লেভেল ওয়ান হতে আমার অর্জন || @mahbubul.lemon

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম বন্ধুরা

আশা করিতেছি উপরওয়ালার অসীম কৃপায় সবাই ভাল আছেন । আমিও আপনাদের সকলের দোয়ায় ও উপর ওয়ালার মেহেরবানীতে ভালো এবং সুস্থ আছি ।

আমি মাহবুবুল ইসলাম লিমন । আমার বাড়ি বাংলাদেশের রংপুর বিভাগের কুড়িগ্রাম জেলা সদরে অবস্থিত । আমার শিক্ষা জীবন শেষ করে বর্তমানে আসল জীবনে আছি । যার মানে হল সংসার এবং কর্মজীবন ।

আমি গত ২৪.১১.২০২১ ইং তারিখে আমার পরিচিত মূলক পোস্ট করেছি । তারপর @abb-school থেকে লেভেল ওয়ান এর ক্লাস শুরু করি । আমার লেভেল ওয়ানের' মোট তিনটি ক্লাস করার সৌভাগ্য হয়েছে । লেভেল ওয়ানের' ক্লাসগুলো করে স্টিমিট এবং আমার বাংলা ব্লগ সম্পর্কে অনেক কিছু জানতে এবং শিখতে পেরেছি । তাই আজ আমি আমার লেভেল ওয়ানের' লিখিত পরীক্ষা দিতে আপনাদের মাঝে চলে এলাম ।

IMG20211217145136.jpg

লেভেল ওয়ানের' প্রশ্নের উত্তর

১. অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে স্টিমিট এর পার্থক্য ?

অন্যান্য সোশ্যাল মিডিয়া সেন্ট্রালাইজড এবং স্টিমিট একটি ডিসেন্ট্রালাইজড ব্লগিং প্ল্যাটফর্ম । অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আপনি লাইক কমেন্ট শেয়ার যাহাই করেন বা সময় ব্যয় করেন । এতে বেনিফিট পায় মালিকপক্ষ । আর স্টিমিট এ যিনি যত সময় দিবেন তিনি অবশ্যই কিছু না কিছু বেনিফিট পাবেন । অন্যান্য সোশ্যাল মিডিয়া একা একা যেকোনো সিদ্ধান্ত নিতে পারেন কিন্তু স্টিমিট এ একা একা কেউ সিদ্ধান্ত নিতে পারে না ।

২. ব্লক চেইন

ব্লকচেইন এমন একটি উন্নত প্রযুক্তি যেখানে বিন্যস্ত আকারে ডাটা সংরক্ষিত থাকে । ব্লকচেইন এ শুধু লেনদেন না লেনদেন এর পাশাপাশি ব্লগিং সংক্রান্ত ডাটা বা তথ্য সংরক্ষিত রাখা যায় । ব্লকচেইন একা কোনো ব্যক্তি বা কম্পিউটার নিয়ন্ত্রন করে না । সমগ্র পৃথিবীর যেকোন লোক বা কম্পিউটার ব্লকচেইন এর কার্যক্রম নিয়ন্ত্রণ করতে পারে । ৩ সেকেন্ডে একটি করে ব্লক তৈরি হয় এবং নতুন ব্লকটি আগের ব্লক টির সাথে চেইন এর মতো করে সংযুক্ত হয় । তাই একে ব্লক চেইন বলে ।

৩. কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

বাংলা ভাষায় স্পামিং অর্থ কোনকিছু নিয়ে কাউকে বিরক্ত করা । যেমন একই ছবি বারবার পোস্ট করা । প্রয়োজন ছাড়াই কাউকে পোস্টে মেনশন দেয়া ,কারো পোস্টে কমেন্ট করে নিজের জন্য ভোট চাওয়া , ফলো চাওয়া , নিজের পোস্ট রিস্টিম করতে বলা , স্পামিং বলে গণ্য হয় ।

৪. ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কোন ব্যক্তি নিজের মেধা খাটিয়ে কোন জিনিস আবিষ্কার করলো । তারপর অন্য কোন ব্যক্তি ঐ আবিষ্কার নিয়ে ফায়দা লুটতে না পারার জন্য যে আইন , তাকে কপি রাইট বলে । এক ব্যক্তি অন্য কোনো ব্যক্তির সম্পত্তি নিয়ে যেন ব্যবসা করতে না পারে সেজন্যই এই আইনের ব্যবস্থা করা হয় । আমাদের যদি কখনো কোনো পোস্ট করতে কোন ওয়েবসাইট থেকে ছবি সংগ্রহ করতে হয় তাহলে আমাদের প্রথমেই খেয়াল রাখতে হবে ওয়েবসাইটটি কপিরাইট ফ্রি কিনা, যদি ওয়েবসাইটটি কপিরাইট ফ্রি হয় তাহলে আমরা সেই ওয়েবসাইট থেকে ছবি নিয়ে তার সোর্স উল্লেখ করে সেই ছবিটি ব্যবহার করতে পারব ।

৫. তিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় ।

১. https://www.pixabay.com

২. https://www.pexels.com

৩. https://www.freeimages.com

৬. পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

কোন বিষয়ের উপর লেখা হবে সেটার কিওয়ার্ড হচ্ছে ট্যাগ । পোস্টের সব শেষে ট্যাগের ব্যবহার করা হয় । আমরা যদি আমাদের দেয়া ট্যাগ টির উপর ক্লিক করি । তাহলে ঐ বিষয়ের সকল জিনিস আমাদের সামনে চলে আসবে । কমিউনিটি তে পোস্ট করার ক্ষেত্রে সর্বোচ্চ সাতটি (৭) এবং নিজের ওয়ালে পোস্ট করার ক্ষেত্রে সর্বোচ্চ আট (৮) টি ট্যাগ ব্যবহার করা যাবে । বড় হাতের অক্ষর ট্যাগে ব্যবহার করা যাবে না । কোন ট্যাগের প্রথমে সংখ্যা ব্যবহার করা যাবে না । কিন্তু ট্যাগ এর শেষে ব্যবহার করা যাবে । যেমন 3G না লিখে G3 লিখা যাবে ।

৭. আমার বাংলা কমিউনিটি তে কি কি বিষয়ের উপর লেখা নিষেধ ?

