মিষ্টি কুমড়ো শাক দিয়ে চিংড়ি শুটকির মাজাদার রেসিপি

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় পরিবারের আমার প্রিয় ভাই ও বোনেরা কেমন আছেন? আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ্ আল্লাহর রহমতে আর আপনাদের সবার দোয়া ও ভালোবাসায় ভালো আছি। আর আমিও দোয়া করি যে যেখানে থাকেন ভালো থাকেন।

আজ আবারও চলে এলাম আপনাদের সবার মাঝে আপনাদের ও আমার পছন্দের আরও একটি নতুন ব্লগ নিয়ে। হ্যাঁ রেসিপি কিন্তু আমরা সবাই খুব পছন্দ করি। প্রতিদিন খাবারের সাথে আমরা মজার মজার বিভিন্ন ধরনের রেসিপি রাখি। আজ কিন্তু আমি আপনাদের জন্য সেইরকমি একটি মজার রেসিপি নিয়ে হাজির হলাম। সেদিন বাজারে গিয়ে কিছু শুটকি কিনেছি। আর তার মাঝে চিংড়ি শুটকিও কিনেছিলাম। আর তার কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। আজ সেই শুটকিগুলোর মাঝে চিংড়ি শুটকি দিয়ে মিষ্টি কুমড়ো শাক রান্না করে খেতে খুব ইচ্ছে করছিল। আর চিংড়ি শুটকি দিয়ে মিষ্টি কুমড়ো শাক রান্না করলে খেতে বেশ ভালো লাগে। তাই সাথে মিষ্টি কুমড়ো শাকও কিনে নিলাম। আর এই রেসিপিটি আমাদের বাসায় প্রায় সময়ই করে থাকি। আগে শাক খেতে এতটা পছন্দ ছিল না। কিন্তু এখন বিভিন্ন ভাবে শুটকি বা মাছের মাথা দিয়ে রান্না করলে আমি খেতে খুব পছন্দ করি। তাহলে চলুন আজ আমার পছন্দের এই রেসিপিটি কিভাবে রান্না করলাম তার সম্পূর্ন প্রনালীটি আপনাদের দেখিয়ে নিয়ে আসি।

image.png

image.png

image.png

image.png

image.png

মিষ্টি কুমড়ো শাক দিয়ে
চিংড়ি শুটকির মাজাদার রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

রেসিপির বিবরণ
চিংড়ি শুটকি৫০ গ্রাম
আলু২৫০গ্রাম
কুমড়ো শাকএক আটিঁ
পেঁয়াজ কুচি৪-৫টা
রসুন কুচি৪-৫টা
কাঁচা মরিচ৫-৬টি
তেলপরিমান মত
হলুদ গুড়াপরিমান মত
মরিচ গুড়াপরিমান মত
আদা রসুন বাটাপরিমান মত
লবনপরিমান মত

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

প্রথমে চুলায় প্যান বসিয়ে তার মধ্যে তেল দিয়ে তেলটাকে একটু গরম করে তার মধ্যে পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিলাম।

ধাপ-২

image.png

এবার পেঁয়াজ কুচি লাল করে ভেজে নিয়ে তার মধ্যে একে একে হলুদ গুড়া,মরিচ গুড়া,আদা রসুন বাটা ও লবন দিয়ে দিলাম।

ধাপ-৩

image.png

এবার মসলাগুলো সব একসাথে মিক্স করে তার মধ্যে পানি দিয়ে মসলাগুলো ভালো করে লাল করে কষিয়ে নিলাম।

ধাপ-৪

image.png

এবার সেই কষানো মসলারগুলোর মধ্যে চিংড়ি শুটকিগুলো দিয়ে মসলাগুলোর সাথে কষিয়ে নিলাম।

ধাপ-৫

image.png

এবার চিংড়ি আর কষানো মসলাগুলোর মধ্যে কুমড়ো শাকগুলো দিয়ে আবারও সবগুলো একসাথে নেড়ে দিলাম।

ধাপ-৬

image.png

এবার সেই শাকগুলোর মধে কেটে রাখা আলুগুলো দিয়ে দিলাম।র নেড়ে দিলাম।

ধাপ-৭

image.png

এবার আলুগুলো দিয়ে শাকগুলোর সাথে নেড়ে চেরে কিছুক্ষন রান্না করলাম।

ধাপ-৮

image.png

এবার শাকের মধ্যে কেটে রাখা কাঁচামরিচ গুলো আর রসুন কুচিগুলো দিয়ে পূনরায় আবার নেড়ে দিলাম।

ধাপ-৯

image.png

এখন শাকের মধ্যে যেই পানিগুলো উঠেছিল তার মধ্যেই শাকগুলো ভালো করে রান্না করে নিলাম।

শেষ-ধাপ

image.png

এবার যখন দেখলাম যে, রান্নাটি সম্পূর্ন হয়ে গেছে আর পানিগুলো পুরোটাই টেনে গেছে। তখন পরিবেশনের জন্য নামিয়ে নিলাম।

