সামূদ্রিক সুরমা মাছ ও আলু দিয়ে সুস্বাদু মজাদার রেসিপি।

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন আমার প্রিয় পরিবারের সকল ভাই ও বোনেরা সবাই? আমি মহান আল্লাহর অশেষ রহমতে ও আপনাদের সবার দোয়ায় মোটামোটি ভালো আছি। আর তাই আমিও চাই আমার আশেপাশের সবাই যেন সবসময় ভালো ও সুস্থ থাকেন। আজ আমি আবারও নতুন আরও একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আর ব্লগটি হলো আমাদের সকলের প্রিয় রেসিপি পোস্ট নিয়ে এলাম। আমরাতো সবাই রেসিপি ব্লগ দেখতে অনেক পছন্দ করি। তাহলে চলুন আজ আমি আপনাদের সবার জন্য কি পছন্দের রেসিপির ব্লগ নিয়ে আসলাম দেখে আসি।

আজ আমি আপনাদের জন্য সামূদ্রিক সুরমা মাছ দিয়ে বড়ই আলুর একটি মজাদার রান্নার রেসিপি নিয়ে এলাম। আসলে এই আলু টিকে অনেকে বগুরার আলু বলে চেনে। আমি ভাবলাম যে, আলুটিতো দেখতে বড়্ই এর মতো তাই আমি এটির নাম দিলাম বড়ই আলু। আপনারা এই আলুটিকে কি বলেন আমাকে একটু জানাবেন। আর যেই মাছটি আলু দিয়ে রান্না করলাম এই মাছটি কে কে চেনেন বা খেয়েছেন বলুন তো? আমি কিন্তু সেই ছোট বেলা থেকেই এই মাছটি খেয়ে আসছি। শুনেছি সামূদ্রিক মাছগুলোতে নাকি ভিটামিন ডি থাকে। আর শরীরের লবনাক্ততা পূরনে সাহায্য করে। আর এই মাছটি খেতেও কিন্তু অনেক স্বাদ লাগে। এই মাছটি অনেক ভাবেই রান্না করে খেতে ভালো লাগে। তবে আজ আমি মনে করে ছিলাম যে টমেটো আর পেঁয়াজ দিয়ে রান্না করবো। কিন্তু আপুর সাথে বাজারে গিয়ে আলুগুলো দেখে ইচ্ছে হলো মাছগুলো দিয়ে রান্না করে খেতে। আর তাই তো রান্নার রেসিপিটা চেঞ্জ হয়ে গেলো। আসলে মাঝে মাঝে এইরকম কিন্তু হয়ে থাকে। আমরা ভাবি এক রেসিপি করবো কিন্তু হয়ে যায় আরেক রেসিপি। তাই কি আর করা। তাহলে চলুন কিভাবে আজ সুরমা মাছ আর আলুর সুস্বাদু রান্না করা হলো পুরো প্রসেসটা দেখে আসি।

image.png

image.png

image.png

image.png

সামূদ্রিক সুরমা মাছ ও আলু দিয়ে সুস্বাদু মজাদার রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

বিবরণ
মাছ১কেজি
আলু১ কেজি
পেঁয়াজ কুচি২৫০ গ্রাম
মরিচ গুড়া১/২ টেবিল চামচ
হদুল গুড়া১ টেবিল চামচ
আদা রসুন বাটা২ টেবিল চামচ
কাঁচা মরিচ৬-৭টি
তেল১/২ কাপ পরিমান
লবনপরিমান মত
ধনেপাতাপমিান মত

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

image.png

প্রথমে মাছ আর আলু গুলো কুটে ধুয়ে নিতে হবে। আমি কিন্তু আলু গুলো কাটিনি আলুগুলো ভালো করে একটি চালনিতে ঘসে নিয়েছি।

ধাপ-২

image.png

এবার মাছগুলোর মধ্যে পরিমান মতো হলুদ গুড়া, মরিচ গুড়া ও লবন দিয়ে কিছুক্ষন মেরিনেট করে রেখে দিতে হবে।

ধাপ-৩

image.png

image.png

এবার চুলায় কড়াই বসিয়ে তার মধ্যে তেল ও পেঁয়াজ কুচি দিয়ে পেঁয়াজ কুচিগুলো লাল করে নিতে হবে।

ধাপ-৪

image.png

এবার পেঁয়াজগুলো লাল হলে তার মধ্যে একে একে হলুদ গুড়া, মরিচ গুড়া, আদা রসুন বাটা,লবন ও পরিমান মতো পানি দিয়ে মসলাটাকে কসিয়ে নিতে হবে।

