পান দোকানের রিভিউ ||10% beneficial for shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago
IMG_20220122_153758.jpgIMG_20220122_154847.jpg

পান পাতা বিভিন্ন কিছুর সংমিশ্রণের খাওয়া হয়। সাধারণ দোকানে গেলে একটি পান পাতার সঙ্গে সুপারি, চুন এবং জর্দা মিশিয়ে খাওয়া হয়। আমিও সাধারণত বিভিন্ন দোকানে এভাবে পান পাতার পরিবেশন লক্ষ করেছি। ছোটবেলা থেকেই এভাবে পান পরিবেশনের পদ্ধতি দেখার জন্য বিষয়টি আমাকে কখনো অবাক করেনি। তবে বেশ কিছুদিন আগে বগুড়ার বাণিজ্য মেলায় ভিন্নভাবে পান পাতা পরিবেশনের পদ্ধতি লক্ষ্য করলাম।পানের সঙ্গে যে এতকিছু মিশিয়ে খাওয়া যায় তা আমার জানা ছিল না। আজকে আমি যে দোকানে বিভিন্নভাবে পান পরিবেশনের পদ্ধতি লক্ষ্য করেছি সেই পান দোকানের রিভিউ আপনাদের সঙ্গে শেয়ার করব।

যে দোকানের পানের রিভিউ আপনাদের সঙ্গে শেয়ার করবো ওই দোকানের মালিক হচ্ছেন মাসুদ ভাই। দোকানটি ক্ষণস্থায়ী হওয়ায় তেমনভাবে মেইন সাইনবোর্ডটি টাঙ্গানো হয়নি বরং পান দোকানের পাশেই সাইনবোর্ডে দাঁড় করানো ছিল। দোকানটিতে বিভিন্ন ধরনের পান পরিবেশন করা হচ্ছিল। প্রতিটি ভিন্ন ধরনের পানের দাম ভিন্ন ভিন্ন ছিল। এই ভিন্ন ভিন্ন পানের নাম হল জামাই পান, বউ পান, আগুন পান, এবং কস্তুরী পান। পান গুলোর মধ্যে সবচেয়ে কম দাম ছিল জামাই পানের।দাম ১০ টাকা। আর সবচেয়ে বেশি দামি পানের নাম হল কস্তুরী পান।দাম ১০০ টাকা। বউ পান এবং আগুন পানের দাম ছিল যথাক্রমে ২০ টাকা এবং ৬০ টাকা। সাইনবোর্ডে পানের দাম দেখে অবাক হয়েছিলাম। পানের দাম যে এত বেশি হতে পারে, তা আমার কখনো জানা ছিল না।

IMG_20220122_153813.jpg

দোকানে বিভিন্ন ধরনের পান গোছ করে সাজিয়ে এর ওপর লাল এবং হলুদ বর্ণের জর্দা ছিটিয়ে রাখা হয়েছিল। পানের ওপর এই রঙিন বর্ণের জর্দাগুলো দেখে যে কেউ আকৃষ্ট হবে পান খাওয়ার জন্য। তিনটি ভিন্ন ভিন্ন ট্রে তে পান গুলো সাজিয়ে রাখা হয়েছিল এবং অপর একটি ট্রেতে পানে ব্যবহার করার উপকরণগুলো সাজিয়ে রাখা হয়েছিল। এবং প্রত্যেকটি ভিন্ন ভিন্ন ধরনের পানের মধ্যে আলাদা রকমের উপকরণ ব্যবহার করা হচ্ছিল। আমার সবচেয়ে বেশি যে বিষয়টি অবাক করেছিল তা হল পানের ভিতর ব্যবহারের উপকরণ গুলো দেখে। পান পাতায় নারিকেল, কালোজিরা, জিরা, গ্লুকোজ, বাদাম, ধরিয়া, দারুচিনি সহ আরো নাম না জানা অনেক উপকরণের ব্যবহার ছিল। আমি দশ টাকা দামের জামাই পান ক্রয় করেছিলাম। এই পানে আমি চেয়ে উপকরণগুলোর নাম উল্লেখ করেছি সেগুলো শুধু ব্যবহার করা হয়। অন্য ধরনের পানগুলোতে হয়তো আরো অনেক ধরনের উপকরণ ব্যবহার করা হতো। আমি ক্রয় করার পরই একটি পান খেলাম। জামাই পানের স্বাদ আমার কাছে খুবই ভালো লেগেছিল।যারফলে আমি আমার বাসার লোকজন দের জন্য কয়েকটি পান ক্রয় করে নিয়ে গিয়েছিলাম।

IMG_20220122_154707.jpgIMG_20220122_154455.jpgIMG_20220122_154857.jpg

সব মিলিয়ে এই ছিল আমার শেয়ার করা পান দোকানের রিভিউ। ছবিগুলো এবং আমার রিভিউ পড়ে আপনাদের কেমন লাগল তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। আজ আর নয়। আগামীকাল আবারো নতুন একটি কনটেন্ট নিয়ে আপনাদের সামনে হাজির হবো। এ পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং আপনজনদের খেয়াল রাখবেন।।

