শীতকালীন কিছু শাকের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম। কেমন আছেন? আশা করি আপনারা সকলে মিলে বেশ ভালো আছেন। পুরোনো বছরের সকল গ্লানি শেষ হয়ে পর আসছে নতুন বছর। আশা করি এই বছরের সকল দুঃখ গ্লানি কষ্টগুলোকে মুছে দিয়ে নতুন বছরকে সবাই বরন করে ভালো ও সুস্থ্য থাকবেন। আর তাই সবার ভালো থাকার প্রত্যাশা নিয়েই আজ আবারও নতুন আরও একটি ব্লগ নিয়ে হাজির হলাম এই কমিউনিটির সবার মাঝে।

আমি প্রতিদিন সকালে বাহিরে হাটতে যাই এইটা আপনাদের সবার সাথে আমি এর আগের ব্লগগুলোতে শেয়ার করেছি। সকালের কোলাহল মুক্ত নিরিবিলি পরিবেশে হাটতে আমার অনেক ভালো লাগে।আমাদের এইখানে এখন পর্যন্ত সেইরকম ভাবে শীত পরে নাই। সকালে হাটছিলাম আর হাটতে হাটতে দেখতে পেলাম আমাদের এলাকার সিদ্দিক চাচা প্রতিদিন শাক বিক্রি করে খুব সুন্দর সুন্দর অনেক পদের শীতের তাজা তাজা শাক। এমনেতেই প্রতিদিন তার কাছে শাক পাওয়া যায় তবে শীতের শাকের মৌসুম এলে চাচা প্রতিদিন তাজা তাজা অনেক রকমের মজার মজার শীতের শাক নিয়ে বসে আর এলাকার মানুষ সকালে হাটার পর তার কাছ থেকে টাটকা শাকগুলো কিনে নিয়ে যায়। আমিতো আবার শাক দেখে লোভ সামলাতে পারি না। শুধু আমি না আমার মনে হয় পৃথিবীর সবাই শাক খেতে অনেক পছন্দ করে। আর শীতের এত লোভনীয় শাক হলেতো আর কথাই নাই। তাই গেলাম শাকগুলোর কাছে গিয়ে দেখি সকল শাক আমার চেনা। আরও অনেক শাক আছে যেগুলোর আমি নাম জানিনা। আর তাই শাক কিনলাম দু পদের মেতি শাক আর সরিষা শাক। আর কিছু ফটোগ্রাফি করলাম। তাহলে চলুন আজ চাচার কাছ থেকে শীতের এত সুন্দর ও মজাদার কি কি শাকের ফটোগ্রাফি করলাম দেখে আসি।

image.png

প্রথমে দেখলাম মূলা শাক সাথে ছোট ছোট কিছু মূলাও রয়েছে। দেখতে অনেক সুন্দর লাগলো মূলা শাক কিন্তু ছোট ছোট চিংড়ি মাছ দিয়ে ভাজি করে খেতে ভালো লাগে।

image.png

এবার তুললাম মেতি শাকের ছবিটি। এটি আমার অনেক পছন্দের একটি শাক। মেতি শাক শীতের মৌসুমে পাওয়া যায়। তবে বেশীদিন পাওয়া যায় না। কিন্তু এই শাকটি খেতে বেশ মজা লাগে। আমি কিন্তু এই শাকটির জন্য প্রতি বছর অপেক্ষা করি। আর পেলেই ঠুস করে কিনে ঠাস করে ভাঝি করে ফেলি।

image.png

এবার দেখতে পেলাম লাল শাক দেখতে অনেক সুন্দর লাগছিল। তাই কাছে গিয়ে তুলে ফেললাম শাকের ছবিটি। লাল শাক কিন্তু খুব ভালো লাগে। অনেক দিন ধরে লাল শাক দিয়ে চিংড়ি মাছ দিয়ে খাওয়া হয়না। এবার ভাবছি লাল শাক দিয়ে ছোট চিংড়ি মাছ এনে রান্না করবো। আর রেসিপিটা শেয়ার করবো।

image.png

এটি হলো কলমি শাক। কলমি শাক কিন্তু ভাজি খেতে ভালো লাগে। এই শাকটি আবার একটু ব্যাতিক্রম করে রান্না করলেও ভালো লাগে। যেমন ধরেন শুটকি বা নোনা মাছ দিয়ে রান্না করলেও যেন এর স্বাদ আরও বেড়ে যায়।

image.png
image.png

এবার আসি পালন শাকের কথায়। এই শাকটির কথাতো না বললেই না। আমার কাছে এটি বিভিন্ন মাছ দিয়ে রান্না করে খেতে কিন্তু অনেক ভালো লাগে। পুটিঁ মাছ চিংড়ি মাছ বা অনেক বড় বড় মাছের সাথে কিন্তু এটি রান্না করলে ভালো লাগে।

image.png

এবার দেখতে পেলাম সরিষা শাক। সরিষা শাকের ভাজি কিন্তু খেতে অনেক মজা লাগে। বিশেষ করে এর গন্ধটা আমার কাছে বেশ লাগে। এই শাকটিও কিন্তু শুধু শীতকালে পাওয়া যায়। এই শাকটিও কিন্তু ভাঝি ছাড়াও পুটি মাছ দিয়ে রান্না করে সাথে কাঁচা মরিচ নিয়ে খেতে অনেক ভালো লাগে।

