সুস্বাদু ও মজাদার বাদাম ভর্তা

" আজ রবিবার - ১৬ই পৌষ - ১৪৩০ বঙ্গাব্দ, ৩১ শে ডিসেম্বর - ২০২৩ খ্রিস্টাব্দ "

মার প্রিয় বাংলা ব্লগ এর ভাই ও বোনেরা, মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম। সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্ম অবলম্বনকারী ভাই ও বোনদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি মহান সৃষ্টিকর্তার কৃপায় সবাই বাড়ির সকল সদস্যকে নিয়ে ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের সকলের দোয়ায় ভালো আছি, সুস্থ আছি।

Picsart_23-12-31_00-37-42-909.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি পোষ্ট নিয়ে। আর আজ আমি খুবই মুখরোচক ও সুস্বাদু বাদাম ভর্তা রেসিপি নিয়ে হাজির হয়েছি। নিঃসন্দেহে বাদাম একটি পুষ্টিগুণ খাবার। আর বাদামে রয়েছে প্রচুর প্রোটিন যা মানব দেহের জন্য খুবই উপকারী। শুধু পুষ্টিগুণ নয় বরং বাদাম প্রচুর স্বাদের খাবার। যা খেতে ভীষণ ভালো লাগে। আমিতো বাইরে গেলে বেশিরভাগ সময় বাদাম কিনে খেয়ে থাকি। কেননা বিস্কিট কিংবা চিপসের থেকে বাদামে প্রচুর দম রয়েছে।

যা খেলে আমার আর খুব সহজে খিদে লাগে না। আমার ক্ষেত্রে হয়তো এরকম হয় হয়তো আপনাদের ক্ষেত্রে নাও হতে পারে। তবে বাদামের পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। আমি যেমন বাইরে গেলে বাদাম কিনে খাই ঠিক তেমনি মাঝে মাঝে বাড়িতে আবার বাদাম কিনে নিয়ে এসে মুখরোচোক বাদাম ভর্তা তৈরি করে খাই। বাদাম ভর্তা খেতে আমার কাছে প্রচন্ড রকম ভালো লাগে। শুধু আমি নই বরং আমার পরিবারের সকলেই বাদাম ভর্তা খুব মজা করে খায়। তাই মাঝে মাঝে এই বাদাম ভর্তা রেসিপি আমার বাসায় তৈরি করা হয়। মন চাইলেই বাদাম ভর্তা তৈরি করে খাওয়া হয়।

তবে আপনারা হয়তো অনেকেই জানেন না বাদাম ভর্তা তৈরি করে খাওয়া যায়। তাই বলব যারা বাদাম ভর্তা এখনো খেয়ে দেখেননি তারা অবশ্যই আমার এই রেসিপি অনুসরণ করে তৈরি করে খাবেন। আমার বিশ্বাস কেউ একবার বাদাম ভর্তা রেসিপি তৈরি করে খেলে, তার স্বাদ আর কখনোই ভুলতে পারবে না। এক কথায় আমার মত আপনারাও বাদাম ভর্তার প্রেমে পড়ে যাবেন হাহাহা। তাহলে বন্ধুরা, আর কথা না বাড়িয়ে আমার তৈরি বাদাম ভর্তা রেসিপির ধাপগুলো দেখে নেয়া যাক।

Picsart_22-07-13_04-27-14-411.png
Picsart_23-12-31_00-50-06-576.png

ক্রমিক নংউপকরণপরিমাণ
বাদাম২০০ গ্রাম
পেঁয়াজ২ টি
কাঁচা মরিচ১০-১২ টি
সয়াবিন তেলপরিমাণ মতো
সরিষার তেলপরিমাণ মতো
লবণস্বাদমতো

Picsart_22-07-13_04-28-39-285.png

" ১ম : ধাপ "

IMG_20231231_001036.jpg

IMG_20231231_001549.jpg

১। প্রথমে বাদাম গুলো ঝেরে ঝুরে পরিষ্কার করে নিতে হবে। তারপর কাঁচামরিচ গুলোর বোটা ছাড়িয়ে, পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ২য় : ধাপ "

