একটি ময়ূরের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ8 months ago

আসসালামু আলাইকুম

হ্যালো ! বন্ধরা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুল্লিল্লাহ্ আল্লাহর রহমতে ভালো আছি। আর ভালো আছি বলে সবার সুস্থতা কামনা করে আমার প্রিয় আমার বাংলা ব্লগের কমিউনিটিতে আজ আবার হাজির হলাম একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে। আমার অনেকগুলো ভালো লাগার মধ্যে ড্রয়িং করাও হলো ভালোলাগার একটি অংশ। আর আমি ড্রয়িং বা পেইন্টিং করতে খুব ভালোবাসি।আমি আসলে ড্রয়িং বলেন বা পেইন্টিংঅথবা ম্যান্ডেলা যাই বলেন না কেন আগে করতাম। তবে সেইরকম ভাবে করতে পারতাম না। আবার এত কিছু বুঝতাম না কোনটা ম্যান্ডেলা বা ড্রয়িং বা পেইন্টিং।

আসলে জন্মগত ভাবে কেউ কোন কিছু শিখে আসে না।একজন মানুষ যখন পৃথিবীতে আসে তখন সে আস্তে আস্তে বড় হয়ে আশে পাশের পারিপাশ্বিকতা থেকে অনেককিছু শেখার আগ্রহ জাগে বা আস্তে আস্তে শিখে নেয়। আমি সেই ছেলেবেলা কিছু না কিছু করার চেষ্টা করতাম। আমার এখনও মনে পড়ে মাঝে মাঝে মেহেদীর ডিজাইন করতাম। মাঝে মাঝে আপু আর আমি নাটক লেখার চেষ্টা করতাম। আমি কিন্তু আগে অনেক সুতার কাজ করতাম। শাড়িতে এ্যাপলিক বা সুতার কাজ। এমন কি সুতার ওয়াল মেটও করে ঘরে বাধাই করে রেখেছি। তবে এখন কেন যেন সব ভূলে গেছি। আমি মনে করি প্রতিটা মানুষের কোনকিছু শেখার বা ভালো কিছু করার জন্য তার পাশে যদি কোন গাইড থাকে যা বলতে আমি বোঝাচ্ছি যে কোন সার্পোট বা শক্তি থাকে তাহলে প্রতিটি মানুষ হয়তো অনেক কিছু অর্জন করতে পারে। কিন্তু আমার পেছনে সেইরকম কোন শক্ত বা সার্পোট ও উৎসাহ দেয়ার কেউ ছিল না। যার কারনে মনে অনেক সপ্ন থাকলেও পূরন করা সম্ভব হয়নি। আমার মাথার ছাদগুলো ছিল ভাঙ্গা মানে অসুস্থ্য। যাকে আমি আমার জীবনের চেয়ে অনেক ভালো বাসতাম।যে আমাদের সাহস দিত, উৎসাহ দিত । সে আর কেউ নয়, আমাদের বড় ভাই।যাই হোক অন্য কোন একদিন এই নিয়ে আপনাদের সাথে একটি জেনারেল রাইটিং লিখে নেব।তবে আমার মনে হয় এই প্লাটফর্মে এসে আমি অনেক কিছু অর্জন করতে পেরেছি। এই প্লাটফর্মে এসে ভাবলাম যে, কেন আরও আগে এই প্লাটফর্মের সন্ধান পেলাম না। আরও আগে এই কমিউনিটির সন্ধান পেলে হয়তো নিজেকে আরও ভালো ও সুস্থ রাখতে পারতাম বা নিজের কিছুটা প্রতিভা তৈরী করতে পারতাম। যাই হোক আমি আপনাদের থেকে অনেক কিছু শিখতে পেরেছি যেমন আজ আমি এই ম্যান্ডেলা আর্ট করেছি তা কতটা হয়েছে আমি জানি না। কিন্তু আপনাদের পোস্টগুলো দেখেই কিন্তু আমি অনেক উৎসাহ নিয়ে চেষ্টা করলাম আজ একটি ময়ূরের ম্যান্ডেলা আর্ট করার জন্য। অনেক কথা বলে ফেললাম আপনারা মনে কিছু করবেন না । তাহলে চলুন আজ আমার ম্যান্ডেলা আর্ট পোস্টি দেখে আসি।

একটি ময়ূরের ম্যান্ডেলা আর্ট

image.png

image.png

image.png

image.png

image.png

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

 কাগজ
 বোর্ড
 পেন্সিল
 কালো সাইনপেন
 রাবার
 সাপনার

প্রস্তুত প্রণালী

ধাপ-১

image.png

image.png

প্রথমে বোর্ডে কাগজটি আটকে নিলাম। এবার পেনসিলের সাহায্যে ময়ূরের মুখের দিক এঁকে নিলাম।

ধাপ-২

image.png

image.png

এবার আস্তে আস্তে ময়ূরের পেট ও লেজের সাইটগুলো একে একে পেন্সিল দিয়ে আর্ট করে পুরোটাই ময়ূর এঁকে ফেললাম।

