বিভিন্ন সবজির সংমিশ্রনে মজাদার সবজির রেসিপি

in আমার বাংলা ব্লগ20 days ago

আসসালামু আলাইকুম

আমার প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের প্রিয় ভাই ও বোনেরা কেমন আছেন? আশা করি সবাই ভালোই আছেন। আমিও আপনাদের সবার দোয়ায় আলহামদুলিল্লাহ্ ভালো আছি। দেখতে দেখতে বেশ অনেকগুলো সুন্দর দিন সময় আমি এই পরিবারের সাথে কাটিয়ে ফেলেছি। এই কমিউনিটি বা পরিবার এমন একটি পরিবার যেখানে যুক্ত হয়ে আমি যেন এক মায়ার বন্ধনে আটকে গেছি। জানিনা এটি কিসের মায়া। কেন যেন মনে হয় আমি যুগ যুগ ধরে এই কমিউনিটিকে চিনি ও জানি।এই কমিউনিটি আমাকে অনেক কিছু দিয়েছে। শিখিয়েছে সামনে চলার পথ। শুধু মনে হয় এই কমিউনিটির যদি আরও কিছুদিন আগে সন্ধান পেতাম তাহলে নিজেকে হয়তো এতদিনে আরও শক্ত পজিশনে তৈরী করে নিতে পারতাম। হ্যাঁ বন্ধুরা এই কমিউনিটির থেকে আমি ভালো ভালো শিক্ষা নিয়েই প্রতিনিয়ত আপনাদের মাঝে কোন না কোন ব্লগ নিয়ে হাজির হই। আজ তাই আমার ও আমার প্রিয় পরিবারের সবার পছন্দের একটি একটি ব্লগ নিয়ে হাজির হলাম। আর ব্লগটি হচ্ছে রেসিপি।

image.png
image.png

হ্যাঁ আবারও আমার আরও একটি ব্লগ নিয়ে আপনাদের সবার মাঝে হাজির হলাম। গতকাল আমার পছন্দের এই মজার সবজির রান্নাটি করলাম। আর তাই ভাবলাম কখন আপনাদের সাথে শেয়ার করবো। আমরা সবাই সবজি খেতে অনেক পছন্দ করি। আর একটি সবজি যদি অনেকগুলো সবজির সংম্রিশ্রনে রান্না করা হয় তাহলে খেতে যেন আরও স্বাদ বেড়ে যায়। আমি কিন্তু প্রায় সময় এভাবে সবজি রান্না করে থাকি। অনেক সময় দেখা যায় গাজর বা সিমের বিচি বাজারে পাওয়া যায় না। কারন এগুলো সিজনাল সবজি। তাই আমি সবসময় বাজার থেকে কিনে ফ্রিজে সংরক্ষন করে রাখি। আর যখন অনেকগুলো সবজি দিয়ে রান্না করে খেতে ইচ্ছে করে তখন রান্না করে খাই। আশা করি আমার আজকের মজাদার সবজির এই রেসিপিটিও আপনাদের কাছে অনেক ভালো লাগবে।তাহলে চলুন দেখে আসি আজ আমার পছন্দের একটি মজাদার সবজির রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ সমূহ


image.png

রেসিপির বিবরণ
কাচাঁকলা২৫০
পেপেঁ২৫০
গাজর২৫০গ্রাম
সিমের বিচি২৫০
কাঠাঁলের বিচি২৫০
পেঁয়াজ কুচি২টা
আদা বাটা ও রসুন বাটাপরিমান মত
কাচাঁ মরিচ৫/৬
হলুদগুড়া১চা-চামচ
মরিচগুড়াপরিমান মত
তেলপরিমান মত
ধনেপাতা কুচিপরিমান মত

| লবন | পরিমান মত |

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

প্রথমে চুলায় প্যান বসিয়ে তার মধ্যে তেল দিয়ে তেল গরম হলে পেঁয়াজকুচি গুলো দিয়ে লাল করে ভেজে নিলাম।

ধাপ-২

image.png

এবার সেই পেঁয়াজের মধ্যে এক এক করে হলুদ ও মরিচ গুড়া, আদা রসুন বাটা, লবন ও পরিমান মত পানি দিয়ে নিলাম মসলাটি কষানোর জন।

ধাপ-৩

image.png

এবার মসলাটি লাল লাল করে কষানো হলে এবং মসলায় তেল উঠে এলে তার মধ্যে কেটে রাখা পেপেঁ আর ফ্রিজে সংরক্ষন করে রাখা গাজরগুলো দিয়ে দিলাম।

ধাপ-৪

image.png

এবার পেপেঁ আর গাজর মসলার সাথে কিছুক্ষন কষানোর পর তার মধ্যে কাঠাঁলের বিচিগুলো দিয়ে দিলাম। পেপেঁ আর গাজর আগে কষানোর কারন হলো এই সবজি সিদ্ধ হতে কিছুটা সময় লাগে।

