আমার সখের বাগান নিয়ে কিছু কথা

in আমার বাংলা ব্লগ7 days ago

আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধরা কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ্ ভালো আছি। আজ আপনাদের মাঝে চলে এলাম একটি লাইফ স্টাইল পোস্ট নিয়ে। আজ ভাবছিলাম যে লাইফ স্টাইল পোস্ট দিব,। কিন্তু কি বিষয় নিয়ে পোস্ট দিব তাই ভাবছিলাম। হঠাৎ বারান্দায় গিয়ে আমার উসতা গাছ দেখে ভেবে ফেললাম যে আজ আমার বাগানের উসতা গাছ নিয়ে আপনাদের মাঝে একটি পোস্ট শেয়ার করবো। যেই ভাবা সেই কাজ বসে গেলাম জলদি পিসিতে পোস্ট রেডি করার জন্য।আমি হচ্ছি বাগান বিলাসী বাগান করা আমার শখ। তাইতো আমার ঘরের বারান্দাকে আমার শখের বাগান করার জন্য বেছে নিয়েছি। আর একটু একটু করে গড়ে তুললাম আমার বারান্দার বাগান।তাহলে আর কথা না বলে চলুন আপনাদের সাথে আমার উসতা বাগানের উসতাগুলো শেয়ার করে আসি।

IMG_20240815_202412.jpg

image.png

WhatsApp Image 2024-08-15 at 19.22.36.jpeg

Polish_20240815_183648985.jpg

আসলে ছোট বেলা থেকেই বাগান করা আমার অনেক শখ। হোক সেইটা সকল ধরনের ফুল পাতাবাহার বা সবজি বাগান। একসময় আমার বারান্দা ভরা অনেক ফুল আর পাতাবাহার গাছে ভরা ছিল। সকালে উঠেই দেখতাম আমার বারান্দা ফুলে ফুলে ছেয়ে গেছে। দেখে নিজের কাছেই ভালো লাগতো।পরে সেগুলো বাসা চেঞ্জ করার কারনে একজনকে দিয়েছিলাম। কিন্তু সেগুলো আর ফেরত পাইনি। তখন আমার খুব মন খারাপ হয়েছিল যে আমার শখের বাগানটা ভেঙ্গে গেল। এখন অনেক ইচ্ছে করে যে আবার মন দিয়ে বাগান করবো কিন্তু হয়ে উঠছে না। আসলে সবকিছুতেই মনের একটা জোড় থাকতে হয়। তবে আমি চেষ্টা করছি। আবার নতুন করে আমার বারান্দায় সকল কিছুর বাগানে সাজানোর জন্য।

Polish_20240815_183544479.jpg

বেশ কয়েক মাস ধরে আমি আমার বারান্দার বাগানে ফুলের পাশাপাশি সবজি বাগানও করছি। কখনও লাউ কখনও মিষ্টি কুমড়া বা পুইঁশাক অথবা করলা উসতা বিভিন্ন ধরনের সবজি। তবে নিজের গাছের বাগানে হোক ফুল বা সবজি দেখতে ভালোই লাগে। বেশ কয়েক মাস আগে বাজার থেকে উসতা এনেছিল। আমার উসতা ভাঝি অনেক ভালো লাগে। তাই যখন উসতা কাটছিল তখন আমি সেখান থেকে কয়েকটা বীজ নিয়ে শুকিয়ে রেখেছিলিাম।পরবর্তীতে কয়েকদিন পর সেগুলো টবে লাগিয়ে দিয়েছিলাম। মাশাল্লা কিছুদিন না যেতে দেখলাম যে চারা ফুটেছে তারপর যত্ন করতে করতে আসতে আসতে বেড়ে উঠল উসতা গাছ। একসময় ভোরে নামাজ পড়ে বারান্দায় গিয়ে দেখতে পেলাম যে উসতা গাছে হলুদ ফুল ফুটেছে।দেখে আমার ভীষন ভালো লাগলো। আর এইভাবে অনেক ফুল ফুটে গেল যা দেখে সত্যি আমি মুগ্ধ হয়ে যেতাম। তাই কিছুক্ষন পর পর বারান্দায় দৌড়ে যেতাম ফুলগুলো দেখার জন্য। এভাবে করে আস্তে আস্তে আমার উসতা গাছ বারান্দার গ্রিল ছেয়ে ছড়িয়ে গেল।