ধাপ-৩

image.png

<pএই হলো আমার ময়ূরের পুরো অংশ পেন্সিল দিয়ে আর্ট করে ফেললাম।

ধাপ-৪

image.png

image.png

এবার প্রথমে ময়ূরের মুখের একটু নিচের থেকে গলার সাইট থেকে ময়ূরের পেখম পর্যন্ত সাইনপেন ও পেন্সিল দিয়ে ম্যান্ডেলা আর্ট করা শুরু করলাম এবং কিছু আর্ট বর্ডিতে করলাম।

ধাপ-৫

image.png

image.png

image.png

এবার ময়ূরের বর্ডি ও নিচের পাতাগুলো নিজের মনের মতো করে ডিজাইন করে আর্ট করে ফেললাম।

ধাপ-৬

image.png

এবার ময়ূরের পেখমের সাইটের অংশটুকু আর্ট করার পর নিজে কিছু পারিবারিক কারনে স্থগিত করে রাখলাম

ধাপ-৭

image.png

image.png

এবার পরের দিন খুব সকালে উঠে আবার আর্ট শুরু করলাম এবং পেখমগুলো নিজের মতো করে আর্ট করা শুরু করলাম

ধাপ-৮

image.png

image.png

এভাবে আস্তে আস্তে ময়ূরের ম্যান্ডেলা আর্ট নিজের মতো করে কিছুটা শেষ পর্যায়ের দিকে এগুতে থাকলাম।

ধাপ-৯

image.png

এবার ভালো করে লক্ষ্য করলাম আর কোথায় কোথায় কাজ বাকি আছে

ধাপ-১০

image.png

এবার ময়ূরের কিছুটা জায়গায় দেখতে পেলাম যে, ফিনিশিং দিতে হবে সেখানে ফিনিশিং দিয়ে দিলাম।

ধাপ-১১

image.png

image.png

image.png

এবার চা খেতে খেতে ময়ূরের ম্যান্ডেলা আর্টটি সম্পূর্ন করে ময়ূরের সাইটে আমার একটি স্বাক্ষর দিয়ে দিলাম।

শেষ-ধাপ

image.png

আর এভাবে ধীরে ধীরে সম্পূর্ন চেষ্টার মাধ্যমে করে ফেললাম আমার একটি ময়ূরের ম্যান্ডেলা আর্ট।

আর এভাবেই একটু একটু করে শেষ করে ফেললাম আমার আজকের ম্যান্ডেলা আর্টটি এতক্ষন ধরে আমার আর্ট এর ব্লগটি দেখার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। আমি জানি না কেমন হয়েছে ? তবে আমি আশা করি আপনাদের কাছে আমার এই আর্টটি ভালো লাগবে। আর আপনাদের মন্তব্য পেলে আমি বুঝবো যে আমি আপনাদের মাঝে একটি সুন্দর আর্ট শেয়ার করতে পেরেছি। তাহলে আজ এখানেই শেষ করছি। আপনাদের ভালোবাসা নিয়ে আবার নতুন কোন ব্লগ নিয়ে ফিরে আসবো। সবাই ভালো থাকবেন। আজ এখানেই বিদায় নিচ্ছি।

পরিচিতি

আমি মাহফুজা আক্তার নীলা আমার ইউজার নাম @mahfuzanila আমার পছন্দ ঘোরাঘুরি ভ্রমন করা ,ছবি আঁকা, বিভি ন্ন ধরনের মজার মাজার গল্পের বই পড়তে, ফটোগ্রাফি,ডাই প্রজেক্ট বানাতেও দারুণ পছন্দ করি। আর বেশী পছন্দ করি মজার রেসিপি করতে,মন খারাপ থাকলে গান শুনতে ও গান গাইতে আর সবচেয়ে বেশী ঘুমাতে।

❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 8 months ago 

অনেক সুন্দর একটি ময়ূরের ম্যান্ডেলা আর্ট করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। বেশ ভালো লেগেছে আপনার সুন্দর এই প্রতিভা সম্পন্ন একটি আর্ট দেখে। আমরা চাইলে যেকোনো মুহূর্তে ঠিক এভাবে দারুন দারুন আর্ট করার মধ্য দিয়ে অনেক দক্ষতা অর্জন করতে পারি।

 8 months ago 

আমার করা ম্যান্ডেলা আর্টটি আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো৷ ধন্যবাদ ভাইয়া।খুব চমৎকারভাবে মন্তব্যটি করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 8 months ago 

ময়ূরের খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন। এই আর্ট গুলো করতে অনেক সময় লাগলো ও আর্ট করার পর দেখতে খুব সুন্দর দেখায়। আপনার ময়ূরের আর্টটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। দেখে বোঝা যাচ্ছে অনেকটা সময় নিয়ে আর্টটি নিখুঁতভাবে সম্পূর্ণ করেছেন। আর্ট করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 8 months ago 