IMG_20231231_001750.jpg

IMG_20231231_001823.jpg

২। এবার পেঁয়াজ গুলোর ছাল ছাড়িয়ে, কুচি করে কেটে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

" ৩য় : ধাপ "

IMG_20231231_001118.jpg

IMG_20231231_001202.jpg

৩। এবার চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে আসলে, বাদাম গুলো কড়াইতে ঢেলে দিতে হবে।

" ৪র্থ : ধাপ "

IMG_20231231_001256.jpgIMG_20231231_001432.jpg

IMG_20231231_001509.jpg

৪। এবার বাদাম গুলো কড়াইতে ঢেলে দেয়ার পর, পরিমাণ মতো সয়াবিন তেল কড়াইতে ঢেলে দিতে হবে। তারপর হাল্কা আঁচে বাদাম গুলো ভেজে, পরিষ্কার একটি পাত্রে তুলে নিতে হবে।

" ৫ম : ধাপ "

IMG_20231231_001706.jpg

IMG_20231231_001632.jpg

৫। এবার বাদাম গুলো আলাদা পাত্রে তুলে নেয়ার পর, কাঁচামরিচ গুলো কড়াইতে ছেড়ে দিয়ে ভেজে নিতে হবে।

" ৬ষ্ঠ : ধাপ "

IMG_20231231_001849.jpgIMG_20231231_001933.jpg

IMG_20231231_002003.jpg

৬। এবার ব্লেন্ডার মেশিনটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। তারপর ভেজে নেয়া বাদাম গুলো ব্লেন্ডারে ঢেলে দিতে হবে। এবং বাদাম গুলোকে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে।

" ৭ম : ধাপ "

IMG_20231231_002038.jpg

IMG_20231231_002120.jpg

৭। এবার বাদাম গুলো ভালোভাবে ব্লেন্ড করে নেয়ার পর, কেটে নেয়া পেঁয়াজকুচি, ভেজে নেয়া কাঁচামরিচ ও স্বাদমতো লবণ ব্লেন্ডারে ঢেলে দিতে হবে। তারপর বাদাম, পেঁয়াজ, কাঁচামরিচ ও লবণ সবগুলো একত্রে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে।

" ৮ম : ধাপ "

IMG_20231231_002211.jpg

IMG_20231231_002247.jpg

৮। এবার বাদাম, পেঁয়াজ, কাঁচামরিচ ও লবণ সবগুলো একত্রে ভালোভাবে ব্লেন্ড করে নেয়ার পর, একটি পরিষ্কার পাত্রে ব্লেন্ড করে নেয়া বাদাম গুলো ঢেলে নিতে হবে। তারপর সরিষার তেল ঢেলে দিয়ে হাতের সাহায্যে ভালোভাবে মাখিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আমাদের কাঙ্ক্ষিত সুস্বাদু ও মজাদার বাদাম ভর্তা।

" শেষ : ধাপ "

IMG_20231231_002401.jpg

IMG_20231231_002525.jpg

শেষ-ধাপ : এবার বাদাম ভর্তা সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাওয়ার পর, পরিবেশনের জন্য মনের মত সাজিয়ে পরিবেশন করুন।



আশা করি আমার রেসিপি পোস্টটি আপনাদের কাছে অনেক অনেক ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই অবশ্যই আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন। আজ আর নয়, দেখা হবে আগামীতে নতুন কোন পোস্ট নিয়ে।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPKDYqZPTyz3HQnPBAZYA84k8k89ixkhuUsFjZkgWkC1gjU36M1oU8J7FbJUoPMtjB5EHLD1usXZox8d6boJGJdTa7jANjx37k.png
আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন। বাংলাদেশ আমার জন্মভূমি। বাংলা ভাষা আমার মাতৃভাষা। আমি এই অপরূপ বাংলার কোলে জন্ম নিয়ে নিজেকে অনেক অনেক গর্বিত মনে করি। এই বাংলায় আমার ভালো লাগে, বাংলায় চলতে, বাংলায় বলতে, বাংলায় হাসতে, বাংলায় গাইতে, বাংলায় শুনতে, আরো ভালো লাগে এই অপরুপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে নিজেকে হারিয়ে যেতে দিতে। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতেও আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি। সবাই পরিবারের সকল সদস্যকে নিয়ে ভাল থাকবেন, সুস্থ থাকবেন। এই প্রত্যাশাই সর্বদা।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

