এলোমেলো জীবন (পর্ব -১)||১০% shy-fox 🦊🦊 by mahamuddipu

in আমার বাংলা ব্লগ2 years ago

গ্রাম আমার খুব ভালো লাগে। গ্রামের সবুজ প্রকৃতি, দখিনা হাওয়া,গাছপালার দোল খাওয়া সব কিছুই আমাকে মুগ্ধ করে। শুধু যে আমাকে মুগ্ধ করে সেটা নয়, মুগ্ধ করে আমার মত যারা প্রকৃতিকে ভালবাসে তাদেরকেও।গ্রামে ঘুরতে যাওয়ার কথা শুনলেই মনের মধ্যে বেশ আনন্দ কাজ করে।আর নিজ গ্রাম হলে তো কোনো কথায় নেই। নিজ গ্রামটিকে পৃথিবীর স্বর্গসুখ মনে হয়। পৃথিবীর অন্য কোথাও গেলে মনে হয় এমন শান্তি অনুভব করা যাবে না। কারণ এখানেই যে প্রতিটি মানুষের নাড়ি পোতা রয়েছে। তাইতো সময় সুযোগ পেলেই নাড়ির টানে বারবার ফিরে আসতে মন চায় আপন গ্রামে।



IMG_20220428_201859_973.webp

image.png


কিন্তু এখন আর আগের মতো কেমন জানি নিজ গ্রামে বারবার আসতে মন চায় না। আসতে আর ভালোও লাগে না কেমন জানি। ছোটবেলায় ছিলাম মুক্ত পাখির মতো।কোনো চিন্তা ছিল না, যেদিকে মন চাইতো সেদিকেই চলে যেতাম। ক্যারিয়ার গঠন, লাইফ, ভবিষ্যৎ পরিকল্পনা এসব নিয়ে কোনো প্রকার ভাবনা চিন্তা ছিল না। তাহলে আশেপাশের প্রকৃতির মাঝে নিজেকে স্বাধীন ভাবে বিচরণ করতে পারতাম। কিন্তু এখন?এখন বাড়িতে আসলে মানুষের কাছ থেকে অনেক ধরনের কথা শুনতে হয়। পড়াশোনা শেষ করে কি চাকরি করব, কিভাবে ক্যারিয়ার গঠন করবো সহ আরো নানান ধরনের ব্লা ব্লা ব্লা প্রশ্নের জবাবগুলো মানুষের নিকট প্রদান করতে হয়। আবার অনেক সময় দেখা যায় পড়াশোনা করেনি এমন লোকজনও খোঁটা দিতে ছাড়ে না। আর এই ক্ষেত্রে বেশিরভাগ মানুষগুলো খুব কাছের মানুষই হয়। কাছের মানুষগুলো এই খোঁটা প্রদানকারী উক্তিগুলো হৃদয়টাকে ক্ষতবিক্ষত করে দেয়। নিমিষেই আপন গ্রামটিকে নিজের পর পর মনে হয়।


image.png

pexels-photo-6007382.jpeg

pixels

image.png


আমাদের কমিউনিটিতে লেখালেখি করার কারণেও পরিবারের কাছের মানুষগুলোর কাছ থেকে প্রতিনিয়তও কথা শুনতে হচ্ছে। তাদের নিকট ক্যারিয়ার গঠন মানে কোন একটা চাকরি কিংবা মাস শেষে কিছু পরিমাণ স্যাটেল ইনকাম। কিবোর্ডের ভয়েসে যখন কোন কিছু মুখে বলে লিখি সেই কথাগুলো তাদের কানে গেলেই প্রতিবাদের সুর।এগুলো করা যাবে না,আগে চাকুরী করে স্থায়ী ইনকাম নিশ্চিত করতে হবে।পরবর্তীতে চাকুরীর পাশাপাশি ব্লগিং করতেই পারো। অর্থাৎ আগে তথাকথিত এই ক্যারিয়ার গঠন নিশ্চিত হোক, পরবর্তীতে অন্য সবকিছু। আর এই কথাগুলো আমার নিজ গ্রামে আসতে এক প্রকার রোধ হিসেবে কাজ করে।


