তেলাপিয়া মাছের ঝোল রেসিপি

" আজ বুধবার ৬ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ২০শে মার্চ ২০২৪ খ্রিষ্টাব্দ, ৯ রমজান ১৪৪৫ হিজরি "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_24-03-20_18-34-08-681.png

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোষ্ট নিয়ে। আর আজকের রেসিপি হচ্ছে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি। আজ কয়েকদিন থেকে আমি ভীষণ অসুস্থ। গলায় প্রচন্ড ব্যথা সেই সাথে জ্বর। যার কারণে শারীরিকভাবে যেমন দুর্বল, তেমনি গলায় ব্যথার জন্য ভালোভাবে কথাও বলতে পারি না। শারীরিক অসুস্থতা থাকলে কোন কিছুই ভালো লাগেনা।

আর আমার ক্ষেত্রেও তাই হয়েছে, অসুস্থতার কারণে ভালোভাবে কাজ করতে পারছিলাম না। কেবলমাত্র অসুস্থ হলেই বোঝা যায় সুস্থতার মূল্য কতখানি। কথায় আছে না সুস্থতা হচ্ছে আল্লাহর বড় নেয়ামত। আর আমি সেটাই উপলব্ধি করে চলেছি। আপনারা আমার জন্য দোয়া করবেন আমি যেন দ্রুত সুস্থ হয়ে উঠি। যাইহোক আজ আমি যে রেসিপি আপনাদের মাঝে শেয়ার করব, তা বেশ কয়েকদিন আগের তৈরি করা রেসিপি।

যদিও বা রেসিপিটি আগেই তৈরি করা ছিল, তবু অসুস্থতার কারণে পোস্ট করতে পারিনি। আজ একটু সুস্থ হয়েছি, তাই মজার এই রেসিপিটি আপনাদের মাঝে শেয়ার করে নিচ্ছি। তাহলে বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন, আমার তৈরি রেসিপির রন্ধন প্রণালীর ধাপ গুলো দেখে নেয়া যাক।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPu9GeMSmoUEZhF7e8ybxjzW2V7SfHpd.png

Picsart_24-03-20_18-39-09-650.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
তেলাপিয়া মাছ৭৫০ গ্রাম
পেঁয়াজ৪-৫ টি
শুকনা মরিচ গুঁড়া২ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
জিরা বাটা২ চা চামচ
সয়াবিন তেলপরিমাণ মতো
লবণস্বাদমতো

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPEe61cr8zPiuLbbLrV6hCS5Y9GvSFza.png

" ধাপ : ১ "

IMG_20240320_163809.jpg

IMG_20240320_163640.jpg

১।
প্রথমে মাছগুলো কেটে বেছে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তারপর পেঁয়াজ গুলোর খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিতে হবে।

" ধাপ : ২ "

IMG_20240320_163846.jpg

IMG_20240320_163924.jpg

২।
এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে, পরিমাণ মতো সয়াবিন তেল কড়াই দিয়ে ঢেলে দিতে হবে। ঢেলে দেয়া সয়াবিন তেল গরম হয়ে আসলে, পেয়াজ কুচি গুলো কড়াইতে ছেড়ে দিতে হবে।

" ধাপ : ৩ "

IMG_20240320_164010.jpg

IMG_20240320_165914.jpg

৩।
এবার পেয়াজ কুচি কড়াইতে ছেড়ে দেয়ার পর, পেঁয়াজ কুচি গুলো বাদামী রঙ করে ভেজে নিতে হবে। বাদামি রং করে ভেজে নেয়া পেয়াজ বেরেস্তা হিসেবে কিছু তুলে নিতে হবে।

" ধাপ : ৪ "

IMG_20240320_164123.jpg

IMG_20240320_164236.jpg

৪।
এবার বেরেস্তা কিছু তুলে নেয়ার পর, এক কাপ পরিমাণ পানি কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর উপকরণে নেয়া সকল মসলা কড়াইতে ছেড়ে দিয়ে চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে চেড়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

" ধাপ : ৫ "

IMG_20240320_164343.jpg

IMG_20240320_164440.jpg

৫।
এবার মসলা পানি কিছুক্ষণ কষিয়ে নেয়ার পর, কেটে বেছে নেয়া মাছগুলো মশলা পানিতে ছেড়ে দিতে হবে। তারপর চামচের সাহায্যে নেড়েচেড়ে নিতে হবে।

" ধাপ : ৬ "

IMG_20240320_164517.jpg

IMG_20240320_164559.jpg

৬।
এবার চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে চেড়ে নেয়ার পর, ঢাকনা দিয়ে ঢেকে হাল্কা আঁচে কষিয়ে কষিয়ে মসলা পানি একেবারে কমিয়ে নিতে হবে।

" ধাপ : ৭ "

