নাপা শাকের শোলকা রান্নার রেসিপি || ১০% বেনেফিশিয়ারি shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"হ্যালো বন্ধুরা"

মুসলিম ভাই ও বোনদের জানাই আসসালামু আলাইকুম ।সনাতন ধর্মালম্বী ভাই ও বোনদের জানাই আদাব এবং অন্যান্য ধর্মালম্বী ভাই ও বোনদের জন্য আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

Picsart_22-02-25_20-46-15-574.jpg

আজ আবারো ফিরে আসলাম আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে। শাক খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যায়। আমরা জানি শাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। বেশি বেশি পরিমাণে শাক খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়। আমরা শাক যখন ভাজি করে খাই তখন শাক বেশি পরিমান তাপ দিয়ে ভেজে রান্না করে খাই। আর এজন্য শাকে ভিটামিন সি এর পরিমাণ কিছুটা হ্রাস পায়। কিন্তু আমরা যদি শাককে বেশি না ভেজে পানি দিয়ে শাকের ঝোল হিসেবে খেতে পারি তাহলে ভিটামিন সি এর পরিমাণ কিছুটা হলেও বেশি পাওয়া যাবে। আমার এই নাপা শাকের রেসিপিটি অনেকের কাছেই হয়তো অচেনা। তাই আজ আমি নাপা শাকের শোলকা রান্না করার পদ্ধতি দেখাবো। তাহলে বন্ধুরা চলুন দেরী না করে শুরু করা যাক।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPP2LBwZ8P5cAH9bTvYmTA3F8KMYooQZeRmk8HnWhD1yc6eY3zLxg5fNQHdD4FYYi1AtUf92J6z.png

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkPu9GeMSmoUEZhF7e8ybxjzW2V7SfHpdazuSFrfL8L5qXnYBPCExPv4ysKR4zPgv1LUiXYjQUwrRiFdCMrRbe6Qjhaj3H9A7rE.png

IMG_20220225_142309.jpgIMG_20220225_141625.jpg
ক্রমিক নংউপকরণপরিমাণ
নাপা শাক৪ আটি
পেঁয়াজমাঝারি ৩ টি
কাঁচা মরিচ৮-১০ টি
রসুনমাঝারি ৩ টি
খাবার সোডা১ চা চামচ
সোয়াবিন তেল১০০ মি: লি:
লবণপরিমাণমতো

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP9GV78pPsPPMTWCCQoCf6bgnGyA54cC4bTk7cnYNcfQRvMoDkiUaAdnV8dA5DCb4MPAADReeCn.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPEe61cr8zPiuLbbLrV6hCS5Y9GvSFzaYeErWpQi9kKkRkpR1pFLnUPNS4ZGjUJ6LeaMTPeSdyp.png

১ম ধাপ:

Picsart_22-02-25_23-00-32-529.jpg

বাজার থেকে আমরা যখন শাক গুলো কিনে নিয়ে আসি তখন অনেক ধুলোবালি লেগে থাকে। তাই শাক গুলোকে ভালোভাবে বেছে নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

২য় ধাপ:

Picsart_22-02-25_22-58-48-816__01.jpg

এভাবে কাঁচামরিচ ও পেঁয়াজ গুলোকে কেটে নিতে হবে। এবং রসুন গুলোকে থেঁতো করে নিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

৩য় ধাপ:

IMG_20220225_143024.jpg

এবার কড়াইটি চুলায় বসিয়ে দিয়ে উপকরনের সবটুকু তেল দিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

৪র্থ ধাপ:

IMG_20220225_143119.jpg

এবার তেল গরম হয়ে আসলে পেঁয়াজকুচি গুলো গরম তেলে ছেড়ে দিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

৫ম ধাপ:

IMG_20220225_143204.jpgIMG_20220225_143401.jpg

পেঁয়াজ একটু গরম হয়ে আসলে কেটে রাখা কাঁচামরিচ গুলো পেঁয়াজের উপর ঢেলে দিতে হবে। এর কিছুক্ষণ পরেই থেঁতো করা রসুন গুলো ঢেলে দিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

৬ষ্ঠ ধাপ:

IMG_20220225_143602.jpgIMG_20220225_143719.jpg

কাঁচামরিচ পেঁয়াজ রসুন হালকা বাদামী রঙের হয়ে আসলে তার উপরে শাক গুলো কে ঢেলো দিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

৭ম ধাপ:

IMG_20220225_144123.jpgIMG_20220225_144329.jpg

*শাক গুলো কে কিছুক্ষণ তাপ দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে নেয়ার পর পরিমাণমতো পানি ঢেলে দিতে হবে । শাকের পানি গুলো যখন ফুঁটিয়ে আসবে। তখন উপকরণে দেয়া খাবার সোডা গুলো ঢেলে দিতে হবে। উপরে দেয়া চিত্রের মত করে।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQCpyfJ2aBLuuM6t9DyLVRQ4fCoQ4LK7JyPMKkfTQ2x6acrJKzR88WLpa6hUEXLCDYmThgd2iDc.png

৮ম ধাপ:

IMG_20220225_151046.jpg

  • কিছুক্ষণ রান্না করার পরে পানি শুকিয়ে আসলে শাকের ঝোল এ পরিণত হবে তখন বুঝতে হবে আমাদের নাপা শাকের শোলকা তৈরি হয়ে গেছে। তারপর আপনার ইচ্ছা মত সাজিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন।*

