাদের মাঝে চলে এলাম আমার আরও একটি ব্লগ নিয়ে। মাঝে মাঝে মনের ভিতর নিজের অজান্তেই কিছু কথা ভেসে বেড়ায়। সেই কথা গুলো যদি সাদা কাগজে লেখা যায় তা হয়ে উঠে কবিতা বা সাহিত্য। তাই তো আজও চেষ্টা করছি কিছু লেখার।আসলে কবিতা লেখার অভ্যাস কখনও আমার ছিল না। কবিতার প্রতি আমার দূর্বলদা ছিল। কবিতা আবৃত্তি শুনতে বা কবিতা পড়তে আমার ভালো লাগতো। কিন্তু কবিতা বললেই লেখা হয়ে যায় না। কবিতা লেখার জন্য সময় নিয়ে লিখতে হয়। আমি তো কোন কবি নই। তাই কবিতা সময় নিয়ে ভেবে চিনতে লিখলাম।

আজও আমি আপনাদের জন্য একটি কবিতা লেখার চেষ্টা করলাম। আসলে এই কমিউনিটিতে এসে আপনাদের সবাইকে দেখে আমারও কবিতা লেখার উৎসাহ জাগলো। আর সেই উৎসাহ থেকেই আমিও নিজের মনের আবেগ আর অনুভূতি থেকে ছন্দে ছন্দে কবিতা লেখার চেষ্টা করি। আসলে কবিতা লেখতে আবেগ দক্ষতা সৃজনশীলতা থাকা প্রয়োজন। যার কোনটাই আমার নেই। তবুও যে মন মানে না। তাই মাঝে মাঝে কবিতা লেখার চেষ্টা করি।আর আপনাদের মাঝে একটি করে কবিতা শেয়ার করার জন্য হাজির হই। আজও ঠিক সেইভাবেই আপনাদের সবার ভালোবাসা আর অনুপ্রেরণা নিয়ে চলে এলাম আমার আরও একটি ব্লগ নিয়ে। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো একটি কবিতা পোস্ট। হঠাৎ ভাবলাম অনেকদিন ধরে কবিতা দেওয়া হয় না। তাই একটু খাতা আর কলম নিয়ে চেষ্টা করলাম।

পৃথিবীটা বড়ই কঠিন এখানে অনেক ধরনের মানুষের বসবাস। তার মধ্যে কিছু মানুষ আছে চরম আকারের স্বার্থপর। আর ঐসকল মানুষগুলো নিজের স্বার্থ ছাড়া কিছুই বুঝে না। সে ‍শুধু নিজের ভালোটাই খোঁজে। অন্যের ভালো দেখলে জ্বলে পু শেড়ে শেষ হয়ে যায়। চায় শুধু পৃথিবীর সব ভালো তার একার সম্পদ হোক। অন্যের দুঃখ দেখলে এই সব মানুষগুলো ‍আড়ালে বসে শান্তি পায়। তাই যারা স্বার্থবাদী তারা শুধু কোথায় তাদের স্বার্থ থাকবে সেইটার সুযোগ খোঁজে। কবে যে এরা হেদায়েত প্রাপ্ত হবে। আর স্বার্থহীনভাবে মানুষের পাশে দা*ড়াবে। তাহলে চলুন আর কথা না বলি। আজ আপনাদের জন্য কি কবিতা লিখলাম দেখে আসি।

Retro2.png

Canva দিয়ে তৈরি

স্ব-রচিত কবিতা
স্বার্থের মানুষ

লেখা- মাহফুজা নীলা

স্বার্থপরের মনে থাকে নিজস্ব রঙ,
অন্যের সুখ দেখলে করে রঙ ঢঙ,
নিজের স্বার্থের পাহাড়ে সে থাকে রঙিন,
অন্যের দুঃখে তারা থাকে বিবেকহীন ।।

স্বার্থপর মানুষ খোঁজে নিজের ভালো,
অন্যের প্রাপ্তিতে জ্বালায় হিংসার আলো,
অন্ধারের মাঝেও তারা ব্যস্ততায় থাকে,
অন্যের ক্ষতি করে যদি সুখ মেলে।।

অপরের দুঃখে হাসে তাহার প্রাণ,
নিজের চাহিদা গুচাতে থাকে অম্লান,
সুখের রাজ্যে তিনি একাই রাজা,
দুঃখী মানুষ যেন হয় সব তার প্রজা।।

পৃথিবীর চারপাশে শুধু স্বার্থপর,
সেই দেখে অসহায়রা পায় শুধু ভয়,
বিবেক যদি তাদের নাহি খোলে চোখ,
কি করে দেখবে তারা পৃথিবীর সুখ?