পরিবেশন

image.png

আর এই হলো আমার পরিবেশন। আমি প্রতিটি দুপুরে প্রতিটি খাবারের সাথে আমার এই দুটি প্রিয় জিনিস দিয়ে খাই। আর আমার পছন্দের লেবু আর ঝাল মরিচ দিয়ে আমি আপনাদের মাঝে পরিবেশন করলাম আমার আজকের পছন্দের মজাদার কুমড়ো শাক আর চিংড়ি শুটকির রেসিপি।

এবার সবাই বলেন তো কেমন হলো আমার আজকের মজাদার চিংড়ী শুটকি আর কুমরো শাকের মজাদার রেসিপিটি? আমি আশা করবো আমার আজকের এই রেসিপিটি আপনাদের সবার কাছে ভালো লাগবে। আজ তাহলে এখানেই আমার রেসিপির ব্লগটি শেষ করছি। আগামীতে আবারও নতুন কোন সুন্দর ব্লগ নিয়ে আমি আপনাদের সামনে উপস্থিত হবো ইনশাআল্লাহ্। সকলের সুস্থতা কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন।

পরিচিতি

আমি মাহফুজা আক্তার নীলা আমার ইউজার নাম @mahfuzanila আমার পছন্দ ঘোরাঘুরি ভ্রমন করা ,ছবি আঁকা,বিভি ন্ন ধরনের মজার মাজার গল্পের বই পড়তে,ফটোগ্রাফি,ডাই প্রজেক্ট বানাতে ও পেইন্টিং করতেও দারুণ পছন্দ করি। আর বেশী পছন্দ করি মজার রেসিপি করতে,মন খারাপ থাকলে গান শুনতে ও গান গাইতে আর সবচেয়ে বেশী ঘুমাতে।

❤️ধন্যবাদ সকলকে❤️

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

মিষ্টি কুমড়ো শাক দিয়ে চিংড়ি শুটকির মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এ ধরনের শাকের রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে । রেসিপি তৈরির পদ্ধতি খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। খুব ভালো লাগলো আপনার রেসিপিটি দেখে।

 4 months ago 

আমার ও বেশ ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্য পড়ে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু গঠনমুলক মন্তব্য করে পাশে থাকার জন্য। আশা করছি এভাবে এই কমিউনিটিতে সবসময় পাশে পাবো

 4 months ago 

হায়রে মানুষ। প্রতিদিন নতুন নতুন রেসিপি করে। কিন্তু আমার বাসায় পাঠায় না । এমন সুন্দর সুন্দর রেসিপি করে আমাকে দেখায় দারুন সুন্দর একটি রেসিপি ছিল আজ। আবার আমার বেশ প্রিয় রেসিপি। ধন্যবাদ সুন্দর করে রেসিপির প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাকেও তো দিয়ে খাওয়ালাম। দারুন একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 4 months ago 

হ্যাঁ আপু আমারও এতটাই প্রিয় যে, শেষ হয়ে গিয়েছিল। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 4 months ago 

মিষ্টি কুমড়া শাক ভাজি খেয়েছে কিন্তু কখনো চিংড়ি শুটকি দিয়ে খাওয়া হয়নি। আপনি খুব সুন্দর করে চিংড়ি শুটকি দিয়ে মিষ্টি কুমড়া শাক ভাজি রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখতে যেমন লোভনীয় লাগছে খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে এ ধরনের শাক ভাজি গুলো খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

জি আপু বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

আসলেই আপু এভাবে খেতে অনেক সুস্বাদু লাগে। আমিও শাকগুলো এভাবে খেতে পছন্দ করি। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যে মাধ্যমে পাশে থাকার জন্য।

আপু আপনি মিষ্টি কুমড়া শাক দিয়ে চিংড়ি শুটকির মজার রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খেতে খুবই স্বাদ লাগবে। আমি আগে কখনো মিষ্টি কুমড়ো শাক দিয়ে চিংড়ি শুটকি রেসিপি খাইনি। আর তাইতো আপনার রেসিপি দেখে আমার ভীষণ লোভ লেগে গেল। গরম গরম ভাতের সাথে গরম গরম এই রেসিপি খেতে পারলে মন্দ হতো না। যাইহোক আপু খুবই সুস্বাদু ও মজার রেসিপি শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 4 months ago 

ইস্ কাছে থাকলে পাঠিয়ে দিতাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

হ্যাঁ ভাইয়া এইভাবে রান্না করে খেয়ে দেখবেন অবশ্যই ভালো লাগবে। আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago 

বাহ আপনি তো খুব মজার একটি রেসিপি করেছেন। মিষ্টি কুমড়ো শাক এবং চিংড়ি শুটকি দিয়ে রেসিপি বানিয়েছেন। তবে শাকের মধ্যে শুটকি দিলে খেতে খুব মজা লাগে। কিছুদিন আগে এইভাবে আমি বাড়িতে রান্না করেছি সবজি। তবে আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু আছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

হ্যাঁ আপু শাক দিয়ে শুটটি রান্না করলে আসলে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে গঠনমুলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44