রঙ্গিন কাগজ দিয়ে একটি নৌকার অরিগ্যামি তৈরি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

হ্যালো কেমন আছেন সবাই? আশা করি যে যেখান আছেন পরিবার পরিজন নিয়ে ভালোই আছেন। আমিও আপনাদের সকলের দোয়ায় ভালো আছি। আসলে আমরা যে যেভাবেই থাকি না কেন বেচেঁ আছি এটাই আল্লাহর দরবারে শুকরিয়া। প্রতিদিনের মত আজও আবারও চলে এলাম আপনাদের সবার মাঝে। আজ ভাবলাম যে আপনাদের নিয়ে একটু নৌকা দিয়ে ঘুরতে যাবো। সবাই মিলে ঘুরতে যাওয়ার মজাই অন্যরকম। আর সাথে যদি থাকে নিজের বানানো নৌকা তাহলেতো আনন্দ আর ভালো লাগার অনুভুতিটুকু আরও বেড়ে যায়। আর যেই কথা সেই কাজ। বসে গেলাম সাথে সাথে একটি নৌকা বানানোর জন্য। ভয় পাবেন না । আমি নৌকা বানাতেও পারি আবার চালাতেও পারি। আমার এই নৌকা দিয়ে আমি আপনাদের সবাইকে পদ্মাসেতুতে নিয়ে ঘুরিয়ে আনবো।

হ্যাঁ বন্ধুরা আজ আবারও চলে এলাম ভিন্ন ধরনের একটি পোস্ট নিয়ে। আজ আমি একটি অরিগ্যামি পোস্ট নিয়ে এলাম। আসলে আমরা যখন এই কমিউনিটেতে ভেরিফাইড মেম্বার হওয়ার জন্য এক্সাম দিয়েছিলাম তখন লেভেল-৩ তে পড়েছিলাম যে একটি পোস্ট তখনি একটি পাঠকের কাছে গ্রহনযোগ্যতা পায় যখন একটি ব্লগার পোস্টের ভিন্নতা দক্ষতা ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সুন্দর করে ব্লগটিকে পাঠকের মাঝে উপস্থাপন বা প্রেজেন্টটেশন করেন। আর সেই কথা মাথায় রেখে আমি প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি আমার সর্বোচ্চ ক্রেয়েটেভিটি দিয়ে আপনাদের মাঝে টিকে থাকতে। হয়তো এখনও দক্ষ হয়ে উঠতে পারিনি। আমিতো এখনও আপনাদের সবার কাছ থেকে শিখছি। আসলে শেখার কোন শেষ নেই। আর এই শেখা আর চেষ্টার মাধ্যমেই আমার পোস্টগুলো কিছুটা হলেও আপনাদের সবার মনে জায়গা করে নিয়েছে। তবে আমি আশা রাখি এভাবে চেষ্টা করে গেলে আগামীতে আমি আরও ভালো কিছু শিখতে পারবো। আমি জানি আমার আজকের এই অরিগ্যামি পোস্টটি আপনাদের সবার কাছে ভালো লাগবে। তাহলে চলুন আজ আমার পোস্টটি কিভাবে বানালাম আপনাদের দেখিয়ে নিয়ে আসি।

image.png

image.png

রঙ্গিন কাগজ দিয়ে একটি নৌকার অরিগ্যামি তৈরি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

• রঙ্গিন কাগজ
• আঠা
• কাঁচি

রঙ্গিন কাগজ দিয়ে একটি নৌকার অরিগ্যামি তৈরি

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

image.png

প্রথমে কালো ও টিয়া কালার কাগজ চিকন করে কয়েক পিছ কেটে নিলাম।

ধাপ-২

image.png

image.png

এবার কালো কাগজ গুলোর মাঝে টিয়া কাগজগুলো একটি একটি করে সেট করে বসিয়ে সবগুলো আঠা লাগিয়ে নিলাম। যেন কোনটা সরে না যায়।