এই নাপা শাকের শোলকা হয়তো অনেকেই খাননি। আজ তাদের উদ্দেশ্যে বলছি একদিন হলেও এই নাপা শাকের শোলকা খেয়ে দেখবেন। আমার বিশ্বাস আপনাদের কাছে অবশ্যই অবশ্যই ভালো লাগবে ইনশাআল্লাহ।

আমি মোঃ মাহবুবুল ইসলাম লিমন বাংলাদেশ আমার জন্মভূমি বাংলা ভাষা আমার মাতৃভাষা এই বাংলায় জন্মগ্রহণ করে আমি নিজেকে খুব খুব গর্বিত মনে করি আমার ভালো লাগে এই বাংলায় হাসতে, ভালো লাগে বাংলায় বলতে, ভালো লাগে বাংলায় চলতে, আরো বেশি ভালো লাগে এই অপরূপ বাংলার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে।আমার জন্য দোয়া করবেন এবং আমাকে সহযোগিতা করবেন। আমি যেন আগামীতে আরো অনেক সুন্দর সুন্দর পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হতে পারি।

abbcommunity.png

standard_Discord_Zip.gif

"ধন্যবাদ সবাইকে"

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার রেসিপি টা আমার কাছে একদম ইউনিক মনে হচ্ছে। নাপা শাক আমি কখনো নাম শুনিনি এরপর কখনো খাইনি। তবে দেখে মনে হচ্ছে খুব মজা হবে। আপনার রেসিপি তৈরি দেখে মনে হয় অনেক মজাদার হয়েছে। ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

নাপা শাকের নাম অনেকেই হয়তো জানেনা কারণ এই শাক উত্তরবঙ্গের এদিকেই বেশি জন্মে থাকে। দক্ষিণাঞ্চলের দিকে গেলে এই শাক খুঁজে পাওয়া যায় না। তাই হয়তো এই শাকের সাথে আপনার পরিচয় হয়নি।

 2 years ago 

আপনার রেসিপি টা একদম ইউনিক হয়েছে ভাইয়া ।আমি আগে কখনো এই শাক দেখি নাই ।তবে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। রেসিপির ধাপ গুলো সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা বুঝতে সুবিধা হয়েছে ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামতের জন্য। এভাবেই পাশে থাকবেন সবসময়। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 
নাপা শাকের শোলকা রান্না রেসিপি আমি কখনো খাইনি।এই নাম আমি আগে কোথাও শুনিনি।খুবই ইউনিক একটি রেসিপ আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 2 years ago 

ধন্যবাদ আপু, আপনার সুন্দর মতামতের জন্য। ভাল থাকবেন সুস্থ,থাকবেন এই প্রত্যাশা করছি।

 2 years ago 
সত্যি বলতে নাপা ট্যাবলেটের কথা শুনছিলাম। নাপা শাকের কথা আজকেই প্রথম শুনা হলো। তবে আপনার নাপা শাকের রেসিপি আমার কাছে অসাধারণ লেগেছে। সামনে আরো সুন্দর ও ইউনিক রেসিপি শেয়ার করবেন।।
 2 years ago 

নাপা যেমন ট্যাবলেট আছে তেমনি নাপা শাক ও আছে ভাইয়া। সময় সুযোগ হলে আমাদের এলাকাতে আসবেন নাপা শাক দিয়ে দাওয়াত খাওয়াবো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার তৈরি করা নাপা শাকের রেসিপি দেখতে অনেক সুন্দর হয়েছে ‌। এই রেসিপিটা আমাকে খেতে অনেক ভালো লাগে । রেসিপিটি তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য। ভাইয়া আপনি ব্যতীত নাপা শাকের শোলকা এখন পর্যন্ত কেউ চিনতে পারলো না। আফসোস থেকে গেল। এত সুন্দর শাক সম্পর্কে কেউ জানে না। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নাপা শাকের শোলকা রান্না আমি আগে কখনো খাইনি। কিন্তু আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার রেসিপি টা আমার কাছে খুবই অসাধারণ লেগেছে। একদিন বাড়িতে তৈরি করে দেখব কিরকম খেতে। খুব সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করলেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু, আপনি যদি নাপা শাক চিনে থাকেন তাহলে একদিন অবশ্যই এই নাপা শাকের শোলকা রেসিপি তৈরি করে খাবেন। ইনশাআল্লাহ অবশ্যই ভালো লাগবে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

নাপা শাকের শোলকা রেসিপি আপনি অনেক চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয়। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন। এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে আমার পোস্টে এসে আমাকে সহযোগিতা করার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে নাপা শাকের শোলকা রান্নার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। এই রেসিপিটি আমার কাছে একটি ভিন্নধর্মী রেসিপি বলে মনে হয়েছে। কেননা এই রেসিপিটি এর আগে আমি কোন সময় দেখেছিলাম না। রেসিপিটি তৈরীর পর থেকে ধাপ খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের জন্য। আমার পোস্টে এসে আমাকে সহযোগিতা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

নাপা শাকের শোলকা রান্নার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। নাপা শাকের শোলকা আমি ঠিক চিনতে পারলাম নাহ। রেসিপি টি দেখে আমার কাছে নতুন মনে হচ্ছে। অনেক ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন‍্য। শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া, কেন জানি অনেকেই এই শাক কে চিনতে পারছে না। তার মধ্যে আপনিও আছেন। হয়তো আমাদের এই জেলায় নাপা শাক উৎপন্ন হয়ে থাকে আপনাদের ঐদিকে নাই,এজন্য হয়তো অনেকে চেনে না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58635.35
ETH 3152.96
USDT 1.00
SBD 2.44