ধর্মীয় বিষয় নিয়ে লেখা যাবে না । রাজনৈতিক বিষয় নিয়ে লেখা যাবে না । এছাড়াও নারী বিদ্বেষমূলক ও নারীদের সম্মান হানী করে, এবং নারী নির্যাতন, শিশু নির্যাতন, মিথ্যা গুজব, অবৈজ্ঞানিক পোস্ট দেয়া বা লিখা যাবে না । কোন ব্যক্তির নামে সমালোচনা সামাজিক বৈষম্য সমর্থন করে শিশু শ্রম এবং যেকোনো ধরনের অপরাধমূলক পোস্ট ও nsfw ট্যাগ ছাড়া কোন ধরনের অশ্লীল পোস্ট করা একদম নিষিদ্ধ ।

৮. প্লাগিয়ারিস্ম সম্পর্কে আপনি কি জানেন ?

পূর্বে কোন ব্যক্তি একটি বিষয় নিয়ে লিখেছে সেই লেখা টি অবিকল কপি করে বা অল্প পরিবর্তন করে নিজের লেখা বলে দাবি করে এটাই প্লাগিয়ারিস্ম ।

৯. রি রাইট আর্টিকেল কাকে বলে ?

অতীতে কোন ব্যক্তি কিছু লিখেছে সেই লেখা দেখে উদ্বুদ্ধ হয়ে সেই সোর্স থেকে ডাটা বা তথ্য নিয়ে নিজে নতুন করে আর্টিকেল লেখাকে রি রাইট আর্টিকেল বলে ।

১০. ব্লগ লেখার সময় রি রাইট আর্টিকেল এ কি কি বিষয় উল্লেখ করতে হবে ?

১. কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করতে হবে ।

২. কপিরাইট ফ্রি ইমেজ এর সোর্স উল্লেখ করতে হবে।

৩. রেফারেন্স সোর্স উল্লেখ করতে হবে ।

৪. ৭০ - ৮০ % নিজের লেখা হতে হবে ।

১১. একটি পোস্ট কখন মাইক্রো পোস্ট হিসেবে গণ্য হবে।

১০০ শব্দের কম যখন কোন পোষ্টের শব্দসংখ্যা হয় তখন সেই পোস্টকে মাইক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ।

২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ?

প্রতিদিন বা ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট একজন ব্লগার করতে পারবে । তবে একটি পোষ্ট থেকে অন্য আরেকটি পোস্ট এর মাঝখানে সময়ের ব্যবধান হতে হবে ৫ মিনিট ।

লেভেল ওয়ান হতে আমি এই বিষয়গুলো সম্পর্কে জানতে এবং শিখতে পেরেছি । আশাকরি লেভেল ওয়ানের' লিখিত পরীক্ষা আমি ভালোভাবে দিতে পেরেছি। আমি একজন নতুন ব্লগার । অতএব যদি কোন ভুল-ত্রুটি করে থাকি , তাহলে অবশ্যই আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 
আপনি সুন্দর ভাবে লেভেল ১ অর্জন করেছেন। প্রতিটি তথ্য খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। খুবই ভালো লাগলো। আপনার জন্য অভিনন্দন
 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ,চেষ্টা করব কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে চলার । আমার জন্য দোয়া করবেন ।

ভাইয়া আপনি লেভেল ওয়ানের' বিষয়গুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন ।বোঝা যাচ্ছে আপনি লেভেল ওয়ান থেকে অনেক কিছু শিখতে পেরেছেন। আশা করব কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে চলার চেষ্টা করবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে , আমার পোস্টটি পড়ার জন্য । অবশ্যই আমি নিয়মকানুন মেনে চলবো, আমার জন্য দোয়া করবেন ।

 3 years ago 

আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো । আশা করছি অনেক ভালো কাজ উপহার দিবেন। আমার জন্য ও দোয়া করবেন আশা রাখি🙂।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর ভাবে লেভেল ওয়ানের' পরীক্ষা দিয়েছেন আপনি। লেভেল ওয়ান থেকে আপনি আসলেই অনেক কিছু শিখতে পেরেছেন তা আপনার পরীক্ষার খাতা দেখেই বুঝা যাচ্ছে। এরপরের
লেভেল গুলো যেন আপনি সুন্দরভাবে বুঝেশুনে পার করতে পারেন , আপনার জন্য অনেক দোয়া এবং শুভকামনা রইল মামা।

 3 years ago 

ভাগ্নে তোমার জন্য শুভকামনা রইল, পাশে ছিলে পাশে আছো এবং আগামীতেও পাশে থাকবে এই আশায় করবো ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60065.47
ETH 2420.85
USDT 1.00
SBD 2.46