3q52Dkr5nBe3kDiHrk4F3qdzX6E5VuVcCcF7TDQDco37AUsMDxK7aJ1uasvrAaBSP6D1NgNuBSX2m.gif

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeSsa63mzHQexuvWRDgxAQmHZjMKhFaYGe2ubQmiC33SnsVy3TGA7BbZJiqfXWxLCKhiShcGVU.png

Picsart_22-12-06_06-32-35-909.png

Sort:  
 6 months ago 

বাদামের প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে যা আমাদের শরীরে খিদা কম লাগায়। যাইহোক আমি কখনো এভাবে বাদাম ভর্তা খাইনি। বাদাম দিয়ে এভাবে ভর্তা তৈরি করা যায় তা কখনো মাথায় আসেনি। নিত্য নতুন রেসিপি গুলো দেখতেও বেশ ভালো লাগে।

আপু বাদাম ভর্তা খেতে খুবই স্বাদ লাগে। তাই একদিন আমার রেসিপি অনুসরণ করে বাদাম ভর্তা তৈরি করে খাবেন।

 6 months ago 

অবশ্যই তৈরি করব এবং ফলাফল আপনাকে জানাবো কারণ রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে।

 6 months ago 

আজকে আপনার কাছ থেকে খুবই ইউনিক একটা রেসিপি শিখে নিলাম। এই রেসিপিটা শিখতে পেরে সতি আমার কাছে খুব ভালো লেগেছে। বাদাম আমার খুবই ফেভারিট। আর যদি এভাবে বাদাম ভর্তা করা হয়, তাহলে খুবই ভালোই লাগবে। আপনি বাদাম ভর্তা তৈরি করেছেন বুঝতেই পারছি খুব মজাদার ছিল। এই ভর্তা খেতে কিন্তু সত্যি অসম্ভব ভালো লাগবে। আমি একবার ট্রাই করে দেখব বাদাম ভর্তা তৈরি। আশা করছি খেতে ভালো লাগবে।

আপু বাদাম ভর্তা খেতে সত্যিই খুব ভালো লাগে। তাই একদিন আমার রেসিপি অনুসরণ করে তৈরি করে খাবেন, ইনশাআল্লাহ অবশ্যই একবার খেলে বারবার খেতে চাইবেন।

 6 months ago 

প্রতিদিন সন্ধ‍্যায় আমি টিউশনি থেকে ফেরার পথে বাদাম কিনে খেতে খেতে আসি। এটা একটা অভ‍্যাসে পরিণত হয়েছে। বাদাম অনেক পুষ্টিগুণসম্পন্ন একটা খাবার। তবে বাদাম ভর্তা কখনো খাইনি। এটা দেখে বেশ ইউনিক লাগছে। পাশাপাশি দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদুও। বাদাম ভর্তাটা দারুণ তৈরি করেছেন ভাই। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

ভাই বাদাম ভর্তা না খেয়ে থাকলে আমার তৈরি রেসিপি অনুসরণ করে একদিন খেয়ে দেখবেন। আর একবার এই বাদাম ভর্তা রেসিপি খেলে আপনি তার প্রেমে পড়ে যাবেন।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

মজাদার বাদাম ভর্তা আমি কখন ও খাইনি মিতা। আপনার রেসিপি সকাল সকাল দেখে তো খেতে ইচ্ছে করছে। দেখে বোঝা যাচ্ছে খেতে ভীষণ মজা হয়েছে। নতুন একটি রেসিপি আপনার মাধ্যমে শিখতে পেরে ভালো লাগলো।