ধাপ-৫

image.png

এবার মসলাটাকে লাল ও ভালো করে কসিয়ে নিতে হবে।

ধাপ-৬

image.png

এবার সেই লাল করা কসানো মসলার মধ্যে আলুগুলো দিয়ে দিতে হবে।

ধাপ-৭

image.png

এবার আলুগুলো মসলার সাথে ভালো করে কসিয়ে নিতে হবে।

ধাপ-৮

image.png

এবার আলু গুলো কসানো হয়ে গেলে ও সেদ্ধ হয়ে এলে মাছগুলো উপর দিয়ে সুন্দর করে দিয়ে দিতে হবে।

ধাপ-৯

image.png

এবার সেই তরকারিটির মধ্যে পরিমান মতো পানি দিয়ে দিয়ে দিতে হবে।

ধাপ-১০

image.png

এবার তরকারিটি চুলায় ১০ মিনিটের মতো রেখে রান্না করতে হবে। যাতে করে মাছ ও আলু দুটোই ভালো করে সেদ্ধ হয়।

ধাপ-১১

image.png

এবার তরকারিটির মধ্যে কয়েকটা কাঁচাঁমরিচ ফালি করে কেটে দিতে হবে। কাঁচাঁমরিচের ঝাল কিন্তু প্রতিটা তরকারির স্বাদ বাড়িয়ে দেয়

ধাপ-১২

image.png

এখন আরও কিছুক্ষন পর তরকারির মধ্যে পরিমান মতো ধনেপাতা কুচি দিয়ে দিতে হবে।

ধাপ-১৩

image.png

এবার কিছক্ষন রেখে তরকারিটা যখন হয়ে আসবে তখন নামিয়ে নিতে হবে।

শেষ ধাপ

image.png

এবার রেসিপিটি হয়ে এলে পরিবেশনের জন্য নামিয়ে নিতে হবে।

পরিবেশন

image.png

এবার সবাই বলেন তো কেমন হলো আমার আজকের সুরমা মাছ ও বড়ই আলুর সুস্বাদু ও মজাদার রেসিপিটি? এভাবে এই রান্নাটি করে খেয়ে দেখবেন। আজ এখানেই আমার রেসিপির ব্লগটির সমাপ্তি করছি। আগামীতে আবারও নতুন কোন ব্লগ নিয়ে আমি আপনাদের সামনে উপস্থিত হবো ইনশাআল্লাহ্। সকলের সুস্থতা কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন ও আমার ব্লগের সাথেই থাকবেন।

❤️ধন্যবাদ সকলকে।❤

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আপনার রেসিপির কালারটা অনেক সুন্দর এসেছে। রেসিপি টা দেখি একটু টেস্ট করতে ইচ্ছা করছে। আপনি অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 6 months ago 

ধন্যবাদ আপু বেশ সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

সামুদ্রিক সুরমা মাছ খেতে আমি অনেক ভালবাসি৷ কিছুদিন আগেই এই সুরমা মাছ এর রেসিপি তৈরি করে খাওয়া হয়েছিল৷ আজকে আবার আপনার কাছ থেকে এই রেসিপি দেখতে পেরে খুবই ভালো লাগলো৷ খুব সুন্দর ভাবে আপনি এই রেসিপি তৈরি করার পদ্ধতিগুলো শেয়ার করেছেন এবং যেভাবে এটিকে আপনি উপস্থাপন করেছেন এটিকে একদম সুস্বাদু ও লোভনীয় নিয়ে মনে হচ্ছে৷ অসংখ্য ধন্যবাদ৷

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনিও অনেক গুছেয়ে মন্তব্যটি করেছেন।

 6 months ago 

খুব সুন্দর নাম দিয়েছেন আপু বড়োই আলু আসলেই বড়োই এর মতো দেখতে আলু গুলো।আমাদের এলাকায় দেশি ছোট আলু নাম বলে এই সুন্দর আলু গুলোকে।সামুদ্রিক মাছ মানুষের শরীরের লবনের ঘাটতি পূরণ করে এবং ভিটামিন ডি থাকে।লবনাক্ত মাছ গুলো খেতে খুব ভালো লাগে আমার কাছে।আপনি সেই ছোট আলু ও লবনাক্ত সুস্বাদু মাছের সুন্দর একটি লোভনীয় খুব সুন্দর করে ধাপে ধাপে তুলে ধরেছেন। ধন্যবাদ সুন্দর লোভনীয় রেসিপি ভাগ করার জন্য।

 6 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 6 months ago 

সামুদ্রিক মাছ আমাদের জন্য অনেক উপকারী। তবে আমার খুব কম খাওয়া হয়। আপনি সামুদ্রিক সুরমা মাছ আলু দিয়ে খুব সুন্দর ভাবে রান্না করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছিল। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

হ্যাঁ আপু আসলেই খেতে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44