ফুলকপি ও আলু দিয়ে রুই মাছের ঝোল রেসিপি || ১০% বেনিফিশিয়ারি shy-fox এর জন্য

আসসালামু আলাইকুম ও আদাব

=====================================

সুপ্রিয় আমার বাংলা ব্লগ এর বাংলা ভাষাভাষী ভাই ও বোনেরা, আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সকলে ভালো এবং সুস্থ আছেন । আমিও মহান সৃষ্টিকর্তার কৃপায় এবং আপনাদের দোয়ায় ভালো এবং সুস্থ আছি ।

IMG_20220114_220016.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে, আমার আজকের পোষ্ট ফুলকপি ও আলু দিয়ে রুই মাছের ঝোল । বাংলাদেশের প্রধান খাবার মাছ এবং ভাত। তাই আমরা "মাছে ভাতে বাঙালি" । আমাদের এই রেসিপিটি অনেক সুস্বাদু এবং মজাদার। মজাদার খাবার খেতে আমরা সবাই ভালবাসি । যারা আমার এই রেসিপিটি রান্না করতে জানেন না, তারা আমার এই পোস্ট দেখে সহজেই রান্না করতে পারবেন । চলুন তাহলে শুরু করা যাক আমাদের ফুলকপি ও আলু দিয়ে রুই মাছের ঝোল রান্না করার প্রক্রিয়া ।

IMG_20220123_150106__01.jpg

:উপকরণ সমূহপরিমাণ
মাছ৫০০গ্রাম
ফুলকপি৬০০গ্রাম
আলু৪০০গ্রাম
টমেটো৩০০গ্রাম
সয়াবিন তেলপরিমান মত
শুকনা মরিচ গুঁড়া১.৫ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
জিরা গুড়া২ চা চামচ
লবণস্বাদ অনুযায়ী
১০পেঁয়াজ২০০গ্রাম

১ম ধাপ:
IMG_20220114_201812.jpg

উপরে দেয়া ছবির মত করে মাছ ভেজে নিতে হবে ।

২য় ধাপ:

IMG_20220114_200547.jpgIMG_20220114_201342.jpg

এবার চুলায় কড়াই বসিয়ে পরিমাণমত তেল দিতে হবে, তেল গরম হয়ে আসলে পেঁয়াজ ছেড়ে দিতে হবে, তারপর উপরে দেয়া ছবির মত করে পেঁয়াজ ভেজে নিতে হবে ।

৩য় ধাপ:

IMG_20220114_201606.jpgIMG_20220114_201836.jpg

উপকরণে দেয়া সব মসলা পরিমান মত দিয়ে অল্প কিছু পানি দিয়ে কষিয়ে নিতে হবে । তারপর উপরে দেয়া ছবির মত করে ভাজা মাছ গুলো কষানো ঝোলের মধ্যে ছেড়ে দিতে হবে। তারপর একটু নেড়ে নিতে হবে ।

৪র্থ ধাপঃ

IMG_20220114_202002.jpgIMG_20220114_202813.jpg

কড়াইতে কিছু পানি দিয়ে উপরে দেয়া ছবির মত করে কষিয়ে নিয়ে মাছের ঝোল তৈরি করে আলাদা পাত্রে ঢেলে নিতে হবে ।

৫ম ধাপ:

IMG_20220114_202905.jpgIMG_20220114_203014.jpg

কষানো মাছ নামিয়ে নেবার পর ওই কড়াইতে ফুলকপি আলু ঢেলে নিতে হবে এরপর এক এক করে সকল মসলা পরিমান মত দিয়ে দিতে হবে ও অল্প পরিমাণে পানি দিয়ে নেড়েচেড়ে নিতে হবে ।

৬ষ্ঠ ধাপ:

IMG_20220114_203533.jpgIMG_20220114_204741.jpg

৫ম ধাপের অল্প পরিমাণ পানি শুকিয়ে যাবার পর উপরের ছবির মত করে বেশি পরিমাণ পানি ঢেলে দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে ।

৭ম ধাপ:

IMG_20220114_204907.jpgIMG_20220114_212701.jpg

সবজি যখন সিদ্ধ হবার উপক্রম হবে তখন উপরে দেয়া ছবির মত করে টমেটো এবং পূর্বের বানিয়ে নেয়া মাছের ঝোল সমস্তটুকু সবজিতে ঢেলে দিতে হবে ।

৮ম ধাপ:

IMG_20220114_212721.jpgIMG_20220114_220017.jpg

উপরে দেয়া ছবির মত করে সবজির ঝোল শুকিয়ে আসলেই তৈরি হয়ে যাবে আমাদের মজাদার ফুলকপি ও আলু দিয়ে মাছের ঝোল তৈরি রান্না । তারপর আলাদা পাত্রে ঢেলে নিয়ে গরম গরম পরিবেশন করুন ।

"তো বন্ধুরা" আশা করি আমার তৈরি (ফুলকপি ও আলু দিয়ে মাছের ঝোল) তৈরি রান্নার পোস্ট আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে । আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সবসময় সহযোগিতা করবেন । আমি যেন আগামীতেও আপনাদের এরকম আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট উপহার দিতে পারি ।

"সবাইকে ধন্যবাদ ও শুভকামনা রইল "

Sort:  

ফুলকপি এবং রুই মাছ এই দুইটাই আমার খুব প্রিয়। শীতের সবজির মধ্যে ফুলকপি আমার সবচেয়ে বেশি খাওয়া হয়। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতেও অনেক সুস্বাদু হবে। রেসিপি তৈরীর উপস্থাপনা ভালো ছিল। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া । আপনার মত আমারও ফুলকপি এবং রুই মাছ অনেক ভালো লাগে। রেসিপি টি সত্যি অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছিল । অনেক অনেক শুভকামনা রইল ।