ধন্যবাদ আপু। এত উৎসাহ মুলক ও চমৎকার মন্তব্য দেখে আমিও মুগ্ধ হয়ে যাই। আশা করি এভাবে সবসময় পাশে পাবো।শুভকামনা রইল আপনার জন্য।

 8 months ago 

মানুষ জন্মগতভাবে কোন কিছুই শিখে আসে নাম মানুষ তার যোগ্যতা ও ইচ্ছা শক্তির মাধ্যমে সকল কিছু শেখে। আপনি ছোটবেলা মেহেদী ডিজাইনগুলো করতেন আর এখন খুবই সুন্দর একটি ময়ূরের মেন্ডেলা চিত্র অংকন করেছেন। আসলে মানুষ চাইলে সবই সম্ভব, শুধু চেষ্টা ও লেগে থাকতে হবে। আপনার এই সুন্দর চিত্র অংকনটি দেখে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া এত চমৎকারভাবে সহযোগী মুলক মন্তব্য করে পাশে থাকার জন্য। আশা করি সবসময় আপনাদের সাহার্য সহযোগীতা পাবো।

 8 months ago 

দারুন একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করেছেন আপু। এক কথায় অসাধারণ লাগছে দেখতে। প্রত্যেকটা ধাপ সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি ময়ূরের ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

অনেক ভালো লাগলো জেনে আপু আমার করা ম্যান্ডেলা আর্টটি আপনার ভালো লেগেছে।সুন্দর সাবলীল মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আসলে আপু মানুষ জন্মগতভাবে কোন কিছু শিখে আসে না ।পারিপার্শ্বিক অবস্থার প্রেক্ষাপটে বা অন্যজনকে অনুকরণ করেই শিখে। আপনি আজকে মেন্ডেলা আর্ট করেছেন যেটি আমার কাছে বেশ ভালই লেগেছে ।আসলে এই মেন্ডেলা আর্টগুলো করতে একটু সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় ।কেননা ছোট ছোট অনেক নিখুঁত কাজ থাকে ।যাই হোক বেশ ভালো ছিল আপনার আর্টটি ।ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন। এ কাজগুলো করতে একটু সময়ও ধৈর্যের প্রয়োজন হয়। তবে আপনাদের এত সুন্দর সুন্দর উৎসাহ মূলক মন্তব্যগুলো পেয়ে আমার অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু এত চমৎকার করে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ময়ূরটি খুবই সুন্দর হয়েছে, সেই সাথে ময়ূর এবং ম্যান্ডেলার কম্বিনেশন দুর্দান্ত ছিল। দুটির মিশ্রণে ড্রইংটি অসাধারণ হয়ে উঠেছে।

 8 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। খুব সাবলীল ভাবে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ময়ূরীর ম্যান্ডেলা অঙ্কনটি দেখতে পেয়ে মুগ্ধ হলাম। আসলে মানুষ চাইলে সকল কিছুই করা সম্ভব, তার দক্ষতা এবং তার ইচ্ছা শক্তির মাধ্যমে। মানুষ চাইলে সকল কিছুই অর্জন করতে পারে। আজকে আপনার চিত্রটি সত্যি আমার মন ছুয়ে গেছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনাদের সবার এত সুন্দর সুন্দর মন্তব্য গুলো পড়ে আমিও মুগ্ধ হয়ে যাই ভাইয়া।যেমন আজ আপনাদের এত সুন্দর ও অপূর্ব মন্তব্য পেয়ে খুব উৎসাহ পেলাম।খুব সাবলীল একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপু, লেখাগুলো একটু গ্যাপ দিয়ে করলে পড়তে একটু সুবিধা হয়। এরকম করে পড়তে গেলে অনেক সময় লাইন হারিয়ে যায় আর কি। যাইহোক, আপু আপনার তৈরী করা ময়ূরের ম্যান্ডেলা আর্ট টি অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে ভিতরের কাজ গুলো দেখে মনে হচ্ছে, অনেক সূক্ষ্মভাবে এবং অনেকটা সময় নিয়ে করেছেন। তাছাড়া আপনার উপস্থাপনাও অনেক সুন্দর ছিল।

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া। সুন্দর একটি সাজেশন দেওয়ার জন্য। আরও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার করা ম্যান্ডেলা আটটি আপনার ভালো লেগেছে বলে এবং তার পাশাপাশি খুব সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

সুন্দর একটি সাজেশন দেওয়ার জন্য।

আপু, তিনটা স্টার(***) লেখার মাঝে দিলেই দুই লেখার মাঝে গ্যাপ হয়ে যাবে। বড় লেখাগুলো ওইভাবে লিখলে পড়তেও সুবিধা হবে সবার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ওকে ভাইয়া শিখেয়ে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65670.18
ETH 2575.33
USDT 1.00
SBD 2.65