Sort:  
 2 years ago 

খুবই অসাধারণ হয়েছে আপনার গল্প টি। আপনার গল্প টি পড়ে আমার খুবই ভালো লেগেছে। প্রকৃতির সৌন্দর্য খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দরভাবে গ্রামের গল্প টি লিখেছেন যা আমার খুবই ভালো লেগেছে। আপনার এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ও অভিনন্দন জানাই।

 2 years ago 

সত্যি কথা ভাই। মানুষের কথা কি বলব নিজের সন্তানকে রেখে অন্যের সন্তানকে নিয়ে সমালোচনা করে। আসলে প্রতিটা মানুষকে যে চাকরি করতে হবে এর কোন মানে নাই।আমাদের নিজেদের দক্ষতা থাকে আমি ব্লগিং নিয়েই আমার বাকি জীবনটা কাটাতে পারি তাহলে তাদের সমস্যা কোথায়। মানুষতো দিন শেষে সেই পড়াশোনা করে তো চাকরির জন্য টাকা ইনকামের জন্য। এখানেও তো ইনকাম। ব্যাপক সময় দেওয়া লাগে একটা চাকরির মত। আপনার মত আমারও সেম এই পরিস্থিতিতে সম্মুখীন হতে হয় একটু আগেই আপনার মত এমন কথা শুনতে হলো। বেশ খারাপ লাগলো তাই মানুষের কথায় কান দিয়ে লাভ নাই নিজের লক্ষ্য আপনি চলে যান।

 2 years ago 

নিজ গ্রামটিকে পৃথিবীর স্বর্গসুখ মনে হয়

আসলে সত্যি কথা বলতে ভাই এই কথাগুলো আমার অনেক ভালো লেগেছিল। কিন্তু আপনার পরের কথাগুলো আমার মনটাকে ব্যথিত করে দিল। আমি ভেবেছিলাম যে আপনি নিজের গ্রামের প্রকৃতি নিজের গ্রামের প্রতি ভালোবাসা নিয়ে কথাগুলো লিখেছেন। আসলে দুনিয়ার এইতো রীতি ভাই। আসলে একটা সেটেল ইনকাম ছাড়া মানুষ কখনো ভালো চোখে দেখে না। আপনি কোটি টাকা ইনকাম করেন বাসায় বসে থাকে মানুষ একটা ভালো চোখে দেখে না। গ্রামের মানুষের কথা বা নাই বললাম তারা সেই আগের কথা চিন্তা করেন। কেন সে কিছু করেনা। যাইহোক আপনার ক্যারিয়ার আপনার ভবিষ্যৎ নিয়ে আপনাকে ভাবতে হবে। শুভকামনা রইলো আপনার ভবিষ্যতের জন্য।

 2 years ago 

আমার পরিবার থেকে আপনার মতো বাঁধা আসে না। তবে আমার চাচাতো ভাই আমাকে এই কথা বলে আগে তারও একটা চাকরি একটা স‍্যাটেল বেতন চাই। কিন্তু এটার প্রতি যে ভালোবাসার সৃষ্টি হয়েছে সেটা কী এতো সহজে মুছে যাবে হা হা কখনোই না। আমি ছোট থেকেই গ্রামে থাকে সত্যি বলতে এখন পযর্ন্ত আমার গ্রামের প্রতি কখনো অনাগ্রহ জন্মায়নি। যাইহোক অনেক সুন্দর গুছিয়ে নিজের মনের ক্ষোভ অভিমান গুলো লিখেছেন। অনেক ভালো ছিল।।

 2 years ago 

চাইলেই জীবনকে অনেকভাবেই উপভোগ করা যায় । যদি জীবনে সঠিক সিদ্ধান্ত নেওয়া যায় । জীবন আপনার সিদ্ধান্ত কিন্তু আপনার হাতেই । ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32