লেভেল-৩, হতে আমার অর্জন@mahfuzanila- 10% Beneficiary To @shy-fox & 5% @ abb-school

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

আমি @mahfuzanila। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন নতুন সদস্য। আপনাদের সবার দোয়া ও ভালোবাসায় ইতি মধ্যে আমি লেভেল-৩ এর মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণ করে পাশ করেছি। লেভেল-৩ এর শিক্ষক @alsarzilsiam ভাইয়া আমাদের কে প্রতিটি বিষয় সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন। তার বুঝানো প্রতিটি বিষয় ছিল সহজ এবং সাবলীল। আমি বেশ সহজ ভাবে প্রতিটি বিষয় বুঝতে পারি। তাই প্রথমেই আমি @alsarzilsiam ভাইয়া কে ধন্যবাদ দিতে চাই। লেভেল-৩ এর মৌখিক পরীক্ষা পাশ করে এখন আমি লেভেল-৩ এর লিখিত পরীক্ষা অংশ গ্রহণ করছি।

image.png

লেভেল-৩ হতে আমার অর্জন

লেভেল-৩-তে নিম্নেলিখিত বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে-

মার্কডাউন কি?
মার্কডাউন কোডের ব্যাবহার
কন্টেন্ট কী এবং কন্টেন্ট কত প্রকার
কিউরিশন রিওয়ার্ড বন্টন কিভাবে হয়

লেভেল-৩ এর লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তর

প্রশ্নঃ-মার্কডাউন কি ?

উত্তরঃ-গুছিয়ে কোন কিছু উপস্থাপন করার জন্য যে সকল কোডিং এর ব্যবহার করা হয় তাই হল মার্ক ডাউন । স্টিমিটে কাজ করতে হলে অবশ্যই মার্কডাউন সম্পর্কে জ্ঞান থাকতে হবে। কারন একটি পোস্ট পোস্ট উপস্থাপন করার পর পোস্টটি কতটা গোছানো হয়েছে বা দৃষ্টি নন্দন হয়েছে সেটাই সবাই বিবেচনা করবে। যে পোস্ট যতটা আকর্ষণীয় হবে পাঠকের কাছে তা গ্রহণ যোগ্যতা বেশী হবে।

প্রশ্নঃ- মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ-পাঠকের কাছে পোস্টের গ্রহণ যোগ্যতা বৃদ্ধির জন্য আমরা আমাদের পোস্টগুলোতে কিছু মার্কডাউন কোড ব্যবহার করে থাকি। সাধারণত নিম্নেলিখিত কারনে মার্কডাউন কোডের ব্যবহার গুরুত্বপূর্ণ-

লিখিত পোস্ট টিকে জাষ্টিফাই করতে
লেখাগুলো বড় ও ছোট করতে
লেখাকে বোল্ড, ইটালিক করতে
পোস্টের মধ্যে ব্যবহৃত ছবির সঠিক অবস্থান তুলে ধরতে
পোস্টের মধ্যে নিদিষ্ট লেখাকে হাইলাইট করতে
লেখাগুলো কে টেবিল এর মাধ্যমে সুন্দরভাবে উপস্থাপন করতে, ইত্যাদি।

প্রশ্নঃ- পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ-পোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো লেখার আগে শুধুমাত্র চারটি স্পেস দিয়ে অথবা ব্যাক স্ল্যাশ ( \ ) দিলেই মার্কডাউন কোডটি দৃশ্যমান দেখাবে।

যেমন-
# খুবই বড়
## বড়
### মধ্যম
#### ছোট
##### খুবই ছোট
###### টিনি সাইজ

প্রশ্নঃ- নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

UserPostSteem Power
user110500
use21209000
উত্তরঃ নিম্নবর্ণিত টেবিলটি উল্লেখিত কোড ব্যবহার করে তৈরি করা হয়েছে
   | User | Post | Steem Power |
   | --- | --- | --- |
   |user1| 10 | 500 |
   |use21| 20 | 9000 |

প্রশ্নঃ-সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ-সোর্স উল্লেখ করার নিয়মটা অনেক সহজ বললেই চলে। প্রথমে থার্ড ব্র্যাকেট এর মধ্যে [সোর্স] লিখব। তারপর ফাস্ট ব্র্যাকেট এর ভিতরে( লিংক) বসিয়ে দিলেই হয়ে যাবে সোর্স লেখা। এখানে উল্লেখ্য যে উক্ত দুই ব্রাকেটের মাঝখানে কোন স্পেস দেওয়া যাবে না।

যেমন-

ocean-g11d6825c5_1280.jpg

কপিরাইট ফ্রি ইমেজ সোর্স

প্রশ্নঃ- বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ ‍নিম্নে বৃহত্তর হতে ক্ষুদ্র- ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডারগুলোর কোডগুলো দেখানো হলো-
# খুবই বড়
## বড়
### মধ্যম
#### ছোট
##### খুবই ছোট
###### টিনি সাইজ