Polish_20240815_183745983.jpg

এভাবে আস্তে আস্তে আমার উসতাগাছ ছড়াতে লাগলো। আর এর দুদিন পর দেখতে পেলাম যে দু একটা করে উসতা ধরছে। দেখে আমি অনেক খুশি হয়ে গেলাম। আসলে নিজের বাগানের গাছের সবজি বলে কথা। আসলে খাওয়াটা বড় কথা নয় কতটুকুই বা হয়। কিন্তু নিজের কাছে দেখতে অনেক ভালো লাগে। এরপর আস্তে আস্তে বড় হতে লাগলো আমার বাগানের উসতাগুলো। আর তাই দেখে নিজের কাছেই ভালো লাগলো। শুধু আমার কাছে না আমাদের বাড়ির আসে পাশের মানুষগুলো আমার এই গাছ দেখে উৎসাহিত হয়েছে। পড়ে দেখতে পেলাম যে তারাও বারান্দায় আমার মত করে বাগান করছে। এরপর আমার বাগানের উসতাগুলো বড় হয়ে গেলো। আর তাই পেরে ভাজি করে খেয়েছি। আর খেতে কি বলবো অসম্ভব ভালো লেগেছে। তাই ভাবলাম যে আপনাদের মাঝে আমার উসতা বাগানের উসতা গুলো শেয়ার করি।আপনাদেরও নিশ্চই ভালো লাগবে।

IMG-20240815-WA0009.jpg

আর এই হলো আমার বাগানের উসতা গাছের কথা। আশা করি আমার সবজি উসতা বাগান আপনাদের ভালো লেগেছে। আজ তাহলে এই পর্যন্তই। আশা করি আপনাদের কাছে আমার আজকের পোস্টটিও ভালো লাগবে।আসলে আমি আপনাদের অনুপ্রেরণাতেই আপনাদের মাঝে নতুন নতুন ব্লগ নিয়ে হাজির হতে পারি। আপনাদের সকলের সুস্থতা কামনা করে আজ আমার ব্লগটি এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন।

পরিচিতি

আমি মাহফুজা আক্তার নীলা । আমার ইউজার নাম @mahfuzanila। আমি একজন বাংলাদেশী ইউজার। আমি স্টিমিট প্লাটফর্মে যোগদান করি ২০২২ সালের মার্চ মাসে। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যোগদান করে আমি অনেক বিষয় শিখেছি। আগামীতে আরও ভালো কিছু শেখার ইচ্ছে আছে। আমি পছন্দ করি ভ্রমন করতে, ছবি আঁকতে, বিভিন্ন ধরনের মজার মাজার গল্পের বই পড়তে, ফটোগ্রাফি করতে, ডাই প্রজেক্ট বানাতে ও আর্ট করতে। এছাড়াও আমি বেশী পছন্দ করি মজার রেসিপি করতে। মন খারাপ থাকলে গান শুননি। তবে সব কিছুর পাশাপাশি আমি ঘুমাতে কিন্তু একটু বেশীই পছন্দ করি।

❤️ধন্যবাদ সকলকে❤️

Sort:  
 6 days ago 

আপু আজ আপনি আপনার শখের বাগানের কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। আপনার বাগানের গল্প শুনে আর ফটোগ্রাফি গুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। আমারও ছোট্ট একটা সবজি বাগান আছে আপু। সেখানে অনেক রকম গাছ লাগানো আছে। নিজের হাতে লাগানো গাছে যখন সবজি ধরে সত্যি অনেক ভালো লাগে। নিজের হাতে লাগানো গাছের পরিচর্যা করতে আমার তো বেশ ভালো লাগে। সুন্দর একটা অনুভূতি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 5 days ago 

ঠিক বলেছেন নিজের বাগানের সবজি দেখার অনুভূতি সত্যি বুঝানো যাবে না। আপনাকেও অনেক ধন্যবাদ সবসময় পাশে থাকার জন্য। ভালো থাকবেন।

 5 days ago 

নিজের বাগানে যখন নতুন নতুন সবজি ধরে তখন কি যে আনন্দ হয় তা আমি নিজেও বলে বোঝাতে পারবো না আপু আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 days ago 
 7 days ago 

আপনার বাগানের কথা খুবই মন ছোঁয়া। আনারও খুব বাগান করতে ভালো কাগে। করোনার সময় সবজি লাগিয়েছিলাম। তবে পরে সবই ফুল। বাগানপ্রিয় মানুষগুলো খুব মাটির কাছে থাকে।