এই হলো আমার আজকের শীতকালের অনেক মজাদার কিছু শাকের ফটোগ্রাফি। কেমন লাগলো আমার আজকের শাকগুলোর পরিচিতি ও ফটোগ্রাফি? আশা করি আপনাদের কাছে অনেক ভালো লেগেছে। আজ তাহলে এই পর্যন্তই। আবারও অন্য কোন সময় নতুন ব্লগ নিয়ে আপনাদের সবার মাঝে হাজির হবো ইনশাল্লাহ। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

ফটোগ্রাফির বিবরন

বিষয়ফটোগ্রাফি
ডিভাইসOPP-A16
ফটোগ্রাফার@mahfuzanila
ভৌগলিক অবস্থানখিলঁগাও, ঢাকা, বাংলাদেশ

ধন্যবাদ সকলকে

Sort:  
 6 months ago 

সকালের কোলাহলমুক্ত নিরিবিলি পরিবেশে হাঁটাহাঁটি করতে সত্যি অনেক ভালো লাগে। আর সেই সময়ে যদি সুন্দর সব ফটোগ্রাফি করা হয় তাহলে বেশ ভালো লাগে। বিভিন্ন রকমের শীতকালীন শাকসবজির ফটোগ্রাফি দেখে ভালো লাগলো আপু।

 6 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যটি করার জন্য।

 6 months ago 

শাক আমার পছন্দের একটি সবজি।আর এই শীতের সময় খুব তরতাজা শাক পাওয়া যায় হরেক রকমের। আপনার শাকের ফটোগ্রাফি গুলোর মধ্যে সব গুলোই পরিচিত এবং খেয়েছি কিন্তু মেথি শাক গুলো দেখিনিও খাইনি কখনো।ধন্যবাদ আপু তরতাজা শাকের ফটোগ্রাফি ও বর্ননা দেয়ার জন্য।

 6 months ago 

শুনে আফসোস লাগছে আপু আপনাদের ওখানে এত মজার শাকটি পাওয়া যায় না।

 6 months ago 

খুবই সুন্দর সুন্দর শীতকালীন শাকের ফটোগ্রাফি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সজীব ও তরতাজা শীতকালীন শাকগুলো খাওয়ার মজাই আলাদা। কলমি শাকের ফটোগ্রাফি গুলো আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। শীতকালীন শাকের চমৎকার ফটোগ্রাফি করে সুন্দর একটি ফটোগ্রাফির পোস্ট আমাদের মাঝে শেয়ার শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

সকাল বেলা শান্ত পরিবেশে হাঁটতে আমার কাছেও বেশ ভালো লাগে। সকালে হাটা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। আর শীতের শাকের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। তবে বিশেষ করে আমার কাছে পালং শাক এবং লাল শাক খেতে বেশ ভালো লাগে। মেথি শাক কখনও খাওয়া হয়নি। এত সুন্দর শাকের ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন৷ শীতকালে বিভিন্ন ধরনের শাক পাওয়া যায়৷ আজকে আপনি সেরকম কিছু ফটোগ্রাফি এখানে তুলে ধরেছেন৷ খুবই দক্ষতার সাথে সবগুলো ফটোগ্রাফি শেয়ার করেছেন৷ এর মধ্যে লাল শাক খেতে আমি অনেক বেশি পরিমাণে ভালোবাসি৷ সব সময় এই শাক খেয়ে থাকি৷

 6 months ago 

ঠিক বলেছেন ভাইয়া শীতের সিজনে লালশাক খেতে আসলে ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

বাহ্ দারুন তো বেশ সুন্দর কিছু শাকের ফটোগ্রাফি দেখতে পেলাম আজ আপনার ফটোগ্রাফির মাধ্যমে। আর সকালে হাটতে যেয়ে যে এত সুন্দর কিছু শাকের ফটোগ্রাফি করবেন সেটা জানলে আমিও একটু হাটতে যেতাম আপনার সাথে। শুভ কামনা রইল আপনার জন্য।

 6 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 6 months ago 

আপনি তো সকালবেলা হাঁটতে গিয়ে সিদ্দিক চাচার তাজা শাকের ফটোগ্রাফি করেছেন এবং অনেক ধরনের শাক কিনেছেন। তবে তাজা শাক সবাই খেতে পছন্দ করে। তবে আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। আর এই তাজা শাক খেতে পারলে আরো বেশি ভালো লাগতো। তবে সরিষা শাক ভাজি করে খেতে বেশি মজা। যাইহোক অনেক সুন্দর করে শীতকালের সবজির ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

সকালবেলা হাঁটতে আমার কাছে অনেক ভালো লাগে। সকাল বেলা হাঁটাহাঁটি করলে নিজের জন্য ভালো। আপনি হাঁটতে গিয়ে খুব সুন্দর করে তাজা সবজির ফটোগ্রাফি করেছেন এবং সবজি কিনেছেন। তবে আমাদের গ্রামে এইসব সবজিগুলো তাজা পাওয়া যায়। তাজা সবজি খাওয়ার মজাই আলাদা। খুব সুন্দর করে তাজা সবজির ফটোগ্রাফি করেছেন ।আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপনা করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39