ধাপ-৩

image.png

image.png

এবার প্রথমে কালো কাজগগুলো আঠা দিয়ে এক সাইট সুন্দর করে ভাজে ভাজে লাগিয়ে নিলাম। এভাবে করে দু সাইট আঠা দিয়ে লাগিয়ে নিলাম।

ধাপ-৪

image.png

এবার একই নিয়মে টিয়া কাগজগুলোও আঠা দিয়ে ভাজে ভাজে লাগিয়ে নিলাম।

ধাপ-৫

image.png

image.png

এবার টিয়া কাগজগুলো দুই সাইট থেকে সুন্দর করে মাঝে এনে আঠা দিয়ে লাগিয়ে নিলাম।

ধাপ-৬

image.png

image.png

এবার ভাবলাম নৌাকার ছাউনির মাঝে যদি আর একটু ডিজাইন করা যায় তাহলে ভালো হবে। তখন লাল কাগজ নিয়ে ছোট করে কেটে ফুল বানানের জন্য ভাজ করে নিলাম।

ধাপ-৭

image.png

image.png

এবার কাঁচি দিয়ে কেটে সুন্দর দুটি ফুল বানিয়ে নিলাম।

ধাপ-৮

image.png

এবার ফুল দুটি আঠা দিয়ে লাগিয়ে ছাউনির মাঝে লাগিয়ে নিলাম।

ধাপ-৯

image.png

image.png

এবার টিয়া কালার কাগজ দিয়ে একটি বৈঠার লাঠি বানিয়ে নিলামও বৈঠার মাথার জন্য সুন্দর করে কাগজ কেটে নিলাম।

ধাপ-১০

image.png

এবার পরিপূর্ন একটি বৈঠা বানিয়ে নিলাম।

শেষ-ধাপ

image.png

এবার নৌকার সাইটে একটু ডিজাইন করার জন্য গোল করে কয়েকটি ছোট করে কাগজ কেটে নিলাম এবং সবগুলো কাগজ একে একে লাগিয়ে নিলাম। আর এভাবে দেখে নিলাম আর কোথায় কিভাবে ফিনিশিং দিলে সুন্দর হবে। তাই সব দেখে সম্পূর্ন করে বানিয়ে নিলাম আমার আজকের নৌকার অরিগ্যামি ।

উপস্থাপন

image.png

image.png

আর এভাবে আস্তে আস্তে শেষ করে নিলাম আমার আজকের অসাধারন একটি নৌকার অরিগ্যামি। আর আপনাদের মাঝে এর উপস্থাপনাও সমাপ্তি করলাম। জানিনা কেমন হয়েছে আমার আজকের নৌকাটি? তবে আমি চেষ্টা করেছি আপনাদের মাঝে আবারও আমার নতুন পোস্ট শেয়ার করতে। ইনশাল্লাহ্ আগামীতেও করবো।

পরিচিতি

আমি মাহফুজা আক্তার নীলা। আমার ইউজার নাম @mahfuzanila। আমি ২০২২ সালের মার্চ মাসে প্রথম স্টিমিট প্লাটফর্মে যোগদান করি। আমি একজন সাধারণ মানুষ। আমি পছন্দ করি ভ্রমন করতে ,ছবি আঁকা, বিভি ন্ন ধরনের মজার মাজার গল্পের বই পড়তে, ফটোগ্রাফি,ডাই প্রজেক্ট বানাতেও দারুণ পছন্দ করি। আর বেশী পছন্দ করি মজার রেসিপি করতে। মন খারাপ থাকলে গান শুনতে ও গান গাইতে। আর সবচেয়ে বেশী পছন্দ করি ঘুমাতে।

❤️ধন্যবাদ সকলকে❤️

Sort:  
 last month 

দারুন হয়েছে আপনার তৈরী এই নৌকাটি। বেশ সুন্দর ভাবে সাজিয়েছেন কাগজের তৈরী নৌকাটাকে। আপনাকে ধন্যবাদ এতো সুন্দর নৌকার ডিসাইন আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