IMG_20240320_165812.jpg

IMG_20240320_165957.jpg

৭।
এবার মসলা পানি কমিয়ে নেয়ার পর, আবারো পরিমাণ মতো পানি কড়াইতে ঢেলে দিতে হবে।

" শেষ-ধাপ "

IMG_20240320_170032.jpg

IMG_20240320_170147.jpg

শেষ-ধাপ :
এবার পানি ঢেলে দেয়ার পর, ঢেলে দেয়া পানি যখন কমে ঝোলে পরিণত হয়ে আসবে, তখন বুঝে নিতে হবে আমাদের কাঙ্খিত রেসিপি তৈরি হয়ে গেছে।

কাঙ্ক্ষিত রেসিপি তৈরি হয়ে যাওয়ার পর পরিষ্কার একটি পাত্রে তুলে নিয়ে, আপনি আপনার পছন্দমত সাজিয়ে গরম গরম পরিবেশন করুন, তেলাপিয়া মাছের ঝোল রেসিপি।



আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScM8YPF6pckqVBKhKLz9Sc3MX3fi3VB1g8M8UmMjye4LP3cLU4vBEaZXuYNv2MNRa7tBLMG2teRDKvsTf2woLnZkuc2jvLeJTRJWq4uDF3Dx.png

Sort:  
 4 months ago 

প্রথমে আমি আপনার সুস্থতা কামনা করছি এবং মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া প্রার্থনা করছি আপনার জন্য দ্রুত সুস্থ হয়ে ওঠেন। আপন আজকে তেলাপিয়া মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। এই তেলাপিয়া মাছ খেতে আমি ভীষণ পছন্দ করি। বিশেষ করে তেলাপিয়া মাছের মাথাটা খেতে বেশি মজা লাগে। আপনি খুব সুন্দর করে রান্না করেছেন। রান্নার ধাপ গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

তেলাপিয়া মাছের ঝোল রান্নার লোভনীয় রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এই রেসিপিটা আমার সবথেকে বেশি ভালো লেগেছে এই জন্য যে আপনি আলাদা করে পেঁয়াজ ভেজে রেসিপি এর মধ্যে দিয়ে দিয়েছেন। এমন সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

তেলাপিয়া মাছ আমার অনেক পছন্দের ভাই। আপনার রান্না করা তেলাপিয়া মাছের কালার টা দেখে লোভ লেগে গেলো। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে পোস্ট টি বর্ণনা দিয়েছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 4 months ago 

ভাইয়া আপনি যে পোস্ট টুইটারে শেয়ার করেন, সেই লিংক আপনার স্টিমিট পোস্টের কমেন্ট বক্সে শেয়ার করবেন, তাহলে সেটা আমাদের বটে অন্তর্ভুক্ত হবে এবং টুইটার রিপোর্টে আপনার নাম যুক্ত হবে। ধন্যবাদ।

 4 months ago 

শুনে খারাপ লাগলো যে আপনি অসুস্থ ৷ এটা ঠিক বলেছেন অসুস্থ হলে বোঝা যায় সুস্থতা কতটা প্রয়োজন ৷ যা হোক তেলাপিয়া মাছের রেসিপি টি দেখে ভালো লাগলো ৷ আর তেলাপিয়া মাছের কাটা বেশি তার জন্য খুব একটা খাওয়া হয় না ৷আপনার রেসেপি টি দেখে ভালো লাগলো ৷ আপনার সুস্থতা কামনা করছি ভাই ৷ ধন্যবাদ

 4 months ago 

এটা সত্য কথা যে শারীরিকভাবে অসুস্থ থাকলে কোন কিছুই ভালো লাগেনা। তেলাপিয়া মাছ এর রেসিপি খেতে আমারও অনেক ভালো লাগে। বেশি করে পেঁয়াজ ব্যবহার করলে এমন রেসিপি গুলো খেতে অনেক সুস্বাদু হয়।

 4 months ago 

তেলাপিয়া মাছ খেতে আমার খুব ভালো লাগে। আপনার রেসিপিটা দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। রেসিপি কালার টাও খুব সুন্দর এসেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 4 months ago 

কমেন্ট করতে করতে জিভে জল চলে আসলো!! 🥰💯 আসলে মাছের মধ্যে আমার সবচেয়ে ভালো লাগে তেলাপিয়া মাছ, এটি ভাজি খেতে আমার সবচেয়ে বেশি মজা লাগে তবে এটা ঝোল খেতেও অনেক সুস্বাদু হয়ে থাকে । খুব সুন্দর পোস্ট করেছেন ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া আপনার অসুস্থতার কথা শুনে সত্যিই অনেক খারাপ লাগলো। আপনার জন্য অনেক অনেক দোয়া রইল। তেলাপিয়া মাছের দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল। অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 4 months ago 

পৃথিবীতে সবচেয়ে বড় সম্পদ হলো সুস্থ শরীর। আপনার জন্য দোয়া করি আমি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে দেখিয়েছেন। অনেক ধন্যবাদ ভাইয়া চমৎকার রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55