মিতা, বাদাম ভর্তা রেসিপি কখনো না খেয়ে থাকলে খুব দ্রুত এই বাদাম ভর্তা রেসিপি তৈরি করে খাবেন। আর খেয়ে বাদাম ভর্তা রেসিপির স্বাদ গ্রহণ করবেন।

 6 months ago 

ঠিক বলেছেন ভাইয়া বাদামে অনেক পুষ্টিগুণ রয়েছে। আমাদের প্রতিদিন কিছু করে বাদাম খাওয়া উচিত। বাদামের যে ভর্তা করা যায় আমিও আগে জানতাম না। আমার শ্বশুর বাড়িতে গিয়ে প্রথম বাদাম ভর্তা খেয়েছিলাম। খুবই মজাদার লেগেছিল। আপনার আজকের বাদাম ভর্তা দেখে আবারও মনে পড়ে গেল। এভাবে ভর্তা করলে খুব ভালো লাগে। আপনার ভর্তা দেখে লোভ লেগে যাচ্ছে।

ঠিক বলেছেন আপু, বাদাম ভর্তা খেতে খুবই ভালো লাগে। আমার বাদাম ভর্তা রেসিপি দেখে আপনার বাদাম ভর্তার স্বাদ মনে পড়ে গেলে অবশ্যই আবার তৈরি করে খাবেন। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 6 months ago 

বাদামের ভেতর কিন্তু অনেক বেশি উপকারিতা রয়েছে। আর বাদাম খাওয়া আমাদের সবার জন্য খুবই প্রয়োজন। আপনি আজকে খুবই ইউনিক একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে এই খাবারের নাম আগে কখনো শুনিনি, এবং কি খাবারটা কখনো খাওয়া হয়নি। যার কারণে এটা আমার কাছে খুবই ইউনিক লেগেছে। তবে আপনি অনেক সুন্দরভাবেই তৈরি করার পদ্ধতি শেয়ার করেছেন। কেউ চাইলে এটা তৈরি করে নিতে পারবে।

ঠিক বলেছেন ভাই, বাদামের উপকারিতা বলে শেষ করা যাবে না। ভাই আপনি যদি বাদাম ভর্তা না খেয়ে থাকেন তাহলে অবশ্যই একদিন খেয়ে দেখবেন বাদাম ভর্তার স্বাদ কতখানি। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 6 months ago 

বাদাম ভর্তা রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। এর আগে আমি একবার বাদাম ভর্তা রেসিপি খেয়েছিলাম। আজকে আপনার মজাদার এই বাদাম ভর্তা রেসিপি দেখে শিখে নিলাম।

Posted using SteemPro Mobile

ভাই বাদাম ভর্তা তৈরির রেসিপি দিয়ে দিয়েছি তাই ইচ্ছে করলে যে কোন সময় আপনি তৈরি করে খেতে পারবেন।

 6 months ago 

ভাইয়া আপনার পোষ্টের মাধ্যমে বাদামের পুষ্টিগুণ সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। বেশ ভালো লাগলো। আর আপনার বাদাম ভর্তা রেসিপিটিও দারুন হয়েছে। যদিও এভাবে কখনো খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে খেতে বেশ ভালোই হবে। ধন্যবাদ আপনাকে।

আপু বাদাম ভর্তা এভাবে তৈরি করে না খেয়ে থাকলে অবশ্যই একদিন আমার রেসিপি অনুসরণ করে তৈরি করে খাবেন। ইনশাআল্লাহ অবশ্যই ভালো লাগবে। ধন্যবাদ

 6 months ago 

বাদাম আমার অনেক প্রিয় একটি খাবার।
প্রায় প্রতিদিনই খাওয়া হয়।
তবে বাদাম দিয়ে এত মজাদার খাবার প্রস্তুত করা যায় আমার জানা ছিল না।
আপনার ফটোগ্রাফি দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হবে খেতে।

Posted using SteemPro Mobile

ঠিক বলেছেন ভাই, বাদাম ভর্তা খেতে খুবই স্বাদ লাগে আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43