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

ফুলকপি আলু দিয়ে রুই মাছের ঝোল রেসিপি টা আমার অনেক পছন্দ হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। সবকিছু মিলিয়ে আমার কাছে দারুণ লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago (edited)

ধন্যবাদ ভাইয়া, ফুলকপি আলু দিয়ে রুই মাছের ঝোল সত্যিই অসাধারণ খাবার। আমার পছন্দের খাবারের মধ্যে একটা । আপনার জন্য শুভকামনা রইল ।

 3 years ago 

খুবই মজাদার রেসিপি শেয়ার করছেন,আপনার রেসিপি দেখে আমার খেতে ইচ্ছা করে। খেতে তো আর পারব না রান্না করে খেয়ে নিব। আপনি প্রতি ধাপ সুন্দর করে শেয়ার করার কারণে আমরাও এখন রান্না করতে পারব।শুভ কামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, আর আমি আন্তরিকভাবে দুঃখিত যে আমার রান্না রেসিপি আপনাকে খাওয়াতে পারলাম না বলে । যদি সম্ভব হত তাহলে অবশ্যই আপনাকে খাওয়াতাম । অনেক অনেক শুভকামনা রইল ।

 3 years ago 

ফুলকপি দিয়ে রুই মাছের রেসিপি আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। রেসিপিটি দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমার বেশ ভালো লাগে ফুলকপি ও রুই মাছের রান্না। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া । রেসিপি টা আসলেই অনেক সুস্বাদু এবং মজাদার ।আমারও খুব ভালো লাগে । অনেক অনেক শুভকামনা আপনার জন্য ।

আপনি রান্নায় যে দুটি উপকরণ ব্যবহার করেছেন তা দুটি আমার প্রিয়। রুই মাছ আর ফুলকপি আমার অনেক ভালো লাগে। আর টমেটো দেওয়ার ফলে এর স্বাদ বহুগুণ বেড়ে গেছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, রান্নার উপকরণ গুলো সত্যি সবার অনেক পছন্দের । আমার তো অনেক ভালো লাগে উপকরণ এর সবগুলো আইটেম । আপনার জন্য শুভকামনা রইল ।

 3 years ago 

ফুলকপি, আলু ও তার সাথে রুই মাছ যুক্ত করে আপনি অনেক সুন্দর একটি রেসেপি তৈরি করেছেন। যেটা দেখতে অনেক সুন্দর লাগতেছে। তাছাড়া ধাপগুলোও অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো,,

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, শীতকালীন সবজি আসলে সব গুলোই ভাল লাগে, এর মধ্যে অনেক সবজি বেশি ভাল লাগার থাকে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য ।

 3 years ago 
  • আলু এমন একটা সবজি যেটা কীনা সকল রেসিপির সাথে যায়। এবং ফুলকপি তো আমার খুবই পছন্দ। রুই মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন। এবং সবচেয়ে ভালো ছিল রান্না শেষের দিকে টমেটো দেওয়া টা। এবং রেসিপি টা ধাপে ধাপে খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন।
 3 years ago 

সত্যি কথা বলেছেন ভাইয়া, আলু আসলেই মাছ মাংস ডিম সব জায়গায় দেয়া যায়। ফুলকপি টমেটো আমারও খুব ভালো লাগে । আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইল ।

 3 years ago 

ভাইয়া সুন্দর একটি শীতকালীন সবজি রেসিপি আমাদের মাঝে শেয়ার করছেন যা দেখে আমার খুব ভালো লাগলো ভাইয়া৷ ভাইয়া আপনি প্রথমে রুই মাছ গুলো ভেজে নিয়ে তারপর রেসিপিটি তৈরি করছেন এতে মাছটিতে অনেক স্বাদ হবে আমি মনে করি। খাইতে ও বেশ ভালো লাগবে। ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আপনার জন্য শুভকামনা রইল ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, শীতকালীন সবজির মধ্যে আমার এই রেসিপিটি অনেক অনেক ভালো লাগে ।এই রেসিপিটি সত্যি অনেক সুস্বাদু এবং মজাদার । আপনার ধারণা সত্যি ছিল। মাছ গুলো কে ভেজে নেবার পর আসলেই স্বাদ অনেক বৃদ্ধি পেয়েছিল । শুভকামনা আপনার জন্য ।

 3 years ago 

ফুলকপি দিয়ে মাছের ঝোল অসাধারণ লাগে।রান্নার টেস্টাকে আরও বাড়িয়ে দেও।আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া । আমারও খুব ভালো লাগে আর রান্নার স্বাদ আসলেই অনেক বাড়িয়ে দেয় । আপনার জন্যও শুভকামনা রইলো ।

 3 years ago 

সবজি দিয়ে রুই মাছের ঝোল রেসিপি অসাধারণ হয়েছে আপনি খুব সুন্দর করে দক্ষতা সহকারে রান্না কাজটি সম্পন্ন করেছেন। রুই মাছ আমার খুব প্রিয়। ছবি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া, রুই মাছ আমারও খুব পছন্দের মাছ । জানিনা কতটা দক্ষতার সহিত রান্না করতে পেরেছি। আপনার জন্যও শুভকামনা রইল ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57343.17
ETH 2341.96
USDT 1.00
SBD 2.35