আপনাকেও ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last month 

আসলে আমরা ছোটবেলায় কাগজ ভাঁজ করে এই নৌকা তৈরি করতাম। সাধারণত সবাই এই ধরনের নৌকা তৈরি করত। কিন্তু আজকে আপনি আমাদের মাঝে অন্যভাবে একটি নৌকা তৈরি করেছেন। এছাড়াও নৌকা তৈরি প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা নৌকার অরিগ্যামি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।ভাইয়া। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

আরে বাহ অসাধারণ। আপু আপনি দেখছি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে পালতোলা নৌকা তৈরি করেছেন। দেখতে তো সেই লাগছে। আসলে আপু আপনার এটি আরো আকর্ষণীয় হয়েছে রঙিন কাগজ হওয়ায় এবং সেইসাথে আরো সুন্দর করে ফুল দিয়েছেন দেখে বেশ ভালো লাগছে। ফুলটি দেওয়া এর আকর্ষণীয় তা আরো বেশি বৃদ্ধি পেয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট খুব সুন্দরভাবে শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন ফুল দেওয়াতে এর আকর্ষণীয় আরও বেড়ে গেছে। ধন্যবাদ আপনাকে।

 last month 

রঙিন কাগজ দিয়ে কত কি তৈরি করা যায় তা আপনাদের দ্বারা প্রমাণিত হয়। প্রতিনিয়ত রঙিন কাগজ দিয়ে ভিন্ন ভিন্ন জিনিস তৈরি দেখতে ভালই লাগে । আপনি আজকে খুবই সুন্দর একটি নৌকা তৈরি করেছেন । যেটা অনেক সুন্দর হয়েছে । এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 last month 

আপু অসাধারন হয়েছে। এক কথায় চোখে পড়ার মত একটি পোস্ট। যেমন হয়েছে আজকের নৌকার অরিগ্যামি পোস্ট তেমন হয়েছে আপনার উপস্থাপনাও। সব মিলিয়ে বেশ সুন্দর করে লিখনীর যাদুতে আমাদের মুগ্ধ করেছেন। ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

ধন্যবাদ আপু এত সুন্দর প্রশংসিত মন্তব্য করার জন্য।

 last month 

ওয়াও! অরিগুমিটা দেখতে সত্যি অনেকটা আসলের মত লাগছে । এই ধরনের অরিগামি গুলো আমি অনেক বেশি পছন্দ করি অনেকদিন পর এমন সুন্দর একটি ইউনিক পোস্ট দেখলাম বেশ ফুরফুরি লাগছে এটি দেখে। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি ক্রিয়েটিভ পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকেও অসংখ্য মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি খুব সুন্দর একটি নোকার অরিগামি বানিয়েছেন। দেখতে খুবই চমৎকার লাগছে।এবং প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনাকেও অনেক ধন্যবাদ খুব সুন্দর মন্তব্যের জন্য।

 last month 

অনেক সুন্দর নৌকার অরিগামি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ অনেক অনেক ভালো লাগলো আপনার সুন্দর এই পোস্ট দেখে। এক কথায় অসাধারণ হয়েছে আপনার অরিগামিটা তৈরি করা। এমনভাবে নতুন নতুন কিছু তৈরি করার চেষ্টা করলে অনেক দক্ষতা বাড়ে।

 last month 

ঠিক কথা বলেছেন আপু। চেষ্টা করলে অনেক দক্ষতা বেড়ে ওঠে। ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনার নৌকার অরিগ্যামি দেখে খুব ভালো লাগলো। প্রাইমারি স্কুলে থাকতে কাগজ দিয়ে অনেক ধরনের নৌকা তৈরি করতাম। আপনার নৌকার অরিগ্যামি তৈরি প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এতো অসাধারণ ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 57889.17
ETH 3155.19
USDT 1.00
SBD 2.42