পরিশেষে আপনাদের সবার মঙ্গল কামনা করে আজকের মত করে আামার পোস্ট এখানেই শেষ করছি। ভালো ও হাসিখুশি থাকবেন সবাই।

আমার পরিচিতি

আমি মাহফুজা আক্তার নীলা। আমার ইউজার নাম @mahfuzanila। আমি একজন বাংলাদেশী ইউজার। আমি স্টিমিট প্লাটফর্মে যোগদান করি ২০২২ সালের মার্চ মাসে। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যোগদান করে আমি অনেক বিষয় শিখেছি। আগামীতে আরও ভালো কিছু শেখার ইচ্ছে আছে। আমি পছন্দ করি ভ্রমন করতে, ছবি আঁকতে, বিভিন্ন ধরনের মজার মাজার গল্পের বই পড়তে, ফটোগ্রাফি করতে, ডাই প্রজেক্ট বানাতে ও আর্ট করতে। এছাড়াও আমি বেশী পছন্দ করি মজার রেসিপি করতে। মন খারাপ থাকলে গান শুননি। তবে সব কিছুর পাশাপাশি আমি ঘুমাতে কিন্তু একটু বেশীই পছন্দ করি।

❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 months ago 
 2 months ago 

আপনার স্বরচিত কবিতা টি পড়ে আমার অনেক ভালো লেগেছে, আমি ভাই কবিতা প্রেমিক মানুষ আমার যেকোনো ধরনের কবিতা পড়তে অনেক ভালো লাগে, আপনার কবিতাটি অনেক সুন্দর ভাবে লিখেছেন আপনি খুব সুন্দর করে ছন্দের দিয়ে অনেক সাবলীল ভাষায়, খুব ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে ধন্যবাদ এমন সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আপু আপনি কবিতা প্রেমী মানুষ যেনে অনেক ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

 2 months ago 

সুন্দর কবিতা লিখলেন আপনি সময় দিয়ে যদি কবিতা লেখা যায় তাহলে বেশ ভালো কবিতা লেখা সম্ভব। আপনি প্রতিনিয়ত খুব সুন্দর সুন্দর কবিতা লিখে উপহার দিয়ে যাচ্ছেন আমাদেরকে। আজকের কবিতাটি অনেক ভালো লেগেছে। এই পৃথিবীতে স্বার্থপর মানুষের অভাব হয় না। এদেরকে খুব সহজে চেনা যায় নিজের স্বার্থের জন্য অনেক কিছু করে থাকেন। তবে অন্যের কাজে তারা খুব বেশি হিংসা করেন। কবিতার লাইনগুলো খুব ভালো লেগেছে পড়তে।

 2 months ago 

ঠিক বলেছেন আপু স্বার্থপর মানুষদের চেনা যায়। আপু এভাবে প্রশংসা করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 months ago 

খুবই সুন্দর কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার ভাষাগুলো অনেক গুরুত্বপূর্ণ এবং অনেক ভালো লেগেছে।

 2 months ago (edited)

আমার কবিতার ভাষাগুলো আপনার ভালো লেগেছে যেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আপু আজ আপনি খুব সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন।আপনার লেখা কবিতাটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। আপনি কবিতার প্রতিটি লাইন খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আপু আমার কবিতা নিয়ে সুন্দর প্রশংসা করার জন্য ধন্যবাদ। অনেক অনেক ভালো থাকবেন।

 2 months ago 

আপনার লেখা কবিতাটি অনেক সুন্দর হয়েছে। যার কারণে প্রশংসা না করে আর থাকতে পারলাম না। আপনিও ভালো থাকবেন আপু।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু। অনেক অনেক ভালোবাসা আপনার জন্য আপু❤️❤️❤️💓

 2 months ago 

স্বাগতম আপু আপনার জন্য ও অনেক অনেক ভালোবাসা রইলো।

 2 months ago 

খুবই খুবই দারুণ ছিল আপনার কবিতাটি। আসলে কবিতা লিখতে খুবই ধৈর্যের প্রয়োজন হয়। যত বেশি ধৈর্য ধরে কবিতার লেখা যায় তত বেশি সুন্দর হয় , কবিতার লাইনগুলো। আমি নিজেও মাঝে মাঝে চেষ্টা করি কবিতা লেখার জন্য। প্রত্যেক সপ্তাহে শেয়ার করার জন্য। কিন্তু আপনাদের কবিতাগুলো মধ্যে অনেক বেশি দক্ষতা দেখা যাচ্ছে। খুবই ভালো ছিল আপনার কবিতার লাইন।

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া কবিতা লিখতে ধৈর্য আর সময় লাগে।ধন্যবাদ সবসময় অনুপ্রেরণা দিয়ে পাশে থাকার জন্য।

 2 months ago 

আজকে আপনি খুব চমৎকার একটি কবিতা লিখেছেন।স্বার্থের মানুষ কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এই পৃথিবীতে অনেক ধরনের মানুষ আছে। আর কিছু মানুষ আছে অনেক স্বার্থপর এবং লোভী। আর কিছু মানুষ আছে ভালোবাসার কাছে নিজের বিবেককে বিলিয়ে দেয়। তবে আপনার কবিতার ভাষা সত্যি অসাধারণ। চমৎকার একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 months ago 

হ্যাঁ ভাইয়া কিছু মানুষ আছে অনেক স্বার্থপর। সবসময় সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

 2 months ago 

আপু আপনার লেখা কবিতা পড়ে খুবই ভালো লাগলো। আপনি স্বার্থের মানুষ নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। আসলে আমাদের এই সমাজে অনেক স্বার্থের মানুষ রয়েছে যারা নিজেরটা বুঝে।যাইহোক এত সুন্দর একটা কবিতা পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া ‍সুন্দর করে মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72