 5 days ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ আপু।

 7 days ago 

নিজের হাতে লাগানো যত্ন করা গাছের ফুল কিংবা সবজি যাই হোক না কেন ভীষন ভালো লাগে।আপনার উস্তা বাগানের গল্প শুনে আর ফটোগ্রাফি দেখে আমার ই তো ইচ্ছে করছে বাগান করি।খুব ভালো কাজ এটা।নিজের হাতে লাগানো গাছের পরিচর্যা করলে মনটা সত্যি ই খুব ভালো লাগে। ধন্যবাদ আপু সুন্দর অনুভূতি গুলো শেয়ার করার জন্য।

 5 days ago 

হ্যাঁ আপু নিজের হাতে গাছের ফুল বা ফল যাই হোক না কেন অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু।

 7 days ago 

আসলে শহুরে পরিবেশে মানুষ যেখানে খুব কর্মব্যস্ত, তাদের জন্য যেহেতু কাছেপিঠে কাঁচাবাজার, সবজির দোকান আছে কেউই ছাদে কিংবা খালি জায়গায় সবজি গাছ লাগাতে চায় না।
আবার প্রায়ই দেখি বারান্দায় কিংবা ব্যলকনিতে মানুষজন ফুলের গাছ লাগাচ্ছে শখ হিসেবে, যদিও সবজি যেমন শৌখিন বিষয় তেমনি ঘরোয়া রান্নার কাজেও তার ব্যবহার করা যায় ঢের।
আপনি যেমন সময় নিয়ে হালকা চারাগাছ থেকে উসতা সবজি ফলিয়েছেন, সেটা বেশ ধৈর্যের ফলন বটে। সবজি হিসেবে এর পুষ্টিগত গুনাগুনের জুড়ি মেলা ভার।

আপনার সবজি বাগান দেখে বেশ অনুপ্রাণিত হলাম।

 5 days ago 

সত্যি ভাইয়া বাগান করাটা শখের বিষয়। আমি চেষ্টা করেছি। সমসময় পাশে থাকার জন্য ধন্যবাদ।

 6 days ago 

একদম ঠিক বলেছেন আপু নিজের বাগানের যে কোন কিছুর প্রতি উৎসাহ যেন দ্বিগুণ থাকে। আপনার উস্তা বাগানেও দেখছি বেশ সুন্দর উস্তা হয়েছে। একা খেলে হবে নাকি আমাদের জন্য কিছু পাঠিয়ে দেন। বারান্দায় এরকম গাছ লাগিয়ে সবজি ধরানো বেশ মুশকিল। আপনি বেশ যত্ন করেছেন এজন্য এত সুন্দর সবজি ধরেছে। ভালো লাগলো দেখে।

 5 days ago 

চলে আসেন আপু আমার বাগানের সবজি খাওয়ার দাওয়াত রইল। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু।

 6 days ago 

একদমই ঠিক কথা বলেছেন আপু কোন কাজ করতে হলে মনের জোর প্রয়োজন। তার পাশাপাশি সময়ও প্রয়োজন। আমারও খুব ইচ্ছা আছে বাগান করার তবে সময়ের অভাবে মূলত করা হয়ে ওঠে না। যাই হোক যেদিন সময় করতে পারব সেদিন অবশ্যই সুন্দর একটা বাগান সাজাবো। উসতা নাম প্রথম শুনলাম। আমরা তো এগুলোকে করলা বলেই থাকি। কেউ কেউ আবার উচ্ছে বলে সেটাও শুনেছি। তবে আপনার বলা নামটা আজকে প্রথম শুনলাম। বারান্দায় এত সুন্দর করে গাছ লাগিয়েছেন আবার সবজিও খেতে পারছেন এটা দেখেই খুব ভালো লাগছে।

 5 days ago 

হ্যাঁ আপু আপনার সুন্দর বাগান দেখার অপেক্ষায় রইলাম। আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 6 days ago 

দেখলাম তো বাগান করেছেন। আবার সেই বাগান নিয়ে আজ ভালোই লিখলেন। তবে আপনার উসতা গাছে কিন্তু বেশ ‍উসতা ধরেছে। আমাকে দুটো দিয়েন তো। আমি কিন্তু অবাক যে এত কম জায়গায় এমন সুন্দর একটি বাগান তৈরি করেছেন। ধন্যবাদ সুন্দর করে অনুভূতি শেয়ার করার জন্য।

 5 days ago 

ভালো ভাবে বাগান করলে আরও অনেক গাছ লাগানো যাবে। আমিতো সেইভাবে পারি না। আপনার জন্য ভাজি করে পাঠিয়ে দিব। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52