ধাপ-৫

image.png

এবার কাঠাঁলের বিচি পেপেঁ গাজরের সাথে আরও একটু কষানো হলে তার মধ্যে কেটে রাখা কাচাঁকলা গুলো দিয়ে দিলাম।

ধাপ-৬

image.png

এবার সবগুলো সবজি আরও একটু কষিয়ে নিয়ে তার মধ্যে পরিমান মত পানি দিয়ে দিলাম।

ধাপ-৭

image.png

এবার কিছুক্ষন পর যখন সবজিগুলো সিদ্ধ হয়ে আসবে তখন তার মধ্যে সিমের বিচিগুলো দিয়ে দিলাম।আর নয়তো সিমের বিচি আগে দিয়ে দিলে গলে যাবে। একটিও সিমের বিচি সবজিতে খুঁজে পাওয়া যাবে না।

ধাপ-৮

image.png

এবার যখন দেখলাম যে সবজিটি প্রায় হয়ে এসেছে তখন তার মধ্যে কাচাঁমরিচগুলো ভেঙ্গে দিয়ে দিলাম। কাচাঁমরিচের ঘ্রান প্রতিটি রেসিপির স্বাদ আরও বাড়িয়ে দেয়।

ধাপ-৯

image.png

এবার ১ মিনিট পর যখন সবজিটি নামিয়ে ফেলবো তখন তার মধ্যে ধনেপাতা কুচিগুলো দিয়ে দিলাম। আমি সবজি ও মাছ সকল তরকারিতে ধনেপাতা দেই । আমার অনেক ভালো লাগে।

শেষ-ধাপ

image.png

এবার যখন দেখলাম যে রান্নাটি সম্পূর্ন হয়ে গেছে এবং নামানোর সময় হয়ে গেছে তখন চুলা থেকে পরিবেশনের জন্য নামিয়ে নিলাম।

পরিবেশন

image.png

image.png

image.png

আর এভাবে হয়ে গেল আমার আজকের বিভিন্ন সবজি দিয়ে স্বাদেভরা সবজি রেসিপি। আর পরিবেশনের জন্য লেবু ও কাচাঁ মরিচ সাজিয়ে দিলাম। লেবু ও কাচাঁ মরিচ এ দুটো সবজির সাথে খেতে অনেক স্বাদ লাগে। এবার সবাই বলেন কেমন লাগলো আমার আজকের প্রিয় বিভিন্ন সবজির সংমিশ্রনে মজাদার সবজির রেসিপি? আমি আশা করবো আমার আজকের এই রেসিপিটিও আগের মতো আপনাদের সবার কাছে ভালো লাগবে। আর এভাবে অবশ্যই রান্না করে খেয়ে দেখবেন। আজ তাহলে এখানেই আমার রেসিপির ব্লগটি শেষ করছি। আগামীতে আবারও নতুন কোন সুন্দর ব্লগ নিয়ে আমি আপনাদের সামনে উপস্থিত হবো ইনশাআল্লাহ্। এই প্রচন্ড গরমে সকলের সুস্থতা কামনা করে আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন।

পরিচিতি

আমি মাহফুজা আক্তার নীলা আমার ইউজার নাম @mahfuzanila আমার পছন্দ ঘুরাঘুরি ভ্রমন করা ,ছবি আঁকা,বিভিন্ন ধরনের মজার মাজার গল্পের বই পড়তে,ফটোগ্রাফি,ডাই প্রজেক্ট বানাতে ও পেইন্টিং করতেও দারুণ পছন্দ করি। আর বেশী পছন্দ করি মজার রেসিপি করতে,মন খারাপ থাকলে গান শুনতে ও গান গাইতে আর সবচেয়ে বেশী ঘুমাতে।

❤️❤️ধন্যবাদ সকলকে❤️❤️

Sort:  
 20 days ago 

বিভিন্ন সবজির সংমিশ্রনে মজাদার সবজির রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমি নিজে ও লক্ষ্য করে দেখেছি যদি বিভিন্ন ধরনের সবজি একত্রিত ভাবে রান্না করা যায় তাহলে সেটা খেতে খুবই ভালো লাগে। ধনে পাতা ব্যবহার করার জন্য এটা খেতে আরো বেশি সুস্বাদু হয়েছে।

 19 days ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া। ধনেপাতা ব্যবহারে এই রেসিপির স্বাদ আরও বেড়ে গিয়েছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 20 days ago 