আউটপুট হবে 👇🏻

খুবই বড়

বড়

মধ্যম

ছোট

খুবই ছোট
টিনি সাইজ

প্রশ্নঃ- টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি নিম্নে দেওয়া হলো-

<div class="text-justify"> টেক্সট লিখতে হবে</div>

প্রশ্নঃ-কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ কনটেন্টের টপিকস নির্বাচনের ক্ষেত্রে নিম্নে উল্লেখিত তিনটি বিষয়ের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

জ্ঞান
অভিজ্ঞতা এবং
সৃজনশীলতা

প্রশ্নঃ কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উত্তরঃ কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে আমাদের কে অবশ্যই সেই বিষয়ের উপর যথেষ্ট জ্ঞান থাকতে হবে। সেই বিষয়টির উপর যদি আমাদের যথেষ্ট জ্ঞান থাকে তাহলে বিষয়টি সহজেই পাঠকের কাছে তা সঠিক ভাবে ‍উপস্থাপন করতে পারবো। আর আমরা যদি এমন কোন বিষয় পাঠকের কাছে উপস্থাপন করতে চাই যে বিষয়ে আমাদের কোন জ্ঞান নাই বা আমাদের কোন অভিজ্ঞতা নেই তাহলে আমরা সেই বিষয়ের উপর ভালো কোন কিছু উপস্থাপন করতে পারবো না। এমন কি বিষয়টি যেমন আমাদের কাছে সহজ হবে না, তেমনি করে মানসম্মতও হবে না। তাই সবচেয়ে ভালো হয় যে বিষয়টি আমাদের কাছে সহজ বা যে বিষয়ে আমাদের দক্ষতা আছে সেই বিষয়টি নিয়ে ব্লগিং করা।

প্রশ্নঃ ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন?

উত্তরঃকিউরেটরদের সাধারনত স্টিম পাওয়ার দেওয়া হয়ে থাকে। আর এ জন্যই আমি $7 এর অর্ধেক স্টিম পাওয়ার হিসাবে পাবো। মানে $3.5 সমমূল্যের স্টিম পাওয়ার পাবো।

প্রশ্নঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃকোন একটি পোস্ট পাবলিশ হওয়ার ৫মিনিট পর এবং এবং ৬ দিন ১২ ঘন্টা আগে পোস্টটিতে ভোট দিলেই সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে। তবে ৫ মিনিট আগে চাইলে আমরা ভোট দিতে পারি। সে ক্ষেত্রে আমাদের কিউরেশন রেওয়ার্ড অনেকটাই কমে যাবে। উল্লেখ্য যে, যে পোস্টগুলোতে বড় বড় ভোট পড়ে সেই পোস্টে ঢুকে যদি সময় মত ভোট দেওয়া যায় তাহলেও অনেক বেশি কিউরেশন রেওয়ার্ড পাওয়া সম্ভব। উদাহরণ স্বরূপ আমরা @rme দাদার পোস্টের কথা বলতে পারি।

প্রশ্নঃ নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে?

উত্তরঃ @Heroism প্রোজেক্টে ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। আমরা যদি আমাদের আর্ন করা স্টিম পাওয়ার থেকে একটি নির্দিষ্ট অংশ @Heroism এ ডেলিগেশন করি আর যদি @Heroism থেকে ভোট দেওয়া হয় তাহলে আমরা একটু বেশী্ই লাভবান হবো। কারন আমরা কিউরেশন করলে সাধারণত কিউরেশন রিওয়ার্ড হিসেবে এস পি পাব।আর @Heroism এ ডেলিগেট করলে এসবিডি এবং এসপি দুটোই পাব।

লেভেল-৩ এর লিখিত পরীক্ষায় আমি চেষ্টা করেছি আমার সবটুকু জ্ঞান, অভিজ্ঞতা আর সৃজনশীলতা দিয়ে অংশ গ্রহন করতে। আশা করি লিখিত পরীক্ষায় আমি আমার দক্ষতা প্রকাশ করতে পেরেছি

ধন্যবাদ সকলকে

আমার পরিচিতি

আমি মাহ্ফুজা আক্তার। স্টিমিটে আমি @mahfuzanilaহিসাবে পরিচিত।আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমি একজন নতুন সদস্য। আমি চাই আমার জ্ঞান অভিজ্ঞতা আর সৃজনশীলতা কে কাজে লাগিয়ে এখানে নিজেকে একটি ভালো অবস্থানে দাঁড় করাতে। আমি ভ্রমন করতে আর গান শুনতে বেশ পছন্দ করি। আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন।

image.png

Sort:  
 last year 

আপনার উত্তর গুলো মোটামোটি ঠিক আছে, আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28