ধন্যবাদ সবাইকে।

@mahamuddipu

Photography@mahamuddipu
DeviceVivo Y19
LocationLink

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2 (1).png
PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF (2).gif

Join the Discord Server for more Details

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q9XCPsYVNkPGccQr2oVfqjd8P1QjQ2JYt5o5SLCXCfH7Wv5QM2wCpb3QPRXzxP6G5LbgknonYX8SPp.png

received_2603299033249755.jpeg

আমি মাহমুদ দিপু। আমি বাংলাদেশের ঢাকা জেলায় অবস্থান করছি।আমি পেশায় একজন ছাত্র। বিজ্ঞান বিভাগের ছাত্র হলেও লেখালেখি করতে আমার খুব ভালো লাগে। বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো এবং বিভিন্ন ধরনের খাবার খাওয়া আমার সখ। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে অনেক ভালোবাসি।
Sort:  
 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আমাদের পুরান ঢাকায় এমন অনেক পানের দোকান রয়েছে। আগুন পান খেয়েছিলাম তবে খুব একটা ভালো লাগে নাই আমার কাছে। এগুলো শুধু বিনোদন রিয়েল মজা ৫ টাকার খিলি পানেই পাওয়া যায়।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

জামাই পান খেতে খুব সুন্দর এবং সুস্বাদু ছিল তো। তবে আগুন পান যে কেমন লাগতো তা খেয়ে দেখা হয়নি। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 
ভাইয়া আপনি অনেক সুন্দর করে পান দোকানের রিভিউ শেয়ার করেছেন। এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এই পান গুলো খাইতে আমার বেশ ভালো লাগে। অনেক মিষ্টি একটি পান। খাইতে একটু অন্য রকম লাগে। এই পান গুলো বিভিন্ন রকম দাম ১০ থেকে ১০০ পর্যন্ত। পান এর নাম গুলো একটু অন্য রকম। শুনতে বেশ ভালো লাগে৷ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
 2 years ago 

আপনার এত সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

জামাই পান, বউ পান বাবাগো কি নাম পানের হাহাহা। যাই হোক পান গুলো দেখে খুবই মজাদার লাগছে। আপনি অনেক সুন্দর ভাবে পুরো পোস্ট টি উপস্থাপন করেছেন আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

পান দোকানে গিয়ে প্রথমে আমরা এগুলো নিয়ে খুব মজা করেছি। দোকানদারকে এও বলেছি যে জামাই এবং বউ পানের মূল্য সমান হওয়া উচিত ছিল। আপনাকেও ধন্যবাদ ভাই।

 2 years ago 

মাসুদ ভাই এর অনেক পানই তো দেখলাম বউ পান,জামাই পান তো বলি শাশুড়ি পান কি নাই🤪।যাইহোক পানের নাম গুলো একটু ইন্টারেস্টিং ছিলো। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন।

 2 years ago 

শাশুড়ি পান থাকলে বেশ মজাই হতো। আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ভাই মেলাই গিয়ে সেই পান খাওয়ার মুহুর্ত গুলো মনে পরে গেলো।আসলেই এই পান গুলোর স্বাদের তুলনা হয়না।পান আমাদের দেশের খুবই জনপ্রিয় মুখরোচক।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার পানের রিভিউ দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। আমার খুব ভালো লাগে এইসব পান গুলো খেতে। ভাইয়া একটা কথা আমার হাসি পাচ্ছে জামাই পানের দাম মাএ ১০ টাকা বউ পানের দামের চেয়েও কম🤭🤣।
আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

দোকানে যেয়ে টা দেখার পর আমরাও বেশ মজা পেয়েছি। দোকানদার এও পর্যন্ত বলেছিলাম দু'ধরনের পানের দাম সমান রাখা হোক। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এ রকম যখন পান দেখি,আমারও অনেক টেস্ট করার ইচ্ছে জাগে,খেতে কেমন।রঙিন জিনিস গুলো আরও লোভ লাগায়।আমিও কখনো খাই নি,তবে ইচ্ছে আসে সুযোগ পেলে একবার খাব।ধন্যবাদ আপনার রিভিউ এর জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্য আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। পানগুলো সত্যিই মজার। জামাই পান বেশ ভালই লেগেছিল।

 2 years ago 

পানের দাম একশত টাকা হতে পারে আমার জানাই ছিল না। তবে দোকানের পানের পরিবেশন ও বিভিন্ন নামের এই সকল পান দেখেই বুঝা যাচ্ছে একেকটা একেক রকম। আগুন পান বিভিন্ন ভিডিওতে দেখেছি তবে আমাদের দেশে যে কোথাও এরকম পাওয়া যায় সেটি জানা ছিল না। বগুড়া গেলে অবশ্যই একবার দেখে আসতে হবে।

 2 years ago 

জি ভাই, বগুড়া এসে আমাকে বলবেন। আমি খাওয়াবো আপনাকে। হাজার হলেও আমাদের প্রফেসর স্যার। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65306.74
ETH 3488.89
USDT 1.00
SBD 2.51