বিভিন্ন ধরনের সবজি এভাবে রান্না করলে খেতে ভীষণ মজা লাগে। আমার কাছে তো এভাবে সবজি রান্না করে রুটি দিয়ে খেতে ভীষণ মজা লাগে। আপু আপনি আজকে চার ধরনের সবজি দিয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 20 days ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 20 days ago 

সবজি দিয়ে এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন দেখে বেশ লোভ লাগলো। কিন্তু ভাবছি কি করে একা একা এই সবজি খেলেন। অনেক সুন্দর করে ধাপে ধাপে সবজিটির রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। দেখেই বুঝা যাচ্ছে যে সবজিটি বেশ লোভনীয় ছিল। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 20 days ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 20 days ago 

অনেক সুন্দরভাবে সবজি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার ধরনের রেসিপি তৈরি করতে দেখে ভালো লেগেছে আমার। অনেক সুন্দর ভাবে রান্নার কাজে কোন সম্পন্ন করেছেন আপনি। আশা করি বেশ সুস্বাদু ছিল আপনার এই রেসিপি।

 19 days ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 20 days ago 

আপনার পোস্টটি পড়ে মনে হলো যে আপনি একজন দক্ষ রাঁধুনি এবং আপনার রেসিপির বর্ণনা খুবই সুন্দর। বিভিন্ন সবজির সংমিশ্রণে তৈরি করা আপনার এই রেসিপিটি নিশ্চয়ই খেতে অসাধারণ হবে। আপনার প্রতিটি ধাপের বিবরণ পড়ে মনে হচ্ছে যে আপনি প্রতিটি উপাদানের সাথে অনেক যত্ন এবং ভালোবাসা মিশিয়ে রান্না করেছেন। আপনার এই সৃজনশীলতা এবং রান্নার প্রতি আন্তরিকতা অবশ্যই প্রশংসনীয়। ধন্যবাদ এমন চমৎকার রেসিপি শেয়ার করার জন্য।

 19 days ago 

ধন্যবাদ ভাইয়া এত গভীর ভাবে পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 20 days ago 

সবজি আমার খুবই প্রিয় একটি খাবার। আজকের সবজিটায় আমার বেশ কিছু পছন্দের সবজি আছে। কাঠাঁলের বিচি,শিমের বিচি ও গাজর। এই সবজি গুলো সাথে থাকলে যে কোন রেসিপি জাষ্ট অসাধারন হয়। খেতে যেমন দারুন লাগে ঠিক তেমনি দেখতেও দারুন লাগে। পরিবেশনটা দারুন হয়েছে। ধন্যবাদ।

 20 days ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 19 days ago 

সবজি তরকারি গুলো খেতে যেমন মজাদার হয় তেমন পুষ্টিকরো হয় অনেক।আপনি চমৎকার সুন্দর করে বেশ কিছু সবজির সংমিশ্রণে পুষ্টিকর সবজি তরকারি বানিয়েছেন। রুটি,পরোটা কিংবা ভাত সবকিছুর সাথেই বেশ মজাদার হয় এই সবজি। ধাপে ধাপে রন্ধন প্রনালী খুব সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 19 days ago 

ধন্যবাদ মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 19 days ago 

এটা অবশ্য ঠিক বলেছেন আপু এই কমিউনিটিতে কাটানো প্রত্যেকটি মুহূর্ত অনেক বেশি আনন্দের। তাই মনে হয় আরো বেশ কিছুদিন আগে যদি আমরা এই কমিউনিটি পেতাম তাহলে অনেক ভালো হতো। আপু আপনার তৈরি করা সবজি রেসিপি চমৎকার হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে।

 19 days ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 19 days ago 

একদম ঠিক বলেছেন আপু এই কমিউনিটিতে মায়া আছে। তা না হলে এরকম ভাবে কেউ আটকে যায় নাকি। এই কমিউনিটিতে কেউ একবার ঢুকলে আর বের হতে পারে না এত ভালো লাগে এখানে। যাই হোক আপনার আজকের সবজির রেসিপিটি কিন্তু খুব মজাদার হয়েছে মনে হচ্ছে। এভাবে সবজি রান্না করে রুটি দিয়ে খেতে খুব ভালো লাগে। কালারও খুব চমৎকার এসেছে।

 19 days ago 

আপু বেশ সুন্দর করে মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আপনাকে ধন্যবাদ।

 19 days ago 

বিভিন্ন ধরনের সবজির সমন্বয়ে দারুন একটি রেসিপি তৈরি করেছেন। তাছাড়া এধরনের সবজির রেসিপি খেতে আমার কাছে ও ভীষণ ভালো লাগে। আপনার তৈরি রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিলো। ধন্যবাদ রেসিপি তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করে দেখানোর জন্য।

 19 days ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকেও এত সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 61978.49
ETH 3408.83
USDT 1.00
SBD 2.48